• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কাচ দিয়ে রবীন্দ্রনাথের প্রতিমূর্তি গীতবিতানে

Rabindranath Tagore
শৈল্পিক: এই মূর্তিই বানানো হয়েছে গীতবিতান টাউনশিপে। নিজস্ব চিত্র

কাচ দিয়ে রবীন্দ্রনাথের প্রতিমূর্তি গড়লেন কলাভবনের অধ্যাপক, শিল্পী শিশির সাহানা। শনিবারই কাজটি শেষ করেছেন তিনি ।

বোলপুরের শিবপুর মৌজার গীতবিতান টাউনশিপে কাচের ওই মূর্তিটি তৈরি করা হয়েছে। সেখানে বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি গীতবিতান টাউনশিপ তৈরি হচ্ছে। সেখানকার সৌন্দর্য বৃদ্ধি করতে বিভিন্ন ধরনের গাছ লাগানোর পাশাপাশি বিভিন্ন ধরনের মূর্তি দিয়ে সাজিয়ে তোলা হচ্ছে। সেইমতো হিডকোর পক্ষ থেকে ঠিক করা হয় গীতবিতান টাউনশিপে ঢোকার মূল গেটের সামনে একটি রবীন্দ্রনাথের মূর্তি তৈরি করা হবে। সেই কাজেরই ভার দেওয়া হয় কলাভবনের অধ্যাপক শিল্পী শিশির সাহানাকে। 

শিশিরবাবু ঠিক করেন এমন একটি জায়গায় কাচ দিয়ে যদি রবীন্দ্রনাথের প্রতিমূর্তি বানানো যায় তাহলে সেটি বেশি প্রাসঙ্গিক হবে।

শিশিরবাবু কলাভবনের কয়েকজন ছাত্রকে নিয়ে শুরু করেন কাজ। গত দশ মাস ধরে অক্লান্ত পরিশ্রম করে প্লাস্টার অফ প্যারিস, কাচ ব্যবহার করে তৈরি করেছেন সাড়ে ১৩ ফুট লম্বা ও সাড়ে ৬ ফুট চওড়ার ওই প্রতিমূর্তি। মূর্তির মধ্যে রবীন্দ্রনাথের বিভিন্ন সময়ের লেখাও তুলে ধরেছেন তিনি।

হিডকো সূত্রে জানা গিয়েছে, এই মূর্তিটি তৈরি করতে আনুমানিক খরচ হয়েছে তিরিশ লক্ষ টাকারও বেশি। হিডকো কর্তাদের দাবি, এমন শিল্পকর্মের নজির বেশি না থাকায় পর্যটকদের কাছে এটি একটি অন্য আকর্ষণ হিসেবেই বিবেচিত হবে। এর আগে শিশিরবাবু কলকাতার নিউটাউনে রাস্তার ধারে অন্য ধরনের একটি কাচের ভাস্কর্য তৈরি করেছেন। শিশিরবাবুর কথায়, ‘‘রবীন্দ্রনাথের ভাবনা ও আদর্শকে প্রতিষ্ঠা করার চেষ্টা করেছি কাচ দিয়ে নির্মিত এই ভাস্কর্যটির মধ্য দিয়ে। রবীন্দ্রনাথের প্রকৃতি নিয়ে ভাবনাচিন্তাও ভাস্কর্যটির মধ্য দিয়ে তুলে ধরা হয়েছে।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন