যান নিয়ন্ত্রণে শহরে এই প্রথম ট্রাফিক সিগন্যাল পরিষেবা চালু করল জেলা পুলিশ। রামপুরহাটের ব্যস্ততম রাস্তা, পাঁচমাথা মোড়ে এবং শহর ঢোকার আগে মনসুবা মোড়ে ওই সিগন্যাল বসানো হয়েছে। জেলা পুলিশ সূত্রে জানা গিয়েছে, গাড়ি চালকদের সচেতন করতে সিগন্যালে আপাতত কেবল হলুদ আলো থাকছে। পরে অন্য আলো বসানোর ভাবনা রয়েছে।

রানীগঞ্জ-মোড়গ্রাম ৬০ নম্বর জাতীয় সড়কের উপরে মনসুবা মোড় এবং রামপুরহাট শহরের কেন্দ্রস্থল পাঁচমাথা মোড় এলাকা সব সময়ের ব্যস্ত রাস্তা। শহরের ভিতরে দেশবন্ধু রোড, ব্যাঙ্ক রোড, স্টেশন যাওয়ার রাস্তা, রামপুরহাট-দুমকা রোড যাওয়ার জন্য ডাকবাংলা মোড় যাওয়ার রাস্তা এবং রামপুরহাট ফটকদুয়ার চাঁদমারি যাওয়ার রাস্তার সংযোগ স্থল হল পাঁচমাথা মোড়। পাঁচমাথা মোড়ের ব্যাঙ্করোডের দিকে, ডাকবাংলা পাড়ার দিকে এবং দেশবন্ধু মোড়ের দিকে ছ’টি হলুদ রংয়ের আলো লাগানো হয়েছে। 

শহর ঢোকার আগে জাতীয় সড়কের উপরে মনসুবা মোড় এক দিকে যেমন মল্লারপুর, সিউড়ি যাওয়ার জন্য সংযোগস্থল। তেমনই রামপুরহাট থেকে তারাপীঠ হয়ে সাঁইথিয়া যাওয়ার যোগসূত্রও। রামপুরহাট থানার বড়পাহাড়ি, বারমেসিয়া, তেঁতুলবাঁধি এই সমস্ত পাথর শিল্পাঞ্চলের গাড়ি, মনসুবা মোড় থেকে ঝনঝনিয়া বাইপাস রাস্তারও সংযোগ স্থল মনসুবা মোড়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, আগামী দিনে আরও ট্রাফিক সিগন্যাল বসানো হবে। অন্য দিকে, সতর্ক ভাবে গাড়ি চালানোর জন্য রামপুরহাট শহরের মধ্য দিয়ে যাওয়া জাতীয় সড়কের উপরে রামপুরহাট মেডিক্যাল কলেজ পাড়া মোড় সংলগ্ন এলাকা সহ মনসুবা মোড়ে লোহার ব্যরিকেডের উপরে সোলার ব্লিঙ্কার আলো বসানো হয়েছে। এই আলো রাতের দিকে জ্বলবে।