কংগ্রেসের দফতর উদ্ধার করে ফেরাল বিজেপি
কংগ্রেসের নেতারা অবশ্য বিজেপিকে ভোট দেওয়ার কথা প্রকাশ্যে স্বীকার করেননি।
party office

পাশাপাশি: ময়নাগুড়ির মাধবডাঙার কংগ্রেসের ‘দখল হয়ে যাওয়া’ দফতর উদ্ধার করে কংগ্রেসকে ফিরিয়ে দিল বিজেপি। ছবি: দীপঙ্কর ঘটক

লোকসভা ভোটের পরদিনই ‘দখল’ হওয়া দলীয় দফতর ফিরে পেল কংগ্রেস। সৌজন্যে বিজেপি।

শুক্রবার সকালে ময়নাগুড়ির মাধবডাঙায় তৃণমূলের একটি দফতরে ঢুকে বিজেপি কর্মীরা দখল নেয় বলে অভিযোগ। যদিও সেই দফতরের ভার বিজেপি কর্মীরা নিজেদের কাছে রাখেনি। ঘরের চাবি বিজেপি নেতারা তুলে দেন এলাকার কংগ্রেস কর্মীদের হাতে। কংগ্রেসের অভিযোগ, এক সময়ে দফতরটি তাদেরই ছিল। ২০১২ সালে তৃণমূল সেটি দখল করে নেয়। এ দিন পুরনো দফতর ফিরে পেয়ে বিজেপিকে ধন্যবাদ জানিয়েছেন কংগ্রেস কর্মীরা। বিজেপি নেতা শিবশঙ্কর দও বলেন, “আমরা চাই রাজ্যে গণতন্ত্র থাকুক। কেউ গায়ের জোরে কারও দলীয় দফতর কেড়ে নেবে তা হবে না। আমরা দফতর পুনরুদ্ধার করে কংগ্রেসের হাতে তুলে দিয়েছি।’’ বিজেপির একটি সূত্রের দাবি, লোকসভা ভোটে বহু কংগ্রেস কর্মী-সমর্থক তাঁদের ভোট দিয়েছে। তাই পাল্টা উপহার হিসেবে দলীয় দফতর ফিরিয়ে দেওয়া হয়েছে।

কংগ্রেসের নেতারা অবশ্য বিজেপিকে ভোট দেওয়ার কথা প্রকাশ্যে স্বীকার করেননি। স্থানীয় কংগ্রেস নেতা উপেন্দ্রনাথ সরকার বলেন, “আমাদের ভোট অন্য কারও দিকে যায়নি। তবে বিজেপি কর্মীদের ধন্যবাদ জানাই। তারা আজ আমাদের এই দফতর ফিরিয়ে দিয়েছে। আশা করব এমন সৌজন্যের রাজনীতি বজায় থাকবে।’’

তৃণমূল নেতা তথা ময়নাগুড়ি পঞ্চায়েত সমিতির সভাপতি শিবম রায় বসুনিয়া বলেন, “ওই পার্টি অফিস বরাবরই আমাদের ছিল। বিজেপি মিথ্যে বলছে, আমরা কারও কাছ থেকে পার্টি অফিস দখল করিনি।

ওই অফিসটির ভিতরে তৃণমূলের পোস্টার, ব্যান্যার পতাকা সবই ছিল। এ দিন সকাল সাড়ে দশটা নাগাদ হঠাতই জয় শ্রীরাম স্লোগান দিতে দিতে বিজেপি কর্মীরা জড়ো হয় বলে দাবি। তারা দফতরে ঢুকেও স্লোগান দিতে থাকে। এলাকার বাসিন্দাদের কেউ কেউ ভাবতে শুরু করেন, বিজেপি বুঝি অফিসের দখল নিয়েছে। এরই মধ্যে কংগ্রেস কর্মীদের দেখতে পান বাসিন্দারা। বিজেপি কর্মীরা পার্টি অফিস কংগ্রেসের হাতে তুলে দিচ্ছে এই দৃশ্য দেখতে আশেপাশের লোকজনেরাও জড়ো হয়ে যান। 

লোকসভা ভোটের নিরিথে ময়নাগুড়ি বিধানসভাতে বিজেপি তৃণমূলের থেকে এগিয়ে রয়েছে। মাধবডাঙা গ্রাম পঞ্চায়েতেও তৃণমূলের থেকে বিজেপির ভোট বেশি। বাম এবং কংগ্রেসের ভোট কমেছে এই গ্রাম পঞ্চায়েতেও। সেই ভোট বিজেপির ঝুলিতে গিয়েছে বলে স্থানীয় নেতাদের দাবি।

২০১৪ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত