• নমিতেশ ঘোষ
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এত প্রবীণ থাকতেও পার্থ কেন, প্রশ্ন দলে

Partha Pratim Ray
পার্থপ্রতিম রায়। ফাইল চিত্র

রাজ্যের শাসক দলে নতুন কমিটি তৈরির সপ্তাহ কাটতে না কাটতেই প্রবীণ-নবীনের লড়াই বেঁধে গেল কোচবিহারে। এবারে তৃণমূলের কোচবিহার জেলা সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে পার্থপ্রতিম রায়কে। তিনি  বয়সে নবীন। অনেকেই প্রশ্ন তুলেছেন, এত প্রবীণ থাকতে নবীন নেতাকে কেন বেছে নেওয়া হল?

প্রবীণ নেতাদের গুরুত্বহীন করে দেওয়ার অভিযোগও তুলেছেন একটি পক্ষ। শুধু তা-ই নয়, জেলায় যে চারজন পদাধিকারীর নাম ঘোষণা করা হয়েছে, সেখানে একজনও সংখ্যালঘু মুখ থাকা না নিয়েও একটি অংশ ক্ষোভের কথা জানিয়েছেন দলের অন্দরে। দলীয় নেতৃত্ব অবশ্য এমন অভিযোগের কথা মানতে নারাজ। পার্থপ্রতিম সোমবার দলের প্রবীণ নেতা-কর্মীদের সঙ্গে দেখা করেন। তিনি বলেন, “এসব দ্বন্দ্বের কথা ভিত্তিহীন। আমরা সবাই মিলে কাঁধে কাঁধ মিলিয়ে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে নেমেছি।”

   তৃণমূলে যে কমিটি এবারে গঠন করা হয়েছে, তাতে পার্থপ্রতিমকে সভাপতি ছাড়াও দলের জেলার চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়েছে বিনয়কৃষ্ণ বর্মণকে। জেলার দু’জন কো-অর্ডিনেটরের দায়িত্ব দেওয়া হয়েছে উদয়ন গুহ এবং অর্ঘ্যরায় প্রধানকে। রবীন্দ্রনাথ ঘোষকে রাজ্য সহ সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে। তৃণমূল সূত্রেই জানা গিয়েছে, জেলা রাজনীতিতে এবারে সংগঠনের একাধিক পদ তৈরি হয়েছে। তার মধ্যে সভাপতির পদই সব থেকে গুরুত্বপূর্ণ। জেলায় দল পরিচালনায় সভাপতির দায়িত্ব ও ক্ষমতা সব থেকে বেশি। এর আগে ওই দায়িত্বে ছিলেন বিনয়কৃষ্ণ বর্মণ। তার আগে দীর্ঘসময় ছিলেন রবীন্দ্রনাথ। এবারের লোকসভা নির্বাচনের পরে দল তাঁকে সরিয়ে দেয়। দলে রবীন্দ্রনাথ, বিনয়কৃষ্ণ ছাড়া মিহির গোস্বামী, আব্দুল জলিল আহমেদ, হিতেন বর্মণ, উদয়ন গুহরাই বর্তমানে তৃণমূলে প্রবীণ।

এ দিন পার্থপ্রতিম আব্দুল জলিল আহমেদের বাড়ি গিয়ে দেখা করেন। তিনি তুফানগঞ্জের বিধায়ক ফজল করিম মিয়াঁ, প্রবীণ নেত্রী পুষ্পিতা ডাকুয়ার সঙ্গেও দেখা করেন। দলীয় সূত্রেই খবর, পার্থ করোনা রোগীর সংস্পর্শে আশায় বেশ কয়েকদিন ‘গৃহ নিভৃতবাসে’ ছিলেন। এ দিন থেকেই তিনি বাইরে বেরোতে চেষ্টা করেন। আব্দুল বলেন, “দল পার্থপ্রতিমকে দায়িত্ব দিয়েছে। ভবিষ্যতে যেন জেলার ফল ভাল হয় সেই লক্ষ্যেই কাজ করব আমরা।” নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রবীণ নেতা বলেন, “নবীনদের কাছে প্রবীণরা সম্মান ও গুরুত্ব দুটোই আশা করে। কি হবে তা সময়েই বলবে।” 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন