এ দিন উত্তরপাড়া, বালি ও বেলুড়ে তিনটি পথসভাও করেন তাঁরা। প্রায় ১০ দিন ধরে কলকাতায় থেকে আন্দোলন চালাতে গিয়ে অসুস্থ হয়ে পড়েছেন দুই পড়ুয়া। শেখ সাহিদ ও নাজমুল হক নামে দু’জনকে এ দিন কলকাতার এসএসকেএম হাসপাতালে ভর্তি করানো হয়েছে বলে পড়ুয়ারাই জানিয়েছেন।  
নিজস্ব সংবাদদাতা 
১৯ অগস্ট, ২০১৮
Student
অভিযোগকারী ছাত্রী
আমরা ডিনের কাছে ৩, ৪, ৫ ও ৬ সেমেস্টারের ব্যাপারে স্টেট কাউন্সিলে একটি চিঠি পাঠাতে অনুরোধ করি। কিন্তু তিনি রাজি হননি। পরে তিনি জানান, ওই চিঠির জন্য বি ব্লক খুলে দিতে হবে।
১৯ অগস্ট, ২০১৮
Sara and Tasia
অনুপরতন মোহান্ত
আনে-রেণুকার মতোই দীর্ঘদিন ধরে অর্ধাহারে অপুষ্টির জেরে শীর্ণ শরীর নিয়ে ধুঁকছেন বছর পঁয়ষট্টির বৃদ্ধা সারা হেড়ে ও তাঁর ৩০ বছরের মেয়ে তাসিয়া। বৃদ্ধা আনের বাড়ি থেকে মাত্র দু’শো মিটার দূরে মা-কে নিয়ে থাকেন অবিবাহিত তাসিয়া। দেখার কেউ নেই।
১৯ অগস্ট, ২০১৮
Mourn
নিজস্ব সংবাদদাতা
দ্বিতীয় শ্রেণির পড়ুয়া দেবু শুক্রবার রাত ৮টায় বাড়ি থেকে বেরিয়ে আর ফেরেনি। পুলিশের সন্দেহ, রাতেই তাকে খুন করা হয়েছে। মনসাপুজোর রাতে কেউ দেবুকে টোপ দিয়ে বাগানে নিয়ে গিয়েছিল কি না, তা নিয়েও তদন্তের দাবি তুলেছেন বাসিন্দারা। পাশাপাশি, অসামাজিক কিছু দেখে ফেলার জেরেই এই ঘটনা কি না তারও তদন্ত হচ্ছে বলে পুলিশ জানিয়েছে।
১৯ অগস্ট, ২০১৮
Mother
নিজস্ব সংবাদদাতা
এই এলাকার রেল কলোনি হাইস্কুলে দশম শ্রেণিতে পড়ত মল্লিকা। তার সহপাঠী রাখি বর্মন শনিবার বলছিল, ‘‘মল্লিকার পথে চলে আমরাও এখন থেকে কোনও না কোনও ভাবে সমাজের উপকার করার চেষ্টা করব। ও আমাদের সকলের প্রেরণা হয়ে থাকবে।’’ 
১৯ অগস্ট, ২০১৮
Agitation
নিজস্ব সংবাদদাতা
আন্দোলনকারী পড়ুয়াদের অভিযোগ, কলেজের খোদ অ্যাকাডেমিক ডিন সহ সিকিউরিটি ইনচার্জ, শিক্ষক-কর্মীরা মিলে তাঁদের বেধড়ক মারধর করেন। ছাত্রীদের সঙ্গে অভব্য আচরণ করেন বলেও অভিযোগ। এমনকি, অভিযোগ, ছাত্রীদের ঘরে বন্ধ করে গণধর্ষণেরও হুমকি দেওয়া হয়েছে।
১৮ অগস্ট, ২০১৮
Homage
নিজস্ব সংবাদদাতা
বাজপেয়ীকে এ দিন শ্রদ্ধা ভরে স্মরণ করলেন বালুরঘাটের খুদে পড়ুয়া থেকে বিশিষ্ট নাগরিকরা। শুক্রবার সকালে শহরের চকভবানী এলাকার একটি বেসরকারি শিশু শিক্ষাকেন্দ্রের বাহ্যিক অনুষ্ঠানের পাশাপাশি একান্ত আলোচনায় এ জেলায় সোনালি চতুর্ভুজ রাস্তার প্রাপ্তিতে বাজপেয়ীর অবদানের কথাও উঠে এল স্থানীয় বিধায়ক থেকে বাসিন্দাদের মুখে।
১৮ অগস্ট, ২০১৮
Kulik Bird Sanctuary
সৌমিত্র কুণ্ডু
কর্তৃপক্ষ জানিয়েছেন, মাস খানেকের মধ্যে পুরো সংস্কার কাজ শেষ করে পুজোর আগেই আনুষ্ঠানিক ভাবে নতুন রূপে সাজানো পক্ষিনিবাস চালু করা হবে।
১৮ অগস্ট, ২০১৮
Paresh Adhikary
নিজস্ব সংবাদদাতা
তৃণমূলে যোগ দিয়ে পরেশবাবু বলেন, “গোটা দেশে বিভাজনের রাজনীতি চলছে। অসমে এনআরসির নামে যা করা হচ্ছে তাতে কোচবিহার ও আলিপুরদুয়ারের অনেক মানুষ অসুবিধেয় পড়েছেন।’’
১৮ অগস্ট, ২০১৮
Tribal
কিশোর সাহা
উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ বলেছেন, ‘‘যতক্ষণ না পঞ্চায়েত গঠন হচ্ছে, ততক্ষণ বিডিওদের বাড়তি উদ্যোগী হতে হবে। সে জন্য আদিবাসী অধ্যুষিত ব্লকে বাড়তি বরাদ্দ দেওয়া হবে। সেটা জানিয়ে দেওয়া হয়েছে। জেলাশাসকদের মাধ্যমে প্রকল্প পেলেই টাকা পৌঁছে যাবে।’’
১৮ অগস্ট, ২০১৮
Garbage
নিজস্ব সংবাদদাতা
রোগীদের পরিজনদের অভিযোগ, হাসপাতালে নিয়মিত সাফাই করা হয় না। সে কারণেই ছড়িয় ছিটিয়ে পড়ে থাকে আবর্জনা।
১৮ অগস্ট, ২০১৮
Spray
নিজস্ব সংবাদদাতা
শুধু অগস্ট মাসেই কোচবিহার জেলায় চিকিৎসাধীন অবস্থায় ছ’জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে একজন অসমের ধুবুরির বাসিন্দা।
১৮ অগস্ট, ২০১৮
Textile Hub
নিজস্ব সংবাদদাতা
এখনও পর্যন্ত মাত্র একটি বিল্ডিং নির্মাণের কাজ চলছে। বাকি কাজ কবে শেষ হবে, তা নিয়ে কার্যত ধোঁয়াশার সৃষ্টি হয়েছে।
১৮ অগস্ট, ২০১৮
Moloy Ghatak
নিজস্ব সংবাদদাতা
পরিকাঠামো নির্মাণের শেষ মুহূর্তের কাজ চলছে সেখানে। সে সব কাজ ঘুরে দেখেন মন্ত্রী। সঙ্গে ছিলেন জলপাইগুড়ির জেলাশাসক শিল্পা গৌরিসারিয়া, অতিরিক্ত জেলা শাসক সুমেধা প্রধান এবং পূর্ত দফতরের আধিকারিকেরা। আর ছিলেন জলপাইগুড়ি জেলা আদালতের আইনজীবী তথা হাইকোর্ট সার্কিট বেঞ্চ দাবি আদায় সমন্বয় কমিটির আহ্বায়ক কমলকৃষ্ণ বন্দ্যোপাধ্যায়। অস্থায়ী সার্কিট বেঞ্চ দেখার পরে মন্ত্রী বিচারকদের আবাসন তিস্তা ভবন এবং জুবলি পার্কে ভবনটির কাজও ঘুরে দেখেন।
১৭ অগস্ট, ২০১৮
Suraj Hossain
নিজস্ব সংবাদদাতা
বৃহস্পতিবার তিন জনকেই কোচবিহার মুখ্য বিচারবিভাগীয় আদালতে হাজির করানো হয়। এদের মধ্যে বুধবার বাংলাদেশ সীমান্ত অঞ্চল শীতলখুচি থেকে ধৃত সূরজ হোসেন ওরফে ‘স্পিডবয়ে’র সাতদিনের পুলিশ হেফাজতের নির্দেশ দেন বিচারক। আগেই ধৃত মহম্মদ কলিম খান এবং জামিরুল হককে আগামী ২৮ অগস্ট পর্য়ন্ত জেল হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে। ২৯ অগস্ট তাদের ফের আদালতে তোলা হবে।
১৭ অগস্ট, ২০১৮
Death
নিজস্ব সংবাদদাতা
পুলিশ সূত্রে জানা গিয়েছে, মৃতা বৃন্দা চিক বরাইক মাঝেরডাবরি চা বাগানের ফ্যাক্টরি লাইনে ছেলে, পুত্রবধূ ও নাতনিকে নিয়ে থাকতেন৷ গত ২৮ জুলাই ওই এলাকারই বাসিন্দা সঞ্জিৎ চিকবরাইকের এগারো বছরের কন্যাসন্তানের মৃত্যু হয়৷ ওই নাবালিকা দীর্ঘদিন থেকেই নানা রোগে ভুগছিল বলে স্থানীয় সূত্রের খবর৷ কিন্তু অভিযোগ, এই মৃত্যুর ঘটনার পরই তাদের সন্দেহের তির গিয়ে পড়ে প্রৌঢ়ার ওপর৷
১৭ অগস্ট, ২০১৮
Meeting
নিজস্ব সংবাদদাতা
১৮ জুলাই কোচবিহার শহরের তেঁতুলতলা এলাকার একটি নার্সিংহোমের চিকিৎসকের বিরুদ্ধে তার একটি কিডনি কেটে নেওয়ার চাঞ্চল্যকর অভিযোগ তুলে সেখানকার কোতোয়ালি থানায় অভিযোগ দায়ের সকরেন আলিপুরদুয়ারের পশ্চিম শালবাড়ির বাসিন্দা সুরেন রায়৷ অভিযোগ এরপর প্রায় একমাস কেটে যেতে চললেও তার অভিযোগের তদন্ত এতটুকুও এগোচ্ছেনা অভিযোগের সত্যতা নিয়ে ডাক্তারি পরীক্ষা কারনো নিয়েও কোচবিহারের প্রশাসন তাঁকে ঘুরিয়ে চলেছেন বলে অভিযোগ সুরেনবাবু৷
১৭ অগস্ট, ২০১৮
Protest
মেহেদি হেদায়েতুল্লা
দিনের পর দিন মিড ডে মিল খাওয়ানো হয় না। স্কুলে ভর্তি হতে গেলে অতিরিক্ত ফি নেওয়া হয়। কন্যাশ্রী ফর্ম পূরণ করার জন্য টাকা দাবি করা হয়। অভিযোগ, স্কুল চলে খেয়াল খুশিমতো। স্কুলের এই অব্যবস্থার কারণে স্কুলে আসতে অনীহা প্রকাশ করে পড়ুয়াদের একটা বড় অংশ।
১৭ অগস্ট, ২০১৮
Rakhal
নিজস্ব সংবাদদাতা
বুধবার রাতে শিলিগুড়ির একটি নার্সিংহোমে মারা যান মাথাভাঙার পারাডুবির বাসিন্দা রাখাল বিশ্বকর্মা (৩৫)। সব মিলিয়ে চলতি মাসেই চারজন জ্বরে আক্রান্ত হয়ে মারা গেলেন কোচবিহারে। তা নিয়ে উদ্বেগ ছড়িয়েছে জেলা জুড়েই৷ জেলা স্বাস্থ্য আধিকারিক সুমিত গঙ্গোপাধ্যায় বলেন, ‘‘অ্যাকিউট এন্সেফ্যালাইটিস সিনড্রোমে (এইএস) আক্রান্ত হয়ে মারা গিয়েছেন ওই ব্যক্তি।’’
১৭ অগস্ট, ২০১৮
Independent
অনির্বাণ রায়
রতনবাবু জানেন, স্বাধীনতার দিন তখন তাঁর জন্মভিটে উত্তাল। কোথাও দাঙ্গা চলছে, কোথাও স্বাধীনতার উৎসব, কোথাও আবার ছিন্নমূল হওয়ার কান্না। চারদিক থেকে অবাধ লুঠপাটের খবর আসছে। তিনি বলেন, “আমার জন্মের ছ’মাস পরে বাবা-মা পূর্ববঙ্গ ছেড়ে চলে আসেন। আমাদের অনেক জমিজমা ছিল। সে সব কোথায় গিয়েছে কে জানে!”
১৫ অগস্ট, ২০১৮
Toy Train
নিজস্ব সংবাদদাতা
দার্জিলিং হিমালয়ান রেলের অধিকর্তা এমকে নার্জারি বলেন, ‘‘আমরা এনজেপি থেকে কিছুটা দূর পর্যন্ত পাহাড়ে পরিষেবা চালাতে সারাদিনে একটি ট্রেন চালাচ্ছি। কিন্তু তাতে লোক হচ্ছে না একেবারেই। দেখি কতদিন এই পরিষেবা চালানো যায়।’’ রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত একটিও টিকিট বিক্রি হয়নি।
১৫ অগস্ট, ২০১৮
Death
নিজস্ব সংবাদদাতা
জেলায় জ্বরে আক্রান্ত রোগী মৃত্যুর ঘটনায় উদ্বেগ বেড়েছে প্রশাসনিক কর্তাদের। সোমবারও পরিস্থিতি পর্যালোচনায় স্বাস্থ্য কর্তাদের সঙ্গে বৈঠক করেন তাঁরা। এর পরে ফের একজনের মৃত্যুতে চিন্তা বেড়েছে। প্রশাসনের এক কর্তা জানান, পুরএলাকার সঙ্গে গ্রাম পঞ্চায়েত স্তরে নজরদারি বাড়ানো হয়েছে।
১৫ অগস্ট, ২০১৮
Kanysree
নিজস্ব সংবাদদাতা
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ২০১৭-১৮ আর্থিক বছরে কে-ওয়ান ও কে-টু, দু’টি বিভাগে রাজ্যের মধ্যে সবচেয়ে বেশি আলিপুরদুয়ার জেলার মেয়েদের কন্যাশ্রীর অনুদান প্রদান করা হয়েছে।
১৫ অগস্ট, ২০১৮
TMC
নিজস্ব সংবাদদাতা
তৃণমূল নেতৃত্বের দাবি, ত্রিশঙ্কু থাকা সমস্ত পঞ্চায়েতেই ক্ষমতায় আসবে তৃণমূল। যদিও দল ভাঙনে বিরোধীদের বিরুদ্ধে ভয়, সন্ত্রাসের অভিযোগ তুলে সরব হয়েছেন বিরোধীরা।
১৫ অগস্ট, ২০১৮
Hili
অনুপরতন মোহান্ত
বালুরঘাটের মানুষ মাত্র ৬ ঘন্টায় কলকাতা পৌঁছতেন। হিলির প্রবীণ বাসিন্দা অমূল্যরতন বিশ্বাসের কথায়, ‘‘সকালের ট্রেনে চেপে সোজা শিয়ালদহে পৌঁছে বিয়ের বাজার সেরে ফিরতি ট্রেন ধরে রাতের মধ্যে হিলি পৌঁছনো যেত।’’
১৫ অগস্ট, ২০১৮
State Election Commission
কিশোর সাহা
মঙ্গলবার উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ বলেন, ‘‘উত্তরবঙ্গের জেলাশাসকদের নিয়ে বৈঠক করে ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মামলার জন্য কিছু জায়গায় বোর্ড গঠন থমকে গিয়েছে। কিন্তু, জরুরি কাজ তো ফেলে রাখা যাবে না। তাই বিডিও-দের দিয়ে সেই কাজ করানো হবে। জেলাশাসকের মাধ্যমে বিডিও-দের এক এক জনকে ১ কোটি টাকা করে দেওয়া হবে।’’
১৫ অগস্ট, ২০১৮
Counting
নিজস্ব সংবাদদাতা
নির্ঘণ্ট প্রকাশ হতেই রাজনৈতিক দলগুলি জোর তত্পরতা শুরু করে দিয়েছে। বিশেষ করে ত্রিশঙ্কু থাকা ৬৩টি পঞ্চায়েতে বোর্ড গড়া নিয়ে। তৃণমূলের দখলে বেশি পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতি থাকায় তাঁদেরই তত্পরতা বেশি।
১৫ অগস্ট, ২০১৮
Election
নিজস্ব সংবাদদাতা
আপাতত প্রধান, উপপ্রধান, সভাপতি, সহকারী সভাপতি পদে মনোনয়ন অথবা নির্বাচন হবে। প্রশাসনের তরফে ওই বৈঠকে তাঁদেরকে পঞ্চায়েতের প্রধান ও উপপ্রধান নির্বাচন করার নির্দেশ দেওয়া হয়েছে।
১৫ অগস্ট, ২০১৮
Mohammed Reyhan
অনির্বাণ রায়
আড়াই বছর আগে বাংলাদেশি কিশোর মহম্মদ রাহয়ান এ দেশে চলে আসে। রায়হান জানায়, মৈত্রী এক্সপ্রেসে উঠে অজান্তেই সীমানা পার হয়ে গেদে স্টেশনে পৌঁছয় সে।  তারপর নানা জায়গা ঘুরে সে পৌঁছয় নিউ জলপাইগুড়ি স্টেশনে। এর পর পুলিশের মাধ্যমে কোরক হোমে
১৪ অগস্ট, ২০১৮
Tension
নিজস্ব সংবাদদাতা
পুরনো শত্রুতার জেরে এই ঘটনা বলেই পুলিশের একাংশ মনে করছে। পুলিশ জানিয়েছে, গুলিতে জখম বধূর নাম সীমা ঝাঁ। তাঁর বা হাতে গুলি লেগেছে। রক্তাক্ত অবস্থায় রাতেই সীমাদেবীকে রায়গঞ্জ সুপার স্পেশ্যালিটি হাসপাতালে ভর্তি করানো হয়। অস্ত্রোপচারও হয়। শরীরে গুলি ছিল না। 
১৪ অগস্ট, ২০১৮
Victim
অভিজিৎ সাহা
গ্রামবাসীদের আক্ষেপ, আর্সেনিকের গ্রাম হিসেবে পরিচত শেখপুরা। নব্বই দশকে আর্সেনিকে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছিল বহু মানুষের। এখনও গ্রামের অনেকেই আর্সেনিকের বিষ শরীরে বহন করে বেঁচে রয়েছেন। তাই বহু পরিবার শেখপুরা গ্রামে মেয়েদের পাঠাতে চাননা। অনেকে গ্রাম ছেড়েছেন। 
১৪ অগস্ট, ২০১৮
Hospital
নিজস্ব সংবাদদাতা
হাসপাতাল সূত্রের খবর, শিলিগুড়ি জেলা হাসপাতালে ৩৬৫টি শয্যা রয়েছে। কিন্তু হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে বর্তমানে ৪৫০ জন রোগী ভর্তি রয়েছেন। হাসপাতালে শিশু বিভাগ, সার্জিক্যাল, চোখ, নাক-কান-গলা, স্ত্রী রোগ, মেডিসিন সহ মোট ১০টি বিভাগে আউটডোর রয়েছে। প্রতিদিন অন্তত দু’হাজার রোগী আসেন চিকিৎসার জন্য। রোগীদের অভিযোগ, প্রতিটি বিভাগে একজন করে চিকিৎসক থাকার ফলে সমস্যা বেড়েছে। অনেকটা সময় রোগীদের লাইনে দাঁড়িয়ে থাকতে হচ্ছে।
১৪ অগস্ট, ২০১৮
Debaleena
নিজস্ব সংবাদদাতা 
স্কুল কর্তৃপক্ষ তার টাকায় একটি জলসত্র তৈরি করেছে। যেখানে দাঁড়িয়ে ৩০ জন স্কুল ছাত্রছাত্রী জল খেতে পারবে। আজ মঙ্গলবার সেই জলসত্রও স্কুলে উদ্বোধন করার কথা
১৪ অগস্ট, ২০১৮
Suicide
নিজস্ব সংবাদদাতা
রান্নাঘরে গিয়ে ফিরোজের ঝুলন্ত অবস্থায় দেখতে পেয়ে চমকে যান সকলে। সঙ্গে সঙ্গে ওড়না কেটে তাকে নামানো হয়। খবর দেওয়া হয় জলপাইগুড়ি কোতোয়ালি থানায়। পুলিশ গিয়ে দেহ জলপাইগুড়ি জেলা হাসপাতালের মর্গে পাঠায়।
১৪ অগস্ট, ২০১৮
Mosquito
নিজস্ব সংবাদদাতা
সাধারণত বর্ষার সময় ডেঙ্গি ছড়িয়ে পড়ে। এই সময় নিয়মিত বৃষ্টির কারণে ফুলের টব, টায়ার থেকে শুরু করে প্লাস্টিক জাতীয় জিনিস ছাড়াও নানা জায়গায় পরিষ্কার জল জমে যায়। গুরুত্ব না দেওয়ায় সে সব জায়গা নিয়মিত পরিষ্কার করেন না বাসিন্দারা। ফলে, স্বল্প সময়ের মধ্যে, ডিম থেকে লার্ভা তৈরি হয়ে মশা ছড়িয়ে পড়ে।
১৪ অগস্ট, ২০১৮
Kanyashree
নিজস্ব সংবাদদাতা
মাথাভাঙার হাজরাহাট হরিশ্চন্দ্র হাইস্কুলের একাদশ শ্রেণির ছাত্রী নমিতার কথায়, “মা নেই। বাবা তাঁতের কারিগর, নবদ্বীপে থাকেন। দিদার বাড়িতে থাকাকালীন আমার বিয়ে দেওয়ার চেষ্টা হয়। কিন্তু আমি পড়তে চাই। তাই পালিয়ে যাই। তারপর অপরিচিত দুই দিদির সাহায্যে থানায় সব জানাই।’’
১৪ অগস্ট, ২০১৮
আরও খবর