গত ১ অক্টোবর কলকাতা গেজেটে ‘দি মুর্শিদাবাদ ইউনিভার্সিটি অ্যাক্ট’ প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, বহরমপুর কৃষ্ণনাথ কলেজে মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয় গড়া হবে। তবে, আইন পাশ হওয়ার পর বিশ্ববিদ্যালয়ের নামকরণ ও স্থান নির্বাচন নিয়ে বিতর্ক দেখা দিয়েছে।
নিজস্ব সংবাদদাতা
২০ নভেম্বর, ২০১৮
Representational Image
নিজস্ব সংবাদদাতা
খামের ধারা অব্যাহত, সভাধিপতি, সহ-সভাধিপতি পদের মতো তাঁদের নামও রাজ্য থেকে খামবন্দি হয়ে এল। প্রত্যাশা মত সেই খামবন্দি নামের তালিকা ধরে মুর্শিদাবাদ জেলা পরিষদের ৯ জন কর্মাধ্যক্ষ নির্বাচিত হলেন সোমবার দুপুরে।
২০ নভেম্বর, ২০১৮
God Bhairaba
অনল আবেদিন
বাঙালির প্রাণের ঠাকুর, ঘরের ঠাকুর ভৈরব। আবার তাঁকে নিয়ে নানান রঙ্গ-রসিকতারও বিরাম নেই। সেই রসিকতার সরণি বেয়ে এ কালের বাঙালিও তাঁকে পুজো করেন রঙ্গরসিকতা করেন। তাঁর রকমারি নাম মাহাত্ম্যই তার বড় প্রমান। যেমন, ২ নম্বর বানজেটিয়ার ভৈরবের নাম ‘ভূমিবাবা’। ‘ভূমিবাবা’ কেন?
২০ নভেম্বর, ২০১৮
Cooking Gas
কল্লেল প্রামাণিক
যেখানে-সেখানে অবৈধ গ্যাস সিলিন্ডার মজুত করে ব্যবসা চলায় আতঙ্কিত এলাকাবাসী। তেহট্ট মহকুমার বিভিন্ন জায়গায় সাতটি গ্যাস বিতরণ কেন্দ্র গড়ে উঠেছে। তা সত্ত্বেও অবৈধ ভাবে গ্যাস সিলিন্ডার মজুতদারিতে রাশ টানা যাচ্ছে না বলে অভিযোগ। 
২০ নভেম্বর, ২০১৮
School Building
নিজস্ব সংবাদদাতা
যে কোনো মুহূর্তে ভেঙে পড়তে পারে স্কুল ভবনের একাংশ। আতঙ্কে তাই ক্লাস বন্ধ করে দিতে হল রঘুনাথগঞ্জ ১ ব্লকের ধলো প্রাথমিক বিদ্যালয়ে। বিপদের আশঙ্কায় ছেলে মেয়েদের স্কুলে পাঠাতেও ভরসা পাচ্ছেন না অভিভাবকেরা।
২০ নভেম্বর, ২০১৮
blood
নিজস্ব সংবাদদাতা
মুর্শিদাবাদ জেলা জুড়ে বিভিন্ন সরকারি দফতরে ও থানায়-থানায় রক্তদান শিবির করার ধুম পড়ে যায়। ওই শিবিরগুলিতে সাধারণ কর্মীদের সঙ্গে লাল-নীল বাতি লাগান গাড়ি থেকে নেমে জেলাপ্রশাসনিক কর্তারাও রক্ত দান করতে কসুর করেননি।
১৯ নভেম্বর, ২০১৮
mur
নিজস্ব সংবাদদাতা
বহরমপুর শহরের সৈয়দাবাদ এলাকার ডালপালা মেলা বিপুল নিমের ছায়ায় সেই শিবের অধীষ্ঠান, এলাকায় তাই তাঁর নাম নিম বাবা। এলাকায় এমন জাগ্রত বাবার সংখ্যা অবশ্য কম নয়— তাঁদের কেউ বোল্ডার কেউ বা সাঁকো, কেউ বস তো কেউ চট কিংবা ফাটা বাবা!
১৯ নভেম্বর, ২০১৮
newborn
নিজস্ব সংবাদদাতা
পরীক্ষা শেষে গম্ভীর মুখে চিকিৎসক জানিয়েছিলেন, ‘‘এটা হোটেল নয়, সরকারি হাসপাতাল। চাইলেই ভর্তি হওয়া য়ায় না।’’ সতর্ক করে দিয়েছিলেন, মাস খানেকের আগে যেন হাসপাতালে না আসেন।
১৯ নভেম্বর, ২০১৮
Girl
নিজস্ব সংবাদদাতা
রবিবার ভোরে ঘর থেকে সিলিং ফ্যানের সঙ্গে ওড়না জড়ানো অবস্থায় ঝুলন্ত দেহ উদ্ধার হয় ওই তরুণীর। দত্তপুকুর থানার মধুপুর এলাকার ঘটনা। পুলিশ জানিয়েছে, মৃত তরুণীর নাম পায়েল ঘোষ (২৫)।
১৯ নভেম্বর, ২০১৮
Rail
নিজস্ব সংবাদদাতা
কামরার নীচ থেকে আগুনের ফুলকি আর ধোঁয়া বেরোতে থাকায় মাঝপথেই দাঁড়িয়ে গেল ডাউন লালগোলা প্যাসেঞ্জার।
১৮ নভেম্বর, ২০১৮
God
সেবাব্রত মুখোপাধ্যায়
কথায় আছে বাপ কা বেটা!  কিন্তু এ বারে বাবাকেই হারিয়ে দিলেন ছেলে। বাবার সিক্স-প্যাক। ছেলের এইট-প্যাক। 
১৮ নভেম্বর, ২০১৮
Market
মনিরুল শেখ
গত বছর ভাল দাম মেলায় এ বার ঢেলে ফুলকপি চাষ করতে নেমেছিলেন বহু চাষি। বাদ সাধেনি আবহাওয়াও। আর তাতেই হয়েছে বিপদ! অতিফলনে কার্যত তলানিতে নেমেছে ফুলকপির দর। 
১৮ নভেম্বর, ২০১৮
dead
নিজস্ব সংবাদদাতা
ঢাকের তালে চলছে আরতি। মণ্ডপে জড়ো হয়েছেন ভক্তেরা। তবে খুশির সেই আবহ হঠাৎই বদলে গেল। আরতি করতে করতে আচমকাই পড়ে গেলেন পুরোহিত মশাই।
১৮ নভেম্বর, ২০১৮
Man
সৌমিত্র সিকদার
ভোর থাকতেই বিছানা ছেড়ে মাঠে গিয়েছিলেন প্রবীর ঘোষ। খেত থেকে পঞ্চাশ পিস ফুলকপি আর কেজি পাঁচেক শিম নিয়ে তিনি আসেন শিমুরালি বাজারে।
১৮ নভেম্বর, ২০১৮
Girl
বিমান হাজরা
ছেলেটা প্রথমে হাত তোলে, তার পর হুড়মুড় করে উঠে দাঁড়িয়ে বাইরের জানলার দিকে তাকিয়ে বলতে থাকে—  ‘‘স্যার, বাবা রোজ মদ খেয়ে এসে আমাদের মারধর করে।
১৭ নভেম্বর, ২০১৮
Book
নিজস্ব সংবাদদাতা
বন্ধ হয়ে যাওয়া ১৪০টি শিশুশ্রমিক স্কুল ফের চালু করার ব্যাপারে ভাবনাচিন্তা শুরু হয়েছে। স্কুলছুট শিশুশ্রমিকদের শিক্ষার মূলস্রোতে ফিরিয়ে আনতে বিভিন্ন জেলার পাশাপাশি মুর্শিদাবাদেও স্কুল চালু হয়েছিল।
১৭ নভেম্বর, ২০১৮
BCKV
নিজস্ব সংবাদদাতা
রহস্য সমাধানের কোনও দিশা এখনও মেলেনি। 
১৭ নভেম্বর, ২০১৮
bjp
সুস্মিত হালদার
তাঁর প্রতি ক্ষোভে ফুটছেন দলের নেতাকর্মীদের একাংশ। সম্প্রতি নবদ্বীপে রাজ্য সভাপতি দিলীপ ঘোষের কাছে অভিযোগ জানানো হয়েছে। শুক্রবার মুকুল রায়ের কাছেও ক্ষোভ উগরে দিয়েছেন তাঁরা
১৭ নভেম্বর, ২০১৮
X-Ray
নিজস্ব সংবাদদাতা
বহরমপুরের মধুপুর এলাকার বাসিন্দা মনোতোষ মণ্ডলের ছেলে অঙ্কিত। তিনি বলছেন, ‘‘ছোট থেকেই ম্যাজিশিয়ান হওয়ার স্বপ্ন ছেলেটার। বকাঝকা করলেও চুপিচুপি ম্যাজিক প্র্যাকটিস চলেই তার। আর তা করতে গিয়েই ঠান্ডা পানীয়ের সঙ্গে সাড়ে তিন ইঞ্চি লম্বা সুচ গিলে ফেলেছিল সে।’’ মনোতোষ জানাচ্ছেন, ছেলের ধারণা হয়েছিল, জাদু বলেই সেই সুচ পেট থেকে ঠিক বেরিয়ে আসবে।
১৬ নভেম্বর, ২০১৮
Injured
নিজস্ব সংবাদদাতা
দু’দল সমাজবিরোধীর গুলির লড়াইয়ে মাঝে পড়ে গিয়েছিলেন তাঁরা, আর তারই খেসারত দিয়ে এ ফোঁড় ও ফোঁড় হাত নিয়ে তাঁরা এখন হাসপাতালে। বুধবার সন্ধের ওই ঘটনার পরে দু’দিন পেরিয়ে গেলেও পুলিশ গ্রেফতার করতে পারেনি কাউকেই। ভর সন্ধেবেলায় বহরমপুর শহরের প্রায় লাগোয়া এলাকায় এমন দুষ্কৃতী দৌরাত্ম্য জেলা সদরের নিরাপত্তা নিয়েই প্রশ্ন তুলে দিয়েছে।
১৬ নভেম্বর, ২০১৮
Jagadhatri Puja
কৌশিক সাহা
কাগ্রামের শারদোৎসব জগদ্ধাত্রী পুজো। গ্রামের ২৩টি পুজোর মধ্যে ১১টি পারিবারিক পুজো এবং ১২টি পুজো সর্বজনীন। সর্বজনীন বিভিন্ন পুজো কমিটি’র বাজেট কয়েক লক্ষ টাকার উপরে। গ্রামের বাসিন্দাদের অধিকাংশই কৃষিকাজের উপর নির্ভরশীল এবং গ্রামের অনেকেই রুজির টানে ভিনরাজ্যে থাকেন।
১৬ নভেম্বর, ২০১৮
Representational Image
সুস্মিত হালদার
কৃষ্ণনগরের চাষাপাড়ার বাসিন্দা রীনা মুখোপাধ্যায় বলছেন, “একটা সময়ে মহিলারা ভাসান দেখতে যেতে ভয় পেতেন। শুভঙ্করবাবুর জন্য শহর শৃঙ্খলা ফিরল। মানুষ নির্ভয়ে ভাসান দেখতে বেরল। মেয়েরাও রাত জেগে ভাসান দেখার সাহস পেল।” 
১৬ নভেম্বর, ২০১৮
Ayush Debnath
নিজস্ব সংবাদদাতা
গত অক্টোবর মাসের ৯ তারিখ নবদ্বীপের হিন্দুস্কুলের পঞ্চম শ্ৰেণির ছাত্র সেই আয়ুষ দেবনাথ হঠাৎ করেই উধাও হয়ে গিয়েছিল। এই প্রথম অবশ্য এমন হল তা নয়। অতীতেও কয়েক বার বাড়ি ছাড়ার নজির রয়েছে তার। ৯ তারিখ বছর আটেকের ছোট বোন নিশার সঙ্গে খেলতে-খেলতে হঠাৎ যেন বাতাসে উবে যায় এগারো বছরের ছেলে। কাঁদতে-কাঁদতে বাড়ি ফিরে নিশা বলেছিল, ‘‘দাদা তো নেই। চলে গিয়েছে!’’
১৬ নভেম্বর, ২০১৮
Dancing
মৃন্ময় সরকার
প্রাথমিক ভাবে ‘বিরাট যাত্রানুষ্ঠান’। প্যান্ডেল করে ঘিরে ফেলা হয়েছে মাঠ, যাতে বাইরে থেকে কিছু দেখা বা বোঝা না যায়। তারই মধ্যে উঁচু করে তৈরি হয়েছে মঞ্চও। মঞ্চের দু’পাশে বাঁধা হয়েছে চারটি করে মোট আটটি ডিজে বক্স। রাত এগারোটার পর সমান তালে সেখানে শুরু হয়েছে, কখনও ‘চিকনি চামেলি’ কখনও বা ভোজপুরি গান,  তার মধ্যে স্টেজের ওপর চলেছে কাটো পোষাকে এক দল তরুণীর উদ্দাম নাচ।
১৫ নভেম্বর, ২০১৮
Mourn
নিজস্ব সংবাদদাতা
বুধবার ধৃত সৌমেনকে জঙ্গিপুর মহকুমা আদালতে হাজির করানো হলে বিচারক তাকে সাত দিন পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন।
১৫ নভেম্বর, ২০১৮
Hasibul
আব্দুল হাসিম
কিন্তু সেটাই হয়েছে। ইসলামপুরে শ্রীরামপুর গ্রামের হাসিবুল শেখ ভিক্ষাবৃত্তি করে জমানো টাকায় বানিয়ে ফেলেছেন নিজেস্ব শৌচালয়। আর সেই কারণেই প্রশাসন কর্তারা ছুটে যান হাসিবুল শেখের বাড়িতে। তাঁকে দেওয়া হয়েছে সংবর্ধনাও।
১৫ নভেম্বর, ২০১৮
Child
নিজস্ব সংবাদদাতা
হাঁসখালির গাজনার ঘটনা। পুলিশ ও পারিবারিক সূত্রে জানা যায়, এলাকার ত্রিদিব মিত্রের দুই মেয়ে, তিন ছেলে। টানাটানির সংসার। বড় মেয়ের বিয়ে হয়ে গিয়েছে, মাস ছয়েক আগে সে মা-ও হয়েছে। আড়াই মাস আগে বগুলা গ্রামীণ হাসপাতালে তাঁদের ষষ্ঠ সন্তান ভূমিষ্ঠ হয়।
১৫ নভেম্বর, ২০১৮
Death
নিজস্ব সংবাদদাতা
কৃষ্ণগঞ্জের শোনঘাটা এলাকায় গত মঙ্গলবার এই ঘটনার পরেই সুশান্ত পোদ্দার নামে ওই গ্রামীণ চিকিৎসকের বিরুদ্ধে কৃষ্ণগঞ্জ থানায় অভিযোগ দায়ের করেন মৃতা অপর্ণা মজুমদারের (২৭) স্বামী অনিরুদ্ধ মজুমদার। পুলিশ তাঁকে গ্রেফতার করেছে।
১৫ নভেম্বর, ২০১৮
Jagadhatri
নিজস্ব সংবাদদাতা
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কোনও কোনও বারোয়ারির হাতে জমা হওয়া সেই গয়নার পরিমাণ প্রায় ১০ থেকে ১১ কিলোগ্রামের মতো। শহরের যত ছোট বারোয়ারি হোক না কেন, তাদের হাতে কিছু না কিছু সোনা আছেই। 
১৫ নভেম্বর, ২০১৮
Football
নিজস্ব সংবাদদাতা
স্বেচ্ছাসেবী একটি সংস্থা এবং গ্রামপঞ্চায়েত যৌথ ভাবে সুতি’র ছাবঘাটি মাঠে ওই ফুটবল প্রতিযোগিতার আয়োজন করেছিল। এ দিন সকাল ৯টা থেকে বিকেল ৪টে পর্যন্ত বাল্যবিবাহের দিক থেকে শীর্ষে রয়েছে এমন ছ’টি গ্রাম পঞ্চায়েত লক্ষ্মীপুর, কাশিমনগর, অরঙ্গাবাদ-১, মহেশাইল-১, জগতাই ১ এবং বাজিতপুরের বাল্যবিবাহ রুখে স্কুলমুখী কিশোরীদের সঙ্গে ওই ফুটবল প্রতিযোগিতায় মেতে উঠেছিল কন্যাশ্রী যোদ্ধারাও।
১৫ নভেম্বর, ২০১৮
Sajibul Shiekh
নিজস্ব সংবাদদাতা
হরিহরপাড়ার ভবানিপুর গ্রামের সাজিবুল ঝাড়খণ্ডের দেওঘরের একটি বেসরকারি ইংরেজি স্কুলে দ্বাদশ শ্রেণির পড়ুয়া ছিল। গত শনিবার এক সহপাঠীর জন্মদিনের অনুষ্ঠানে গিয়েছিল সে। তার পরে তার খোঁজ মেলেনি।
১৫ নভেম্বর, ২০১৮
আরও খবর