রবিবার সকালে নলহাটিতে ৬০ নম্বর জাতীয় সড়কে আগুন ধরিয়ে প্রতিবাদ জানানো হয়। বিকেলে জাতীয় সড়কের কাঁটাগড়িয়া মোড়ে টায়ার ও একটি ভাঙা গাড়িতে আগুন ধরিয়ে অবরোধ শুরু হয়।
নিজস্ব প্রতিবেদন
১৬ ডিসেম্বর, ২০১৯
Truck
নিজস্ব সংবাদদাতা
১৬ ডিসেম্বর, ২০১৯
Jhalda
নিজস্ব সংবাদদাতা
পুরসভার নির্বাহী আধিকারিক অভিযোগ করেন, ‘‘পুরপ্রধান স্বেচ্ছাচারিতা চালাচ্ছেন। বেতন না পেলেও আমি এসডিও অফিসে যেমন কাজে যাচ্ছি, তেমনই যাব।’’
১৬ ডিসেম্বর, ২০১৯
Sign Board
দয়াল সেনগুপ্ত
১৬ ডিসেম্বর, ২০১৯
1
তন্ময় দত্ত  
রেল সূত্রে জানা গিয়েছে, অবরোধের ফলে ডাউন লাইনে বাঁশলৈ স্টেশনে আটকে যায় হাওড়াগামী শতাব্দী এক্সপ্রেস। রাজগ্রাম স্টেশনে দাঁড়িয়ে পড়ে একটি প্যাসেঞ্জার ট্রেন। অন্য দিকে চাতরা স্টেশনে আটকে পরে ডিব্রুগড় এক্সপ্রেস। দুপুর পৌনে দুটো নাগাদ অবরোধ উঠে গেল ট্রেন চলাচল স্বাভাবিক হল।
১৫ ডিসেম্বর, ২০১৯
1
রাজদীপ বন্দ্যোপাধ্যায়
আর শেষ পর্যন্ত এনে দিয়েছে সেরার স্বীকৃতি। কেন্দ্রীয় গ্রামোন্নয়ন দফতরের সমীক্ষায় ২০১৮-১৯ অর্থবর্ষে একশো দিনের কাজ কার্যকরী রূপে বাস্তবায়নের নিরিখে দেশের মধ্যে শীর্ষে উঠে এসেছে বাঁকুড়া জেলা। রাজ্যের আরও এক জেলা কোচবিহার রয়েছে ওই তালিকায় বাঁকুড়ার পরেই।
১৫ ডিসেম্বর, ২০১৯
1
নিজস্ব সংবাদদাতা
সোনামুখীর পুরপ্রধান তৃণমূলের সুরজিৎ মুখোপাধ্যায়ের দাবি, ‘‘এমন কিছু উপভোক্তা আছেন, যাঁরা সরকারি টাকা খেয়ে-পরে নষ্ট করে দেবেন। তাই আমরা কাউন্সিলরদের বলেছি, যাতে বাড়ির টাকায় বাড়িই তৈরি হয়, সেটা দেখতে। তবে যদি কোনও উপভোক্তা নিজের বাড়ি নিজে করতে চান, তবে সরাসরি আমাকে বলুন। নিশ্চয়ই তিনি তা করতে পারবেন।’’
১৫ ডিসেম্বর, ২০১৯
1
শুভ্রপ্রকাশ মণ্ডল
ওই সংস্থার তরফে বিশ্বরূপ চট্টোপাধ্যায় বলেন, ‘‘পথ নিরাপত্তার বিধি মেনে চলা নিজের ও পরিবারের পক্ষে কতটা প্রয়োজনীয়, তা বোঝাতেই আমরা পথে নেমেছিলাম। যাঁরা বিধি মেনে চলেন, তাঁদের উপহার হিসাবে পেঁয়াজ দিয়েছি।” পেঁয়াজ কেন? তাঁর ব্যাখ্যা, ‘‘পেঁয়াজ নিত্যদিনের রান্নার কাজে লাগে। কিন্তু এখন সেটাই মহার্ঘ্য। তাই সেই উপহারই তাঁদের দিয়েছি।’’
১৫ ডিসেম্বর, ২০১৯
1
নিজস্ব সংবাদদাতা
এই পরিস্থিতিতে চাপ আরও বেড়েছে বন দফতরের। দলটি লোকালয়ে ঢুকে যাতে কোনও ক্ষয়ক্ষতি করতে না পারে, সে দিকে নজর রাখছেন ঝালদার বন কর্মীরা। চেষ্টা চলছে হাতিগুলিকে ঝাড়খণ্ডের জঙ্গলে ফেরত পাঠানোর। সম্প্রতি ঝালদা বনাঞ্চল থেকে লাগোয়া বাঘমুণ্ডি এলাকায় ঢুকেছিল কিছু হাতি। সেগুলি এখনও ঘাঁটি গেড়ে রয়েছে বাঘমুণ্ডির কালিমাটি বিটের বাঁধডি পাহাড় এলাকায়।
১৫ ডিসেম্বর, ২০১৯
1
এক জন মানুষের বেঁচে থাকা এবং সমাজে নিজের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য মানবাধিকার অপরিহার্য। কিন্তু প্রশ্ন হল, (এই) মানবাধিকার কার জন্য? কে দেবে এই অধিকার?  মানবাধিকার কথাটির তাৎপর্যই বা কী? এ সবের উত্তর আজও আমরা অনেকে জানি না। বুঝি না। 
১৪ ডিসেম্বর, ২০১৯
1
নিজস্ব সংবাদদাতা
সকালে বাঁকুড়ার স্টেশন ম্যানেজার সাধনকুমার বন্দ্যোপাধ্যায়ের হাতে স্মারকলিপি তুলে দেন স্থানীয় তৃণমূল নেতৃত্ব।  স্মারকলিপি দিতে যাওয়ার আগে রবীন্দ্রসরণি এলাকা থেকে মিছিল করে তৃণমূলের নেতা-কর্মীরা বাঁকুড়া স্টেশনে যান।
১৪ ডিসেম্বর, ২০১৯
1
নিজস্ব সংবাদদাতা
স্টলগুলি অনগ্রসর শ্রেণির মানুষদের বিলি করা হয়েছিল জেলা পরিষদের মাধ্যমে। বহু বছর ধরে জেলা পরিষদের কাছ থেকে পাওয়া ওই স্টলে ব্যবসা করে সংসার চালাচ্ছেন ব্যবসায়ীরা। উড়ালপুলের জন্য স্টল ভাঙা হবে শুনে চিন্তায় পড়েছেন তাঁরা। 
১৪ ডিসেম্বর, ২০১৯
1
নিজস্ব সংবাদদাতা
তাই লোকো কলোনিতে ও পুরনো এলাহাবাদ ব্যাঙ্কের সামনে ফাঁকা জায়গায় স্থায়ী আনাজ বাজার তৈরির দাবি জানিয়েছেন। একই সঙ্গে লোকো শেডের সামনে বন্ধ হয়ে থাকা ওভারব্রিজ পুনরায় চালু করার দাবি জিএমকে জানিয়েছে তৃণমূল। 
১৪ ডিসেম্বর, ২০১৯
1
নিজস্ব প্রতিবেদন
প্রায় দু’শো মানুষ ওই মিছিলে যোগ দেন।  উদ্যোক্তাদের পক্ষে, আসিব ইকবাল এবং রেজাউল শেখ জানান, প্রতিবাদে বৃহত্তর আন্দোলনে নামবেন। মিছিল হয়েছে নানুরের বাসাপাড়া এলাকাতেও। স্থানীয় মসজিদ থেকে বোলপুর সড়ক পর্যন্ত মিছিল হয়। উদ্যোক্তারা জানান, মিছিলে হাজার দেড়েক মানুষ যোগ দেন।
১৪ ডিসেম্বর, ২০১৯
1
নিজস্ব সংবাদদাতা 
রেল সূত্রে খবর, মুরারইয়ের বিক্ষোভের জেরে বর্ধমান-তিনপাহাড় প্যাসেঞ্জার ট্রেন এগারো মিনিট দাঁড়িয়ে যায়। ডাউন শতাব্দী এক্সপ্রেসও বাঁশলৈ স্টেশন ছেড়ে কিছু সময় দাঁড়িয়ে ছিল। রেলের নলহাটি আরপিএফ ওসি প্রবীরকুমার গুপ্ত বলেন, ‘‘কিছু সময় অবরোধ হয়েছিল। লাইনের উপরে আগুন জ্বালালে আমরা সেই আগুন নিভিয়ে দিয়েছিলাম। পরে আলোচনা করে অবরোধ তুলে দেওয়া হয়।’’  
১৩ ডিসেম্বর, ২০১৯
2
নিজস্ব সংবাদদাতা 
ঘটনাকে কেন্দ্র করে বৃহস্পতিবার উত্তেজনার সৃষ্টি হয় কোমার ল’বাগানে। অপ্রীতিকর পরিস্থিতি যাতে তৈরি না হয়, সেই কারণে পুলিশের অনুরোধে ওই পরিবারের সঙ্গে দেখা না করেই ফিরে যান শ্যামাপদ-সহ বিজেপি-র অন্য নেতারা। পরে অবশ্য তিনি অভিযোগ করেন, ‘‘পুলিশ তো ওদের সরাতে পারল না, কেবল আমাদের ফিরে যেতে বলছিল। আমরা চাইনি, ওই এলাকায় কোনও অশান্তি হোক। তাই পুলিশের অনুরোধে আমরা ফিরে আসি।’’
১৩ ডিসেম্বর, ২০১৯
1
নিজস্ব সংবাদদাতা 
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বড়জোড়ায় অপুষ্ট শিশুর সংখ্যা ৬১ ও মেজিয়ায় ৫৬টি অপুষ্ট শিশু রয়েছে। বৈঠকে বাঁকুড়ার দু’টি শিল্পাঞ্চল ব্লকের অপুষ্ট শিশুর সংখ্যা শুনে ক্ষুব্ধ হন জেলাশাসক। তিনি অপুষ্টি দূর করতে জনপ্রতিনিধি ও প্রশাসনকে উদ্যোগী হতে বলেন। 
১৩ ডিসেম্বর, ২০১৯
1
নিজস্ব সংবাদদাতা 
যদিও পরিকাঠামোর ঘাটতির অভিযোগ নামতে চায়নি জেলা শিক্ষা দফতর। তাদের দাবি, জেলার সমস্ত প্রাথমিক স্কুল সম্পর্কে বিশদে তথ্য সংগ্রহ করেছিল রাজ্য শিক্ষা দফতর। তার পরেই যে স্কুলগুলিতে পরিকাঠামোর সমস্যা নেই, সেখানেই পঞ্চম শ্রেণি শুরুর বিষয়ে জেলাকে নির্দেশ পাঠিয়েছে রাজ্য।
১৩ ডিসেম্বর, ২০১৯
1
নিজস্ব সংবাদদাতা
বার্ধক্যভাতা, বিধবাভাতা ও আবাস যোজনা ছাড়া, বহু প্রকল্প তাঁদের কাছে অজানাই থেকে গিয়েছে।  মৎস্য দফতরের কর্মীদের পেনশন, তাঁতশিল্পীদের সুবিধা, সাধারণ যে কোনও শিল্পীর ভাতা ও সহায়তা, গোষ্ঠীর মহিলাদের স্বনির্ভর করার প্রয়াস, গতিধারার সুযোগ পেতে পারে জনতা। কিন্তু এ সব প্রকল্পের বেশ কয়েকটির নামই শোনেননি উপভোক্তারা। প্রশাসনিক উদ্যোগে তাঁদের পূরণ করা বিবরণ থেকে সুবিধা দেওয়ার ব্যবস্থা করা হবে।
১৩ ডিসেম্বর, ২০১৯
1
নিজস্ব সংবাদদাতা  
চারদিকে খোঁজ করে সন্ধান না মেলায় ছাত্রীটির মা ২০ নভেম্বর বরাবাজার থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। খোঁজখবর শুরুর পরে পুলিশ টেম্পোর নাম জানতে পারে। জানা যায়, সে গুজরাতে শ্রমিকের কাজ করে। তবে কোন জায়গায়, বাড়ির লোক তা জানাতে পারেননি।
১৩ ডিসেম্বর, ২০১৯
1
নিজস্ব সংবাদদাতা 
সংগঠনের পুরুলিয়ার জেলা সম্পাদক শত্রুঘ্ন মুর্মু বলেন, ‘‘পুরুলিয়ায় সাঁওতালি মাধ্যম স্কুলগুলি বিভিন্ন সমস্যার মধ্যে চলছে। সে সবের দ্রুত সমাধানের দাবি জেলা প্রশাসনকে জানানো হয়েছে।” সম্প্রতি শিক্ষক সংগঠনটির সঙ্গে সমস্যাগুলি নিয়ে আলোচনা করেন পুরুলিয়ার অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) মুফতি শামিম শওকত। তাঁর আশ্বাস, সাঁওতালি মাধ্যমের স্কুলগুলির সমস্যা সহানুভূতির সঙ্গে দেখছে প্রশাসন।
১৩ ডিসেম্বর, ২০১৯
elephants
নিজস্ব সংবাদদাতা
দিন তিনেক আগেই ঝাড়খণ্ড থেকে বান্দায়োনে ঢুকেছিল দু’টি শাবক-সহ তেরোটি হাতি। দলটি পরে বরাবাজার হয়ে চলে যায় আড়শা ব্লকে।
১২ ডিসেম্বর, ২০১৯
Mourning
নিজস্ব সংবাদদাতা
পুরুলিয়ার বলরামপুরের পাড়দ্দা গ্রামের কালিন্দীপাড়ায় ষষ্ঠীদের বাড়ি। কালিন্দীপাড়া নাটুয়া-নাচের জন্য খ্যাত। সেখানে একটি দলে ঢোল বাজাতেন ষষ্ঠী।
১২ ডিসেম্বর, ২০১৯
Locals queued for Aadhaar card
নিজস্ব সংবাদদাতা
বুধবার জেলা মুখ্য ডাকঘরের সামনে গিয়ে দেখা গেল, শতাধিক মানুষের জটলা।
১২ ডিসেম্বর, ২০১৯
poor road
নিজস্ব সংবাদদাতা
বেহাল জাতীয় সড়ক এবং তার উপরে থাকা সেতুগুলি বীরভূমের মানুষের মাথাব্যথার মস্ত কারণ হয়ে দাঁড়িয়েছে। বুধবার লোকসভায় দাঁড়িয়ে সেই রাস্তা ও দুর্বল সেতু নিয়েই সরব হন শতাব্দী।
১২ ডিসেম্বর, ২০১৯
school
নিজস্ব সংবাদদাতা
জেলা শিক্ষা দফতর এবং স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শিশুদের উপযোগী পরিবেশ গড়ে তোলার নিরিখে ওই পুরস্কারের জন্য প্রতি বছর জেলার ৪টি প্রাথমিক এবং ৩টি হাইস্কুলের নাম রাজ্যস্তরে পাঠানো হয়।
১২ ডিসেম্বর, ২০১৯
Onion is in Police Surveillance
নিজস্ব সংবাদদাতা
সরকারি ভর্তুকিতে ৫৯ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি শুরু হয়েছে সুফল বাংলায়। শনিবার বোলপুরের ওই স্টল থেকে ৫৯ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি শুরু হয়। প্রথমে ১ কেজি করে দেওয়া হলেও, পরে ভিড় বাড়ায় ৫০০ গ্রাম করে পেঁয়াজ দেওয়া হয় বলে ক্রেতাদের দাবি।
১১ ডিসেম্বর, ২০১৯
Swasthyasathi Cupon found amidst fertilizers
নিজস্ব সংবাদদাতা 
‘স্বাস্থ্যসাথী’ কার্ড করার জন্য কুপন পাঠানো হয়েছিল বিডিও অফিস থেকে। মহম্মদবাজার ব্লকের সেকেড্ডা পঞ্চায়েতের সোঁতশাল মাধ্যমিক শিক্ষা কেন্দ্রে শুক্রবার ও শনিবার ক্যাম্প করা হয়েছিল।
১১ ডিসেম্বর, ২০১৯
blood bank
বাসুদেব ঘোষ 
বোলপুর মহকুমা হাসপাতালে যে সমস্ত রোগী জ্বর নিয়ে ভর্তি হচ্ছেন তাঁদের অনেকের ক্ষেত্রেই রক্তপরীক্ষা করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। রক্ত পরীক্ষার মধ্যে বেশিরভাগ ক্ষেত্রেই রোগীকে ডেঙ্গির জীবাণু, টাইফয়েডের পরীক্ষা লিখছেন চিকিৎসকেরা।
১১ ডিসেম্বর, ২০১৯
District Magistrate measured land by his own
নিজস্ব সংবাদদাতা
জেলাশাসক মঙ্গলবার বেলিয়াতোড়ের ছান্দার পঞ্চায়েতে গিয়ে বিভিন্ন সরকারি প্রকল্পের কাজ ঘুরে দেখেন। জেলা পরিষদের বরাদ্দ করা টাকায় পলসনা গ্রামে ঢোকার মুখে কংক্রিটের নির্মীয়মাণ রাস্তা নজরে আসে জেলাশাসকের।
১১ ডিসেম্বর, ২০১৯
People are outraged due to Elephant attack
নিজস্ব সংবাদদাতা
গত শুক্রবার ঝালদায় বেশ কিছু হাতি ঢুকে পড়ে। সংখ্যায় তারা কত, সে ব্যাপারে বন দফতর স্পষ্ট করে কিছু বলতে পারেনি। সেই থেকে ঝালদা বনাঞ্চলের ইলু-জারগো পঞ্চায়েতের কর্মাডি এবং ঘসড়া গ্রামে হাতির উপদ্রব লেগে রয়েছে।
১১ ডিসেম্বর, ২০১৯
আরও খবর