একদা উত্তরবঙ্গে বনকর্তার দায়িত্ব সামলানো এক আইএফএস অফিসার কথায়, “এক পথ বন্ধ হলে অন্য পথ খোলে। বর্ষা মানেই কাঠ পাচারের পৌষমাস।’’
অনিবার্ণ রায়
১৮ জুলাই, ২০১৮
Land
কৌশিক চৌধুরী
কয়েকজন পুলিশ অফিসারের কাজকর্মের উপর নজর রাখা হচ্ছে বলেও জানিয়েছেন পুলিশ কমিশনার। তাঁর কথায়, ‘‘মুখ্যমন্ত্রীর নির্দেশ রয়েছে। জমি নিয়ে কোনও বেআইনি কাজ বরদাস্ত করা হবে না।’’
১৮ জুলাই, ২০১৮
Majid Ansari
নিজস্ব সংবাদদাতা
রবিবারই গৌতমবাবু গিয়েছিলেন ওই ছাত্রকে দেখতে। মঙ্গলবার রাতে মন্ত্রী তার প্রতিনিধিদের আবারও হাসপাতালে পাঠান। এ দিন মাজিদের শারীরিক পরিস্থিতির সামান্য উন্নতি হয়েছে বলে দাবি করেছেন নার্সিংহোম কর্তৃপক্ষ।
১৮ জুলাই, ২০১৮
Mustafi and saleya
নিজস্ব সংবাদদাতা
সাধারণ বাসিন্দাদের অনেকেই ওই ঘটনায় পুলিশের ভুমিকা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছে। পুলিশের পক্ষ থেকে অবশ্য দাবি করা হয়েছে, ইতিমধ্যেই তারা অভিযুক্তদের সম্পর্কে নানা তথ্য হাতে পেয়েছেন। অল্প সময়ের মধ্যে অভিযুক্তদের গ্রেফতার করা হবে। কোচবিহারের পুলিশ সুপার ভোলানাথ পাণ্ডে বলেন, “অভিযুক্তদের খোঁজে তল্লাশি চলছে।”
১৮ জুলাই, ২০১৮
Woman
নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি জেলা তৃণমূলের সম্পাদক রাজেশ সিংহ বলেন, “বিজেপি ইচ্ছাকৃত ভাবে গোলমাল পাকাচ্ছে। যে পঞ্চায়েত সদস্যদের বাড়ির সামনে মারধর করা হয়েছে, তাঁরই তো উচিত ছিল মহিলাকে আশ্রয় দেওয়া। উল্টে তাঁরাই মারধরে যোগ দিয়েছিলেন।’’
১৮ জুলাই, ২০১৮
Hospital
নিজস্ব সংবাদদাতা
জ্বর নিয়ে দু’দিন আগে হাসপাতালে ভর্তি হন সারিকুল ইসলাম। রক্ত পরীক্ষা হয়। অভিযোগ, ইটাহারের বাসিন্দা ওই ব্যক্তিকে চিকিৎসক নিয়মিত দেখতে আসছেন না। কী হয়েছে, সঠিক ভাবে কেউ বলছেন না দেখে মঙ্গলবার তিনি স্যালাইনের চ্যানেল নিজেই হাত দিয়ে টান মেরে খুলে ওয়ার্ড ছেড়ে চলে যান। হাসপাতালের একটি সূত্রে জানা গিয়েছে, সারিকুলের ম্যালেরিয়া হয়েছে। প্লাসমোডিয়াম ভাইভ্যাক্স-এর সংক্রমণে আক্রান্ত তিনি। যদিও সরকারি ভাবে এই নিয়ে কেউ মুখ খুলতে চাননি।
১৮ জুলাই, ২০১৮
Bomb
নিজস্ব সংবাদদাতা
স্থানীয় ও পুলিশ সূত্রে খবর, মহদিপুর সীমান্ত বাণিজ্য কেন্দ্রের পার্কিং ব্যবস্থার কর্তৃত্ব বা রাশ কার হাতে থাকবে, তা নিয়ে দু’পক্ষের বিবাদের প্রেক্ষিতে অশান্তি করার লক্ষ্যেই একপক্ষ বোমাগুলি তৈরি করছিল। যদিও আহতদের একজন দাবি করে, তাঁরা বোমা তৈরি করেননি। অন্য পক্ষের কয়েক জন তাঁদের লক্ষ করে বোমা ছোড়ে। তাতেই এই বিপত্তি।
১৮ জুলাই, ২০১৮
Login Das
নিজস্ব সংবাদদাতা
বুধবার সকালে দক্ষিণ দিনাজপুরের অতিরিক্ত জেলা ও দায়রা আদালতের (থার্ড কোর্ট) বিচারক পার্থসারথী চট্টোপাধ্যায় ধৃতকে ৪ দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দেন। জেলা পুলিশ সুপার প্রসূন বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘ধৃতের বিরুদ্ধে মাদকের ব্যবসা, খুনের চেষ্টা, বোমা বিস্ফোরণ, বেআইনি অস্ত্র ব্যবহার-সহ একাধিক অভিযোগে মামলা রয়েছে। বেআইনিভাবে জমি দখলের মামলাতেও জড়িত লগিন।’’ ধৃত লগিনের পক্ষের আইনজীবী শতদ্রু সরকার দাবি করেন, ‘‘আইন মেনেই সম্পত্তি কিনেছেন লগিনবাবু।’’
১৮ জুলাই, ২০১৮
Minati Karmakar
নিজস্ব সংবাদদাতা
মিনতিদেবীর নাতনি, রায়গঞ্জের বাসিন্দা রিয়া রায় ফোনে বলেন, ‘‘সব জায়গায় ফোন করেছি। কিন্তু পুলিশ বা হাসপাতাল কেউ সদর্থক কিছু জানাতে পারেনি। হাসপাতালের তরফে বলা হয়, কেউ বেরিয়ে গেলে তাদের দায় নয়।’’ রিয়ার আরও বক্তব্য, লালবাজারেও গোটা বিষয়টি তাঁরা ফোনে জানিয়েছেন। সেখান থেকে নিখোঁজ ডায়েরির বিস্তারিত চাওয়া হয়েছে। কিন্তু অসম পুলিশের কাছ থেকে এ ব্যাপারে সাহায্য মেলেনি।
১৮ জুলাই, ২০১৮
Tree log
অনির্বাণ রায়
আষাঢ় মাসের শুক্লা ত্রয়োদশীর একফালি চাঁদ আকাশে। গয়েরকাটা শহরের ভিতর দিয়ে সরু রাস্তা চলে গিয়েছে নাথুয়ার দিকে। রাস্তা ধরে কিছুটা এগোলেই মরাঘাটের জঙ্গল। অন্ধকার রাতে গাছগাছালির ফাঁক দিয়ে দেখা যাচ্ছে স্থির আলো। বড় এলইডি টর্চের। সাদা চকচকে আলোর উৎসের খোঁজে সামনে এগোতেই রাস্তায় আছড়ে পড়ল একটা পাথর। আরও কয়েক পা এগোতেই পটাপট উড়ে আসতে থাকল ঢিল। আগুন্তুককে সর্তক করতেই ‘জঙ্গলের বার্তা’।
১৭ জুলাই, ২০১৮
Vending machine
অরিন্দম সাহা
ঋতুচক্র চলাকালীন ছাত্রীদের অনেকেই শিক্ষিকাদের কাছে তা চাইতে লজ্জ্বা পেত। অনেকে পেট ব্যথা বলে ‘ছুটি’ চাইত। আবার কেউ চেয়েও নিত। কিন্তু ন্যাপকিন ফুরিয়ে গেলে ছাত্রীকে ছুটিও দিতে হত।
১৭ জুলাই, ২০১৮
Vicky
নিজস্ব সংবাদদাতা
বিকির অভিযোগ, “পার্লার থেকে বার হয়ে একটু এগোতেই নিউটাউন বাজার এলাকার বাসিন্দা পচা সাহা-সহ চার জন মদ্যপ অবস্থায় আমার দুই মহিলা সহকর্মীর হাত ধরে টানাটানি শুরু করে৷ আমি সঙ্গে সঙ্গে তাদের বাধা দিতে গেলে পচা একটা ধারালো অস্ত্র দিয়ে আমার মাথায় আঘাত করে৷”
১৭ জুলাই, ২০১৮
Tarun Sen
নিজস্ব সংবাদদাতা
এ দিন তরুণকে আদালতে তোলার সময় তিনি দাবি করেন, ‘‘আমাকে মিথ্যে মামলায় ফাঁসানো হয়েছে।’’ তাঁর আইনজীবী সুস্মিতা বসু মৈত্র বলেন, ‘‘অভিযোগের কোনও সারবত্তা নেই। নির্দিষ্ট করে তার বিরুদ্ধে কোনও অভিযোগ নেই।’’ ওই মামলার সরকারি আইনজীবী সুদীপ রায় বসুনিয়া বলেন, ‘‘২৬ জুলাই তাকে ফের আদালতে হাজির করার নির্দেশ দেওয়া হয়েছে।’’
১৬ জুলাই, ২০১৮
Monsoon
নিজস্ব সংবাদদাতা
উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের অধ্যাপক রঞ্জন রায় জানান, বঙ্গোপসাগরের উত্তর পশ্চিমে নিম্নচাপ অক্ষরেখা সক্রিয় হয়ে উঠেছে। সে দিকেই কিছুটা সরে গিয়েছে মৌসুমী বায়ু। ফলে, দক্ষিণ ভারত ও পশ্চিম ভারতে এখন ভারী বৃষ্টি হচ্ছে বলে তিনি জানিয়েছেন।
১৬ জুলাই, ২০১৮
Kanchan
নিজস্ব সংবাদদাতা
একসময় গিয়েছিলেন কলকাতায়। হাতিবাগানে মোহনলাল শর্মার কাছে কিছুদিন তালিম নেন তিনি। ১৯৮৩ সাল থেকে জ্ঞানপ্রকাশ ঘোষের কাছে শিখেছেন। মাসে দু-তিন বার করে যেতেন। শুধু বাঁশি নয়, একতারা, খোল, তবলাতেও সাবলীল কাঞ্চন।
১৬ জুলাই, ২০১৮
World cup
নিজস্ব প্রতিবেদন
উন্মাদনা প্রথমে টের পাওয়া যায় বালুরঘাট, রায়গঞ্জ, ইংরেজবাজারের মতো শহরের বাজারে। বালুরঘাটে এ দিন মাংসের বাজার হঠাৎ করে চড়া। খোঁজ নিতে জানা গেল, ফাইনাল খেলা উপলক্ষে পাড়ায় পাড়ায় পিকনিকের আয়োজন হয়েছে। তাতেই পাঁঠা, খাসি থেকে মুরগির মাংসের দাম এক লাফে চড়েছে।
১৬ জুলাই, ২০১৮
Heat
নিজস্ব সংবাদদাতা
রবিবার বালুরঘাটের আকাশে জলভরা মেঘের পিছনে ধাওয়া করে হিলি সীমান্তে গিয়ে চাক্ষুস উপলব্ধি এটাই। সীমান্তের ওপারে ছুটে চলেছে ওই মেঘ। কিন্তু কেন? বাংলাদেশের দিকের বনাঞ্চলে পর্যাপ্ত বৃক্ষরাশি মেঘকে আকর্ষণ করে বালুরঘাট থেকে টেনে নিয়ে যাচ্ছে।
১৬ জুলাই, ২০১৮
Cannon
নিজস্ব সংবাদদাতা
স্কুল পড়ুয়াদের কথা মাথায় রেখেই এবার স্কুলে স্কুলে মশা মারার কাজ শুরু করেছে ইংরেজবাজার ব্লক। ‘‘নিরাপদ শিক্ষাঙ্গন’’ নামে জেলায় একমাত্র এই ব্লকই প্রতি ছুটির দিনে কাজ শুরু করেছে। রবিবার ব্লকের একাধিক পঞ্চায়েত এলাকার স্কুল, শিশুশিক্ষা কেন্দ্রে এ দিন থেকে কামান দাগা ও স্প্রে করা শুরু হল।
১৬ জুলাই, ২০১৮
Empty Bottles
শুভঙ্কর চক্রবর্তী
সকাল সওয়া সাতটায় শিলিগুড়ি জংশন থেকে ছেড়ে ডুয়ার্স হয়ে দুপুরে ট্রেনটি পৌঁছয় দিনহাটার বাংলাদেশ সীমান্ত লাগোয়া বামনহাট স্টেশনে। দুপুরেই সেখান থেকে ছেড়ে সন্ধ্যার আগে ট্রেনটি শিলিগুড়ি জংশনে ঢুকে যায়। যদিও ট্রেনে মদের আসর বসানোর ঘটনা মানতে নারাজ জিআরপি বা আরপিএফ কর্তারা।
১৫ জুলাই, ২০১৮
Agitation
নিজস্ব সংবাদদাতা
পুলিশ সূত্রের খবর, কোচবিহার শহরে কলেজের কর্তৃত্ব নিয়ন্ত্রণ নিয়ে তৃণমূলের ছাত্র সংগঠনের দুটি গোষ্ঠীর একটি তৃণমূল নেতা অভিজিৎ দে ভৌমিকের অনুগামী বলে পরিচিত। রাহুল, সায়নদীপবাবু ওই গোষ্ঠীর লোক বলে পরিচিত। অন্য গোষ্ঠী দলের কাউন্সিলর শুভজিৎ কুণ্ডুর অনুগামী বলে পরিচিত। শুভজিৎ অবশ্য পুরসভার একটি আর্থিক কেলেঙ্কারির মামলায় ফেরার রয়েছেন।
১৫ জুলাই, ২০১৮
Tea garden
নিজস্ব সংবাদদাতা
চা বলয়ে জনসংযোগ নিয়ে দুদিন আগেই উত্তরকন্যায় মুখ্যমন্ত্রীর ‘ধমক’ খেতে হয়েছে আলিপুরদুয়ারের তৃণমূল নেতাদের৷ সেখানেই মুখ্যমন্ত্রী নেতাদের বলেছিলেন, শুধু শহরের পাকা রাস্তা দিয়ে ঘুরে বেরালে চলবেনা৷ নিয়মিত চা বাগানে গিয়ে সেখানকার মানুষের সমস্যা সমাধান ও তারা সমস্ত সরকারি সুযোগ-সুবিধা পাচ্ছেন কি না তাও দেখতে হবে৷
১৫ জুলাই, ২০১৮
Leopard
নিজস্ব সংবাদদাতা
বাগানের ২২ নম্বর সেকশনে, যেখানে শুকুরমনির দেহ মিলেছিল সেই এলাকাতেই খাঁচা পেতেও লাভ হয়নি।
১৫ জুলাই, ২০১৮
Land
নিজস্ব সংবাদদাতা
জমির মাপ এত বড় না হলেও রেহাই নেই। ২০০৪ সালে চম্পাসারিরই পোকাইজোতে চার কাঠা জমি কিনে পাঁচিল দিয়ে ঘিরে রেখেছিলেন পটনার আল্পনা দেবী।
১৪ জুলাই, ২০১৮
Arrest
তিতাস পাল
পুলিশ সূত্রে জানা গিয়েছে, শুক্রবার ভোরে ধৃত প্রদীপ এবং তার কয়েকজন সঙ্গী মিলে মেটেলি থানার বাতাবাড়ির রাকেশ শাহর বাড়ি থেকে একটি বড় গাড়ি চুরি করে।
১৪ জুলাই, ২০১৮
Bus vandalised
নমিতেশ ঘোষ
রাজ্যের শাসক দল নিজেদের ক্ষমতা ধরে রাখতেই অস্ত্রে রাশ টানেনি বলে অভিযোগ। অভিযোগ, শাসক দলের চাপেই ওই অস্ত্র উদ্ধারে কোনও আগ্রহ দেখাচ্ছে না পুলিশও।
১৪ জুলাই, ২০১৮
Mamata Banerjee
পার্থ চক্রবর্তী
তৃণমূলের উত্তরবঙ্গের এক নেতা জানান, বৈঠকে মুখ্যমন্ত্রী ধমকের সুরে বলেছেন, শুধু পাকা রাস্তা দিয়ে ঘুরলে কিংবা কলকাতায় যাতায়াত করলেই হবে না৷ চা বাগানেও সবাইকে যেতে হবে৷
১৪ জুলাই, ২০১৮
Midday Meal
নিজস্ব সংবাদদাতা
অস্বাস্থ্যকর পরিবেশে খাবার খাওয়ার ফলে কচিকাঁচাদের মধ্যে রোগ জীবাণু ছড়ানোর আশঙ্কা থেকে যায়।
১৪ জুলাই, ২০১৮
Mamata Banerjee
শুভঙ্কর চক্রবর্তী
অনেক ক্ষেত্রেই অভিযোগ, জমি মাফিয়া চক্রের সঙ্গে মিলে চা বাগানের মালিকরা বাগানের জমি বেআইনিভাবে বিক্রি করে দিচ্ছেন। আবার বাগানের শ্রমিকদের জমির উপর কোনও সত্বাধিকার না থাকায় তাঁরা সরকারি বিভিন্ন সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে।
১৩ জুলাই, ২০১৮
KLO member
কৌশিক চৌধুরী
মূলস্রোতে ফিরতে চাওয়া কেএলও জঙ্গি-লিঙ্কম্যানদের স্বনির্ভর করতে রাষ্ট্রীয় সমবিকাশ যোজনা ও স্বামী বিবেকানন্দ স্বনির্ভর প্রকল্পে ঋণ দেওয়ার কথাও ঘোষণা করে রাজ্য। কিন্তু সেই প্রকল্পের সুবিধা পেয়েছিলেন মাত্র দশ জন। তাদের মধ্যে ৮ জন গাড়ি কিনেছেন, বাকি দু’জন ছোট দোকান খুলেছেন। কিন্তু, অধিকাংশই কোনও সাহায্য পাননি। তাঁরা নতুন সরকার ক্ষমতায় আসার পর পুনর্বাসনের জন্য বারবার সরকারের কাছে আবেদন করেছেন।
১৩ জুলাই, ২০১৮
Ammunition
নিজস্ব সংবাদদাতা
পুলিশ জানিয়েছে, ধৃতদের মধ্যে একজনের নাম নূর মহম্মদ প্রামাণিক। সিতাইয়ের ভোলাচাতরা বাসিন্দা নূরকে যুব নেতা হিসেবেই তৃণমূলের অনেকে চেনেন। এ ছাড়াও ধৃত ধরণীকান্ত সরকার, সাবেদুল মিঁয়াও যুব তৃণমূলের নেতা। পুলিশ সুপারের অফিস থেকে তাঁদের নিয়ে যাওয়ার সময় সে কথা তাঁরা স্বীকারও করেছেন।
১৩ জুলাই, ২০১৮
Occupancy-free
নিজস্ব সংবাদদাতা
শহর লাগোয়া এলাকায় এমন জমি দখলের অভিযোগ ফি মাসে অন্তত ১০টি করে উঠছে। কারণ, শিলিগুড়ি শহরের মধ্যে সরকারি জায়গা কোথাও ফাঁকা নেই। যা আছে সবটাই লাগোয়া এনজেপি, ফুলবাড়ি, আশিঘর, ডাবগ্রাম, কাওয়াখালি, চম্পাসারি, মাটিগাড়া এলাকায়। চম্পাসারির কাছে গুলমায় নদীর চর প্লট করে বিক্রির অভিযোগ শোনা যাচ্ছে এখনও। চরের জমিতে গড়ে উঠেছে কলোনি। বেসরকারি স্কুলও।
১৩ জুলাই, ২০১৮
Government Programme
সৌমিত্র কুণ্ডু
জেলাশাসক বলেন, ‘‘সকলের পক্ষে রায়গঞ্জে আমার অফিসে গিয়ে দেখা করা সব সময় সম্ভব হয় না। আমরা তাই আপনাদের কাছেই এসেছি। আপনাদের কিছু সমস্যা থাকলেও আমাকে জানাতে পারবেন। যদি এখানেই সেটার সমাধান হয় তা করে দেওয়া হবে। নয়তো আবেদন গ্রহণ করা হবে।’’ পরবর্তী ক্যাম্প যখন হবে তখন সেই সুবিধা তুলে দেওয়া হবে বলে তিনি আশ্বস্ত করেন।
১৩ জুলাই, ২০১৮
Jalpaiguri Highcourt
নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি বেঞ্চের বিচারবিভাগীয় এক্তিয়ারে আপাতত উত্তরবঙ্গের পাঁচ জেলা থাকছে। বেঞ্চের কাজ শুরু হয়ে গেলে মালদহ এবং দুই দিনাজপুরকে অর্ন্তভুক্ত করার সিদ্ধান্ত হয়েছে। মামলার ক্ষেত্রে বেঞ্চের এক্সক্লুসিভ এক্তিয়ার থাকছে। অর্থাত বেঞ্চের কাজ শুরুর পরে উত্তরবঙ্গের সব মামলা জলপাইগুড়িতেই ফাইল করতে হবে।
১৩ জুলাই, ২০১৮
Bappa Saha
নিজস্ব সংবাদদাতা
সুবীরবাবুর মনে পড়ছে, ঘটনার আগের দিন অর্থাৎ গত সোমবার সন্ধ্যার কথা। সেদিন প্রায় দু’ঘণ্টা ধরে ক্লাবের মিটিং হয়েছে। আগামী মরসুমে কীরকম ক্রিকেট টিম তৈরি হবে, তা নিয়ে টানা আলোচনা হয়েছে। সুবীরবাবু বলেন, “বাপ্পাও ছিল। মিটিংয়ের মাঝে মাঝে হাসি-ঠাট্টাও করেছি আমরা।’’
১৩ জুলাই, ২০১৮
আরও খবর