নদী ঘিরেই গড়ে ওঠে সভ্যতা। কিন্তু সেই সভ্যতার কোপে পড়েই শ্বাসরোধ হয়ে আসে নদীর। প্রতিনিয়ত তার বুকে ফেলা হয় আবর্জনার স্তুপ। নদী বাঁচাতে বছরের নানা সময়ে চলে সচেতনতার প্রচার। কিন্তু পাল্টায় না অবস্থা। সোমবার ছিল বিশ্ব পরিবেশ দিবস। উত্তরবঙ্গের জীবনের সঙ্গে জড়িয়ে থাকা নদীগুলোর অবস্থা কী রকম, খোঁজ নিল আনন্দবাজার।

কোথাও নদী বুজে যাচ্ছে। কোথাও রাস্তার নিকাশি বন্ধ হয়ে গিয়েছে প্লাস্টিকের আবর্জনায়। কোথাও গাছ কেটে ফেলা হচ্ছে নির্বিচারে। কোথাও একই জলে স্নান করছেন মানুষ ও মোষ। বিশ্ব পরিবেশ দিবসে উত্তরের সেই দৃশ্যই খুঁজে দেখা হল।

 

বিপন্ন আত্রেয়ী

বালুরঘাট: বাংলাদেশের বাঁধে একেই বিপন্ন আত্রেয়ী। তার উপর স্থানীয় শহরবাসীর একাংশের অবহেলা ও ঔদাসীন্যে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটে আত্রেয়ী নদীর খাঁড়িগুলি মরতে বসেছে। সোমবার বিশ্ব পরিবেশ দিবসে বালুরঘাটে খাঁড়ি সংস্কারের দাবি তুলে সরব হয়েছে পরিবেশ সংস্থাগুলি। পুরকর্তৃপক্ষের কাছে তারা দাবি সনদ পেশ করেছে। দীর্ঘ কয়েক যুগ ধরে সংস্কারের অভাবে শহরের আত্রেয়ী খাঁড়ির জল শুকিয়ে দূষিত হয়ে পড়েছে। তার উপর নোংরা মাটি ও জঞ্জাল ফেলে অবৈধভাবে খাঁড়ি বুঝিয়ে একাংশ বাসিন্দার দখলের চেষ্টার অভিযোগ উঠেছে। খবর পেয়েও পুরসভা এবং সেচ দফতর মুখ বুজে রয়েছে বলে অভিযোগ উঠেছে। শহরের পরিবেশ সংস্থাগুলির তরফে এ বিষয়ে পুর ও প্রশাসন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা ছাড়া তেমন সাড়া ফেলার মতো পদক্ষেপ চোখে পড়েনি। আত্রেয়ী নিয়ে ধারাবাহিক আন্দোলনেও এখন ভাঁটার টান। অথচ একটা সময় বালুরঘাট শহরের পূর্ব দিক থেকে পশ্চিমে বরাবর আত্রেয়ীর খাঁড়ির স্বচ্ছ ধারায় ওপর থেকে জলের নীচে স্পষ্ট দেখা যেত চাঁদা, দাড়কা, খোলসার মতো ছোট মাছেদের। এখন ওই সমস্ত পাখিদের আর দেখা যায় না। ক্রমশ জবর দখল হয়ে খাঁড়ির জল দূষিত হয়ে গিয়েছে। ইতিমধ্যে রাজ্য জলাভূমি সংরক্ষণ ও বৃক্ষরোপন করে পুরসভাকে গ্রীনসিটি গড়ে তোলার লক্ষ্যে উৎসাহ দিতে প্রায় ৩ কোটি টাকা বরাদ্দ করেছে।


জলপাইগুড়ির করলা নদীর বুকে জমে রয়েছে থার্মোকলের বাক্স।

দৃশ্য দূষণের প্রতিবাদ

শিলিগুড়ি: শিলিগুড়ির বিভিন্ন বাজারে, পাড়ায় প্রকাশ্যে মাংস কাটায় দৃশ্য দূষণ, প্লাস্টিকের ক্যারিব্যাগ ব্যবহার, কাটা ফল বিক্রি চলছে বলে অভিযোগ। সোমবার তা নিয়ে তৃণমূলের দখলে থাকা ৫ নম্বর বরো কমিটির তরফে হায়দরপাড়া বাজারে অভিযান, সচেতনতা প্রচারে নামা হয়। পুর কর্তৃপক্ষ র‌্যালি বার করে। ফুলেশ্বরী বাজারে পুরসভার তরফে অনুষ্ঠান করে পরিবেশ দিবসে সচেতনতা প্রচার করা হয়। পুর কর্তৃপক্ষ জানান প্রকাশ্যে মাংস কাটা বন্ধ করতে দোকানগুলিতে এদিন থেকে নোটিশ দেওয়া হয়েছে। তাদের ব্যবসার লাইসেন্স রয়েছে কি না দেখা হচ্ছে। নিয়ম মাফিক দোকানের সামনে কালো কাঁচ দিয়ে না ঢাকলে দোকান বন্ধ করে দেওয়ার কথাও পুর কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে। ক্যারিব্যাগ মুক্ত রাখতেও অভিযানের আশ্বাস দেওয়া হয়।

 

পথে ব্যবসায়ীরা

আলিপুরদুয়ার: শহরকে প্লাস্টিক ক্যারিব্যাগ মুক্ত করার জন্য এবার আসরে নামল ব্যবসায়ী সংগঠন। অভিযোগ বিভিন্ন সংগঠন ও প্রশাসন সচেতনতা মূলক প্রচার ও অভিযান চালালেও বারবার ফিরে আসছে ক্ষতিকারক প্লাস্টিক ক্যারিব্যাগ। নজরদারির ফাঁকেই এই সমস্যা। এ দিন জেলাশাসকের কাছে প্লাস্টিক ক্যারিব্যাগ নিয়ে বৈঠক ডাকার আবেদন জানায় আলিপুরদুয়ার চেম্বার অফ কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ। সহযোগিতার আশ্বাস দিয়েছে জেলাপ্রশাসন ও পুরসভা। 

  
বাজার থেকে প্রতিদিন ফেলা হয় আবর্জনা। ময়নাগুড়ির জর্দা নদীর অবস্থা এখন এমনই।

পড়ুয়াদের প্রচার

মালদহ: গ্রীষ্মবকাশ চলছে. স্বাভাবিক ভাবেই স্কুল ছুটি। কিন্তু সেই ছুটিতেও মালদহ জেলার বেশ কিছু প্রাইমারি স্কুলে পঠন-পাঠন যেমন জারি রয়েছে, তেমনি সোমবার একাধিক প্রাথমিক স্কুলে পালিত হল বিশ্ব পরিবেশ দিবসও. এদিন কচিকাঁচারা গ্রামেগঞ্জে প্ল্যাকার্ড হাতে পদযাত্রার পাশাপাশি বাসিন্দাদের সচেতন করতে পথ নাটিকাও করল। স্কুলে স্কুলে লাগানো হল গাছ। ছুটি চলাকালীনও পরিবেশ সচেতনতার এমন উদ্যোগে স্কুলগুলিকে কুর্নিশ জানালো বাসিন্দা থেকে পঞ্চায়েতও।

 

নদীতে দূষণ

রায়গঞ্জ: নদীতে নামিয়ে সাফাই করা হচ্ছে ট্রাক ও বিভিন্ন যানবাহন! নিয়মিত নদীতে নামিয়ে স্নান করানো হয় গরু ও মোষও! নদীতে আবর্জনা ও গৃহপালিত প্রাণীদের মৃতদেহ ফেলার ঘটনাও নতুন নয়। প্রশাসন ও বন দফতরের নজরদারির অভাবে দীর্ঘদিন ধরে রায়গঞ্জের কুলিক নদীতে এ ভাবেই দূষণ ছড়াচ্ছে বলে অভিযোগ উঠেছে। জেলাশাসক আয়েশা রানি বলেন, দূষণ রুখতে কী ব্যবস্থা নেওয়া যায় তা খতিয়ে দেখা হচ্ছে।

 

 

ছবি: বিশ্বরূপ বসাক, অমিত মোহান্ত, সন্দীপ পাল