গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ— গালভরা লাগে বেশ শুনতে। কিন্তু সংবাদমাধ্যমের প্রতি ততটা সদয় বাস্তবে ভারত নয়। বাস্তবে ঠিক কতটা প্রতিকূলতার মুখে দাঁড়িয়ে থাকতে হচ্ছে সাংবাদিকদের বা সংবাদমাধ্যমকে, গত দু’দিনে তা অনেকখানি স্পষ্ট হয়ে গিয়েছে। বিহারে এবং উত্তরপ্রদেশে দু’দিনে তিন সাংবাদিককে একই ভঙ্গিতে পিষে দিয়ে গিয়েছে লরি! শিউরে উঠতে হচ্ছে!

পঞ্চায়েত স্তরের এক নেতার সঙ্গে বিরোধ হয়েছিল বিহারের এক সাংবাদিকের। নেতার গাড়ি পিষে দিয়েছে সাংবাদিকের চলন্ত বাইককে কিছুক্ষণের মধ্যেই। মধ্যপ্রদেশে বালি মাফিয়াদের কুকীর্তি ফাঁস করেছিলেন সাংবাদিক। খুনের হুমকি আসছিল তার পর থেকেই। পুলিশকে জানিয়েছিলেন সব। কিন্তু কোনও ফল হল না। রাস্তায় আচমকা লরি এসে পিষে দিয়ে গেল।

সংবাদমাধ্যমের উপরে বা সাংবাদিকের উপরে আক্রমণের ঘটনা ক্রমশ বাড়ছে দেশে। অপ্রিয় সত্য তুলে ধরলে হামলা। নির্বাচনে অনিয়মের ছবি তুলতে গেলে হামলা। কিছুতেই থামানো যায় না যাঁর কলম, তাঁকে চিরতরে থামিয়ে দেওয়া। খুব চেনা ছক হয়ে দাঁড়িয়েছে এ সব আজকাল। অধিকাংশ ক্ষেত্রেই প্রশাসন যেন দেখেও দেখে না। গত তিন বছরে দেশের নানা প্রান্তে সাংবাদিকদের উপর হামলার ঘটনা কতগুলো? পরিসংখ্যান বলছে ১৪৫টির আশেপাশে। আর গত তিন বছরে খুন বা রহস্যজনক ভাবে মৃত কত জন সাংবাদিক? বিহার এবং মধ্যপ্রদেশে গত দু’দিনে হওয়া তিন খুনকে ধরলে অন্তত ১৫ জন।

সম্পাদক অঞ্জন বন্দ্যোপাধ্যায়ের লেখা আপনার ইনবক্সে পেতে চান? সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

পরিস্থিতি কতটা উদ্বেগজনক, আঁচ পাওয়া যাচ্ছে? ঠিক কতখানি প্রতিকূলতার মধ্যে দাঁড়িয়ে এ দেশে আজ কাজ করতে হচ্ছে সংবাদমাধ্যমকে, টের পাওয়া যাচ্ছে?

গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ বলে ডাকা হয় সংবাদমাধ্যমকে। ভুল-ত্রুটি সংবাদমাধ্যমের হয় না, এমন নয়। কিন্তু সে সব সঙ্গী করেও নিজের কর্তব্যে অটল থাকার চেষ্টা করে গণতন্ত্রের এই চতুর্থ স্তম্ভ। বাকি তিন স্তম্ভকে ত্রুটিমুক্ত রাখার লক্ষ্যে দেশের নানা প্রান্তে নির্ভীক লড়াই চালিয়ে যান সাংবাদিকরা রোজ। সে লড়াইয়ের ‘পুরস্কার’ মিলছে এই ভাবে।

আরও পড়ুন: বিহারের পর মধ্যপ্রদেশ, ফের খুন সাংবাদিক

সংবাদমাধ্যমের উপরে আক্রমণ বাড়তে থাকা কিন্তু যে কোনও গণতন্ত্রের পক্ষে অশুভ লক্ষণ। বিহার আর মধ্যপ্রদেশে গত দু’দিনে যা ঘটল বা কর্নাটকে গৌরী লঙ্কেশের সঙ্গে যা ঘটেছিল, তা অত্যন্ত বিপজ্জনক দিনের আভাস। এখনই যদি রুখে দাঁড়াতে না পারে ভারত, গণতান্ত্রিক কাঠামোটাই অনিশ্চিত হয়ে পড়ার দিন খুব দূরে নয়।