• নিজস্ব সংবাদদাতা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মোদী সফরে বিক্ষোভ পথে

Agitation
উত্তপ্ত: রায়গঞ্জে বিক্ষোভ এসইউসিআইয়ের। ছবি: চিরঞ্জীব দাস

Advertisement

নরেন্দ্র মোদীর রাজ্য সফরের প্রতিবাদে সরগরম জেলা।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শনিবার দুপুরে এসইউসি-র এক দল নেতা-কর্মী রায়গঞ্জ শহরের মোহনবাটী এলাকায় পথসভা করেন। পরে ওই এলাকায় রাজ্য সড়কে কুশপুতুল জ্বালিয়ে বিক্ষোভ দেখানো হয়। তার জেরে আধঘণ্টা রাজ্য সড়ক অবরুদ্ধ হয়ে পড়ে বলে অভিযোগ। অন্য দিকে, এ দিন সন্ধ্যায় শহরের বিভিন্ন এলাকায় বিক্ষোভ মিছিল করে সিপিএম। পরে শহরের ঘড়িমোড় এলাকায় বিক্ষোভ ও পথসভা করা হয়। 

এসইউসি-র উত্তর দিনাজপুর জেলা কমিটির সদস্য সনাতন দত্তের বক্তব্য, ‘‘কেন্দ্রীয় সরকার নতুন নাগরিকত্ব আইন ও এনআরসি কার্যকর করে দেশে বিভাজনের রাজনীতি শুরু করেছে। নাগরিকত্ব হারানোর আশঙ্কায় রয়েছেন অনেকে।’’ 

তাঁর অভিযোগ, নথিতে ভুল থাকায় আতঙ্কে জেলার বিভিন্ন এলাকায় একাধিক আত্মহত্যার ঘটনা ঘটেছে। কেউ অসুস্থ হয়ে মারা গিয়েছেন। তিনি বলেন, ‘‘দেশের ঐক ও সম্প্রীতি নষ্ট করছেন প্রধানমন্ত্রী। বাংলার মাটিতে পা দিয়ে তিনি বাংলাকে কলুষিত করুন, তা চাই না।’’

সিপিএমের জেলা সম্পাদক অপূর্ব পালের কথায়, ‘‘বিজেপি পরিচালিত কেন্দ্রীয় সরকার নোটবাতিল ও জিএসটি কার্যকর করে দেশের অর্থনীতির মেরুদণ্ড ভেঙে দিয়েছে। এ বার নতুন নাগরিকত্ব আইন ও এনআরসি কার্যকর করে বিভেদের রাজনীতি শুরু করেছে।’’ তাঁর অভিযোগ, একটি সম্প্রদায়ের মানুষ দেশছাড়া হওয়ার আশঙ্কায় রয়েছেন। তার প্রতিবাদেই এ দিন জেলা জুড়ে আন্দোলন কর্মসূচি পালন করেছে।

জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক পবিত্র চন্দ ও রায়গঞ্জ ব্লক ১ তৃণমূল সভাপতি মানসকুমার ঘোষের দাবি, দীর্ঘদিন ধরে জেলা জুড়ে কেন্দ্রীয় সরকারের জনবিরোধী নীতির বিরুদ্ধে তাঁরা আন্দোলন চালিয়ে যাচ্ছে।

বিরোধীদের সমস্ত অভিযোগ অস্বীকার করে বিজেপি জেলা সভাপতি বিশ্বজিৎ লাহিড়ি বলেন, বিরোধীরা দীর্ঘদিন ধরে জেলায় একজোট হয়ে বিজেপি ও কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বাসিন্দাদের ভুল বুঝিয়ে রাজনীতি করছে। বিজেপি সাধারণ মানুষের বিভ্রান্তি কাটাতে জেলা জুড়ে বাসিন্দাদের বাড়ি বাড়ি গিয়ে প্রচার শুরু করেছে।

নতুন আইনের প্রতিবাদে এ দিন চোপড়ার লালবাজার এলাকার ‘মোদী গো ব্যাক’ স্লোগান দিয়ে বিক্ষোভ দেখায় যুব কংগ্রেস ও সিপিএম।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন