• নিজস্ব সংবাদদাতা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘ডায়ালিসিস’ হচ্ছে না নির্দিষ্ট সময়ে, অভিযোগ বিষ্ণুপুরে

Hospital
ক্ষুব্ধ পরিজনেরা। নিজস্ব চিত্র

ডায়ালিসিসেও স্বজনপোষণের অভিযোগ!

নির্দিষ্ট সময়ে ডায়ালিসিস হচ্ছে না বলে অভিযোগ তুললেন বাঁকুড়ার বিষ্ণুপুর সুপার স্পেশালিটি হাসপাতালে জরুরি বিভাগে ভর্তি কিডনি রোগী এবং তাঁদের পরিজনেদের একাংশ। অভিযোগ, যে রোগীর এক দিন অন্তর-অন্তর ডায়ালিসিস হওয়ার কথা, তাঁর ডায়ালিসিস হচ্ছে তিন বা চার দিন পরে। আবার, এ-ও দেখা গিয়েছে, ওই বিভাগের স্বাস্থ্যকর্মীদের একাংশ তাঁদের পরিচিত রোগীদের ডায়ালিসিস আগে করিয়ে নিচ্ছেন।

কিডনির সমস্যা নিয়ে হাসপাতালে ১৮ দিন ধরে ভর্তি রয়েছেন নওসাদ  মির্জা। গত দু’সপ্তাহ ধরে সেখানে ভর্তি সুভাষ চৌধুরী। তিনিও কিডনির সমস্যায় ভুগছেন। ১০ দিন আগে কিডনির সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন কল্পনা গঙ্গোপাধ্যায়। তিন রোগীরই পরিবারের অভিযোগ, নির্দিষ্ট সময়ে ডায়ালিসিস পরিষেবা রোগীরা পাচ্ছেন না।

কল্পনাদেবীর মেয়ে জলি গঙ্গোপাধ্যায়ের অভিযোগ, ‘‘ইচ্ছে করে ডায়ালিসিসের সময় দেওয়া হয়েছিল শনিবার রাত দেড়টা। কনকনে শীতে মাকে ওয়ার্ড থেকে ডায়ালিসিস ইউনিটে নিয়ে যাওয়ার সময় শনিবার রাতে তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়েছিল।’’ 

তাঁর আরও অভিযোগ, ‘‘এক দিন অন্তর-অন্তর মায়ের ডায়ালিসিস হওয়ার কথা। কিন্তু বাস্তবে তা হতে তিন দিন পেরিয়ে যাচ্ছে।’’ ডায়ালিসিস ইউনিটের কর্মীদের একাংশের বিরুদ্ধে স্বজনপোষণের অভিযোগ তুলেছেন জলিদেবী। তাঁর দাবি, ‘‘কর্মীদের মুখ-চেনা কেউ এলেই আমাদের সামনেই তাঁদের সুযোগ দেওয়া হচ্ছে। আমাদের বলা হচ্ছে ‘কিট’ বা ‘টিউব’ বাইরে থেকে কিনে আনতে হবে। তা পারছি না বলে আমাদের সঙ্গে এই আচরণ করা হচ্ছে।”

ডায়ালিসিস বিভাগে অনিয়মের অভিযোগ পৌঁছেছে হাসপাতালের ভারপ্রাপ্ত সুপার তড়িৎকান্তি পালের কাছেও। মঙ্গলবার তিনি হাজির হয়েছিলেন ডায়ালিসিস ইউনিটে। কেন ‘রিক্যুইজ়িশন’ অনুযায়ী পরিষেবা দেওয়া হচ্ছে না, তা জানতে চান কর্মীদের কাছে। তাঁর স্পষ্ট নির্দেশ, “হাসাপাতালের আইসিইউ বা ওয়ার্ডে ভর্তি থাকা রোগীদের আগে ডায়ালিসিসের সুযোগ দিতে হবে। গভীর রাতে তাঁদের ডায়ালিসিস করাতে অসুবিধে হচ্ছে। তাই দিনের বেলায় তা করার কথা ভাবতে হবে। ডায়ালিসিস কিটের রেজিস্টার মেনে চলতে হবে।”  

নওসাদের ছেলে বাবু মির্জার অভিযোগ, “ এক দিকে, টিউব নেই বলে আমাদের ফিরিয়ে দেওয়া হচ্ছে। অন্য দিকে, ফোনে ডেকে নেওয়া হচ্ছে পরিচিতদের। আইসিইউ-তে ভর্তি থাকা রোগীদের আগে ডায়ালিসিসের সুযোগ দওয়ার দাবি জানিয়েছি হাসাপাতাল সুপারের কাছে। তিনি আশ্বাস দিয়েছেন।”

বছর তিনেক আগে হাসপাতালে চালু হয়েছিল ‘ডায়ালিসিস হাব’। প্রথমে সুলভ মূল্যে সেখানে ডায়ালিসিস হত। পরে বিনামূল্যে ওই পরিষেবা দেওয়ার নির্দেশ দেয় স্বাস্থ্যভবন।

 এ দিকে, ডায়ালিসিস ইউনিটের কর্মীদের একাংশ দাবি করেছেন, সময়ে ‘কিট’ না আসায় তাঁদের  অসুবিধা হচ্ছে। যদিও এই বক্তব্য মানতে নারাজ বিষ্ণুপুর স্বাস্থ্য-জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক রমেন্দ্রনাথ প্রামাণিক। তাঁর প্রতিক্রিয়া, “শুনেছি, ডায়ালিসিস কিট এসে গিয়েছে। তবু কেন রোগীরা কিট পাচ্ছেন না, তার খবর নিচ্ছি।  আশা করি, সমস্যা মিটে যাবে।”

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন