• দেবাশিস বন্দ্যোপাধ্যায়
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দগ্ধদের ডুলিতে নিয়ে ছুট পড়শির

burnt patient
হাসপাতালের পথে। নিজস্ব চিত্র

দ্রুত হাসপাতালে নিতে হবে। অগ্নিদগ্ধ দম্পতিকে ডুলিতে নিয়ে প্রায় দু’কিলোমিটার ছুটলেন গ্রামের লোকজন। কাদা সামলে, খন্দ বাঁচিয়ে। শুক্রবার সকালে এমনটা হয়েছে বলে দাবি পুরুলিয়ার ঝালদা ১ ব্লকের পাহাড়তলির দাঁতিয়া গ্রামের বাসিন্দাদের একটা বড় অংশের। কারণ, রাস্তা বেহাল। দাঁতিয়ায় অ্যাম্বুল্যান্স ঢোকে না। 

স্থানীয় বাসিন্দাদের একাংশের দাবি, বৃহস্পতিবার রাতে দাঁতিয়া গ্রামের এক দম্পতির পারিবারিক কোনও ব্যাপারে ঝামেলা হয়। পড়শিদের দাবি, শুক্রবার সকালে গায়ে কেরোসিন ঢেলে আত্মঘাতী হওয়ার চেষ্টা করেন বধূটি। তাঁকে বাঁচাতে গিয়ে গুরুতর অগ্নিদগ্ধ হন স্বামীও। ঘটনার পরে দগ্ধ দম্পতিকে ঝালদা ব্লক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হলে সেখান থেকে ‘রেফার’ করা হয় পুরুলিয়া সদর হাসপাতালে।

দাঁতিয়ার বাসিন্দা মুকেশ মাহাতো, ডমন সিং মুড়ারা বলেন, ‘‘গ্রামে ঢোকার রাস্তা দীর্ঘদিন ধরেই বেহাল। আমাদের প্রায় দিনই ভোগান্তিতে পড়তে হয়। গ্রামে অ্যাম্বুল্যান্স ঢোকে না বলে ডুলি করেই ওই দু’জনকে এ দিন গ্রাম থেকে বের করতে হয়েছে।’’ তাঁদের দাবি, বিকল্প আর কোনও উপায় ছিল না। 

রাজ্যে পালাবদলের পরেও ঝালদা ১ ব্লকের মাঠারি-খামার পঞ্চায়েতে দীর্ঘ দিন ক্ষমতা ধরে রেখেছে সিপিএম। স্থানীয় পঞ্চায়েত সদস্য সিপিএমের অজয় মাহাতো বলেন, ‘‘রাস্তাটি ঢালাই করতে পঞ্চায়েত সমিতি থেকে পরিকল্পনা নেওয়া হয়েছে।’’ ঝালদা ১ পঞ্চায়েত সমিতির সদস্যা সিপিএমের তনুশ্রী চট্টরাজ বলেন, ‘‘পঞ্চায়েত সমিতি থেকে একশো দিনের কাজে রাস্তাটি ঢালাই করতে প্রকল্প হাতে নেওয়া হয়েছে। মোট তিনটি ধাপে কাজ হবে। মঞ্জুর হয়েছে ৪৫লক্ষ টাকা।’’ তনুশ্রীদেবী বলেন, ‘‘আশা করছি, কালীপুজোর পরেই রাস্তার কাজ শুরু হয়ে যাবে।’’ 

বর্তমানে ঝালদা ১ পঞ্চায়েত সমিতিতে তৃণমূলের নেতৃত্বে যে বোর্ড ক্ষমতায় রয়েছে, তাতে সিপিএমেরও সমর্থন রয়েছে। পঞ্চায়েত সমিতির সভাপতি তৃণমূলের বীণা মাহাতো এ দিকে অন্য কথা বলছেন। তাঁর বক্তব্য, ‘‘পঞ্চায়েত সমিতি থেকে ওই রাস্তা তৈরির পরিকল্পনা হয়েছে বলে আমার অন্তত জানা নেই। ওই রাস্তার কী অবস্থা, খোঁজ নিয়ে দেখা হবে।’’ বিডিও (ঝালদা ১) রাজকুমার বিশ্বাসবলেন, ‘‘ইতিমধ্যেই বেশ কিছু রাস্তা তৈরির জন্য প্রকল্প হাতে নেওয়া হয়েছে। ওই রাস্তাটি তার মধ্যে রয়েছে কি না দেখে নিতে হবে।’’ তাঁর আশ্বাস, অবিলম্বে ওই রাস্তার হাল ফেরানোর জন্য পদক্ষেপ করা হবে।অ্যা

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন