• নমিতেশ ঘোষ
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ফেসবুকে মন্ত্রী ‘উধাও’, রহস্য

FB
প্রতীকী ছবি।

ফেসবুক থেকে ‘উধাও’ উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ! বিশদে বললে তাঁর ফেসবুকের একটি ‘পেজ’। এ নিয়ে হইচই পড়েছে তাঁর ঘনিষ্ঠ মহলে। বিস্মিত মন্ত্রী নিজেও। তবে তাঁর বক্তব্য, এটা বিরোধীদের চক্রান্ত।

তাঁর নামে একাধিক ‘পেজ’ রয়েছে ফেসবুকে। তার মধ্যে সব থেকে গুরুত্বপূর্ণ ওই ‘পেজ’ প্রতিনিয়ত ব্যবহার করতেন মন্ত্রী। কিন্তু কী করে সেটি ফেসবুক থেকে বেমালুম উধাও হয়ে গেল তা নিয়ে রহস্য দানা বেঁধেছে। মন্ত্রীর অভিযোগ, তাঁর পেজ ‘হ্যাক’ করে নষ্ট করে দেওয়া হয়েছে। এর পিছনে বিরোধীদের চক্রান্ত রয়েছে। রবিবার তিনি বলেন, “আমার ওই ‘পেজে’র প্রচুর ‘ভিউয়ার’ রয়েছেন। সেখানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়ন-কাজের প্রচার করি আমি। এটা বিরোধীদের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। সেই জন্যেই ওই ‘পেজ’ নষ্ট করার চক্রান্ত হয়েছে।” তিনি ওই ‘পেজ’ উদ্ধারের জন্য ইতিমধ্যেই তথ্যপ্রযুক্তির সাহায্য নিয়েছেন।

বিরোধীরা অবশ্য মন্ত্রীর ওই বক্তব্যকে ‘হাস্যকর’ বলে উড়িয়ে দিয়েছে। বিজেপির কোচবিহার জেলা সভানেত্রী মালতী রাভা কটাক্ষ করে  বলেন, “মন্ত্রীর পেজে কেউই এখন আর খুলে দেখেন না। সে জন্যেই হয়তো হবে। আসলে তৃণমূলের কাজই এখন সোশ্যাল নেটওয়ার্কে সমস্যা তৈরি করা। প্রতিদিন আমাদের নেতা-কর্মীদের ‘পেজ’ নষ্ট করে দেওয়ার চেষ্টা চলতে  থাকে। আর তৃণমূলের নেতারা একে অপরকে দেখতে পারেন না। তাঁরাও কিছু করে থাকতে পারেন।” বিজেপির দাবি, বিজেপি নেতা-কর্মীদের যে কোনও পোস্ট এখন ফেসবুকে জনপ্রিয় হয়ে উঠছে।

করোনা আবহে তৃণমূল ও বিজেপির লড়াই চলে সোশ্যাল নেটওয়ার্কে। বিজেপি আইটি সেলের নাম অনেক আগে থেকেই শোনা যায়। দলীয় সূত্রে জানা গিয়েছে, তার সঙ্গে পাল্লা দিতেই টিম পিকে’র পরামর্শ আইটি বাহিনী গড়ে তুলতে শুরু করে তৃণমূল। রাজ্যের শাসক দলের বর্ষীয়ান নেতারাও সোশ্যাল নেটওয়ার্কের খুঁটিনাটি শিখতে শুরু করেন। রবীন্দ্রনাথেরও ফেসবুক, হোয়াটসঅ্যাপ থেকে টুইটার সব জায়গায় অ্যাকাউন্ট রয়েছে। তিনি নিয়মিত তাঁর প্রতিদিনের কর্মসূচি সেই সব জায়গায় পোস্ট করেন। এ ছাড়া, সরকারের নানা উদ্যোগও তিনি একই ভাবে প্রচার করেন। মনীষী ও বিখ্যাত মানুষদের জন্ম ও মৃত্যুদিনে শ্রদ্ধা জানান। মন্ত্রীর দাবি, তাঁর ওই পেজে ক্রমশই জনপ্রিয়তা বাড়ছিল।

তৃণমূলের এক নেতার কথায়, “এখনকার প্রধান লড়াই ফেসবুকেই। সেখানেই অল্প সময়ে বহু মানুষের কাছে পৌঁছে যাওয়া যায়। সে কারণেই পরিকল্পনা করেই মন্ত্রীর পেজে সমস্যা তৈরি করা হয়েছে।”

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন