• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কানহোর মূর্তি বসবে, প্রচারে তৃণমূল

Press Meet
সাংবাদিক বৈঠকে। নিজস্ব চিত্র

মানবাজারের কাদলাগোড়া গ্রামে কানহোর ভেঙে যাওয়া মূর্তি পুনঃপ্রতিষ্ঠা করবে তৃণমূল। বান্দোয়ানেও সাঁওতাল বিদ্রোহের দুই নায়ক সিধো ও কানহোর মূর্তি তৈরি করা হবে। সেখানকার বেদিতে জেলার প্রতিটি আদিবাসী বাড়ির মাটি সংগ্রহ করে রাখা হবে। মঙ্গলবার এমনই সিদ্ধান্তের কথা জানিয়েছেন তৃণমূলের জেলা সভাপতি তথা মন্ত্রী শান্তিরাম মাহাতো। সেই সঙ্গে ঘোষণা করা হয়েছে, এই ঘটনাকে ঘিরে বিজেপির বিরুদ্ধে রাজ্য জুড়ে প্রচারে নামতে চলেছে তৃণমূলের আদিবাসী শাখা।

গত ৩০ জুন হুল দিবসের রাতে কাদলাগোড়া জুনিয়র হাইস্কুল চত্বরে থাকা সিধোর পাশে থাকা কানহোর মূর্তি দুষ্কৃতী ভেঙে দেয়। ওই ঘটনায় স্থানীয় এক বিজেপি কর্মী তাঁদের কাছে নিজের দায় স্বীকার করেছেন বলে দাবি করে পুলিশে অভিযোগ দায়ের করে স্থানীয় ‘সিধু কানু মেলা কমিটি’। কয়েকদিন পরে পুলিশ অভিযুক্ত বৈদ্যনাথ মান্ডিকে গ্রেফতার করে। বিজেপি নেতৃত্ব অবশ্য রাজনৈতিক কারণে তাঁকে মিথ্যা অভিযোগে ফাঁসানো হয়েছে বলে অভিযোগ তুলেছেন।

এ দিন তৃণমূলের আদিবাসী শাখার তরফে এক সাংবাদিক বৈঠকে শান্তিরামবাবু দাবি করেন, ‘‘কানহোর মূর্তি ভাঙার ঘটনা আমাদের সংস্কৃতির উপরে আঘাত। এটা বিজেপির নতুন সংস্কৃতি। কলকাতায় বিদ্যাসাগরের মূর্তি ভাঙার সময়েও আমরা তা প্রত্যক্ষ করেছি। বাংলার মানুষ তা মানবে না।’’ তিনি জানান, এ নিয়ে বিজেপির বিরুদ্ধে তাঁরা প্রচার কর্মসূচি নেবেন। কাদলাগোড়া গ্রামে কানহোর মূর্তি পূর্ণমর্যাদায় পুনঃপ্রতিষ্ঠা করা হবে। পাশাপাশি, জেলার আদিবাসী প্রধান এলাকা বান্দোয়ানে দলের তরফে সিধো ও কানহোর মূর্তি প্রতিষ্ঠা করা হবে। জেলার প্রতিটি আদিবাসী পরিবারের কাছ থেকে মাটি সংগ্রহ করা হবে। আগামী ১৫ জুলাই থেকে ১৪ অগস্ট পর্যন্ত এই কর্মসূচি চলবে।

বিজেপির জেলা সভাপতি বিদ্যাসাগর চক্রবর্তী অবশ্য দাবি করেছেন, ‘‘আমাদের দলের নাম জড়িয়ে মিথ্যা অভিযোগ তোলা হচ্ছে। তবে আদিবাসী মানুষ তৃণমূলের প্রকৃত স্বরূপ জেনে গিয়েছেন। তা ঢাকতে এই সমস্ত নাটক করা হচ্ছে।’’

তৃণমূলের জেলা বরিষ্ঠ সহ-সভাপতি সুজয় বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘বান্দোয়ানে যেখানে সাঁওতাল বিদ্রোহের দুই নায়কের মূর্তি স্থাপন করা হবে, সেখানে জেলার বিভিন্ন আদিবাসী বাড়ির মাটি বেদিতে রাখা হবে।’’ দলের আদিবাসী শাখার রাজ্য নেতা দেবু টুডু জানান, রাজ্য জুড়ে তাঁরা বিজেপির বিরুদ্ধে ৮-১৪ জুলাই প্রচারে নামবেন। জেলা যুব তৃণমূল সহ-সভাপতি সৌমেন বেলথরিয়া জানান, কাশীপুরেও সিধো-কানহোর মূর্তি প্রতিষ্ঠা করা হবে। মন্ত্রী সন্ধ্যারানি টুডু ও বিধায়ক রাজীবলোচন সোরেন সাংবাদিক বৈঠকে হাজির ছিলেন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন