রফিকুল শেখ ফিরলেন বটে, তবে কফিনবন্দি হয়ে। অসম্পূর্ণ সেই র্শৌচাগারের দিকে তাকিয়ে রফিকুলের স্ত্রী মারিয়া বিবি বলছেন, ‘‘ও দিকে তাকাতে পারি না, তাকালেই মানুষটার মুখ ভেসে ওঠে।’’
বিমান হাজরা
১২ নভেম্বর, ২০১৯
female dead body
নিজস্ব সংবাদদাতা
পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, প্রায় সতেরো বছর আগে চুনাখালির বাসিন্দা নমিতার সঙ্গে লালবাগের রনসাগারের বাসিন্দা, পেশায় রাজমিস্ত্রি ভীম মণ্ডলের বিয়ে হয়। তাঁদের ১৬ বছরের ছেলে ও ১৪ বছরের মেয়ে রয়েছে। 
১২ নভেম্বর, ২০১৯
Abu Taher
শুভাশিস সৈয়দ
তৃণমূল ভবনে এক বৈঠকে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জেলা সভাপতি হিসেবে আবু তাহেরের নাম ঘোষণা করে ছিলেন মাস কয়েক আগে। দলের অন্দরের খবর, তাতে অনেকেরই যে কপালে ভাঁজ পড়েছিল।
১২ নভেম্বর, ২০১৯
Campaigning of Dilip Ghosh, para military force march started
নিজস্ব সংবাদদাতা
এ দিন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানেরা গ্রামের পুরুষ ও মহিলাদের সঙ্গে কথা বলেন এবং নিশ্চিন্তে ভোট দেওয়ার বিষয়ে আশ্বস্ত করেন। মহকুমা পুলিশ সূত্রে জানা গিয়েছে, এখনও অবধি এলাকার চারটি থানা— করিমপুর, হোগলবেড়িয়া, মুরুটিয়া এবং থানারপাড়া এলাকায় মোট পাঁচ কোম্পানি আধা সেনা এসে পৌঁছেছে।
১২ নভেম্বর, ২০১৯
Nadia administration claims Bulbul not affected farmers
নিজস্ব প্রতিবেদন
সকাল থেকেই স্ত্রী-ছেলেকে সঙ্গে লঙ্কা তুলছিলেন চাকদহের হরিশপুরের বাসিন্দা বিকাশ ঘোষ। তিনি জানান, ১২ কাঠা জমিতে ‘বুলেট’ লঙ্কা লাগিয়েছিলেন।
১১ নভেম্বর, ২০১৯
BJP
স্মিত হালদার ও কল্লোল প্রামাণিক
তবে বিজেপির নদিয়া উত্তর সাংগঠনিক জেলা সভাপতি মহাদেব সরকার দাবি করেন, “রামচন্দ্র আমাদের জাতীয় পুরুষ। আগেও কোনও দিন আমরা তাঁকে ভোটের লড়াইয়ের সঙ্গে জড়াইনি, এ বার উপ-নির্বাচনেও জড়াব না। এতে আমাদের কোনও লাভ হবে কি না, সে হিসাবও আমরা করছি না।” 
১১ নভেম্বর, ২০১৯
Bahalnagar Labourers families
বিমান হাজরা
ভূস্বর্গে জঙ্গি হানায় নিহত হয়েছেন বাহালনগরের পাঁচ জন শ্রমিক। কেমন আছে তাঁদের পরিবার, খোঁজ নিল আনন্দবাজার।
১১ নভেম্বর, ২০১৯
Club blocked the road, Nursery is going under difficulties
মফিদুল ইসলাম
হরিহরপাড়ার নতুন স্বরূপপুরের ওই শিশুশিক্ষা কেন্দ্রের শিক্ষক আব্দুল জাব্বার বলছেন, ‘‘স্কুলে ঢোকার রাস্তা না রেখেই তৈরি হয়েছে ক্লাব। সেই কারণেই এমন বিপত্তি।’’
১১ নভেম্বর, ২০১৯
Cyclone Bulbul: Nadia Farmers are worried about crops
নিজস্ব প্রতিবেদন
কার্তিকের শেষ থেকে অঘ্রান চাষিদের কাছে সবচেয়ে কাঙ্খিত সময়। কারণ, এই হেমন্তেই কাটা হয় আমন ধান। পাড়া ভরে ওঠে নতুন ধানের সুগন্ধে। চাষির হাতে আসে পরিশ্রমের অর্থ।
১০ নভেম্বর, ২০১৯
Rafikh Sekh's daughter wants a job for her
বিমান হাজরা
ভূস্বর্গে জঙ্গি হানায় নিহত হয়েছেন বাহালনগরের পাঁচ জন শ্রমিক। কেমন আছে তাঁদের পরিবার, খোঁজ নিল আনন্দবাজার।
১০ নভেম্বর, ২০১৯
25 people are suffering from Diarrhea
নিজস্ব সংবাদদাতা
গ্রামের স্বাস্থ্যকর্মী রুনি মাল বলছেন, “গ্রামে ডায়েরিয়া শুরুর সঙ্গে সঙ্গেই খবর দেওয়া হয়েছে বাড়ালা উপ-স্বাস্থ্যকেন্দ্রে। সেখান থেকে কিছু ওষুধ ও ওআরএসও মিলেছে। তবে তাতে বমি-দাস্ত সামাল দেওয়া যাচ্ছে না।’’ 
১০ নভেম্বর, ২০১৯
1
সৌমিত্র সিকদার
খানিকটা দূরেই বাড়ি অনিল বিশ্বাসের। তাঁকে আর হাসপাতাল পর্যন্ত নিয়ে যাওয়ার সুযোগ হয়নি। কালনার রাস্তায় গণপিটুনি খেয়ে ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। মারধরে মারাত্মক জখম হয়েছিলেন আরও তিন জন। তাঁদের কারও কান কেটে গিয়েছে, কারও পায়ে এমন চোট যে বাইরে বেরোতে হলে বাড়ির লোক সঙ্গে থাকতে হয়। 
০৯ নভেম্বর, ২০১৯
1
মানিক সরকার 
খানিকটা যেতেই কয়েক জন এসে আমাদের পথ আটকাল। কেউ বলতে লাগল, আমরা জঙ্গি। কেউ বলছে, ছেলেধরা। যত সময় যাচ্ছে, চারপাশে ভিড় বাড়ছে। কিছু ক্ষণের মধ্যে অন্তত শ’খানেক লোক জড়ো হয়ে গেল। মরিয়া হয়ে আমরা ওদের বোঝানোর চেষ্টা করছি, পরিচয়পত্র দেখাচ্ছি। সে সব ওরা ছিঁড়ে ফেলে দিল। বললাম, ‘আমাদের সন্দেহ হলে পুলিশের হাতে তুলে দিন’। কেউ শুনল না। 
০৯ নভেম্বর, ২০১৯
1
শুভাশিস সৈয়দ
বৃহস্পতিবার কলকাতায় তৃণমূল ভবনে দলীয় সাংসদ ও বিধায়কদের নিয়ে বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় সুব্রতকে বাড়তি দায়িত্ব নিতে বলেন। ওই কেন্দ্রের মূল দায়িত্বে রয়েছেন করিমপুরের প্রাক্তন বিধায়ক, বর্তমানে কৃষ্ণনগরের সাংসদ তথা তৃণমূলের কৃষ্ণনগর জেলা সাংগঠনিক সভাপতি মহুয়া মৈত্র।
০৯ নভেম্বর, ২০১৯
mother
সুস্মিত হালদার  
সকলে ছোটেন জলঙ্গি নদীর জগৎবন্ধু  ঘাটে। সেখানেই বিসর্জন দেওয়া হয়েছিল প্রতিমা। টর্চের আলোয় দেখা যায়, নদীর পাড়ে পড়ে রয়েছে রাহুলের চটি জোড়া। শুরু হয় খোঁজাখুঁজি। রাতেই নদীতে জাল ফেলা হয়। ভোরে মেলে রাহুলের দেহ
০৯ নভেম্বর, ২০১৯
1
নিজস্ব সংবাদদাতা
জাল নোটের রমরমা ঠেকানো ছিল নোট বাতিলের অন্যতম প্রধান কারণ। প্রশাসন থেকে পুলিশ, বিএসএফ এমনকি সাধারণ মানুষও নিশ্চিন্ত ছিলেন আপাতত জাল নোট থেকে স্বস্তি মিলবে তাঁদের।
০৯ নভেম্বর, ২০১৯
mur
নিজস্ব সংবাদাতা
তিন বছরের ব্যবধানে সে টাকা সাদা হয়ে সরকারের তেজরিতে কত ফিরল তা নিয়ে চাপা জল্পনার পাশাপাশি মেজ-সেজ ব্যবসায়ী থেকে ছোট উদ্যোগপতি, উপকৃত হলেন কতটা, তারই খোঁজ নিয়ে দেখা যাচ্ছে— কপালে সেই তিন বছরের পুরনো ভাঁজটা এখনও রয়ে গিয়েছে।  
০৯ নভেম্বর, ২০১৯
murshidabad
নিজস্ব সংবাদদাতা
দু’জনের মধ্যে অশান্তি চরমে উঠলে ঘর থেকে ভোজালি বের করে নিয়ে এসে মায়ারানির পেটে কোপ মারে তেনু। তার পরে বাড়ি ছেড়ে পালিয়ে যায় সে। পরে প্রতিবেশীরা বাড়ির উঠোনে মায়ারানিকে রক্তাক্ত অবস্থায় দেখতে পান।
০৯ নভেম্বর, ২০১৯
shattered family
সম্রাট চন্দ
বিকেলে ধাইপাড়ায় গিয়ে জানা যায়, শাজাহানের বাবা আমিরুল কারিগরের পাঁচ মেয়ে। সেজো মেয়ের বিয়ে দিয়েছিলেন বুলবুলিতলার কাছে শিতধরিয়া এলাকায়। কিন্তু সেখানে মেয়ের শ্বশুরবাড়িতে সমস্যা চলছিল। তা মেটাতেই এ দিন কথাবার্তা বলতে যান শাজাহান। তাঁর সঙ্গে গিয়েছিলেন আরও জনা দশ-বারো। তাঁদের মধ্যে ছিলেন ফিরোজও। কয়েকটি বাইকে সকাল সাড়ে ১০টা নাগাদ তাঁরা রওনা দেন। ঘণ্টাখানেক পরেই দুর্ঘটনায় দু’জনের মৃত্যুর খবর আসে।
০৮ নভেম্বর, ২০১৯
main
মনিরুল শেখ 
হরিণঘাটা থানার নগরউখড়া বাজার সংলগ্ন ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের ওই পাম্পের মালিক অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষিকা কৃষ্ণা ভৌমিক। তাঁর অভিযোগ, নদিয়া জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ চঞ্চল দেবনাথের নির্দেশে তাঁর দলবল দিন পাঁচেক হল পাম্প বন্ধ করে দিয়েছে। বিদ্যুৎ সংযোগও বিচ্ছিন্ন করে  দেওয়া হয়েছে। 
০৮ নভেম্বর, ২০১৯
main
শুভাশিস সৈয়দ
গত লোকসভা ভোটে কৃষ্ণনগর আসন থেকে দাঁড়িয়ে জয়ী হয়েছেন মহুয়া। ফলে ওই আসনটি ফাঁকা হয়ে যাওয়ায় আগামী ২৫ নভেম্বর সেখানে উপনির্বাচন হবে। সুব্রত বলেন, ‘‘এর আগেও মহুয়া আমায় ফোন করে করিমপুরে যেতে বলেছিল। এ দিন দিদিও তাই বললেন। আমি যাব এবং দলের প্রার্থীকে জয়ী করতে সব রকম চেষ্টা করব।’’
০৮ নভেম্বর, ২০১৯
main
নিজস্ব সংবাদদাতা
রাজ্য জল অনুসন্ধান ও উন্নয়ন দফতরের মুর্শিদাবাদের ভারপ্রাপ্ত ভূতাত্ত্বিক ঋত্বিক চট্টোপাধ্যায় বলেন, ‘‘দু’টি সংস্থাকে পঞ্চায়েত থেকে জল বিক্রির জন্য ‘নো অবজেকশন’ শংসাপত্র দেওয়া হয়েছিল। সেখানে পরিষ্কার লেখা রয়েছে, জল প্রকল্পের প্রয়োজনীয় সমস্ত অনুমোদন নিতে হবে। তা সত্ত্বেও কোনও অনুমোদন ছাড়াই ওই প্রকল্প চালাচ্ছিল।
০৮ নভেম্বর, ২০১৯
gutkha
সামসুদ্দিন বিশ্বাস ও ইন্দ্রাশিস বাগচী
মুর্শিদাবাদের বহরমপুর, লালবাগ, ডোমকল, কান্দি, জঙ্গিপুর, বেলডাঙা-সহ বিভিন্ন এলাকা ঘুরে যা দেখা গিয়েছে তাতে উত্তরটা হচ্ছে— না! নিষেধাজ্ঞা জারি করা হলেও চা, পানের গুমটি থেকে বিভিন্ন দোকানে এ দিনও রমরমিয়ে বিকিয়েছে হরেক কোম্পানির রংবেরঙের প্যাকেটবন্দি গুটখা, পানমশলা। 
০৮ নভেম্বর, ২০১৯
kashmir
বিমান হাজরা
ভূস্বর্গে জঙ্গি হানায় নিহত হয়েছেন বাহালনগরের পাঁচ জন শ্রমিক। কেমন আছে তাঁদের পরিবার, খোঁজ নিল আনন্দবাজার
০৮ নভেম্বর, ২০১৯
Murder
নিজস্ব সংবাদদাতা
পুলিশের উদ্বেগ বাড়িয়েছে বেআইনি আগ্নেয়াস্ত্র। প্রশ্ন উঠছে, রফিকুল ওই আগ্নেয়াস্ত্র পেলেন কোথায় থেকে। শোভারঘাটের বাসিন্দাদের একাংশ জানিয়েছেন, পঞ্চায়েত ও লোকসভা ভোটে গ্রামে অনেকের হাতেই দেখা গিয়েছিল আগ্নেয়াস্ত্র। তাঁদের সন্দেহ, সেই আগ্নেয়াস্ত্র এখনও অনেকের হাতেই রয়ে গিয়েছে। 
০৭ নভেম্বর, ২০১৯
Berhampore
নিজস্ব সংবাদদাতা
জেলার পুলিশ সুপার মুকেশ কুমার বলেন, ‘‘সৌমেন ঝাড়খণ্ড ও নওদার ত্রিমোহিনী এলাকা থেকে আগ্নেয়াস্ত্র এনে এলাকায় বিক্রি করত। মঙ্গলবার রাতে অস্ত্র-সহ আমরা তাকে গ্রেফতার করেছি।’’
০৭ নভেম্বর, ২০১৯
Kashmir
শুভাশিস সৈয়দ
সেই মেহমানের যাতে কোনও অসুবিধা না হয় তার খেয়াল রাখতেন কাশ্মীরের সাধারণ মানুষ। জোব্বা পরা অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র হাতে ধরা অচেনা মুখও এসে জেনে যেত অতিথিদের সুবিধে-অসুবিধের কথা। 
০৭ নভেম্বর, ২০১৯
Raghunathganj
বিমান হাজরা
স্থানীয় বাসিন্দাদের একাংশের প্রশ্ন, তাই যদি হয়, তা হলে গত ছ’মাস ধরে রঘুনাথগঞ্জে এক বিজেপি নেতা পাঁচ তলা ফ্ল্যাটবাড়ি নির্মাণ করছেন কী করে? পুর কর্তৃপক্ষ, ভূমি ও ভূমি সংস্কার দফতরের লোকজনই বা এত দিন কোনও ব্যবস্থা নেননি কেন?
০৭ নভেম্বর, ২০১৯
Body
নিজস্ব সংবাদদাতা
এ দিন নিহত বানিরুলের দেহ বাড়িতে পৌঁছতেই কান্নায় ভেঙে পড়েন বানিরুলের ৬৯ বছরের বৃদ্ধ বাবা তামিজুদ্দিন বিশ্বাস। তিনি বলেন, “ছেলের ভরসাতেই সংসার চলত।  সব শেষ হয়ে গেল। যে দুষ্কৃতী ছেলেকে খুন করেছে তার কঠোর সাজা হোক। পুলিশের কাছে এটাই আমার আর্জি।’’ 
০৭ নভেম্বর, ২০১৯
Sleeping pills
মনিরুল শেখ 
নিয়মানুযায়ী, বেশ কিছু ওষুধ ‘এইচ-ওয়ান’ শ্রেণিতে পড়ে। এই শ্রেণির কোনও ওষুধ প্রেসক্রিপশন ছাড়া বিক্রি করা নিষিদ্ধ। কারণ এগুলির অনেক পার্শ্বপ্রতিক্রিয়া থাকে এবং এই ধরনের বেশ কিছু ওষুধে নেশাও হয়।
০৭ নভেম্বর, ২০১৯
আরও খবর