• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রফতানির ছাড়পত্র নিয়ে আশা

onion
হিলি সীমান্টে আটকে থআকা ট্রাক।— ফাইল চিত্র

ব্যাঙ্কে লেটার অব ক্রেডিট (এলসি) এবং শুল্ক বিভাগে শিপিং বিল দেওয়া হয়েছে এমন ট্রাকগুলিকে বাংলাদেশে পেঁয়াজ রফতানিতে কেন্দ্রের সংশ্লিষ্ট মন্ত্রকের ছাড়পত্র মিলতে পারে বলে জানা গিয়েছে। প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, শুক্রবার দেশের একাধিক পেঁয়াজ কারবারি তা নিয়ে সরব হতেই আলোচনা করছে সংশ্লিষ্ট মন্ত্রক। এতে আশার আলো দেখছেন দুই জেলার রফতানি বাণিজ্যের সঙ্গে যুক্ত ব্যবসায়ী, ট্রাকমালিকেরা।

রফতানিকারকদের রাজ্য সংগঠন সূত্রে জানা গিয়েছে, বিষয়টি নিয়ে ইতিমধ্যে তাঁরা বাণিজ্য মন্ত্রকের ডিরেক্টর জেনারেল অব ফরেন ট্রেড বিভাগকে জানিয়েছেন। শুল্ক দফতরের তরফে বিভিন্ন সীমান্ত বাণিজ্যকেন্দ্রে থাকা শুল্ক কর্তৃপক্ষকে সংশ্লিষ্ট বাণিজ্যকেন্দ্রে পেঁয়াজ রফতানির জন্য কী পরিমাণ শিপিং বিল কাটা হয়েছে, তার হিসেব চেয়ে পাঠানো হয়েছে। শুক্রবার মহারাষ্ট্রের নাসিকে থাকা পেঁয়াজ কারবারিদের সংগঠনও বিষয়টি নিয়ে কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের দৃষ্টি আকর্ষণ করেছে। 

শেষ পর্যন্ত কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের ডিরেক্টর জেনারেল অব ফরেন ট্রেড বিভাগ সীমান্তের স্থলবাণিজ্য বন্দর এলাকায় রাস্তায় দাঁড়িয়ে থাকা এলসি ও শিপিং বিল কাটা রয়েছে এমন পেঁয়াজ বোঝাই ট্রাকগুলিকে রফতানির জন্য ছাড় দিতে পারে বলে জানান ওয়েস্টবেঙ্গল এক্সপোর্টার্স কো-অর্ডিনেশন কমিটির সাধারণ সম্পাদক উজ্জ্বল সাহা।

এ দিন হিলির এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক অশোক মণ্ডল জানান, সন্ধ্যা অবধি বাণিজ্য মন্ত্রক থেকে এ সংক্রান্ত কোনও চিঠি মেলেনি। তবে সমাধানসূত্র না হলে রফতানি বাণিজ্যের সঙ্গে যুক্ত ব্যবসায়ীদের কয়েকশো কোটি টাকার ক্ষতি হয়ে যাবে। ওই সংগঠন সূত্রে জানা গিয়েছে বহির্বাণিজ্যের জন্য ইতিমধ্যে ছাড়পত্র মেলা অন্তত ২৬ হাজার মেট্রিক টন বোঝাই পেঁয়াজের ট্রাক দেশের বিভিন্ন রাস্তায় আটকে রয়েছে।

  গত ১৪ সেপ্টেম্বর এক নির্দেশিকা জারি করে কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের ডিরেক্টর জেনারেল অব ফরেন ট্রেড বিভাগ থেকে বিদেশে পেঁয়াজ রফতানি বন্ধ রাখতে নির্দেশ জারি করে। ওই দিন থেকে মালদহের মহদিপুরের পাশাপাশি দক্ষিণ দিনাজপুরের হিলি আন্তর্জাতিক সীমান্ত দিয়ে বাংলাদেশে পেঁয়াজের রফতানি সম্পূর্ণ বন্ধ হয়ে পড়ে। এর ফলে মালদহে অন্তত ৫০০ এবং হিলিতে ২০০ পেঁয়াজের ট্রাক দাঁড়িয়ে রয়েছে। ইতিমধ্যে শতাধিক ট্রাকের পেঁয়াজে পচন ধরতে শুরু করেছে বলে রফতানিকারীরা আর্থিক ক্ষতির আশঙ্কা করছেন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন