• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ক্ষণিকের ঝড়ে বিপত্তি গ্রামে

Storm
প্রতীকী ছবি

কয়েক মিনিটের ঝড়ে লন্ডভন্ড হল সিউড়ি থানা এলাকার বেশ কয়েকটি গ্রাম। উড়ল বাড়ির চাল, উপড়ে পড়ল বেশ কয়েকটি গাছ এবং ভাঙল বিদ্যুতের খুঁটি। ঘটনাটি ঘটেছে রবিবার সন্ধ্যায়। সোমবার বিকেলেও ঝড়-জলে ক্ষতি হয়েছে সিউড়ির নওডিহি, দুবরাজপুরের যশপুর গ্রাম পঞ্চায়েতের পছিয়াড়া গ্রামে। নওডিহিতে একশোর উপরে গাছ পড়েছে বলে খবর।

রবিবার সন্ধ্যায় সিউড়ি শহর সহ জেলার বিভিন্ন প্রান্তে ঝড়ের সঙ্গে অল্পবিস্তর বৃষ্টি হয়। তাতেই সিউড়ি থানা এলাকার বড় আলুন্দা, নন্দপুর, ভাণ্ডিবন-সহ কয়েকটি গ্রামে ক্ষয়ক্ষতি হয়। সোমবার সকালে বড় আলুন্দা এবং নন্দপুর গ্রামে গিয়ে দেখা গেল, গ্রামের ১২ থেকে ১৫টি বাড়ির চাল উড়ে গিয়েছে। স্থানীয় বাসিন্দাদের দাবি, সন্ধ্যায় হঠাৎ সোঁ সোঁ শব্দ শুনতে পান। মিনিটখানেকের মধ্যে ঝড় শুরু হয়।

গ্রামের বাসিন্দা দিলীপ কর্মকার বলেন, ‘‘বাড়ির পিছন দিক থেকে ঝড়টা ঘুরতে ঘুরতে এসে টিনের চালটাকে নষ্ট করে দিল।’’ আর এক বাসিন্দা প্রদীপ কর্মকার বলেন, ‘‘মাত্র কয়েক মিনিটে গ্রামের সব তছনছ করে দিয়েছে। গ্রামে ৩০ থেকে ৩৫টি গাছ ভেঙে পড়েছে। গ্রামের একটি ক্লাবের টিনের চাল উড়ে গিয়েছে। টিভি ভেঙে গিয়েছে। বিচ্ছিন্ন হয়েছে বিদ্যুৎ পরিষেবা।’’ আলুন্দা পঞ্চায়েতের উপপ্রধান রামকৃষ্ণ দত্ত কতটা ক্ষতি হয়েছে, সেই হিসেব চলছে।

শুধু আলুন্দা নয়। সিউড়ি ১ ব্লকের ভাণ্ডিবন, হুকমাপুর এবং লাঙ্গুলিয়া গ্রামেও ঝড়ের প্রভাব পড়েছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ঝড়ের কারণে বিদ্যুৎ পরিষেবা সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। তবে খবর পাওয়া মাত্র এলাকায় যান বিদ্যুৎ দফতরের কর্মীরা। সোমবার দুপুর পর্যন্ত এলাকার কিছু অংশে বিদ্যুৎ পরিষেবা চালু করা গেলেও অধিকাংশ এলাকায় কারেন্ট আসেনি।

হুকমাপুর থেকে ভাণ্ডিবন মন্দির যাওয়ার মূল রাস্তায় একটি বিশাল বটগাছ উপড়ে পড়ে। তাতে রাস্তা সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। ভাণ্ডিবনের পার্শ্ববর্তী রায়পুর এবং খটঙ্গা এলাকাতেও অল্পবিস্তর প্রভাব পড়েছে। পরিস্থিতি দেখতে এ দিন সকালে ওই এলাকায় গিয়েছিলেন বিডিও (সিউড়ি ১) শিবাশিস সরকার এবং পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি স্বর্ণশঙ্কর সিংহ। স্বর্ণশঙ্কর বলেন, ‘‘আশা করছি আজকের মধ্যেই বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক করা যাবে।’’

সোমবারের ঝড়ে ক্ষতি হয়েছে দুবরাজপুরের যশপুর গ্রাম পঞ্চায়েতের পছিয়াড়া গ্রামের বেশ কিছু বাড়ির। সিউড়ির নগরীর নওডিহি গ্রামে বহু গাছ পড়েছে। সিউড়ি থেকে জানুরি যাওয়ার রাস্তাতেও গাছ পড়ে কিছু সময় যানজট হয়।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন