• অরিন্দম সাহা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ছড়ায়-ছবিতে দেওয়াল জুড়ে সচেতনতার বার্তা

Awareness
প্রচার: করোনা রুখতে বার্তা। ছবি: হিমাংশুরঞ্জন দেব

করোনা সতর্কতা আর লকডাউন আবহে বদলে গিয়েছে ছোটবেলার চেনা পাঠ। ‘অ’- অজগর আসছে তেড়ে নয়, 'অনেক লোকের জমায়েত।' ‘আ’-য় আমটি আম খাব পেড়ে নয়, 'আমার মানা সেথায় যেতে।' কোচবিহার শহরে এমন দেওয়াল লিখন নজর কাড়ছে বাসিন্দাদের অনেকেরই। কোথাও আবার দেওয়াল জুড়ে থাকছে শ্রমিকদের পাশে থাকার আর্জি। কোথাও করোনাকে হারাতে 'ছোটা ভীমের' কাছে আবদারও করা হচ্ছে।

শহরের নিউটাউন এলাকার একটি ক্লাবের উদ্যোগেই মূলত এই ব্যবস্থা। ক্লাবের কর্তা অভিষেক সিংহরায় বলেন, “ছোটবেলার পড়া সবার মনেই কমবেশি দাগ কেটে থাকে। তাই দেওয়াল লিখনের বয়ানে সেই ছন্দ ধরে রাখার চেষ্টা হয়েছে। যাতে সকলের কাছে সচেতনতার পাঠ অনেক বেশি মনোগ্রাহী হবে।” ক্লাবের আর একজনের কথায়, ছোটদের কাছে ছোটা ভীমের কার্টুন চরিত্র আকর্ষণীয়। ছোটা ভীম সমস্ত ব্যাপারে দক্ষ। তাই করোনাকে হারাতে ছোটাভীমের কাছে আর্জি জানানোর বয়ানে দেওয়াল লিখন হয়েছে। এটা ছোটদের মনোবলও বাড়াবে। বর্তমান পরিস্থিতিতে শ্রমিকদের প্রসঙ্গ যে গুরুত্বপূর্ণ তাও মানছেন সবাই। ওই ক্লাবের কর্তাদের দাবি, সে জন্যই শ্রমিকদের পাশে থাকার আর্জি জানানো হয়েছে।

এই উদ্যোগের কথা জেনেছেন প্রশাসনের কর্তারাও। কোচবিহার সদরের মহকুমাশাসক সঞ্জয় পাল বলেন, “খুব ভাল উদ্যোগ। বিভিন্ন ক্লাব সহযোগিতা করছে। ভবিষ্যতেও তা থাকবে বলে আশা করছি।” তিনি জানিয়েছেন, করোনা সচেতনতায় হাত ধোওয়া, স্যানিটাইজার, মাস্ক ব্যবহারের অডিও ক্লিপিংসও করে ক্লাব কর্তাদের দেওয়া হয়েছে। তা নিয়েও সচেতনতার কাজ চলছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন