লাগোয়া বনাঞ্চল থেকে ফের উদ্ধার হল বেআইনি কাঠ। শনিবার সকালের ঘটনা। এ দিন বৃষ্টির মধ্যেই মহানন্দা অভয়ারণ্য লাগোয়া নিউ চামটার কমলাবস্তি থেকে প্রচুর পরিমাণ টিক কাঠ উদ্ধার করেছেন বনকর্মীরা।

বন দফতর সূত্রে খবর গোপন সূত্রে খবর পেয়ে সুকনার রেঞ্জ অফিসার মৃগাঙ্ক মাইতির নেতৃত্বে অভিযান হয়। অভিযানে উপস্থিত ছিলেন এডিএফও জয়ন্ত মণ্ডলও। অভিযানে সুকনা পুলিশ ফাঁড়ির সাহায্য নিয়েছিল বন দফতর। এডিএফও জানিয়েছেন উদ্ধার হওয়া কাঠের পরিমাণ প্রায় ৫ কিউবিক মিটার। যার বাজার মূল্য ৫ লক্ষ টাকারও বেশি। তবে এ দিনের ঘটনায় কাউকে গ্রেফতার করা হয়নি। বন আধিকারিকদের আশঙ্কা স্থানীয় জঙ্গল ও কার্শিয়াংয়ের জঙ্গল থেকে টিক গাছগুলো কাটা হয়েছে।

মাঝেমধ্যেই শিলিগুড়ি লাগোয়া জঙ্গল এলাকা থেকে কাঠ উদ্ধারের ঘটনা ঘটছে। এই নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বনমন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মণ। তিনি বলেন, ‘‘জঙ্গল থেকে চোরাগোপ্তা গাছ কাটা হচ্ছে বলে খবর পেয়েছি। নজরদারি আরও বাড়ান হচ্ছে। আমরা প্রতিটি রেঞ্জ অফিসকে সতর্ক করেছি।’’ গত এক মাসে একাধিক এলাকায় অভিযান চালিয়ে বেআইনি কাঠ উদ্ধার করেছে উত্তরবঙ্গের জন্য গঠিত বন দফতরের স্পেশাল টাস্ক ফোর্স। একটি চক্র বিভিন্ন জঙ্গল থেকে গাছ কেটে সেগুলো পাচার করছে বলে জানিয়েছেন বন আধিকারিকদের একাংশ। জয়ন্ত বলেন, ‘‘আমরা নিয়মিত নজর রাখছি। জঙ্গলে টহলদারিও বাড়ান হচ্ছে।’’