কিন্তু প্রশাসনের এমন প্রচার-উদ্যোগের মধ্যেও প্রশ্ন উঠছে, জেলায় শিশুদের অধিকার কি সুরক্ষিত? প্রশাসনের কাছে থাকা পরিসংখ্যান ও তথ্যই অন্তত সে কথা বলছে না। ইটভাটা থেকে চায়ের দোকান, গ্যারাজ— শিশুশ্রমিকের সংখ্যা তেমন কমেনি।
দয়াল সেনগুপ্ত 
১৪ নভেম্বর, ২০১৯
Pregnant Woman Harassed in Bolpur Sub divisional hospital
নিজস্ব সংবাদদাতা 
লেবার রুমে প্রসব যন্ত্রণায় ছটফট করতে থাকা সুন্দরীকে কর্তব্যরত এক নার্স নিগ্রহ করেন বলে অভিযোগ।
১৪ নভেম্বর, ২০১৯
Government official'sdo not have any data on Palna
রাজদীপ বন্দ্যোপাধ্যায়
ক’টি হাসপাতালে ‘পালনা’ তৈরি হয়েছে, তা-ও জানাতে পারেননি জেলার কোনও স্বাস্থ্য আধিকারিক।
১৪ নভেম্বর, ২০১৯
Instruction by TMC leaders to inspect the root cause of Lok sabha election damage
নিজস্ব সংবাদদাতা 
মঙ্গলবার পুরুলিয়া শহরের উপকণ্ঠে বেলগুমা বিবেকানন্দ বিদ্যাপীঠে তৃণমূলের বিজয়া সম্মিলনী অনুষ্ঠানে হাজির ছিলেন পুরুলিয়ায় দলের পর্যবেক্ষক তথা মন্ত্রী মলয় ঘটক।
১৩ নভেম্বর, ২০১৯
Talk over secure service in Deben Mahato Medical college in Purulia
নিজস্ব সংবাদদাতা
বুধবার জেলাশাসক রাহুল মজুমদার বলেন, ‘‘হাসপাতালে রোগীর সঙ্গে অনেক সময় একাধিক লোক ঢুকে যান। কখনও কখনও দশ-বারো জনও ঢুকে পড়েন। এ ক্ষেত্রে কোনও ভাবেই বেশি লোকজনকে ঢুকতে দেওয়া হবে না। এই হাসপাতালের উপরে জেলার অনেক মানুষ নির্ভরশীল। তাই চিকিৎসা পরিষেবা দেওয়ার ক্ষেত্রে যাতে কোনও সমস্যা না হয়, প্রাথমিক ভাবে তা নিয়েই আলোচনা হয়েছে।’’
১৪ নভেম্বর, ২০১৯
Two arrested for harassment of Doctor and Nurse
নিজস্ব সংবাদদাতা
গাফিলতির অভিযোগ তুলে জরুরি বিভাগের এক চিকিৎসক ও নার্সকে নিগ্রহের অভিযোগ ওঠে। সেই ঘটনায় গ্রেফতার হন মৃতের ছেলে-সহ দু’জন। সোমবার রাতের ঘটনা।
১৩ নভেম্বর, ২০১৯
Short Circuit in OT, patients back burnt
বাসুদেব ঘোষ
মঙ্গলবার বোলপুর মহকুমা হাসপাতালের ঘটনা। কী ভাবে সরকারি হাসপাতালের অপারেশন থিয়েটারে শর্টসার্কিটের ঘটনা ঘটতে পারে, তা নিয়ে নানা প্রশ্ন উঠেছে।
১৩ নভেম্বর, ২০১৯
milk
রাজদীপ বন্দ্যোপাধ্যায়
বিষয়টি টের পেয়েছেন কংসাবতীর কর্তারাও। এর প্রভাব সরাসরি সংস্থার আয়ের উপরে পড়ছে বলে মানছেন প্রশাসনিক কর্তাদের অনেকে।
১৩ নভেম্বর, ২০১৯
Complaint
নিজস্ব সংবাদদাতা
সোমবার ওই পঞ্চায়েত এলাকার বাতাসপুর গ্রামের চার বাসিন্দা জেলাশাসককের কাছে এই অভিযোগ জানাতে সিউড়িতে এসেছিলেন।
১২ নভেম্বর, ২০১৯
Causeway
নিজস্ব সংবাদদাতা
খয়রাশোল পঞ্চায়েত সমিতি জানিয়েছে, পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদের ৮০ লক্ষ টাকায় সেতুটি তৈরি হয়েছে। কেন্দ্রগড়িয়া গ্রাম পঞ্চায়েত এলাকার বিভিন্ন গ্রামের বাসিন্দারা জানাচ্ছেন, গ্রাম থেকে খয়রাশোল আসতে হলে পাঁচড়া ঘুরে আসতে হত।
১২ নভেম্বর, ২০১৯
Sikander
নিজস্ব সংবাদদাতা
পুলিশের দাবি, দূর থেকে তা বুঝতে পেরে, কোনও ভাবে মোটরবাইকের নিয়ন্ত্রণ হারিয়ে দহলা গ্রামের অদূরে  পড়ে যান শান্তনু। সেই সময়ে কোমরে গোঁজা পিস্তল ছিটকে পড়ে যায়।
১২ নভেম্বর, ২০১৯
Monkey
নিজস্ব সংবদদাতা
সোমবার দুপুরে পুরুলিয়ার রঘুনাথপুর ২ ব্লকের সাঁওতালডিহি থানার চকবাইদ গ্রামে ঘুমপাড়ানি গুলি করে ওই পুরুষ হনুমানটিকে কাবু করেছেন বন দফতরের কর্মীরা। পরে তাকে নিয়ে যাওয়া হয় পুরুলিয়া শহরের কাছে সুরুলিয়া ‘মিনি জ়ু’-তে।
১২ নভেম্বর, ২০১৯
bankura municipality
নিজস্ব সংবাদদাতা
বাঁকুড়া পুরসভা সূত্রে খবর, এ দিন শহরের ২০, ২১ ও ২২ নম্বর ওয়ার্ডের উপভোক্তাদের নিয়ে বৈঠক করেন পুরপ্রধান। ‘হাউজ়িং ফর অল’ প্রকল্পের তৃতীয় দফার কাজ শুরু হতে চলেছে বাঁকুড়া শহরে।
১২ নভেম্বর, ২০১৯
Massive damage of crops due to rain in Bishnupur
শুভ্র মিত্র
বিষ্ণুপুর মহকুমা কৃষি দফতরের সহ-কৃষি অধিকর্তা (বিষয়বস্তু) অমিতাভ পান্ডে জানান, এই সময়ে ‘খাস’ ধানের মাথাটা ভারী হয়। চাষিরা বলেন, ‘নোয়ানি অবস্থা’। মহকুমার ৪২ হাজার হেক্টর জমিতে এ বার ‘খাস’ ধানের চাষ হয়েছিল। ঝোড়ো হাওয়ায় নুয়ে পড়া ধান থেকে ফসল কম মিলতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে।
১১ নভেম্বর, ২০১৯
TMCP preparing for 21 student election in Purulia
শুভ্রপ্রকাশ মণ্ডল
পুজো মিটতেই জনসংযোগে নেমে কলেজগুলিতে টিএমসিপি-র সদস্যেরা দলবেঁধে পড়ুয়াদের চকলেট, লাড্ডু বিলি করে বিজয়া, দীপাবলী ও ছটের শুভেচ্ছা জানাচ্ছেন।
১১ নভেম্বর, ২০১৯
Government Campaign to prevent Opium cultivation
দয়াল সেনগুপ্ত 
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, অক্টোবরের ওই বৈঠকে জেলার ১৬৭টি পঞ্চায়েতেরই প্রধানকে ডাকা হয়েছিল। এলাকায় পোস্ত চাষ হচ্ছে কিনা, তা নিয়ে নজরদারি চালানো-সহ তাঁদের কী কী ভূমিকা, সেটা প্রধানদের বুঝিয়ে দিয়েছিলেন প্রশাসনিক কর্তারা। বলা হয়েছিল, এলাকায় পোস্ত চাষ হচ্ছে না, সেই মর্মে  মুচলেকা দিতে হবে।
১১ নভেম্বর, ২০১৯
1
নিজস্ব সংবাদদাতা
রবিবার ওই অঞ্চলের লালডাঙা মোড়ে বিজেপি ছেড়ে প্রায় ৯০০ কর্মী তাঁদের দলে যোগ দিয়েছেন বলে দাবি তৃণমূল নেতৃত্বের।
১১ নভেম্বর, ২০১৯
 President Ramnath Kovind
বাসুদেব ঘোষ
ছাত্রছাত্রীরা পোস্টার সাঁটিয়ে প্রতিবাদ জানিয়েছেন। রবিবার সন্ধ্যা থেকেই রাষ্ট্রপতির উদ্দেশে লেখা একটি খোলা চিঠি ঘুরতে থাকে ছাত্রছাত্রী হোয়্যাটস অ্যাপ গ্রুপে।
১১ নভেম্বর, ২০১৯
Motorcycle theft from court premises
নিজস্ব সংবাদদাতা
তবে পুলিশের দাবি, পরপর চুরির ঘটনায় শহরের নিরাপত্তা ব্যবস্থায় কড়াকড়ি করা হয়েছে। প্রতিটি ওয়ার্ড, সরকারি অফিস, প্রধান রাস্তায় পাহারা রয়েছে।
১০ নভেম্বর, ২০১৯
Teacher carrying Pistol fall in road
নিজস্ব সংবাদদাতা
পুলিশ জানিয়েছে, ধৃত শিক্ষকের নাম শান্তনু মাহাতো ওরফে বাবলু। বয়স বছর তেত্রিশ। বাড়ি খাতড়া শহরের বিদ্যাসাগরপল্লিতে। মহকুমা স্কুল সহ-পরিদর্শক (খাতড়া) অনিমেষ শতপথী জানান, শান্তনু হিড়বাঁধ ব্লকের একটি মাধ্যমিক স্কুলে ইংরেজির শিক্ষক।
১০ নভেম্বর, ২০১৯
President visit to Shantinikatan, preparation amidst rain
নিজস্ব সংবাদদাতা
প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, রবিবার বিকেল ৩টে ৪০ মিনিটে রাষ্ট্রপতি ও রাজ্যপালের হেলিকপ্টার বিশ্বভারতীর কুমিরডাঙা মাঠে নামবে। সেখান থেকে তাঁদের নিয়ে যাওয়া হবে বিশ্বভারতীর ভিআইপি গেস্ট হাউস রথীন্দ্র অতিথি গৃহ ও রতন কুটিরে।
১০ নভেম্বর, ২০১৯
CISF
বাসুদেব ঘোষ
বিশ্বভারতীর সাধারণ ছাত্র-ছাত্রীদের তরফ থেকে জয়দীপ সাহা, রূপা চক্রবর্তীরা বলেন, ‘‘বিশ্ববিদ্যালয় চত্বর মুক্ত চিন্তার পরিসর, বিশ্বভারতীর ছাত্রছাত্রীরা তো জঙ্গি নয়! তা হলে এখানে কেন সিআইএসএফ ডাকা হবে? এই সিদ্ধান্ত মানব না। বিশ্বভারতী চত্বরে সিআইএসএফ এলে প্রতিবাদ হবে। বৃহত্তর আন্দোলনে নামব।’
০৯ নভেম্বর, ২০১৯
1
নিজস্ব সংবাদদাতা
পুলিশ সূত্রে জানা গিয়েছে, সকাল ন’টা নাগাদ কেন্দুয়া মালপাড়ার কয়েক জন মৎস্যজীবী মাছ ধরার জন্য লাইন ধরে ক্যানালে যাচ্ছিলেন। সেই সময় লাইনের পাশে বোমাটি পড়ে থাকতে দেখেন। জিআরপি এবং সিউড়ি থানায় খবর দেন। সিউড়ি পুলিশ গিয়ে বোমা উদ্ধার করে নিয়ে যায়।
০৯ নভেম্বর, ২০১৯
awas yojna
দয়াল সেনগুপ্ত
রবিবার মহম্মদবাজার ও সোমবার সিউড়িতে আয়োজিত বিজয়া সম্মিলনী থেকে যাঁরা উদ্বেগ প্রকাশ করেছিলেন, সেই তালিকায় ছিলেন জেলা সভাপতি অনুব্রত মণ্ডল, সহ সভাপতি অভিজিৎ সিংহ, মন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায় ও জেলা পরিষদের সভাধিপতিরা। সে জন্য কয়েকটি ব্লকের বিডিও, স্থানীয় পঞ্চায়েতের নির্বাচিত জন প্রতিনিধিদের দিকে অভিযোগের আঙুল তুলেছিলেন তাঁরা।  
০৯ নভেম্বর, ২০১৯
mid day meal
নিজস্ব সংবাদদাতা
বুধবার জগদ্ধাত্রী পুজো উপলক্ষে স্কুল ছুটি ছিল। বৃহস্পতিবার স্কুল খুলে শিক্ষিকারা দেখতে পান, মিড-ডে মিলের রান্নাঘরের তালা ভেঙে  রান্নার গ্যাসওভেন, সিলিন্ডার থেকে শুরু করে সমস্ত সরঞ্জাম চুরি করে নিয়েছে দুষ্কৃতীরা। এর ফলে বৃহস্পতিবার স্কুলে রান্নাই হয়নি।
০৯ নভেম্বর, ২০১৯
purulia
নিজস্ব সংবাদদাতা
পুরুলিয়ার রবীন্দ্রভবনে এ দিন একশো দিন কাজের প্রকল্প সম্পর্কিত একটি কর্মশালায় জেলাশাসক বলেন, ‘‘কাজের খোঁজে পুরুলিয়ার মানুষকে ভিন‌্-রাজ্যে যেতে হয়। কাজ না পেলে তাঁরা কী করবেন? পুজোর আগে শ্রমদিবসের সংখ্যার নিরিখে এ কাজে গতি খানিকটা বাড়লেও পুজোর ছুটির কারণে এই গতি মুখ থুবড়ে পড়েছে।’’
০৯ নভেম্বর, ২০১৯
main
নিজস্ব সংবাদদাতা
আনাজের দাম-বৃদ্ধির ভয়ে তটস্থ গৃহস্থও। ‘বুলবুল’-এর প্রভাব পশ্চিমের এই জেলায় কতটা পড়বে, তা নিশ্চিত নয়। তবে চাষিদের সতর্ক থাকতে নির্দেশ দিয়েছে জেলা কৃষি ভবন ও উদ্যানপালন দফতর। 
০৯ নভেম্বর, ২০১৯
আরও খবর