লোকসভা ভোটের ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই বিধানসভা ভোটের দামামা বাজল দার্জিলিংয়ে। বিধায়ক পদে ইস্তফা দিয়ে লোকসভার প্রার্থী হয়েছেন দার্জিলিংয়ের বিধায়ক অমর সিংহ রাই। ফলে এখন ফাঁকা রয়েছে সেই আসন। শুক্রবার বিজ্ঞপ্তি দিয়ে ওই কেন্দ্রে উপনির্বাচনের কথা ঘোষণা করেছে জাতীয় নির্বাচন কমিশন। বিজ্ঞপ্তি অনুসারে ভোট হবে ১৯ মে এবং ফলাফল ঘোষণা হবে ২৩ মে। অর্থাৎ একই দিনে জানা যাবে দার্জিলিংয়ের নতুন বিধায়ক ও সাংসদের নাম। উপনির্বাচন নিয়ে দার্জিলিংয়ের নির্বাচন আধিকারিক তথা জেলাশাসক জয়শী দাসগুপ্তর বক্তব্য জানা যায়নি। বেশ কয়েক বার তাঁকে ফোন করা হলেও তিনি ফোন ধরেননি। মেসেজেরও উত্তর দেননি।

কমিশনের বিজ্ঞপ্তি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা গিয়েছে রাজনৈতিক মহলে। রাজ্যের একাধিক কেন্দ্রের বিধায়করা ইস্তফা দেওয়ার পর লোকসভার প্রার্থী হয়েছেন। সে ক্ষেত্রে অন্য বিধানসভা বাদ দিয়ে কেন শুধু দার্জিলিংয়ে উপনির্বাচন ঘোষণা করা হল, তা নিয়ে প্রশ্ন তুলেছে সিপিএম। তাঁরা নির্বাচন কমিশনে লিখিত অভিযোগ করবেন বলেই জানিয়েছেন দলের রাজ্য সম্পাদকমণ্ডলীর অশোক ভট্টাচার্য। তাঁর বক্তব্য, ‘‘হঠাৎ করে একটি কেন্দ্রের উপনির্বাচন ঘোষণার পিছনে কোনও রাজনৈতিক অভিসদ্ধি থাকতে পারে বলেই আমাদের আশঙ্কা।’’ তড়িঘড়ি নির্বাচন ঘোষণার কারণ নিয়ে প্রশ্ন তুলেছেন জন আন্দোলন পার্টির (জাপ) সভাপতি হরকা বাহাদুর ছেত্রীও। তিনি বলেন, ‘‘কেন এত তাড়াহুড়ো, তা বোধগম্য হচ্ছে না। দলে আলোচনা করেই ওই বিষয়ে আমাদের সিদ্ধান্ত জানাব।’’ তবে প্রশাসনের একটি সূত্র জানিয়েছে, দার্জিলিং লোকসভা কেন্দ্রে ভোট হয়ে গিয়েছে এবং ওই কেন্দ্রে কোনও বুথে পুনর্নির্বাচনও নেই। সম্ভবত সে কারণেই ওই বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন ঘোষিত হয়েছে।

একই দিনে নির্বাচন ঘোষণা করা হয়েছে উত্তরপ্রদেশের আগরা বিধানসভা কেন্দ্রেরও। কমিশনের বিজ্ঞপ্তি অনুসারে ২২ এপ্রিল থেকে শুরু হবে নির্বাচন প্রক্রিয়া। ২৯ এপ্রিল মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ। মনোনয়ন প্রত্যাহার করা যাবে ২ মে পর্যন্ত। শুক্রবার থেকেই চালু হয়ে গিয়েছে আদর্শ আচরণবিধি। মোর্চার সভাপতি বিনয় তামাং বলেন, ‘‘আমরা তৈরি। আমাদের পক্ষ থেকে যোগ্য ব্যক্তিকে প্রার্থী করা হবে।’’ তৃণমূলের পাহাড় কমিটির সভাপতি এলবি রাই বলেন, ‘‘দলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে আলোচনা করে উপনির্বাচনের বিষয়ে আমরা সিদ্ধান্ত জানাব।’’ বিজেপির পাহাড় কমিটির সভাপতি মনোজ দেওয়ানের বক্তব্য, ‘‘আমরা লড়াই করব। তবে দলে আলোচনার পরই ওই বিষয়ে বিস্তারিত জানানো হবে।’’