গত ১ এপ্রিল বীরভূম জেলা পুলিশের সঙ্গে বিশ্বভারতীর একটি চুক্তি স্বাক্ষরিত হয়। ঠিক করা হয়, শ্রীনিকেতনের ফর্টিফাইভে আম্রপালি ছাত্রীনিবাসের সামনে বিশ্বভারতীর কোয়ার্টারে অস্থায়ী ভাবে তৈরি হবে বোলপুর মহিলা থানা।
নিজস্ব সংবাদদাতা
১৪ অগস্ট, ২০১৮
Kanyasree
নিজস্ব সংবাদদাতা
বরাবাজার ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে, কন্যাশ্রীদের নাম— বাঘমুণ্ডির উসুলডুংরি গ্রামের সুস্মিতা মান্ডি, বরাবাজার থানার বাসিন্দা খাওয়াসডি গ্রামের কল্পনা সোরেন ও সুজাতা মান্ডি, কালাচাঁদপুর গ্রামের শকুন্তলা হেমব্রম এবং আমাগোড়া গ্রামের কল্যাণী হেমব্রম।
১৪ অগস্ট, ২০১৮
Kanyasree
প্রশান্ত পাল
এই প্রকল্পের জেলা নোডাল অফিসার মৌলি সান্যাল বলেন, ‘‘উত্তরণ অ্যাপটি এ বার ঢেলে সাজানো হয়েছে। এই অ্যাপে একটি লাল রঙের বাটন থাকছে। কোথাও কোনও সমস্যায় পড়লে বা বিপদে পড়লে মেয়েরা নিজেদের কাছে থাকা মোবাইলে এই অ্যাপ খুলে ওই ‘এসওএস’ বাটনে চাপ দিলেই মোবাইল থেকে জেলা পুলিশ কন্ট্রোল রুমে সঙ্কেত পৌঁছে যাবে।’’
১৪ অগস্ট, ২০১৮
Man
নিজস্ব সংবাদদাতা
জেলা স্বাস্থ্য-কর্তাদের দাবি, মৃত্যুর কারণ স্পষ্ট নয়। চিকিৎসা সংক্রান্ত নথিপত্র খতিয়ে না দেখে তাঁর মৃত্যুর কারণ সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে না। 
১৪ অগস্ট, ২০১৮
Somnath Chatterjee
দয়াল সেনগুপ্ত ও অর্ঘ্য ঘোষ
সমস্যা নিয়ে তাঁর কাছে গেলে খালি হাতে ফেরাতেন না কাউকেই। সাংসদ তহবিলের টাকায় শহর, গঞ্জ, গ্রামে একাধিক কাজে তো বটেই, ব্যক্তিগত ভাবেও আম-জনতার কাছের মানুষ হয়েছিলেন সোমনাথ চট্টোপাধ্যায়।
১৪ অগস্ট, ২০১৮
Woman
নিজস্ব সংবাদদাতা
ফাইলেরিয়া বা গোদ রোগ নির্মূল করতে রাজ্যের অন্য চার জেলার সঙ্গে বীরভূমেও বিশেষ কর্মসূচি নিয়েছে স্বাস্থ্য দফতর। সে জন্য জেলায় ২৩-২৮ অগস্ট পর্যন্ত বিশেষ ‘গণঔষধ সেবন কর্মসূচি’ পালিত হতে চলেছে।
১৪ অগস্ট, ২০১৮
Sumitra Mahajan
দেবস্মিতা চট্টোপাধ্যায়
সোমনাথবাবু যখন বোলপুরের সাংসদ, রামচন্দ্রবাবু তখন বীরভূমের। দু’দশক সোমনাথবাবুকে কাছ থেকে দেখেছেন তিনি।
১৪ অগস্ট, ২০১৮
Car
নিজস্ব সংবাদদাতা
বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহকে গ্রেফতারের দাবিতে স্মারকলিপি দিতে এসেছিলেন তৃণমূল কর্মীরা। সেই ভিড় থেকেই বিজেপির বিষ্ণুপুর সাংগঠনিক জেলা পার্টি অফিসে হামলার অভিযোগ উঠল রবিবার দুপুরে।
১৩ অগস্ট, ২০১৮
Road
নিজস্ব সংবাদদাতা
ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বাড়ছেই। রবিবার দেশবন্ধু রোড এলাকার আরও তিন জনের রক্তের নমুনায় ডেঙ্গির জীবাণু মিলেছে বলে জেলা স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে। এই নিয়ে এখনও পর্যন্ত ওই এলাকাতেই ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ৩৮ হল। 
১৩ অগস্ট, ২০১৮
Home
দয়াল সেনগুপ্ত
ওই সরকারি প্রকল্পের কাজে গতি আনতে এবং প্রকল্প সম্পর্কে আরও বেশি জনসচেতনতা গড়তে উদ্যোগী হল বীরভূম জেলা পরিষদ। জেলা পরিষদ জানিয়েছে, বাংলা আবাস যোজনা সপ্তাহ পালনের শেষে বড় মাপের একটি অনুষ্ঠান হবে আজ, ১৩ অগস্ট। সে দিন ঘোষণা 
১৩ অগস্ট, ২০১৮
Protest
নিজস্ব সংবাদদাতা
সাপ্লিমেন্টারি পরীক্ষা চালুর দাবিতে ভারপ্রাপ্ত উপাচার্যের দফতরে তালা ঝুলিয়ে অবস্থান বিক্ষোভে বসলেন বিশ্বভারতীর কয়েক জন পড়ুয়া। রবিবার সকালে এক দল পড়ুয়া কেন্দ্রীয় কার্যালয়ে গিয়ে তালা লাগিয়ে দেন।
১৩ অগস্ট, ২০১৮
Police
নিজস্ব সংবাদদাতা
পরপর পথ দুর্ঘটনার জেরে রাস্তায় নেমে পণ্যবাহী গাড়ির চালকদের লাইসেন্স ও নথি পরীক্ষার কাজ শুরু করতে গিয়ে তাজ্জব হয়ে গেলেন পুলিশকর্মীরা। এক দিনেই কমবেশি একশো ডাম্পার ও ট্রাকের নথি পরীক্ষা করতে গিয়ে যায়, ৩০ শতাংশ চালকেরই ‘ড্রাইভিং লাইসেন্স’ নেই!
১২ অগস্ট, ২০১৮
Girl
নিজস্ব সংবাদদাতা
দিদার সঙ্গে মামাবাড়ি যাওয়ার কথা ছিল তিন বছরের হামিদুলের। সেই খুশিতে বাড়ির সকলের নজর এড়িয়ে একাই বাড়ি থেকে বেরিয়ে যায় সে। একটি বাসে চেপে বসে। কিন্তু পথ চেনা ছিল না তার। শেষে একটি অঙ্গনওয়াড়ি কেন্দ্রে সহায়িকার হাত ধরে ঘরের ছেলে ফিরল ঘরে। শনিবার সকালের ঘটনা।
১২ অগস্ট, ২০১৮
Anubrata
নিজস্ব সংবাদদাতা
বিশ্ব আদিবাসী দিবস উদযাপন ও ভারত ছাড়ো আন্দোলনের ৭৫ বছর পূর্তির সরকারি অনুষ্ঠান মঞ্চে বক্তব্য রাখতে উঠে জেলায় দলের প্রধান ‘সৈনিক’ অনুব্রত বলেন, ‘‘আমি আপনাদের কাছে অনুরোধ করবো।
১১ অগস্ট, ২০১৮
Station
রাজদীপ বন্দ্যোপাধ্যায়
বিভিন্ন বালিঘাটের ইজারাদারদের সূত্রে জানা যাচ্ছে, বছরের অন্য সময়ে খোলা বাজারে ১০০ ঘনফুট বালির দর ১,০০০ টাকার আশেপাশে থাকে। এখন সেটাই বেড়ে হয়েছে দুই থেকে আড়াই হাজার টাকা। 
১১ অগস্ট, ২০১৮
Brawl
নিজস্ব সংবাদদাতা
জেলায় এ বার পঞ্চায়েত ভোটে সিপিএম তথা বামেদের প্রাপ্ত ভোট কমলেও, এ দিনের আন্দোলন আখেরে দলের সংগঠনকে মজবুত করবে বলেই আশাবাদী বামনেতারা। তাঁদের মতে, যত প্রশাসনিক বাধা আসবে, ততই কর্মীদের জেদ বাড়বে। সেই সঙ্গে মনোবলও।
১০ অগস্ট, ২০১৮
Car
নিজস্ব সংবাদদাতা
বৃহস্পতিবার বিশ্ব আদিবাসী দিবসে খাতড়ার একটি লজের হল ঘরে দিলীপ সভা করেন। তার জন্য বুধবারই সন্ধ্যায় তিনি খাতড়ায় চলে আসেন। রাতে খাতড়ার জলডোগরা এলাকায় এক দলীয় কর্মীর বাড়িতে খাওয়াদাওয়া সেরে ফেরার সময়ে তাঁর উপরে হামলা ও গাড়ি ভাঙচুর করা হয় বলে অভিযোগ। এ দিনের সভায় দিলীপ বলেন, ‘‘আমার গাড়ি ভাঙচুর করা হয়েছে। বিজেপি বাড়ছে বলেই মারধর।’’
১০ অগস্ট, ২০১৮
Banglashree express
নিজস্ব সংবাদদাতা
সদর্থক পদক্ষেপ হলেও, মাত্র ৫০ টাকা ভাড়া কমানোর সিদ্ধান্তে খুশি নন সিউড়ির বাসিন্দারা। তাঁরা বলছেন, ‘‘নন এসি বাসে জেলা সদর থেকে কলকাতা যাতায়াতের খরচ ৩৭০ টাকা। সেখানে এসি বাসে যাতায়াতের জন্য খরচ ৯২০ টাকা।’’ বাসভাড়া ৪০০ টাকার মধ্যেই থাকুক চাইছেন সিউড়িবাসী।
১০ অগস্ট, ২০১৮
Kidnapped
নিজস্ব সংবাদদাতা
পুলিশ ও স্থানীয় সুত্রে জানা গিয়েছে, ইন্দকুড়ির বাসিন্দা তাপস কলকাতায় দমদমে একটি গেঞ্জি কারখানায় কাজ করেন। মাস তিনেক আগে তিনি বন্ধু সম্রাটকেও গেঞ্জি কারখানায় নিয়ে যান। পুলিশের দাবি, জেরায় দুই যুবক এবং কিশোরীরা তাদের জানিয়েছেন, তাদের মধ্যে ভালবাসার সম্পর্ক তৈরি হয়েছে। কিন্তু, কিশোরীদের পরিবারের তাতে আপত্তি। তাই তারা পুরুলিয়ায় পালিয়ে এসে বিয়ে করতে চেয়েছিল। কিন্তু, নাবালিকা বিয়ে যে বেআইনি, তা তাদের জানা ছিল না।
১০ অগস্ট, ২০১৮
Meeting
নিজস্ব সংবাদদাতা
মশানজোড় বাঁধে নীলের বদলে অন্য কোনও রং করতে অনুরোধ জানিয়েছে দুমকা প্রশাসন— এমনই জানালেন বীরভূমের জেলাশাসক মৌমিতা গোদারা বসু।
০৯ অগস্ট, ২০১৮
Dilip Ghosh
নিজস্ব সংবাদদাতা
দিলীপ বলেন, ‘‘পঞ্চায়েতের বোর্ড গঠন আসন্ন। এই পরিস্থিতিতে আমাদের জয়ী সদস্যদের উপরে তৃণমূল চাপ সৃষ্টি করছে। তাই প্রতিটি মণ্ডলে আমাদের এক জন করে নেতাকে বোর্ড গঠনের দায়িত্ব দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে আমরা কী ভাবে কাজ করব, তার রূপরেখা ঠিক করতেই এই বৈঠক।’’
০৯ অগস্ট, ২০১৮
Visva Bharati
নিজস্ব সংবাদদাতা
সূচি মেনেই কবিগুরুর প্রয়াণ দিবস পালিত হল বিশ্বভারতীতে। সকালে গৌরপ্রাঙ্গণে বৈতালিকের মধ্যে দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এর পরে উপাসনা গৃহে উপাসনা, রবীন্দ্রভবনে পুস্তক প্রকাশ ও প্রদর্শনীর উদ্বোধন হয়। বিকেলে নবনির্মিত বাংলাদেশ ভবনে হয় বৃক্ষরোপণ। জানা গিয়েছে, গোলাপি অমলচাস গাছ লাগানো হয়েছে। কবিগুরুই এর নাম রেখেছিলেন।
০৯ অগস্ট, ২০১৮
Buildings
রাজদীপ বন্দ্যোপাধ্যায়
বাঁকুড়া শহর সংলগ্ন পঞ্চায়েত এলাকাগুলিতে একের পর এক গড়ে ওঠা বাড়িগুলি কতটা নিয়ম মেনে গড়া হয়েছে, সেটা নিয়েই উঠছে প্রশ্ন। খোদ সেচ মন্ত্রীও এই নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।
০৯ অগস্ট, ২০১৮
Minister
নিজস্ব সংবাদদাতা
জুনবেদিয়ায় ভেঙে পড়া বাড়িটি দেখতে গিয়েই মন্ত্রীর নজরে আসে, জোড়ের খালের উপরেই একাধিক নির্মাণ গড়ে তোলা হয়েছে। স্থানীয়েরা ওই জোড় সংস্কারের দাবি তোলেন। মন্ত্রী প্রশাসনের কর্তাদের জানান, অবৈধ নির্মাণগুলি না ভাঙা হলে সংস্কারের কাজ চালানো মুশকিল।
০৯ অগস্ট, ২০১৮
Tourist Spot
শুভ্র মিত্র
শহরে পা দিলেই বিজ্ঞাপন যেন তাড়া করে। বাসস্ট্যান্ড হোক কিংবা রেলওয়ে স্টেশন— সেখান থেকে টেরাকোটার মন্দির যেখানেই যাওয়া যায়, চারপাশে শুধু বিজ্ঞাপন। এমনই খেদ থেকে পর্যটকেরা এ বার বিষ্ণুপুরের ঐতিহ্যশালী মন্দিরের চারপাশ থেকে বিজ্ঞাপন সরানোর দাবি তুললেন।
০৯ অগস্ট, ২০১৮
Drainage
নিজস্ব সংবাদদাতা
রোগ ছড়ানোর পরে ওই এলাকার বিভিন্ন জায়গা পরিদর্শনে গিয়ে দেখা যাচ্ছে, সচেতনতার অভাবেই ডেঙ্গির জন্য দায়ী এডিস মশার আঁতুড়ঘর হয়ে উঠেছে। এই প্রসঙ্গেই ওই এলাকায় নিকাশি নালার অবস্থাও খতিয়ে দেখতে গিয়ে বুধবার তাজ্জব হয়ে গিয়েছেন জাতীয় সড়ক কর্তৃপক্ষ।
০৯ অগস্ট, ২০১৮
আরও খবর