• দেবাশিস বন্দ্যোপাধ্যায়
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মঞ্চ থেকে কম্বল হাতে নামলেন ‘বড় সাহেব’

SP
সুরক্ষা: সিভিক ভলান্টিয়ারের মাথায় হেলমেট পরিয়ে দিচ্ছেন পুলিশ সুপার। নিজস্ব চিত্র

Advertisement

কম্বল দেওয়া হবে শুনে সাত সকালে চলে এসেছিলেন দিলীপ গড়াই। ঝালদা থানা চত্বরে অনুষ্ঠানের মঞ্চ। সামনে সারি সারি চেয়ার পাতা। বিশেষ চাহিদা সম্পন্ন ওই প্রৌঢ় একটিতে বসেছিলেন। অন্যেরা কম্বল নিতে উঠলেও তাঁর মঞ্চ পর্যন্ত উঠতে অসুবিধা হচ্ছিল। চোখে পড়ায় নিজেই মঞ্চ থেকে কম্বল হাতে নেমে পড়েন পুরুলিয়ার পুলিশ সুপার এস সেলভামুরুগান। 

পুরুলিয়া জেলা পুলিশের উদ্যোগে, ঝালদা থানার পরিচালনায় বুধবার থানা চত্বরে রক্তদান শিবির ও কম্বল বিতরণের কর্মসূচি হয়েছে। দিলীপবাবু তো বটেই, বয়সের ভারেও যাঁরা মঞ্চে উঠতে সমস্যায় পড়েছিলেন, দর্শকাসনে বসেই পুলিশ সুপারের হাত থেকে কম্বল পেয়েছেন তাঁরা। 

সন্ধ্যায় দিলীপবাবু ফোনে বলেন, ‘‘আমি চেষ্টা করছিলাম মঞ্চে ওঠার। এক জন মঞ্চ থেকেই আমাকে মানা করলেন। তখন আর গেলাম না। পরে উনি নিজে নেমে এলেন। পুলিশের উর্দি ছিল না। পরে শুনলাম, উনিই বড় সাহেব।’’

পুরুলিয়ার পুলিশ সুপার পরে বলেন, ‘‘আমরা জেলার প্রতিটি থানাতেই এই ধরনের কর্মূসূচি নিচ্ছি। এতে পুলিশের সঙ্গে সাধারণ মানুষের সম্পর্ক আরও নিবিড় হবে।’’ ঝালদা থানা সূত্রে জানা গিয়েছে, বুধবার অনুষ্ঠানের মঞ্চ থেকে এলাকার প্রায় দেড়শো জনকে কম্বল দেওয়া হয়েছে। শতাধিক মোটরবাইক চালকের হাতে দেওয়া হয়েছে হেলমেট। অনুষ্ঠানের মঞ্চেই বেশ কয়েক জন সিভিক ভলান্টিয়ারের মাথায় হেলমেট পরিয়ে দিতে দেখা যায় পুলিশ সুপারকে। 

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ঝালদা থানা এলাকার তিনটি দুর্গাপুজো কমিটি, দু’টি মহরম কমিটি ও একটি নবি দিবস উদযাপন কমিটির প্রতিনিধিদের হাতে নিয়ম মেনে চলার জন্য পুরস্কার তুলে দেওয়া হয়।

এ দিন শিবিরে ঝালদা থানার সিভিক ভলান্টিয়ার, কনস্টেবল ও আধিকারিকেরা রক্তদান করেন। রক্তদান করেন আইসি সঞ্জীব ঘোষ নিজেও। শিবির থেকে মোট ৮২ জনের রক্ত নেওয়া হয়েছে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে। 

জেলায় রক্তের সঙ্কট মেটাতে এই উদ্যোগ কাজে লাগবে বলে আশা পুরুলিয়া জেলা পুলিশের। পাশাপাশি, সাধারণ মানুষও রক্তদানে এগিয়ে আসায় সচেতনতার ব্যাপারে আশাবাদী পুলিশ-কর্তারা। 

এ দিন অনুষ্ঠান শেষে থানা চত্বরে মধ্যাহ্নভোজের আয়োজন করা হয়েছিল। পুলিশ আধিকারিক ও কর্মীদের সঙ্গে সেখানে যোগ দেন বিডিও (ঝালদা ১) রাজকুমার বিশ্বাস, ঝালদা পুরসভার কাউন্সিলর মহেন্দ্রকুমার রুংটা ও অন্যেরা। 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন