• নমিতেশ ঘোষ
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিরোধে নিষ্ক্রিয়ই তিন জেলা

Agitation
মোদীর বিরুদ্ধে প্রতিবাদ ধর্মতলায়। ছবি: এএফপি।

Advertisement

ব্যতিক্রম জলপাইগুিড়, কোচবিহার ও আলিপুরদুয়ার। শনিবার গোটা রাজ্যে যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে স্লোগান উঠেছে, সেখানে এই তিন জেলায় সেরকম ভাবে কোনও বিরোধিতার সুর চোখে পড়েনি। শুধু বিচ্ছিন্ন দু’একটি মিছিল ছাড়া।

এ দিন এসইউসিআই এবং সিপিএম নামমাত্র দু’একটি মিছিলের আয়োজন করে। জলপাইগুড়িতে বামেরা জানিয়েছে, আজ, রবিবার তারা বিক্ষোভ মিছিল করবে। তৃণমূলকে অবশ্য কোথাও দেখা যায়নি। প্রশ্ন উঠেছে,  তাহলে কি এই তিন জেলায় বিজেপি-বিরোধীরা তাঁদের রাজনৈতিক জমি হারিয়ে ফেলছে। যদিও নাগরিকত্ব সংশোধনী আইন এবং এনআরসি নিয়ে এই তিন জেলাতেই পথে নেমেছে রাজনৈতিক দলগুলি। তৃণমূল টানা কর্মসূচি নিয়েছে। কিন্তু এ দিন অবশ্য তাদের কাউকেই মোদীর বিরোধিতায় রাস্তায় দেখা যায়নি। 

বিজেপি’র অবশ্য দাবি, মানুষ নরেন্দ্র মোদীর সঙ্গেই আছেন। তাই রাস্তায় কাউকেই দেখা যায়নি। বিজেপির কোচবিহার জেলা সভানেত্রী মালতী রাভা বলেন, “নরেন্দ্র মোদী সবারই প্রিয়। তাঁর বিরুদ্ধে কারও কোনও ক্ষোভ নেই। তাই রাস্তায় তাঁর বিরোধিতায় কাউকেই দেখা যায়নি। আর যে দু’একজন রাস্তায় নেমেছিলেন, তাঁদের কোনও অস্তিত্ব নেই।” তৃণমূলের কোচবিহার জেলা সভাপতি বিনয়কৃষ্ণ বর্মণ জানান, তাঁরা আছে একাধিক কর্মসূচিতে ছিলেন। তিনি বলেন, “এ দিন নরেন্দ্র মোদীর বিরোধিতায় দলের কোনও কর্মসূচি ছিল না। আমরা আমাদের কথা স্পষ্ট ভাবেই জানিয়ে আন্দোলন করছি। সংগঠন দুর্বল হওয়ার কিছু নেই।” 

সিপিএমের কোচবিহার জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য মহানন্দ সাহা জানান, তাঁরা বাম-কংগ্রেস মিলে এদিন সন্ধ্যায় মিছিল করেছে। তিনি বলেন, “আমরা ধারাবাহিক আন্দোলন চালিয়ে যাচ্ছি। এ দিন নরেন্দ্র মোদী গো ব্যাক ধ্বনি দিয়ে মিছিল হয়েছে। সাধারণ মানুষও আমাদের মিছিলে যোগ দিয়েছে।”

এসইউসিআই অবশ্য তিন জেলাতেই মিছিল করেছে। কোচবিহারে হাসপাতাল মোড়ে ‘গো ব্যাক মোদী’ ধ্বনি দেয় তারা। সেই সঙ্গে  তুফানগঞ্জে প্রতিবাদ  মিছিল করে প্রধানমন্ত্রীর কুশপুতুল দাহ করা। তুফানগঞ্জ শহরের দলীয় কার্যালয় থেকে একটি প্রতিবাদ মিছিল করে। মিছিলটি তুফানগঞ্জ শহর পরিক্রমা করে বাসস্ট্যান্ড মোড়ে এসে শেষ হয়। মিছিল হয় মেখলিগঞ্জ, ফালাকাটাতেও। 

আলিপুরদুয়ারে অবশ্য কাউকেই চোখে দেখা যায়নি। জলপাইগুড়িতে এ দিন আলাদা ভাবে বিক্ষোভ দেখায় এসইউসিআই। শিলিগুড়িতে কোর্ট মোড়ে, জলপাইগুড়িতে কদমতলায় প্রতিবাদ জানায়। ক্রান্তিতে সিপিএমের কৃষক সভার জেলা সম্মেলনেও ‘মোদী গো ব্যাক’ স্লোগান ওঠে। রবিবার জলপাইগুড়ি শহরে কর্মসূচি করবে বলে জানিয়েছে বামেরা। 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন