বাংলাদেশের দিকে উন্মুক্ত ভারত ভুখণ্ডে অবস্থিত ওই এলাকাগুলি। আন্তর্জাতিক নিয়মে সীমান্তের ‘জিরো পয়েন্ট’ থেকে ১৫০ মিটারের পরে কাঁটাতারের বেড়া বসে যাওয়ায় এমনই পরিস্থিতিতে রয়েছেন ওই সব বসতির বাসিন্দারা। তার উপরে এনআরসি ও নাগরিক সংশোধন বিলের জেরে দেশ হারানোর আতঙ্ক চেপে বসেছে বাসিন্দাদের মধ্যে।
অনুপরতন মোহান্ত
১৩ ডিসেম্বর, ২০১৯
1
নিজস্ব সংবাদদাতা
মালদহের চাঁচলের গৌড়সণ্ড এলাকায় বুধবার রাতের ঘটনা। ইংরেজবাজারের ধানতলা-কাণ্ডের রেশ কাটতে না কাটতেই ফের এমন ঘটনা ঘিরে এলাকায় উত্তেজনা ছড়ায়। ইটভাটার কাছাকাছি ওই দেহ উদ্ধার হওয়ায় তাঁকে ধর্ষণ করা হয়ে থাকতে পারে বলেও আশঙ্কা এলাকাবাসীর একাংশের।
১৩ ডিসেম্বর, ২০১৯
1
পার্থ চক্রবর্তী
পাঁচটি পদের জন্য শনিবার নিয়োগ পরীক্ষা শুরুর আগে বৃহস্পতিবার তৃণমূলের এক প্রাক্তন ব্লক সাধারণ সম্পাদক বিষয়টি নিয়ে প্রশাসন ও দলের জেলা শীর্ষ নেতৃত্বের কাছে নিজের সন্দেহের কথা জানিয়ে অভিযোগ করেছেন। তার জেরে জেলার শিক্ষামহলে হইচই শুরু হয়েছে।
১৩ ডিসেম্বর, ২০১৯
1
নিজস্ব প্রতিবেদন
দার্জিলিং জেলা লিগ্যাল এড ফোরামের সম্পাদক অমিত সরকারের তরফেই মামলাটি করা হয়। পাঁচজন আইনজীবী এ দিন আদালতে ছিলেন। উপস্থিত ছিলেন জান্নাতুনের বাবা আমজাদ আলিও। আইনজীবীদের মধ্যে অনীশ রায় জানান, সরকারি প্রকল্পে চিকিৎসা করাতে গিয়ে চিকিৎসার ভুলেই তরুণীর জীবন বিপন্ন। অথচ ঘটনার পর থেকে জেলা স্বাস্থ্য দফতরের কেউ গুরুত্ব দিচ্ছিলেন না।
১৩ ডিসেম্বর, ২০১৯
1
রাজু সাহা
অসম সীমানায় গিয়ে দেখা গেল, গাড়ির নীচে বসে কয়েকজন চালক রান্নাবান্না করছেন। একটু দূরে ট্রাকের ছায়ায় কেউ কেউ মাদুর পেতে ঘুমোচ্ছেন। ভীম গুপ্তা নামে এক চালক বললেন,‘‘পথের জীবনে অভ্যস্ত হয়ে গিয়েছি। কিন্তু উপার্জনহীন ভাবে আটকে থাকা খুব যন্ত্রণার। আমার বাড়ি হরিয়ানা। অসম থেকে ফিরে বাড়ি যাওয়ার কথা ছিল। বউয়ের শরীর ভাল নেই। কিন্তু কবে রাস্তা খুলবে সেটাই তো জানি না।’’
১৩ ডিসেম্বর, ২০১৯
1
নিজস্ব সংবাদদাতা
নমনি অসমের অবস্থাও প্রায় একইরকম। তাতে আতঙ্কের মধ্যে রয়েছেন বাসিন্দাদের একটি বড়। সেখানকার অনেকেরই আত্মীয়স্বজন রয়েছেন অসম সীমানা লাগোয়া জেলা কোচবিহারে। ইতিমধ্যেই তাঁদের কেউ কেউ ফোনে যোগাযোগ রাখছেন। কেউ সুযোগ পেলেই জেলায় ফিরবেন বলে জানিয়েছেন। আর অবস্থা যেদিকে যাচ্ছে, তাতে শুধু ফেরা নয়, অসমের বাসিন্দাদের একটি অংশ আতঙ্কে আশ্রয় নিতে পারেন কোচবিহারে। সেটা আঁচ করতে পারছেন জেলা পুলিশ-প্রশাসনের আধিকারিকেরা। 
১৩ ডিসেম্বর, ২০১৯
1
সৌমিত্র কুণ্ডু
তাঁরা জানান, বাপ-ঠাকুর্দার আমল থেকে তারা বনবস্তিতে রয়েছেন। তবে সরকার জমির পাট্টা না দেওয়ায় কারও কাছেই জমির নথি নেই। জন্মের শংসাপত্রও নেই। বিশ্ববিদ্যালয়ে বা রাজ্যের কোনও বোর্ডের শংসাপত্রও নেই। তাঁদের অনেকেই বলছেন, এই বনবস্তির খুব কমই আগে স্কুলে যেত। তাতেই এই সমস্যা। 
১৩ ডিসেম্বর, ২০১৯
1
অনির্বাণ রায়
নাগরিকত্ব বিল নিয়ে রাজবংশী এবং জনজাতি, দুই সমাজেই ক্ষোভ তৈরি হচ্ছে বলে জানতে পেরেছে গেরুয়া শিবির। এই পরিস্থিতিতে বিজেপি নিজেদের মতো করে প্রচার সারলেও সামান্তরাল ভাবে ক্ষত মেরামতিতে উঠে পড়ে লেগেছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ।
১৩ ডিসেম্বর, ২০১৯
1
কৌশিক চৌধুরী
এ সপ্তাহেই আবার রাজ্যের পূর্বাঞ্চলের সিআইআই প্রতিনিধিদল বিষয়গুলি নিয়ে আলোচনা করতে ঢাকা, চট্টগ্রাম যাচ্ছেন। প্রতিনিধিদলের নেতৃত্ব আছেন একটি বেসরকারি ব্যাঙ্কের সিইও চন্দ্রশেখর ঘোষ। সেখানে বিমান পরিষেবা ছাড়াও আমদানি-রফতানি সংক্রান্ত নানা বিষয় নিয়ে বৈঠক হওয়ার কথা।
১৩ ডিসেম্বর, ২০১৯
1
নিজস্ব সংবাদদাতা 
পাহাড়ের ওই ১১টি জনজাতির তফসিলির জনজাতির স্বীকৃতি না থাকায় এই পরিস্থিতিতে তাঁরা নিজেদের নিরাপদ বলে মনে করছে না, সংসদে বলেন রাজু বিস্তা। বুধবার লোকসভার জিরো আওয়ারে সাংসদ বিষয়টি তোলেন।
১৩ ডিসেম্বর, ২০১৯
Murder accused Choton Ghosh kept eye over police
নিজস্ব সংবাদদাতা
ওই ঘটনায় গ্রামেরই যুবক গ্রেফতার হওয়ায় হতবাক সাহাজালালপুর। একই সঙ্গে খুনের ঘটনায় ছেলে ধরা পরায় বাক্‌রুদ্ধ ছোটনের মা, বোন, অন্য পরিজনেরা। গ্রামের ছেলে হলেও দোষ প্রমাণিত হলে কঠোর শাস্তি চান গ্রামবাসীরা।
১২ ডিসেম্বর, ২০১৯
Tattoo in hand revealed mystery , Man arrested for killing lover
অভিজিৎ সাহা
পুলিশ জানিয়েছে, ওই ঘটনায় ধানতলা সংলগ্ন সাহাজালালপুর গ্রামের বাসিন্দা বাপন ঘোষ ওরফে ছোটনকে গ্রেফতার করেছে পুলিশ।
১২ ডিসেম্বর, ২০১৯
RSS will do door to door campaign to convince people on CAB
নিজস্ব সংবাদদাতা
বিজেপি’র কোচবিহার জেলার সাধারণ সম্পাদক সঞ্জয় চক্রবর্তী বলেন, “আরএসএস কোনও রাজনৈতিক সংগঠন নয়। তাই তারা কোনও দলের হয়ে প্রচার করবে, তা ঠিক নয়।”
১২ ডিসেম্বর, ২০১৯
Two district administrations are aware about Assam
নিজস্ব সংবাদদাতা
লোকসভায় ওই বিলটি পাশ হওয়ার পর থেকেই উত্তপ্ত অসম। শুরু হয়েছে ধর্মঘট। যান চলাচল পুরোপুরি বন্ধ। ট্রেন চলাচলেও সমস্যা তৈরি হয়েছে। এই অবস্থায় আতঙ্ক তৈরি হয়েছে নমনি অসমেও। অবস্থা বুঝতে পেরে ইতিমধ্যেই অসম সীমান্ত বক্সিরহাটে নজরদারি বাড়িয়ে দিয়েছে পুলিশ।
১২ ডিসেম্বর, ২০১৯
Line to rectify adhar card in Jalpaiguri
নিজস্ব সংবাদদাতা
এনআরসি-র ভয় খাঁড়ার মতো মাথার ওপরে ঝুলছে বলে মানলেন জলপাইগুড়ির পোস্ট অফিসে লাইন দাঁড়ানো সকলেই।
১২ ডিসেম্বর, ২০১৯
Que to rectifyAdhar card over night
 নিজস্ব সংবাদদাতা
যুবক মনো আলির বাড়ি কোচবিহারের সাতমাইলে। কয়েক বছর ধরে মুম্বইয়ে রাজমিস্ত্রির সহযোগী হিসেবে কাজ করেন। সেখানেই তৈরি করে নিয়েছিলেন আধার কার্ড। পরে ওই কার্ডে একাধিক ভুল ধরা পড়ে। বাড়ি ফিরে তা সংশোধনের জন্য কয়েকদিন ঘুরেছেন ইতিউতি। কাজ হয়নি।
১২ ডিসেম্বর, ২০১৯
Prolonged que over Aadhar card rectification, many people are returning back
নিজস্ব সংবাদদাতা
কার্ড সংশোধন করতে প্রতিদিনই আলিপুরদুয়ারের ডাকঘর ও বেসরকারি একটি ব্যাঙ্কের শাখায় সকাল থেকেই ভিড় বাড়ছে। কিন্তু অভিযোগ, আগে থেকে নাম লেখানো না থাকায় অনেককেই খালি হাতে ফিরে যেতে হচ্ছে। ফলে মনে আতঙ্ক নিয়েই বাড়ি ফিরছেন অনেকে।
১২ ডিসেম্বর, ২০১৯
Worry over adhar card rectification ahead of CAB
নিজস্ব সংবাদদাতা
জাতীয় নাগরিক পঞ্জি  (এনআরসি) এবং নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) নিয়ে সাধারণের মধ্যে উদ্বেগ রয়েছে। আধার কার্ড করাতে লাইনে দাঁড়িয়ে সেই দুশ্চিন্তার কথা অনেকেই জানাচ্ছেন। শিলিগুড়িতে ডাকঘর ছাড়া বিভিন্ন ব্যাঙ্ক মিলিয়ে ২৮টি কেন্দ্র রয়েছে। কিন্তু ডাকঘর এবং দু-একটি ব্যাঙ্ক ছাড়া অন্য কেন্দ্রগুলিতে কাজ হচ্ছে না বলে অভিযোগ।
১২ ডিসেম্বর, ২০১৯
Forest depertment complains against Railway depertment
শান্তশ্রী মজুমদার
কিন্তু বনকর্তারা জানান, সন্ধ্যের পর টুকুরিয়া ঝাড়ের রেঞ্জার টিটি ভুটিয়া রেলের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ দায়ের করেন জংশন জিআরপি থানায়। রাতেই মামলা দায়ের করে রেল পুলিশ। সূত্রের খবর, ভারতীয় দণ্ডবিধি ও বনপ্রাণ সংরক্ষণ আইনের মোট দু’টি ধারায় মামলা হয়েছে রেলের বিরুদ্ধে।
১২ ডিসেম্বর, ২০১৯
Two elephant died in train collision
কৌশিক চৌধুরী
ডুয়ার্সের জঙ্গল পথ নিয়ে বন দফতর ও রেলের মধ্যে বৈঠক হয়। কিন্তু তরাইয়ের এলাকা নিয়ে বৈঠক হয় না বলেই অভিযোগ উঠেছে। প্রশাসন সূত্রের খবর, ২০১৭ সালেও ঘটনার পর রেল এবং বন দফতরের তরফে তদন্তের শেষে এলাকায় ট্রেনের গতি নিয়ন্ত্রণের প্রসঙ্গ উঠেছিল। কিন্তু তা কার্যকরী হয়নি।
১২ ডিসেম্বর, ২০১৯
BJP
কৌশিক চৌধুরী 
কী ভাবে প্রচারের ছক সাজিয়েছে বিজেপি? দলীয় সূত্রে খবর, ঠিক হয়েছে বুথভিত্তিক দল তৈরি করে প্রচার করা হবে সর্বত্র। একই সঙ্গে ক্যাম্প অফিস খোলারও পরিকল্পনা নেওয়া হয়েছে।
১১ ডিসেম্বর, ২০১৯
1
সৌমিত্র কুণ্ডু 
কী ধরনের চরিত্র বদলাচ্ছে এডিস মশা? উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান অরুণাভ সরকার জানান, আগে এডিস মশা পরিষ্কার জলে ডিম পাড়ত।
১১ ডিসেম্বর, ২০১৯
Fight over Citizenship issue, at least five people wounded
নিজস্ব সংবাদদাতা 
মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ শীতলখুচি থানার ডাকঘরা এলাকায় সংঘর্ষ শুরু হয়ে যায়। তখন বাজারে ব্যাপক বোমা পড়তে শুরু করে। আতঙ্কে ছোটাছুটি শুরু করেন সাধারণ মানুষ।
১১ ডিসেম্বর, ২০১৯
NRC
নিজস্ব সংবাদদাতা
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রাধিকাপুর গ্রাম পঞ্চায়েতের ২০টি সংসদ ভারত-বাংলাদেশ সীমান্ত এলাকায়। এলাকাবাসী অনেকের কথায়, ‘‘নাগরিক সংশোধনী বিল পাশ হওয়ার পরে রাধিকাপুর গ্রাম পঞ্চায়েতের বেশিরভাগ বাসিন্দা এনআরসি নিয়ে আতঙ্কিত। তাঁদের অনেকেই জমির পুরনো নথি নেই।’’
১১ ডিসেম্বর, ২০১৯
CAB campaigning started by BJP, oppositions are concerned on consequences
নিজস্ব সংবাদদাতা
দলের অন্দরমহলের খবর, তৃণমূল শিবির ওই বিল নিয়ে ‘দোটানা’য় পড়েছে। দলের নেতাদের একাংশের মতে, সিএবি বিলের বিরোধিতা করা হলে হিন্দু ভোটব্যাঙ্কে প্রভাব পড়তে পারে। সে ক্ষেত্রে তৃণমূলকে ‘হিন্দু-বিরোধী’ দল বলে প্রচার করার সুযোগ পেয়ে যাবে বিজেপি।
১১ ডিসেম্বর, ২০১৯
ATM Pin
নিজস্ব সংবাদদাতা
বছরখানেক আগে একই কায়দায় শহর লাগোয়া ৭৩ মোড়ের একটি এটিএমে হানা দিয়েছিল দুষ্কৃতীরা। গ্যাস কাটার দিয়ে সেই মেশিন কেটে টাকা লুট করেছিল তারা। সেই ঘটনায় মূল অভিযুক্তদের এখনও গ্রেফতার করতে পারেনি পুলিশ। উদ্ধার হয়নি টাকাও।
১০ ডিসেম্বর, ২০১৯
Kailash Vijayvargiya seeks investigation on death of ABhijit Roy Choudhury
নিজস্ব সংবাদদাতা
শনিবার ভোরে মুর্শিদাবাদে পথ দুর্ঘটনায় অভিজিতের মৃত্যু হয়। পরিবারের তরফে অভিযোগ তোলা হয়েছে, তাঁকে পরিকল্পনা করে খুন করা হয়েছে। এ দিন অভিজিৎবাবুর পরিবারকে সমবেদনা জানাতে আসেন বিজয়বর্গীয়।
১০ ডিসেম্বর, ২০১৯
Kailash Vijayvargiya
নিজস্ব সংবাদদাতা
এনআরসি বিল নিয়ে সারা বাংলার সঙ্গে সঙ্গে উত্তরবঙ্গের মানুষের স্পর্শকারতার কথা ভালই জানে বিজেপি নেতৃত্ব। লোকসভা ভোটে উত্তরবঙ্গের আটটি আসনের মধ্যে সাতটিতেই জিতেছিল বিজেপি।
১০ ডিসেম্বর, ২০১৯
rape
নিজস্ব সংবাদদাতা
পুলিশ জানিয়েছে, অভিযুক্তের বাড়ি রায়গঞ্জের ভাতুন গ্রাম পঞ্চায়েতে। অভিযোগ, ২ ডিসেম্বর দুপুরে বাড়ির সামনে থেকে ওই শিশুকন্যাকে তুলে নিয়ে গিয়ে ধর্ষণ করা হয়। শিশুটির বাবার অভিযোগ, খবর এলাকায় ছড়াতেই অভিযুক্ত পালিয়ে যান।
১০ ডিসেম্বর, ২০১৯
graphic
নিজস্ব সংবাদদাতা 
সোমবার নিরাপত্তা এবং ওয়ার্ডে তাঁদের পোশাক বদলানোর ঘরের সংস্কারের দাবিতে হাসপাতাল কর্তৃপক্ষের দ্বারস্থ হন তাঁরা। 
১০ ডিসেম্বর, ২০১৯
A girl is speaking up who got threat
তানিয়া সিংহ
এমনিতে সন্ধ্যা হতে না হতেই রাস্তায় সুনসান হয়ে যায়। অফিস থেকে বাড়ি ফেরার পথে বেশিরভাগ দিনই রাস্তায় সে অর্থে পুলিশ দেখি না। এই অবস্থায় দমকল কেন্দ্রের সামনে অটো থেকে নামার পর হেঁটে বাড়ি পৌঁছতে গিয়ে ফ্লাইওভারের সামনে মাঝে মধ্যেই আমাকে ছেলেদের ইভটিজিং-এর শিকার হতে হয়।
১০ ডিসেম্বর, ২০১৯
NRC
মেহেদি হেদায়েতুল্লা
সংগঠনের তরফে জানানো হয়েছে, অসমের নাগরিকপঞ্জি থেকে বাদ পড়া ১৯ লক্ষ মানুষের মধ্যে আদিবাসীর সংখ্যা প্রায় এক লক্ষ। আর তার জেরেই পশ্চিমবঙ্গের আদিবাসীদের মধ্যে আশঙ্কা ছড়িয়েছে। তার পরিপ্রেক্ষিতে সচেতনতা প্রচারে নেমেছে ওই সংগঠন।
১০ ডিসেম্বর, ২০১৯
6 years murder mystery still not over in Tipjani
নিজস্ব সংবাদদাতা
আলেমের খুন নিয়ে ক্ষোভ রয়েছে গ্রামেও। মোহর শেখ, মুন্না শেখের মতো গ্রামবাসীরা বলেন, ‘‘পুলিশের এই ভূমিকায় আমরা বিস্মিত। আলেমের খুনের কিনারা চাই।’’
০৯ ডিসেম্বর, ২০১৯
Police investigation on in Tipjani Murder mystery, Police is sear ching CCTV footage
জয়ন্ত সেন
তবে পুলিশ জানিয়েছে, মহিলার পরিচয় জানতে ও ঘটনার কিনারা করতে একাধিক বিষয়ে তদন্ত চালানো হচ্ছে। তদন্তে পৃথক তিনটি দল গঠন করা হয়েছে। রবিবার পুলিশের একাধিক দল ঘটনাস্থল সংলগ্ন এলাকায় তদন্ত চালায়। একাধিক সিসিটিভি ফুটেজ সংগ্রহ করে তারা। 
০৯ ডিসেম্বর, ২০১৯
Woman Safety condition in Malda
নিজস্ব সংবাদদাতা
মহিলারাই জানালেন, রাতের বেলা টোটো, অটো বা গাড়ি কোনওটাই একা মহিলার কাছে নিরাপদ নয়। তিন বছর আগে এই রথবাড়ি মোড় সংলগ্ন একটি শপিং মলের কাছ থেকে এক মহিলাকে জোর করে গাড়িতে তুলে নিয়ে গিয়ে পুরাতন মালদহের একটি গ্রামের নির্জন এলাকায় গণধর্ষণ করা হয়েছিল।
০৯ ডিসেম্বর, ২০১৯
Onion
নিজস্ব সংবাদদাতা
কলকাতার পর দক্ষিণবঙ্গে রেশনে পেঁয়াজ বিতরণ সফল ভাবে করা গেলে তার পর উত্তরবঙ্গেও এই প্রকল্প চালানো হতে পারে। রবিবার উত্তরকন্যায় সহায়ক মূল্যে ধান কেনা নিয়ে একটি গুরুত্বপূর্ণ বৈঠক করেন খাদ্যমন্ত্রী জোতিপ্রিয় মল্লিক।
০৯ ডিসেম্বর, ২০১৯
 Abhijit Roy Choudhury
সৌমিত্র কুণ্ডু 
এ দিন দলীয় নেতৃত্ব এ নিয়ে বিশেষ কিছু বলতে চাননি। তবে কয়েক দিন পরেই রাজ্য নেতৃত্ব শিলিগুড়িতে এসে দলের স্থানীয় নেতাদের নিয়ে বসবেন, দলেরই একটি সূত্রে জানা গিয়েছে।
০৮ ডিসেম্বর, ২০১৯
How accident occurred to the car of BJP Leader Abijit Roy Choudhury, still not revealed
নিজস্ব সংবাদদাতা
অভিজিৎবাবুর সঙ্গে ওই রাতে ছিলেন তাঁর ছোটবেলার দুই বন্ধু রহিত ঘোষ এবং প্রসেনজিৎ দে। তাঁরা পেশায় ব্যবসায়ী। দুর্ঘটনায় তাঁরা হাতে পায়ে বুকে অল্প বিস্তর চোট পেয়েছেন বলে দাবি করেন।
০৯ ডিসেম্বর, ২০১৯
Security condition of Jalpaiguri
অনির্বাণ রায়
হায়দরাবাদের ঘটনা রাতের জলপাইগুড়ি নিয়েও প্রশ্ন তুলে দিয়েছে। জলপাইগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার (সদর)  শ্রীকান্ত জগন্নাথরাও ইলওয়াড যদিও বলেন, “জলপাইগুড়ির নিরাপত্তা নিয়ে আশঙ্কিত হওয়ার কিছু নেই। সর্বত্র নজরদারি চলে।”
০৮ ডিসেম্বর, ২০১৯
Security and safety condition in Jalpaiguri roads
দীপশ্রী রায়
কেন এই আশঙ্কা? আমার শহর কি বদলে যাচ্ছে? সারা দেশের বিভিন্ন প্রান্তে যে ভাবে মহিলাদের ওপর অত্যাচার চলছে, তার রেশ কি আমাদের শহরেও আছড়ে পড়বে?
০৮ ডিসেম্বর, ২০১৯
আরও খবর