• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বৃষ্টিতেও রাস্তায় নামল ডুয়ার্স

Protest rally
পথে: বাংলা ভাগের বিরোধিতায় বীরপাড়ায় মিছিল। নিজস্ব চিত্র

বৃষ্টি মাথায় নিয়েও দলগাঁও বীরপাড়া স্টেশন থেকে ৩১ নম্বে জাতীয় সড়ক পর্যন্ত মিছিলে পা মেলালেন প্রায় কয়েকশো সাধারণ মানুষ। ডুয়ার্স শান্তি রক্ষা কমিটির ওই মিছিলে স্কুল শিক্ষক থেকে গৃহবধূ ব্যবসায়ী দলমত নির্বিশেষে জাতীয় পতাকা হাতে মুষলধারে বৃষ্টিতে বাংলা ভাগের বিরুদ্ধে সেচ্চার হলেন।

ডুয়ার্সে প্রথম গোর্খাল্যান্ডের বিরুদ্ধে অরাজনৈতিক মিছিল ঘিরে ডুয়ার্সের অন্য প্রান্তেও উদ্দীপনা ছিল চোখে পড়ার মতো। মোর্চার কিছু সমর্থক মিছিলের শুরুতে গোর্খাল্যান্ডের সমর্থনে মিছিলের সামনে স্লোগান তোলেন বলে অভিযোগ। আলিপুরদুয়ারের পুলিশ সুপার আভারু রবীন্দ্রনাথ জানান, ডুয়ার্সের শান্তি মিছিল শান্তিপূর্ণ ভাবে হয়েছে। প্রায় এক হাজার মানুষ ওই মিছিলে যোগ দেন বলে খবর।

বীরপাড়া কলেজের ছাত্রী নেহা মাহাতো জানান, কোনও ভাবেই বাংলা ভাগ হতে দেব না। সে জন্য সবাই রাস্তায় নেমেছি। বৃষ্টিতে ভিজে মিছিল করেছেন তাঁরা। ঐন্দ্রিলা সাহা জানান, পাহাড় অশান্ত হয়েছে। নিত্যদিন মারপিট, অগ্নি সংযোগ হচ্ছে। সাধারণ মানুষের জীবিকা মার খাচ্ছে। খবরে দেখছি পড়ুয়ারা হস্টলে ছেড়ে বেড়িয়ে যাচ্ছে। আমরা চাই না সেই অশান্তি ডুয়ার্সে নেমে আসুক। তিনি বলেন, ‘‘সেই জন্য আমরা বাংলা ভাগের বিরুদ্ধে আওয়াজ তুলেছি।’’ শিক্ষক অভীক বাগচি জানান, ‘‘বৃষ্টির মধ্যেই মিছিল শান্তিপূর্ণ ও সুন্দর হয়েছে।’’ এলাকার একটি জিম চালান বিনয় সাহা। তিনি জানান, এলাকার বিভিন্ন ক্লাবের বাসিন্দারা সকলেই স্বতঃস্ফূর্ত ভাবে মিছিলে অংশ গিয়েছে। এ দিন বিকেল চারটেয় দলগাঁও রেল স্টেশন থেকে মিছিল শুরু হয়। মিছিল শুরু হওয়ার সঙ্গে বাড়তে থাকে সাধারাণ মানুষের ভিড়। ডুয়ার্স শান্তিরক্ষা কমিটির সদস্য কুণাল বিশ্বাস জানান, অরাজনৈতিক ভাবে এই মিছিলের ডাক দেওয়া হয়েছিল। আগামী দিনেও নানা কর্মসূচী নেওয়া হবে বাংলা ভাগের বিরুদ্ধে। ডুয়ার্স তরাই নাগরিক মঞ্চ জানায়, বীরপাড়ায় প্রচুর মানুষ শান্তি মিছিলে অংশ নিয়েছিল। ডুয়ার্সের বিভিন্ন জায়গায় অন্যান সংগঠন আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে। আলিপুরদুয়ারের বাসিন্দা অনির্বান আইচ জানান, আগামী ছয় জুলাই আলিপুরদুয়ারে বাংলা ভাগের বিরুদ্ধে মিছিলে ডাক দেওয়া হয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন