দুই হাজার ষোলোর ফেব্রুয়ারি হইতে দুই হাজার উনিশের জানুয়ারি— রাষ্ট্রদ্রোহের অভিযোগে কানহাইয়া কুমার, উমর খালিদ ও অনির্বাণ ভট্টাচার্যদের গ্রেফতার হইতে তাঁহাদের বিরুদ্ধে চার্জশিটে পৌঁছাইতে পূর্ণ তিনটি বৎসর কাটিল।
১৬ জানুয়ারি, ২০১৯
অভিজ্ঞতা বলিতেছে, ভিন্নতা কেবলই বৈষম্যের ভিত্তি হইতে চায়। সেই সঙ্কীর্ণ, ঢালু পথে মনকে চালিত করে দীর্ঘ বঞ্চনার ইতিহাস। আদিবাসীদের সঙ্গে বহু যুগ তাহাই ঘটিয়া আসিতেছে।
১৬ জানুয়ারি, ২০১৯
Mamata and Partha
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
সোমবার নবান্ন সভাঘরে শিক্ষা বিভাগের পর্যালোচনায় বসেছিলেন মুখ্যমন্ত্রী। সে বৈঠকে শিক্ষামন্ত্রীর পারদর্শিতাকে মুখ্যমন্ত্রী বড়সড় প্রশ্নচিহ্নের সামনে দাঁড় করিয়েছেন, শিক্ষা বিভাগের নানা সূত্র অন্তত এমনই দাবি করছে।
১৫ জানুয়ারি, ২০১৯
Srijato
উল্লেখ্য, প্রথম কয়েকটি দৃষ্টান্তে হিন্দুত্ববাদী রাজনীতিই সরাসরি অসহনশীলতার পরিবেশ ও তজ্জনিত সংঘর্ষের হেতু হইলেও শেষ দুইটি উদাহরণ কিন্তু বিরোধী শিবিরের। রাহুল গাঁধী বারংবার নিষেধ করিয়াছিলেন এই চলচ্চিত্রকে উপলক্ষ করিয়া কোনও ধরনের ধ্বংসাত্মক আচরণ করিতে।
১৫ জানুয়ারি, ২০১৯
NRC
অনিন্দিতা ঘোষাল
যা-ই হোক, আটঘাট বেঁধে অসমে রাজ্যে বিজেপির ক্ষমতায় আসা ও গত বছরের ৩০ জুলাই এনআরসি-র দ্বিতীয় খসড়া প্রকাশের পর একলপ্তে চল্লিশ লক্ষ লোকের (অধিকাংশই বাঙালি, যাঁদের মধ্যে ত্রিশ লক্ষ মানুষ প্রয়োজনীয় কাগজপত্র আবার নতুন করে জমা দিয়েছেন চূড়ান্ত খসড়ায় নাগরিকত্বের স্বীকৃতি পাওয়ার আশায়) নাম না থাকার ঘোষণা অবধি তবু ঘটনার গতি-প্রকৃতি চেনা ছকে এগোচ্ছিল।
১৫ জানুয়ারি, ২০১৯
Hospital
সুমিত মজুমদার
খাতায়-কলমে এই সব চিকিৎসার অধিকাংশ নিখরচায় করানো যায় সরকারি হাসপাতাল থেকে। কিন্তু শয্যা কম, লম্বা অপেক্ষা, ডাক্তার বা যন্ত্রপাতি অমিল, এমন নানা কারণে লোকে সরকারি হাসপাতালকে এড়াতে চান
১৫ জানুয়ারি, ২০১৯
Puppies
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
রবিবার দুপুর বেলায় কয়েক সপ্তাহ বয়সের এই কুকুর শাবকদের দেহ দেখতে পান এক হাসপাতাল কর্মীর স্ত্রী পুতুল রায়।
১৪ জানুয়ারি, ২০১৯
Calendar
এতৎসত্ত্বেও প্রশ্ন হল, আলাদা করে বছরে ১২টি ‘পিরিয়ড লিভ’ বিতরণ ঋতুমতী কর্মীকে আলাদা করে বিড়ম্বনায় ফেলবে কি না? নারীকে সৌন্দর্যায়নের নামে শাঁখা-সিঁদুর বা পায়ের মল পরিয়ে ‘দেগে’ দেওয়ার মতো এ পুরুষতন্ত্রের নতুন কোনও কৌশল নয় তো?
১৫ জানুয়ারি, ২০১৯
Journalist
কেবল দুইটি পেশা আহ্বান করে জীবন উৎসর্গের, সেনাবাহিনী এবং সাংবাদিকতা— মৃত্যুর কয়েক দিন পূর্বে লিখিয়াছিলেন শ্রীলঙ্কার সাংবাদিক লাসান্থা বিক্রমসিংহে। ঘাতকের গুলি তাঁহাকে হত্যা করিয়াছিল ২০০৮ সালের ৮ জানুয়ারি।
১৪ জানুয়ারি, ২০১৯
Nikhil Nirmal
আলিপুরদুয়ার হইতে কলিকাতা। জেলাশাসকের পরিবর্তে জনজাতি উন্নয়ন সমবায় নিগমের ম্যানেজিং ডিরেক্টর। ‘শাস্তি’ যদি এমন হয়, পুরস্কারের তোয়াক্কা করে কোন আহাম্মক?
১৪ জানুয়ারি, ২০১৯
Shah Faesal
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
ফয়জল আইএএস চাকরি ছেড়েছেন। রাজনীতিতে অংশ নেওয়ার ইঙ্গিতও পাওয়া গিয়েছে। হুরিয়ত কনফারেন্সের মতো দলগুলোর সঙ্গে হাত মেলাতে চান না, সে কথাও স্পষ্ট হয়ে গিয়েছে ইতিমধ্যে।
১৩ জানুয়ারি, ২০১৯
Protest
রাত সোয়া এগারোটা। এক রাশ ক্লান্তি চোখে মুখে সুজয়ের। তবুও যেন কিছুটা তৃপ্ত, কারণ আর রোজগার ১২০ টাকা বেশি। এই রোজগারের জন্যই আজ সকাল সাতটা থেকে খেটেছে।
১৪ জানুয়ারি, ২০১৯
RAHUL
রাহুলের কথাটির মূল সুর হইল, এক জন প্রধানমন্ত্রী নিজের কাজের পক্ষে উত্তর প্রদান বা আত্মপক্ষ সমর্থনের সামান্য সাহসটুকু দেখাইতে পারিতেছেন না, অন্য লোককে দায়িত্ব দিয়া সরিয়া পড়িতেছেন।
১৩ জানুয়ারি, ২০১৯
Sabyasachi Bhattacharya
গৌতম ভদ্র
মাস্টারমশায় সব্যসাচী ক্লাসে শেখাতেন কী ভাবে প্রশ্ন ফাঁদতে হয়, কী ভাবে সাজানো-গোছানো গৃহীত বক্তব্যের মাধ্যমেই সুলুকসন্ধান করে বুনটের আলগা গিঁটগুলি খোলা যেতে পারে। নব্বইয়ের দশকে অর্থনৈতিক ইতিহাস চর্চার রবরবা, তপন রায়চৌধুরী আর ধর্মা কুমার-এর সম্পাদনায় দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে ‘ইন্ডিয়াজ় ইকনমিক অ্যান্ড সোশ্যাল হিস্ট্রি রিভিউ’-এর মতো পত্রিকার প্রকাশ শুরু হয়েছে।
১৩ জানুয়ারি, ২০১৯
Delhi Diary
প্রেমাংশু চৌধুরী ও অগ্নি রায়
দিল্লি আইআইটি-র ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিংয়ের ‘ফার্স্ট বয়’-এর বায়োডেটায় আসল চমক হল, তিনি ক্যারাটেতে ব্ল্যাক বেল্ট।
১৩ জানুয়ারি, ২০১৯
Alok Verma
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
যে সময়ে এবং যে পরিস্থিতিতে অলোক বর্মাকে সিবিআইয়ের শীর্ষ পদ থেকে সরিয়ে দেওয়া হল, তা একগুচ্ছ প্রশ্নের জন্ম দিতে বাধ্য। অপসারণের জন্য সুনির্দিষ্ট প্রক্রিয়া অনুসৃত হয়েছে ঠিকই। কিন্তু অলোক বর্মাকে সরানোর জন্য যে তাড়াহুড়োটা দেখালেন প্রধানমন্ত্রী, তার কী প্রয়োজন ছিল?
১২ জানুয়ারি, ২০১৯
Cigarette
দুর্দান্ত অধ্যাপক মোরিয়ারটি-র তাড়া খেয়ে হোমস স্টেপনি গ্যাস চেম্বারে লুকিয়েছেন। পালাবার জন্য সতর্ক হোমস তৈরি।
১৩ জানুয়ারি, ২০১৯
ALok Verma
অলোক বর্মার বিরুদ্ধে যে অভিযোগগুলি সরকারি ভাবে আনীত হইয়াছে, তাহার অধিকাংশই তথ্যপ্রমাণ দ্বারা সমর্থিত হয় নাই। অথচ বিচারপতি সিক্রি জানাইয়াছেন, অভিযোগের ভিত্তিতেই বর্মাকে আর এই পদে রাখা যায় না।
১২ জানুয়ারি, ২০১৯
Hassan
ধর্মঘট আদৌ রাজনীতির অস্ত্র হইতে পারে কি না, সেই প্রশ্নটি বহুবিতর্কিত। যদি ধরিয়াও লওয়া যায়, শেষ অস্ত্র হিসাবে ধর্মঘটের ব্যবহার সঙ্গত, তবু কি তাহা গণতান্ত্রিক রাজনীতির নিয়মগুলিকে অস্বীকার করিতে পারে? না। গণতন্ত্রের পরিসরে প্রতিবাদ করিবার, এবং তাহার বিরুদ্ধতার অধিকার স্বীকৃত।
১২ জানুয়ারি, ২০১৯
Kanak and Bindu
গৌতম চক্রবর্তী
বিন্দুরা ঢোকার পর শবরীমালার প্রধান পুরোহিত মন্দিরের শুদ্ধিকরণ করেছিলেন। শবরীমালা যে ‘ত্রিবাঙ্কুর দেবস্বম বোর্ড’-এর আওতায়, তাঁরা প্রত্যাশিত ভাবেই সেই পুরোহিতের থেকে জবাবদিহি চেয়েছেন। পুরোহিত বিনা অনুমতিতে এই কাণ্ড ঘটিয়ে থাকলে, তা অবশ্যই আশ্চর্যের।
১২ জানুয়ারি, ২০১৯
Nirendranath Chakravarty
বিশ্বজিৎ রায়
বাংলা ভাষার কর্মীদের প্রধান কাজ যে আরও অনেকের কাছে পৌঁছে যাওয়া এই ভাবনা উনিশ শতকে বাংলা ছাপাখানার প্রসারের সঙ্গে সঙ্গেই দৃঢ় হয়েছিল।
১২ জানুয়ারি, ২০১৯
Supreme Court of India
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
শিক্ষায় এবং চাকরিতে অনন্তকালের জন্য সংরক্ষণ বহাল রাখা কোনও সরকারের নীতি হতে পারে কি? সংরক্ষণের প্রয়োজনীয়তা কমে আসার সঙ্গে সঙ্গে ধাপে ধাপে সংরক্ষণ প্রথা থেকে বেরিয়ে আসাই তো লক্ষ্য হওয়া উচিত।
১১ জানুয়ারি, ২০১৯
Rabindra Nath Tagore
‘দস্তুরমত টকী’ ও ‘মুক্তি’ হল অ-রাবীন্দ্রিক কাহিনি, যাতে রবীন্দ্রসঙ্গীত প্রয়োগ করা হয়েছে। কিন্তু এর আগে, দু’টি রবীন্দ্র-কাহিনিতে রবীন্দ্রসঙ্গীত ব্যবহৃত হয়েছিল।
১২ জানুয়ারি, ২০১৯
Mamata
আরও কিছু প্রশ্ন থাকিবে। যেমন, কৃষকের দাবিই অবশ্যপ্রয়োজন কেন, শ্রমিকের দাবি কেন নহে— বিশেষত, যে রাজ্যের অধিকাংশ শ্রমিকই অসংগঠিত ক্ষেত্রে নিযুক্ত।
১১ জানুয়ারি, ২০১৯
Kolkata Metro
অপর গণপরিবহণ হইতে পাতালরেল চড়িবার অভিজ্ঞতাটি কিঞ্চিৎ পৃথক। রাষ্ট্র তথা প্রশাসনের উপর পূর্ণ বিশ্বাস রাখিয়া পাতাল রেলে সওয়ার হইতে হয়। বিপদ ঘটিলে যান হইতে প্রস্থান কিংবা পদব্রজে ভ্রমণ করিবার সুযোগ নাই।
১১ জানুয়ারি, ২০১৯
Parliament
সেমন্তী ঘোষ
সংরক্ষণ নিয়ে চিরকালই রাজনীতিকরা বাড়াবাড়ি করেছেন। সমাজ, অর্থনীতি, নৈতিকতা কিছুর তোয়াক্কা না করে রাজনীতি করেছেন। যে রাজনীতিটা ঠিক যখন করলে সুবিধে, সেটাই করেছেন।
১১ জানুয়ারি, ২০১৯
Simmba
রঞ্জিত শূর
নায়িকাও সেই বক্তব্যকে সমর্থন করলেন। যে থানায় সিম্বা এ ঘটনা ঘটায়, আগে তার দায়িত্বে ছিলেন নায়িকার বাবা। তিনি ছিলেন ‘এনকাউন্টার স্পেশালিস্ট।’
১১ জানুয়ারি, ২০১৯
Man
প্রায় প্রত্যেক নির্বাচনের আগে জনপ্রিয় কিছু প্রতিশ্রুতির ঘোষণা করে সব রাজনৈতিক দলই। এর মধ্যে কৃষিঋণ মুকুবও পড়ে। রাজনৈতিক দলগুলির ধারণা, এই প্রস্তাব খুব সহজেই কৃষক ও তাঁদের পরিবারের মন জয় করতে পারে।
১১ জানুয়ারি, ২০১৯
shah faesal
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
কাশ্মীরে সশস্ত্র বাহিনীর গুলিতে জঙ্গির মৃত্যুর সংখ্যা বেড়েছে ঠিকই। কিন্তু কাশ্মীরে সাধারণ মানুষের হতাহত হওয়ার ঘটনাও লাফিয়ে বেড়েছে। বেড়েছে পাথর ছোড়ার উৎসাহও।
১০ জানুয়ারি, ২০১৯
80
গৃৎসমদ ঋষি কোন সেই ঋগ্বেদের কালে ইন্দ্র দেবতাকে আহ্বান জানিয়েছিলেন অশীতি, নবতি বা শতসংখ্যক অশ্বে বাহিত হয়ে য‌জ্ঞস্থলে সোমরস পান করে যেতে।
১১ জানুয়ারি, ২০১৯
Partha Chattopadhyay
সেই বামফ্রন্ট নাই, সেই সোভিয়েট ইউনিয়নও নাই। তবু, রাশিয়া যে পথে, পশ্চিমবঙ্গও সেই পথেই। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পুরুষ কর্মীদের অবসরের বয়স বাড়াইয়া ৬৫ করিয়াছেন, মহিলাদের ৬২
১০ জানুয়ারি, ২০১৯
nayantara
বাদ পড়িলেন নয়নতারা সেহগল। সর্বভারতীয় মরাঠা সাহিত্য সম্মেলন উদ্বোধন করিতে এই প্রবীণ সাহিত্যিককে আমন্ত্রণ পাঠাইয়াও ফিরাইয়া লইলেন আয়োজকরা।
১০ জানুয়ারি, ২০১৯
katwa kalna
আর্সেনিক। একটি মৌল। পারমাণবিক সংখ্যা ৩৩, আণবিক ভর ৭৪.৯২। এই মৌলটির নাম শুনলেই এখন অনেকের আতঙ্ক হয়। ভূগর্ভের জলে উপস্থিত এই আর্সেনিকের কারণে রোগে আক্রান্ত হয়েছেন বাংলার নানা প্রান্তের মানুষ।
১০ জানুয়ারি, ২০১৯
pithe
একসময়ে পৌষ মাস ছিল বাঙালির পিঠে-উৎসবের মাস। শহর থেকে গ্রাম— এই উৎসব তখন চলত সবখানেই। তখনও যৌথ পরিবারে ভাঙন ধরেনি।
১০ জানুয়ারি, ২০১৯
mobile
প্রথম দৃশ্য ট্রেনের কামরার। মধ্যবয়সী ভদ্রলোক সপরিবার ট্রেনের যাত্রী। দশ-বারো বছরের ছেলেটা উপরের বাঙ্কে বসে। মোবাইল ফোন নিয়ে ‘গেম’ খেলছে
১০ জানুয়ারি, ২০১৯
Parliament
সম্প্রতি কিছু রাজ্যে অনুষ্ঠিত রাজ্যসভার ভোটে বিজেপির ভরাডুবি হয়েছে। ‘মোদী ম্যাজিক’ এমন করে ভোজবাজির মতো গায়েব হয়ে যাবে, সেটা হয়তো কেউ ভাবতেও পারেনি। তাই আসন্ন লোকসভা নির্বাচনের আগে নিজেদের দলীয় অবস্থান আর ভোটব্যাঙ্ক মজবুত করতেই যে বিজেপির সরকারের পক্ষ থেকে এমন একটা পদক্ষেপ করা হয়েছে, সেটা অনুমান করার জন্য বিশাল কিছু বুদ্ধির দরকার নেই।
১০ জানুয়ারি, ২০১৯
Education
তাঁরা প্রায়ই অভিযোগ করেন, পড়ুয়ারা নিয়মিত বিদ্যালয়ে আসে না। পোশাক, স্কলারশিপ, ব্যাগ, বই নেওয়ার জন্য তারা বিদ্যালয়ে আসে। আর আসে পরীক্ষার সময়। স্কুলে পড়ুয়া না এলে তাঁদের কিছু করার নেই। এই প্রসঙ্গে বলি, একটি বা দু’টি গ্রাম নিয়ে এক-একটি প্রাথমিক বিদ্যালয় আছে।
১০ জানুয়ারি, ২০১৯
আরও খবর