• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিশ্বাসপাড়ায় বিস্ফোরণ রান্নার গ্যাসে, অনুমান ফরেন্সিক দলের

Forensic
তদন্ত: বিশ্বাসপাড়ায় শিবু সেনের বাড়িতে বিস্ফোরণের ১০ দিন পরে শুরু হল ফরেন্সিক তদন্ত। নিজস্ব চিত্র

শহরের বিশ্বাসপাড়ায় ব্যবসায়ীর বাড়িতে বিস্ফোরণের উৎস রান্নার গ্যাস সিলিন্ডার বলে প্রাথমিক তদন্তের পরে জানাল ফরেন্সিক দল। ঘটনার ১০ দিন পরে, সোমবার বিকেলে শিবু সেনের বাড়িতে তদন্তের পাশাপাশি নমুনা সংগ্রহের পরে ফরেন্সিক বিশেষজ্ঞ নতুন ঘটক এমনই দাবি করেন।

এ দিন বালুরঘাটে জেলা বিজেপির পক্ষ থেকে পুলিশ সুপারের অফিসের সামনে বিক্ষোভ থেকে বিশ্বাসপাড়ার ওই ঘটনার তদন্তের দায়িত্ব এনআইএ-কে দেওয়ার দাবি জানানো হয়।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ৩১ জানুয়ারি বেলা ১১টা নাগাদ শিবু সেনের বাড়িতে বিস্ফোরণে তাঁর স্ত্রী প্রতিমাদেবীর (৫০) মৃত্যু হয়। ১ ফেব্রুয়ারি জেলা পুলিশের আধিকারিকেরা শিবুর বাড়িতে গিয়ে দু’টি ঘর ‘সিল’ করে দিয়ে আসেন।

পুলিশ প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সোমবার সকালে কলকাতা থেকে ফরেন্সিক বিশেষজ্ঞ নতুন ঘটক বালুরঘাটে পৌঁছন। আরও ৩ জন আসেন জলপাইগুড়ি থেকে। এ দিন বিকেল ৪টা নাগাদ বালুরঘাট থানার পুলিশের সঙ্গে ওই বাড়িতে তদন্তে যায় ফরেন্সিক দল। দু’টি ঘরের ‘সিল’ ভেঙে নমুনা সংগ্রহ করেন দলের সদস্যরা।

ফরেন্সিক বিশেষজ্ঞ নতুন ঘটক পরে সাংবাদিকদের বলেন, ‘‘এলপিজি সিলিন্ডার থেকে গ্যাস লিক করে ওই বিস্ফোরণের সম্ভাবনা বেশি। আমরা কিছু নমুনা সংগ্রহ করেছি। তা পরীক্ষার জন্য পাঠানো হবে। রিপোর্ট পেলে সব স্পষ্ট হবে।’’ পরিকল্পনা করে ওই বিস্ফোরণ ঘটানো হয়েছিল কিনা, সেই প্রশ্নে নতুন বলেন, ‘‘ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃত ভাবে ওই ঘটনা ঘটেছে কিনা, তা বলা সম্ভব নয়’’

এ দিকে, এএনআইকে দিয়ে ওই ঘটনার তদন্ত করার দাবিতে এ দিন বিক্ষোভ দেখায় বিজেপি। এ দিন বিকেলে বালুরঘাটে পুলিশ সুপারের অফিসের সামনে রাস্তায় ধর্নায় বসেন বিজেপি নেতাকর্মীরা। বিজেপির রাজ্য নেতা নীলাঞ্জন রায় বলেন, ‘‘বিশ্বাসপাড়ায় বিস্ফোরণের তদন্ত এন‌আইএ না করলে সত্য চাপা পড়ে থাকবে। সিআইডি তদন্তে কিছু হবে না।’’ এ দিনের বিক্ষোভে ছিলেন জেলা বিজেপি সভাপতি বিনয় বর্মন, সাধারণ সম্পাদক বাপি সরকার, জেলা নেতা মানস সরকার। বেলা আড়াইটে থেকে শুরু ওই অবস্থানে কয়েকশো বিজেপি কর্মী-সমর্থক শামিল হন।

এ দিন শিবু সেন বলেন, ‘‘বিস্ফোরণে প্রচণ্ড শব্দ হয়েছিল বলে ফরেন্সিক দলকে জানিয়েছি। ওঁরা রান্নার গ্যাসের ত্রুটি পেয়ে গিয়েছেন।’’ 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন