হতাশায় রবিবারই নিজের খেতে আগুন লাগিয়েছিলেন নিরঞ্জন বিশ্বাস নামে শান্তিপুরর হরিপুর গ্রামের এক আখচাষি। সোমবার ফের আখখেতে আগুন ধরালেন ওই গ্রামেরই চাষি রফিক শেখ। তিনি আখ চাষ করবেন না বলেই পণ করেছেন।
সম্রাট চন্দ
২২ অক্টোবর, ২০১৯
Santipur
নিজস্ব সংবাদদাতা
পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, বেশ কিছু দিন ধরেই ছোট জিয়াকুর গ্রামের কিছু লোক বলে বেড়াচ্ছিলেন, স্থানীয় বাসিন্দা ছায়া রাজোয়াড়ের বাড়িতে কিছু ভূত পুষেছেন। যেখানে-সেখানে পাঠিয়ে অপকম্ম করাচ্ছেন!
২২ অক্টোবর, ২০১৯
Plastic
মনিরুল শেখ
প্লাস্টিক বন্ধ করার কাজে নামানো হয়েছিল স্বনির্ভর গোষ্ঠীর মেয়েদের। পুরসভার তরফে তাঁদের প্লাস্টিক বিরোধী প্রচারেপ প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। তাঁরা বাজারে বাজারে গিয়ে দোকানদার ও খরিদ্দারদের সচেতন করার চেষ্টা করেছিলেন।
২২ অক্টোবর, ২০১৯
Potters
সুস্মিত হালদার
বছরের পর বছর মাটির পাত্রের ব্যবসায় মন্দা চলায় বাড়ির দুই ছেলে এক জন টোটো চালান, অন্য জন কেরলে রাজমিস্ত্রির কাজ করেন। চায়ের ভাঁড়ের অর্ডার  সামান্য থাকলেও সরা বা হাঁড়ির চাহিদা একেবারেই ছিল না।
২২ অক্টোবর, ২০১৯
Fishermen
সুজাউদ্দিন বিশ্বাস
রয়েছে কারেন্ট জালের অত্যাচার। পরের মরসুমের জন্য হতাশা ছড়িয়ে রেখে কারেন্ট জালের সৌজন্যে মাছের সঙ্গে এখন চারা এমনকি ডিমও উঠে আসছে জালে।
২২ অক্টোবর, ২০১৯
Bandhuprakash Pal
নিজস্ব প্রতিবেদন
পুলিশের এক পদস্থ কর্তা বলছেন, ‘‘ওই খুনের মামলায় বন্ধুপ্রকাশের মোবাইল অন্যতম গুরুত্বপূর্ণ জিনিস। মোবাইলে থাকা বিভিন্ন তথ্য থেকে অনেক সূত্র পাওয়া সম্ভব যা তদন্তের কাজে লাগবে। ফলে মোবাইল খুঁজে পাওয়া খুব জরুরি।’’ তাই ঘটনার পর থেকেই পুলিশ হন্যে হয়ে খুঁজছে মোবাইল। 
২১ অক্টোবর, ২০১৯
Bandhuprakash Pal and his family
মৃন্ময় সরকার
৮ অক্টোবর, দশমীর সকালে জিয়াগঞ্জের লেবুবাগান এলাকায় নিজের বাড়িতে খুন হন প্রাথমিক স্কুলের শিক্ষক বন্ধুপ্রকাশ পাল, তাঁর অন্তঃসত্ত্বা স্ত্রী বিউটি এবং তাঁদের ছ’বছরের ছেলে অঙ্গন। ঘটনার সাত দিন পরে পুলিশ গ্রেফতার করেছে  মূল অভিযুক্ত উৎপল বেহেরাকে।
২১ অক্টোবর, ২০১৯
Kakmari
সুজাউদ্দিন বিশ্বাস
পদ্মার ঢেউ লাগছে ঘাটে বাঁধা নৌকায়। সেই ঢেউয়ে নৌকার সঙ্গে সঙ্গেই যেন দুলছে ধীবরদের ভবিষ্যৎও। কাকমারি বিএসএফ ক্যাম্পের মূল ফটকে অন্য দিন সীমান্তরক্ষীদের ব্যস্ততা থাকে তুঙ্গে।
২১ অক্টোবর, ২০১৯
People of Kakmari
নিজস্ব সংবাদদাতা
পদ্মাপাড়ের বাসিন্দারা আক্ষেপের সুরে বলছেন, ‘‘এমনিতেই ভোটের সময় ছাড়া আমাদের কথা কারও মনে থাকে না। এমন দুর্দিনে রাজনৈতিক দল কিংবা প্রশাসনের কেউই এক বার খোঁজ পর্যন্ত নিতে এলেন না।’’
২১ অক্টোবর, ২০১৯
Biodegradable package
সুস্মিত হালদার
সযত্নে পদ্মপাতায় মাছ মুড়ে দিয়েছেন দোকানি, ফুল, কচুরি থেকে শুরু করে পাঁঠার মাংস—সবই ক্রেতাকে দেওয়া হয়েছে শালপাতায় মুড়ে। কাগজের ঠোঙায় দেওয়া হয়েছে কাঁচা লঙ্কা, আদা, রসুন, ডিম। তবে কোনও কোনও ব্যবসায়ী লুকিয়ে এ দিনও প্লাস্টিক ব্যবহার করেছেন।
২১ অক্টোবর, ২০১৯
Palstic
সুদীপ ভট্টাচার্য 
কলকাতার বহু আগে থেকে যে শহর কৃষ্টি-সংস্কৃতি, নতুন ভাবনার দিশারী হয়েছে বারবার, সেই শহরের মানুষ সত্যি করেই প্লাস্টিক-থার্মোকল বর্জন করবেন কি না, তার পরীক্ষা। 
২০ অক্টোবর, ২০১৯
Forensic Team
মৃন্ময় সরকার
দু’পায়ের ফাঁকে মাথা গলিয়ে নাগাড়ে বিড়বিড় করেছে যুবক— ‘এটা কী করলাম, ফাঁসি তো হবেই তার চেয়ে কে আছেন গো, একটা দড়ি দিন না নিজেই গলায় দড়ি দিই!’
২০ অক্টোবর, ২০১৯
Kakmari Incident
সুজাউদ্দিন বিশ্বাস
বৃহস্পতিবার সকালে বাংলাদেশের রাজশাহির চারঘাট উপজেলা সদরের বালুঘাটের ঘটনার পর থেকে পদ্মার মরসুমি ছবিটা বিলকুল বদলে গিয়েছে। তেরো কাঠা চাষের জমি লিজ দিয়ে মিলেছিল ৪৫ হাজার টাকা।
২০ অক্টোবর, ২০১৯
Family
নিজস্ব সংবাদদাতা
নিছক কথার কথা নয়, বাংলাদেশ পুলিশের হাতে আটক প্রণব মণ্ডলের রুজির উপরেই বেঁচে আছেন বৃদ্ধ মা, চার সন্তান আর স্ত্রী। পদ্মা থেকে মাছ ধরে, আড়তে বিক্রি করেই কেনা হয় চাল-ডাল থেকে মায়ের ওষুধ।
১৯ অক্টোবর, ২০১৯
BSF
সুজাউদ্দিন বিশ্বাস
কিছু দিন আগে সেই ব্যাটেলিয়ন বদলের সঙ্গেই কাকমারি সীমান্ত এলাকার চেহারাটাও বদলে গিয়েছিল। বিএসএফ ক্যাম্পে মাছ ধরা বা চাষের কাজে যাওয়ার জন্য নাম নথিভুক্ত করতে গেলেই মিলত কড়া ধমক।
১৯ অক্টোবর, ২০১৯
Kakmari
সুজাউদ্দিন বিশ্বাস
পদ্মার বুকে ভেসে ভেসে নদী-ভূগোল নিজের মনেই এঁকেছেন আফরার মিঞা। বলছেন, ‘‘পদ্মা যেন কেমন ঢালু, এক দিকে হেলে রয়েছে!’’
১৮ অক্টোবর, ২০১৯
Pranab Mondal
নিজস্ব সংবাদদাতা
বিএসএফ জওয়ানদের করজোড়ে তিনি বলছিলেন, ‘‘এ বারের মতো আমার স্বামীকে ফিরিয়ে আনুন। ও না ফিরলে না খেয়ে মরতে হবে আমাদের।’’
১৮ অক্টোবর, ২০১৯
Fisherman
পরেশ মণ্ডল (মৎস্যজীবী, কাকমারি চর)
ধীরে ধীরে সীমান্ত বদলেছে। কোথাও কোথাও কাঁটাতারের বেড়াও বসেছে। কিন্তু কাকমারি এলাকায় অন্য ছবি। কাকমারি ও বাংলাদেশের চারঘাটের মৎস্যজীবীদের খাবার জোটে পদ্মায় মাছ ধরেই।
১৮ অক্টোবর, ২০১৯
Police Interrogation
কৌশিক সাহা
গত ৮ সেপ্টেম্বর জিয়াগঞ্জের লেবুবাগান এলাকায় বন্ধুপ্রকাশ পাল, তাঁর অন্তঃসত্ত্বা স্ত্রী বিউটি ও তাঁদের ছ’বছরের শিশুপুত্র অঙ্গনকে খুন করা হয়। ওই ঘটনার সাত দিন পরে ১৫ অক্টোবর পুলিশ উৎপলকে গ্রেফতারের পরেই উত্তেজিত জনতা পুলকের বাড়িতে আগুন ধরিয়ে দেওয়ার চেষ্টা করেন বলে অভিযোগ।
১৮ অক্টোবর, ২০১৯
Cup
সুস্মিত হালদার
মাঝবয়সি খরিদ্দার যখন জানতে পারলেন যে ক্যারিব্যাগে মাছ দেওয়া সম্ভব নয়, তৎক্ষণাৎ তিনিও জানিয়ে দিলেন, তাঁর পক্ষেও মাছ কেনা সম্ভব নয়। কারণ, মাছের জন্য তিনি আলাদা কোনও থলে নিয়ে আসেননি। 
১৭ অক্টোবর, ২০১৯
BJP
সম্রাট চন্দ 
রাতে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, ‘‘জগন্নাথ সরকারকে ডেকে ঘটনাটি জানতে চাওয়া হচ্ছে। কাউকে ছাড়া হবে না। দলীয় তদন্তে যারা দোষী প্রমাণিত হবে, তাদের বহিষ্কার করা হবে।’’
১৭ অক্টোবর, ২০১৯
Vandalism
নিজস্ব সংবাদদাতা
ধৃতের নাম সুমন মণ্ডল। আনাজ  ব্যবসায়ী এই যুবক এলাকায় তৃণমূল কর্মী বলেই পরিচিত।
১৭ অক্টোবর, ২০১৯
আরও খবর