Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

অভিনন্দন বাংলাদেশ!

কুড়িগ্রাম-১, চাঁপাইনবাবগঞ্জ-৩, বরিশাল-৩ এই তিনটি আসনে এখনও পর্যন্ত এগিয়ে রয়েছেন বিএনপি প্রার্থীরা। শুধুমাত্র বগুড়া-৪ আসনে বিএনপি প্রার্থী

অঞ্জন বন্দ্যোপাধ্যায়
৩১ ডিসেম্বর ২০১৮ ০০:৪৭
Save
Something isn't right! Please refresh.
বাংলাদেশে গণতন্ত্রের সফল পরীক্ষায় ভারত স্বাভাবিক ভাবেই খুশি।— পিটিআই।

বাংলাদেশে গণতন্ত্রের সফল পরীক্ষায় ভারত স্বাভাবিক ভাবেই খুশি।— পিটিআই।

Popup Close

শুভেচ্ছা প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশকে। আরও পাঁচটা বছর গণতন্ত্রের পথেই থাকতে চায় বাংলাদেশ— গোটা বিশ্বকে এই বার্তা দিয়ে সাধারণ নির্বাচন সম্পন্ন হল বাংলাদেশে। উপমহাদেশে তথা এশিয়ায় গণতন্ত্রের জয়ধ্বজা উড্ডীন রাখতে বাংলাদেশে গণতন্ত্রের সাফল্য অত্যন্ত কাম্য ছিল।

বাংলাদেশে গণতান্ত্রিক প্রক্রিয়ার সফল ও নির্বিঘ্ন সমাপন ভারতের কাছে অত্যন্ত কাঙ্খিত। কিন্তু স্বাধীন রাষ্ট্র হিসেবে জন্ম নেওয়ার পর থেকে এ পর্যন্ত বার বার গণতন্ত্রের পথ বাংলাদেশে অবরুদ্ধ হয়েছে। পাকিস্তানের মতোই বাংলাদেশেও বার বার রাষ্ট্র চালনায় সামরিক হস্তক্ষেপ হয়েছে, গণতান্ত্রিক সরকারকে উপড়ে ফেলে সামরিক শাসন চাপিয়ে দেওয়ার চেষ্টা হয়েছে। কিন্তু আজকের বাংলাদেশ এক নতুন দিগন্তে উপনীত। টানা তিনটে সরকার সাধারণ নির্বাচনের মাধ্যমে গঠিত হল— বাংলাদেশের জন্য এ এক নতুন উপলব্ধি। গণতন্ত্রের পথে এই সফল পদচারণার জন্য অভিনন্দন প্রাপ্য বাংলাদেশের।

বাংলাদেশে রাজনৈতিক সুস্থিতিও ভারতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। দ্বিপাক্ষিক সম্পর্ক থেকে জঙ্গি দমন— এমন নানা বিষয়ে প্রতিবেশী বাংলাদেশের সঙ্গে ভারতের আদান-প্রদান অত্যন্ত নিবিড়। যে কোনও গণতান্ত্রিক সরকারের পক্ষেই অন্য একটি গণতান্ত্রিক সরকারের সঙ্গে সম্পর্ক রাখা সহজ। তাই বাংলাদেশে গণতন্ত্রের সফল পরীক্ষায় ভারত স্বাভাবিক ভাবেই খুশি। আগামীর জন্য শুভেচ্ছা রইল। অভাব-অভিযোগ পিছনে ফেলে গণতন্ত্রের সড়কে আগামী দিনে যেন আরও পরিণত ভঙ্গিতে হাঁটতে পারে বাংলাদেশ— ভারতবাসীর তরফ থেকে সেই শুভেচ্ছাই রইল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Newsletter Bangladesh Election 2018 Awami League BNP Sheikh Hasina Anjan Bandyopadhyayঅঞ্জন বন্দ্যোপাধ্যায়
Something isn't right! Please refresh.

Advertisement