• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘কন্যাশ্রী’তে সেরার শিরোপা

kanyashree
ফাইল চিত্র।

কন্যাশ্রী প্রকল্পে রাজ্যে সেরা হল আলিপুরদুয়ার। শুক্রবার কলকাতায় রবীন্দ্রসদনে রাজ্যের তরফে এই ঘোষণার পরই উচ্ছ্বাস ছড়িয়ে পড়েছে আলিপুরদুয়ার জেলা প্রশাসনের অন্দরে। প্রশাসনের শীর্ষ কর্তারা অবশ্য এই শিরোপাটা উৎসর্গ করছেন জেলার কন্যাশ্রীদেরই। প্রশাসন সূত্রের খবর, কন্যাশ্রী প্রকল্পের সার্বিক সাফল্যের নিরিখেই আলিপুরদুয়ার জেলাকে রাজ্যে প্রথম ঘোষণা করা হয়েছে। 

প্রশাসন সূত্রের খবর, প্রতি বছরই ১৪ অগস্ট রাজ্যে কন্যাশ্রী দিবস পালন করা হয়। মূল অনুষ্ঠানটা হয় কলকাতায়। তবে করোনা পরিস্থিতির জেরে এ বার সেই অনুষ্ঠানে কিছুটা কাটছাঁট করা হয়েছিল। কিন্তু শুক্রবার রবীন্দ্রসদনে রাজ্য সরকারের সেই অনুষ্ঠান থেকেই কন্যাশ্রী প্রকল্পে রাজ্যের মধ্যে আলিপুরদুয়ারকে সেরা বলে ঘোষণা করা হয়। প্রথম তিনের মধ্যে আলিপুরদুয়ার বাদে উত্তরবঙ্গের আর কোনও জেলা নেই। এই প্রকল্পে রাজ্য দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে পুরুলিয়া ও পশ্চিম মেদিনীপুর জেলা।

আলিপুরদুয়ারের জেলাশাসক সুরেন্দ্রকুমার মিনা বলেন, ‘‘জেলার কন্যাশ্রীরা এগিয়ে এসেছেন বলেই আলিপুরদুয়ারের পক্ষে এই শিরোপা পাওয়া সম্ভব হয়েছে। জেলার এই সাফল্য তাদেরই উৎসর্গ করছি। সেই সঙ্গে মহকুমা শাসক, বিডিও ও প্রশাসনের সঙ্গে থাকা গোটা কন্যাশ্রী দলের প্রতিনিধিরাও অত্যন্ত ভাল কাজ করেছেন। আর সবার এই চেষ্টাতেই আলিপুরদুয়ার কন্যাশ্রীতে রাজ্যে প্রথম হতে পারল।’’ 

প্রশাসন সূত্রের খবর, ২০১৯-২০ বর্ষে এই প্রকল্পে আলিপুরদুয়ার জেলায় কন্যাশ্রী-১-এর আওতায় ৪২,৮৯৯ জন ছাত্রীকে আনার লক্ষ্যমাত্রা দেওয়া দেওয়া হয়েছিল। অথচ, জেলায় ৪৩,৪৬৮ ছাত্রী আবেদনে এগিয়ে আসে। প্রত্যেকের আবেদন গ্রহণ করা হয়। তার মধ্যে ৪২,৮২৯ জনের আবেদন অনুমোদিত হয়। প্রায় ১০০ শতাংশ ছাত্রীই কন্যাশ্রী-১ প্রকল্পে অনুদান পায়। প্রশাসন সূত্রের খবর, একই ভাবে কন্যাশ্রী-২ প্রকল্পে জেলায় ৯৪৭৭ জন ছাত্রীকে এই স্কিমের আওতায় আনার লক্ষ্যমাত্রা নেওয়া হয়। আবেদনের নিরিখে সে ক্ষেত্রেও প্রায় একশো শতাংশই অনুমোদন পায় বলে প্রশাসন সূত্রের খবর। আলিপুরদুয়ার জেলা প্রশাসনের এক কর্তা বলেন, ‘‘এটা একটা অনুপ্রেরণা। এর উপর ভিত্তি করে আগামী বছরও এই জেলা কন্যাশ্রী প্রকল্পে আরও এগিয়ে যাবে।’’ কয়েক মাস আগে একশো দিনের প্রকল্পের ক্ষেত্রেও একই ভাবে আলিপুরদুয়ার জেলা শিরোপা পেয়েছিল।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন