• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

করোনা-পরীক্ষা এ বার বাঁকুড়া মেডিক্যালেই

Medical
ফাইল চিত্র।

বাঁকুড়া মেডিক্যালে চালু হল করোনাভাইরাসের পরীক্ষা। বৃহস্পতিবার থেকেই আনুষ্ঠানিক ভাবে ওই পরীক্ষাগার চালু করা হয়। বাঁকুড়া মেডিক্যালের অধ্যক্ষ পার্থপ্রতিম প্রধান বলেন, “স্বাস্থ্য দফতরের তরফে নির্দেশ পাওয়ার তিন সপ্তাহের মধ্যে পরিকাঠামো গড়ে করোনার পরীক্ষাগার চালু করা হয়েছে।” তিনি জানান, আপাতত দু’জন চিকিৎসক ও পাঁচ জন টেকনিশিয়ান পরীক্ষাগারে নিযুক্ত হয়েছেন। দৈনিক প্রায় দেড়শোটি লালারসের নমুনা সেখানে পরীক্ষা করার মতো পরিকাঠামো রয়েছে। রিপোর্ট মিলতে সময় লাগবে কম-বেশি তিন দিন।

জেলা স্বাস্থ্য দফতর সূত্রের খবর, বাঁকুড়া জেলা থেকে লালারসের নমুনা করোনা পরীক্ষার জন্য পাঠানো হত মেদিনীপুর মেডিক্যাল কলেজে। তবে স্বাস্থ্য দফতরের নির্দেশে এখন পাঠানো হয় কলকাতার ট্রপিক্যাল মেডিসিন ও বেসরকারি একটি ল্যাবরেটরিতে। জেলা স্বাস্থ্য দফতরের এক কর্তা বলেন, “বাঁকুড়া মেডিক্যালে করোনা পরীক্ষা শুরু হলেও এখনই সেখানে সারা জেলার লালারসের নমুনা পরীক্ষা করার মতো পরিকাঠামো নেই। তাই বেশির ভাগ লালারস পরীক্ষার জন্য বাইরে পাঠাতে হচ্ছে।” পার্থপ্রতিমবাবু বলেন, “করোনা পরীক্ষার পরিকাঠামো আরও বাড়ানোর বিষয়ে স্বাস্থ্য দফতর ভাবছে। খুবই কম সময়ের মধ্যে আমরা এটি চালু করতে পেরেছি। ধাপে ধাপে আরও যন্ত্রপাতি আসবে। তখন চিকিৎসক, টেকনিশিয়ানের সংখ্যাও পরীক্ষাগারে বাড়ানো হবে।”

বাঁকুড়ার সাংসদ বিজেপির সুভাষ সরকার বলেন, “বাঁকুড়া মেডিক্যালে করোনা পরীক্ষা চালু করার দাবি প্রথম থেকেই আমরা তুলে আসছিলাম। পরীক্ষাকেন্দ্র চালু হওয়ায় জেলাবাসী উপকৃত হবেন। তবে দৈনিক কত লালারস পরীক্ষা হচ্ছে এবং তার রিপোর্ট কী, সে তথ্য মানুষের সামনে তুলে ধরা দরকার।”

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন