গাঁদা ফুলে সাজানো গরুর গাড়িতে প্রার্থী
প্রচারে বারবার বাহন পাল্টে কার্যত নজির তৈরি করে ফেলেছেন বিষ্ণুপুর কেন্দ্রের তৃণমূল প্রার্থী শ্যামল সাঁতরা।
TMC

বাঁকুড়ার জয়পুরের কুচিয়াকোল গ্রামে। নিজস্ব চিত্র

হুড খোলা গাড়ি থেকে সাইকেল— বাদ নেই কিছুই। কিছু দিন আগে পাত্রসায়রে চেপেছিলেন ঘোড়ার পিঠে। বিরোধীদের অবশ্য দাবি, সেটা ছিল খচ্চর। সেই ছবি নিয়ে সোশ্যাল মিডিয়ায় কম চর্চাও হয়নি। এ বার রবিবাসরীয় প্রচারে দিনটা তিনি কাটালেন গাঁদা ফুলে সাজানো গরুর গাড়িতে। প্রচারে বারবার বাহন পাল্টে কার্যত নজির তৈরি করে ফেলেছেন বিষ্ণুপুর কেন্দ্রের তৃণমূল প্রার্থী শ্যামল সাঁতরা।

এ দিন সকালে জয়পুর ব্লকের কুচিয়াকোল গ্রামে প্রচারে যান তিনি। তাঁর প্রচারের জন্য আগে থেকেই গাঁদা ফুলে সাজানো ছিল তিনটি গরুর গাড়ি। প্রার্থীকে দলীয় কর্মীরা রজনীগন্ধার মালা পরিয়ে বরণ করেন। তারপরেই শ্যামলবাবু একেবারে সামনের গরুর গাড়িতে চালকের ঠিক পিছনে বসে পড়েন। সার দিয়ে গ্রামের ঢালাই রাস্তা ধরে চলতে থাকে গরুর গাড়ি।

গাড়ি থেকেই গ্রামবাসীর উদ্দেশে হাত জোড় করে ‘নমস্কার’ বলতে বলতে পার হয়ে যান প্রার্থী। প্রচার দেখতে মানুষ বাড়ি থেকে বেরিয়ে আসেন। শ্যামলবাবু বলেন, ‘‘ভোট গণতন্ত্রের বড় উৎসব। কর্মীরা তাই বর্ণময় প্রচারের আয়োজন করছেন। তাঁদের আবদার মানতেই হবে।’’

শ্যামলবাবুর প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থী সৌমিত্র খাঁ অবশ্য হাইকোর্টের নির্দেশে জেলায় ঢুকতে পারছেন না। তাই তিনি বিষ্ণুপুর কেন্দ্রের আওতায় থাকা পূর্ব বর্ধমান জেলার খণ্ডঘোষ বিধানসভার গলসি ব্লকে এ দিন দলীয় কর্মীদের নিয়ে বাড়ি বাড়ি প্রচার চালালেন। আর স্বামীর অনুপস্থিতিতে তাঁর হয়ে জেলায় প্রচারে নেমেছেন স্ত্রী সুজাতা মণ্ডল খাঁ। এ দিন সুজাতা ওন্দা বিধানসভার বিভিন্ন গ্রামে বিজেপি নেতৃত্বের সঙ্গে প্রচারে যান। স্থানীয় একটি শিব মন্দিরে পুজোও দেন। সুজাতা দাবি করেন, “বিষ্ণুপুর কেন্দ্রের মানুষ সৌমিত্রকে দেখার জন্য মুখিয়ে রয়েছেন। প্রচারে বেরিয়ে মানুষের দারুণ সাড়া পাচ্ছি।”

আরও পড়ুন: দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯ 

বিষ্ণুপুর কেন্দ্রের সিপিএম প্রার্থী সুনীল খাঁ এ দিন ওন্দা বিধানসভার পুনিশোল এলাকায় মিছিল করে বাড়ি বাড়ি প্রচার চালান। পুনিশোলের মানুষ সুনীলবাবুকে দেখে এ গিয়ে আসেন। অনেকেই প্রার্থীর সঙ্গে কথাও বলেন। পুনিশোলের এক সিপিএম কর্মী বলেন, “এলাকার মানুষ আমাদের প্রার্থীকে পেয়ে খুবই খুশি হয়েছেন।”

এ দিন সকালে সারেঙ্গার পিড়রগাড়ি মোড় থেকে ব্রাহ্মণডিহা পর্যন্ত রোড শো করেন বাঁকুড়া কেন্দ্রের বিজেপি প্রার্থী সুভাষ সরকার। কখনও হুড খোলা জিপে, কখনও আবার পায়ে হেঁটে ঘোরেন তিনি। সারেঙ্গার ধরমপুরে মহিলারা শঙ্খ বাজিয়ে সুভাষবাবুকে বরণ করেন। প্লেট সাজিয়ে তাঁকে মিষ্টি-জল খাওয়ান। তাঁদের সুখ-দুঃখের খোঁজ নেন তিনি।

বাঁকুড়া কেন্দ্রের সিপিএম প্রার্থী অমিয় পাত্র গিয়েছিলেন বাঁকুড়া ১ ব্লকের কালপাথর আঁধারথোল এলাকায়। সেখানে মিছিল করে বাড়ি বাড়ি প্রচার করেন। সন্ধ্যায় বাঁকুড়া শহরের কেন্দুয়াডিহিতে সাধারণ মানুষের সঙ্গে দেখা করেন তিনি।