• municipal election logo
  • নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পুরুলিয়ায় পাঁচ ওয়ার্ডে প্রার্থী বাকি বামেদের

  • municipal election logo

মুখ বদলের দাবি উঠছিল অনেকদিন ধরেই। অবশেষে সেই ফর্মুলা মেনে রবিবার পুরুলিয়া জেলার তিনটি পুরসভার প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। এ দিন জেলা সিপিএম দফতরে বামফ্রন্টের পুরুলিয়া জেলা কমিটির আহ্বায়ক মণীন্দ্র গোপ যে প্রার্থী তালিকা প্রকাশ করেছেন, তা হয়েছে অভিজ্ঞ ও নবীন মিলিয়েই। পুরুলিয়া, রঘুনাথপুর ও ঝালদাএই তিন পুরসভার মোট ৪৮টি ওয়ার্ডের মধ্যে এ দিন ৪৩টির জন্য প্রার্থীর নাম ঘোষণা করেছে বামফ্রন্ট।

তিন পুরসভা মিলিয়ে ফ্রন্টের যে ক’জন কাউন্সিলর ছিলেন, তাঁদের মধ্যে স্রেফ দু’জন (এক জন আবার সিপিএম সমর্থিত নির্দল) এ বার টিকিট পেয়েছেন। বস্তুত, নতুন মুখ এনে ভোটারদের কাছে স্বচ্ছ প্রশাসন ও উন্নত নাগরিক পরিষেবার বিষয়টিকে সামনে রেখেই এ বার বামফ্রন্ট জেলায় লড়বে বলে জানিয়েছেন মণীন্দ্রবাবু। পুরুলিয়া পুরসভার ২৩টি ওয়ার্ডের মধ্যে ১৯টি ওয়ার্ডের প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। এই ১৯ জনের মধ্যে ১৪ জনই নতুন। ঝালদার ১২টি ওয়ার্ডের ক্ষেত্রে ১০ জনই নতুন। আর রঘুনাথপুরের ১৩টি ওয়ার্ডের সব প্রার্থীই নতুন। পুরুলিয়া পুরসভার ক্ষেত্রে তিনটি ওয়ার্ডে (৭, ১৫, ২০) এখনও প্রার্থী ঘোষণা করা হয়নি। গতবার ফ্রন্ট তথা সিপিএমের যে দু’জন জয়ী হয়েছিলেন, এ বার তাঁদের মধ্যে এক জনকেই টিকিট দিয়েছে দল। তিনি হচ্ছেন এক নম্বর ওয়ার্ডের প্রার্থী মিতা চৌধুরী। মণীন্দ্রবাবু বলেন, “দেখি এই ওয়ার্ডগুলিতে ওরা (তৃণমূল) কাদের প্রার্থী করে। কানাঘুষোয় তো নানা নাম শুনতে পাচ্ছি। তারপর আমরা প্রার্থী করব।” উল্লেখ্য, পুরুলিয়ার ৭ নম্বর ওয়ার্ডে স্থানীয় বিধায়ক কে পি সিংহদেও প্রার্থী হতে পারেন বলে জল্পনা ছিল। যদিও এ দিন সন্ধ্যায় তৃণমূলের প্রার্থী তালিকা ঘোষণার পরে দেখা যায় ওই ওয়ার্ডে বিধায়ককেই প্রার্থী করেছে শাসকদল। তবে, বামফ্রন্টের প্রার্থী তালিকা ঘোষণার সময়ে সেই তথ্য জানা যায়নি।

বর্ষীয়ান ওই তৃণমূল নেতার বিরুদ্ধে ফ্রন্ট কাকে প্রার্থী করে, সেটা পরে জানা যাবে। কিন্তু অন্য দলের দিকে তাকিয়ে ফ্রন্ট প্রার্থী ঘোষণা করছে, অতীতে তো কখনও এ রকম দেখা যায়নি? প্রশ্ন এড়িয়ে গিয়ে মণীন্দ্রবাবু বলেন, “আমরা ভাল প্রার্থীই দেব।” রঘুনাথপুরে গত পুরভোটে বামফ্রন্টের তিন জন জিতেছিলেন। তাঁদের মধ্যে আরএসপি-র এক জন তৃণমূলে চলে যান। সিপিএমের বাকি দু’জনকেও এ বার টিকিট দেয়নি দল। এই পুরসভার ১ ও ৪ নম্বর ওয়ার্ডে প্রার্থী ঘোষণা হয়নি। আর ঝালদা পুরসভার ক্ষেত্রে গতবারের বিজয়ীদের মধ্যে টিকিট পেয়েছেন এক জনই। তিনি হলনে সিপিএম সমর্থিত নির্দল প্রার্থী পঙ্কজ মণ্ডল। মণীন্দ্রবাবুর কথায়, “নতুন ও অভিজ্ঞদের নিয়েই আমরা চলতে চাই। আমরা দালাল রাজের অবসান চাই।”

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন