দলিত ও সংখ্যালঘুদের বুঝিতেছে যে, তাঁহারা সংখ্যাগুরুর দয়ায় এ দেশে বাঁচিতেছেন। আগামী নির্বাচন দেশে রাজনৈতিক পটপরিবর্তন আনিতে পারুক না পারুক, নরেন্দ্র মোদী ও তাঁহার শাসনকাল এক অক্ষমণীয় অবনমনের জন্য ঐতিহাসিক হইয়া থাকিবে— আর ভেমুলা তাহার অন্যতম প্রতীক হইয়া বিরাজ করিবেন।     
১৮ জানুয়ারি, ২০১৯
ভারতের প্রধানমন্ত্রী একটি কুলগোত্রহীন পুরস্কার গ্রহণ করিবেন কি না, করিলেও পুরস্কার হস্তে সহাস্য ছবি তুলিবেন কি না, তুলিলেও প্রধানমন্ত্রীর দফতর সেই ছবি টুইট করিবে কি না, এই মুহূর্তে প্রশ্নগুলি অবান্তর। হউক না প্রথম বৎসরের পুরস্কার, না-ই বা থাকুক তাহার বিচারকমণ্ডলী, তবুও পুরস্কার তো বটে।
১৮ জানুয়ারি, ২০১৯
selfie for the doctors
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
এই প্রশ্নেও কেউ দ্বিমত হবেন না সম্ভবত, অতএব একটা ব্যবস্থা নেওয়ার দরকার পড়েছিল।
১৮ জানুয়ারি, ২০১৯
Subodh Kumar Chakraborty
অবহেলায় অতিক্রান্ত তাঁর জন্ম শতবর্ষ। ‘রম্যাণি বীক্ষ্য’ গ্রন্থের স্রষ্টা সুবোধকুমার চক্রবর্তীর প্রয়াণদিনে লিখছেন শৌভিক রায়
১৮ জানুয়ারি, ২০১৯
mahabir
বীরভূমে পাঁচ-পাঁচটি শাক্তক্ষেত্র এবং অনেক বৈষ্ণবক্ষেত্রের পাশাপাশি একটি জৈনক্ষেত্রও আছে। জৈনদের কাছে এই স্থানটি তীর্থক্ষেত্র হিসাবে চিহ্নিত। সারা বছর এখানে জৈনধর্মের মানুষেরা আসেন ভগবান মহাবীরের প্রতি প্রণাম নিবেদন করতে।
১৮ জানুয়ারি, ২০১৯
Mamata Banerjee
দেবাশিস ভট্টাচার্য
মমতার বক্তব্য ছিল, যেখানে যে রাজ্যে বিজেপির বিরুদ্ধে যে দল প্রধানত শক্তিশালী সেখানে তারা লড়াই করবে এবং অন্যেরা তার পিছনে দাঁড়াবে। সে ক্ষেত্রে যেখানে কংগ্রেস বড় শক্তি, সেখানে প্রাধান্য পাবে তারাই। সেই যুক্তিতে তিনি এখনও স্থিত।
১৮ জানুয়ারি, ২০১৯
Dogs
হয়তো এই ষোলোটি নিষ্পাপ প্রাণের বিনিময়ে কিছুটা সহানুভূতি আর নিরাপত্তা মিলবে বাকিদের। না কি সবটাই কয়েক দিনের জন্য? লিখছেন সুদীপ ভট্টাচার্য
১৮ জানুয়ারি, ২০১৯
bargi
সন্ধ্যার সময় ওই সব পাথরের গায়ে মশাল জ্বেলে বেঁধে দেওয়া হত। দূর থেকে মনে হত, মশালধারী সৈন্য গড় পাহারা দিচ্ছে।
১৮ জানুয়ারি, ২০১৯
pollution
নতুন বছরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এরকম দশটি রোগ এবং কার্যকারণকে চিহ্নিত করেছে। তারই আলোচনায় আনন্দবাজার
১৮ জানুয়ারি, ২০১৯
Dog
অম্লানকুসুম চক্রবর্তী
কেউ জানতে চাননি, মৌটুসি বলে যে ছাত্রীটি তাঁর গ্রামের বাড়ির পোষা কুকুরটাকে এত ভালবাসেন, হঠাৎ করে তিনি এই কুকুর-নিধন যজ্ঞে খলনায়িকার ভূমিকায় এলেন কেন। কারও মনে প্রশ্ন আসেনি, কুকুরের মৃত্যুর থেকেও যেটা বেশি জরুরি বলে মনে হয়, মানুষের হাসপাতালে এত কুকুর কোন আক্কেলে ঘুরে বেড়ায় দিনভর।
১৮ জানুয়ারি, ২০১৯
pollution
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
বায়ুদূষণ যে শুধু কলকাতার সমস্যা, এমন নয়। পৃথিবীর যে কোনও শহরই নির্মীয়মাণ বা ক্রমবর্ধমান থাকা অবস্থায় দূষণ কবলিত হয়ে পড়ে, এ আমাদের সকলেরই জানা।
১৭ জানুয়ারি, ২০১৯
Representational Image
ব্রজদার দাবি, ভারতবর্ষে প্রাচীন কালে বেতারের অস্তিত্ব ছিল, কারণ অনেক খুঁড়াখুঁড়ি করেও কোনও তার পাওয়া যায়নি! 
১৮ জানুয়ারি, ২০১৯
Book
পশ্চিমবঙ্গ কি সেই দাবি মিটাইবার বিপরীতে হাঁটিতে চাহে? রাজ্য সরকার ‘ভাবিতেছে’, যে সব স্কুলে শিক্ষকের ঘোর অনটন, সেখানে কলেজ বিশ্ববিদ্যালয় হইতে পাশ করা ছাত্রছাত্রীদের ‘ইন্টার্ন’ হিসাবে নিয়োগ করা হইবে।
১৭ জানুয়ারি, ২০১৯
Puppies
নৃশংসতার পরিমাণ সত্যই স্তম্ভিত করিবার মতো। অবশ্য, যে পরিস্থিতিতে এমন নৃশংসতা ঘটিল, তাহাও অবজ্ঞা করিবার মতো নহে। এবং সেখানেই ‘মানবিক’ ঔদাসীন্যের ভূমিকা বিরাট। নতুবা সরকারি হাসপাতাল চত্বরে কুকুর-বিড়ালের এমন সংখ্যাধিক্য, রোগীর শয্যার পার্শ্বে তাহাদের এমন অবাধ বিচরণ ঘটে কী করিয়া?
১৭ জানুয়ারি, ২০১৯
Narendra Modi
ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায়
যখন কোনও নাগরিক দেখেন সবাই আইন ভাঙছেন, তখন তিনিও সেই নিয়ম-ভাঙার দলে ভিড়ে যান।
১৭ জানুয়ারি, ২০১৯
Earth
জয়ন্ত বসু
ব্যতিক্রমী ঘটনা নয়, বিজ্ঞানীদের ভাষায় এটাই ‘নিউ নরমাল’। অর্থাৎ এমনটাই এখন ঘটছে, আগামী দিনেও ঘটবে। প্রসঙ্গত, গত এক দশকে প্রায় প্রতি বছর বিশ্বের গড় তাপমাত্রা সর্বোচ্চ তাপমাত্রার আগের রেকর্ড অবহেলায় ভেঙে ফেলেছে; সম্প্রতি ‘ল্যানসেট’-এর মতো বিজ্ঞান পত্রিকা জানিয়েছে, শুধুমাত্র ভারতে হিট স্ট্রোকে আক্রান্তের সংখ্যা তিনগুণ হয়েছে গত কয়েক দশকে।
১৭ জানুয়ারি, ২০১৯
Kanaka Durga
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
প্রদীপের নীচেই অন্ধকারটা সবচেয়ে বেশি থাকে। অন্ধ সংস্কারে আচ্ছন্ন একটা সমাজকে আলো দেখাতে চেয়েছিলেন যিনি সেই কনকদুর্গা নিজের পরিবারের হাত থেকে রক্ষা পেলেন না। নিজের বাড়িতে আক্রান্ত হতে হল কনকদুর্গাকে, আক্রান্ত হতে হল নিজের পরিবারের হাতে।
১৬ জানুয়ারি, ২০১৯
Vinayak Damodar Savarkar
১৯০৯ সালে যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত সর্দার গুরমুখ সিংহকে ১৯২২ সালে যখন সেলুলার জেল থেকে মুক্ত করে প্রহরীবেষ্টিত অবস্থায় পঞ্জাবের জেলে পাঠানো হচ্ছিল, তিনি পালিয়ে আফগানিস্তান হয়ে রাশিয়ায় চলে যান।
১৭ জানুয়ারি, ২০১৯
kanhaiya-kumar
দুই হাজার ষোলোর ফেব্রুয়ারি হইতে দুই হাজার উনিশের জানুয়ারি— রাষ্ট্রদ্রোহের অভিযোগে কানহাইয়া কুমার, উমর খালিদ ও অনির্বাণ ভট্টাচার্যদের গ্রেফতার হইতে তাঁহাদের বিরুদ্ধে চার্জশিটে পৌঁছাইতে পূর্ণ তিনটি বৎসর কাটিল।
১৬ জানুয়ারি, ২০১৯
Indigenous
অভিজ্ঞতা বলিতেছে, ভিন্নতা কেবলই বৈষম্যের ভিত্তি হইতে চায়। সেই সঙ্কীর্ণ, ঢালু পথে মনকে চালিত করে দীর্ঘ বঞ্চনার ইতিহাস। আদিবাসীদের সঙ্গে বহু যুগ তাহাই ঘটিয়া আসিতেছে।
১৬ জানুয়ারি, ২০১৯
BJP
দরিদ্র হলেও উচ্চবর্ণের জন্য কেন সংরক্ষণের ব্যবস্থা করা সম্ভব নয়? অর্থনৈতিক ভাবে পশ্চাৎপদ শ্রেণির জন্য কেন্দ্রীয় সরকার দশ শতাংশ সংরক্ষণের ব্যবস্থা করা ইস্তক এই প্রশ্নটার সুস্পষ্ট উত্তর খোঁজা খুব দরকার হয়েছে।
১৬ জানুয়ারি, ২০১৯
Boy
সবার জন্য স্বাস্থ্য মানেই সবার জন্য বেসরকারি হাসপাতালের চিকিৎসা এবং স্বাস্থ্যবিমার ব্যবস্থা ভাবলে মুশকিল, গত কাল আলোচনা করেছি। (‘গরিবের চিকিৎসা মানেই বিমা?’, ১৫-১) অন্য দেশের কিছু উদাহরণ আজ আলোচনা করতে চাই।
১৬ জানুয়ারি, ২০১৯
Mamata and Partha
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
সোমবার নবান্ন সভাঘরে শিক্ষা বিভাগের পর্যালোচনায় বসেছিলেন মুখ্যমন্ত্রী। সে বৈঠকে শিক্ষামন্ত্রীর পারদর্শিতাকে মুখ্যমন্ত্রী বড়সড় প্রশ্নচিহ্নের সামনে দাঁড় করিয়েছেন, শিক্ষা বিভাগের নানা সূত্র অন্তত এমনই দাবি করছে।
১৫ জানুয়ারি, ২০১৯
Amal
অভিনেতা অমল পালেকর (ছবিতে) ক্রমবর্ধমান অসহিষ্ণুতার প্রেক্ষিতে সাদা-কালোর চেনা ছকের বাইরে ধূসর পরিসরের গুরুত্ব সম্পর্কে বলেছেন (‘ক্ষমতার কণ্ঠস্বর’, সম্পাদকীয়, ২৮-১২)।
১৬ জানুয়ারি, ২০১৯
Mamata
কবি বলিতে পারেন, নামে কী-ই বা আসে যায়। কিন্তু রাজনীতিক তাহা বলিতে পারেন না। রাজনীতি নামসর্বস্ব। প্রকল্পের সুবিধা কত জন নাগরিকের মিলিল, কতটুকু উন্নয়ন হইল, সে প্রশ্নগুলি রাজনীতির বিচারে গৌণ হইয়া যায়।
১৫ জানুয়ারি, ২০১৯
Srijato
উল্লেখ্য, প্রথম কয়েকটি দৃষ্টান্তে হিন্দুত্ববাদী রাজনীতিই সরাসরি অসহনশীলতার পরিবেশ ও তজ্জনিত সংঘর্ষের হেতু হইলেও শেষ দুইটি উদাহরণ কিন্তু বিরোধী শিবিরের। রাহুল গাঁধী বারংবার নিষেধ করিয়াছিলেন এই চলচ্চিত্রকে উপলক্ষ করিয়া কোনও ধরনের ধ্বংসাত্মক আচরণ করিতে।
১৫ জানুয়ারি, ২০১৯
NRC
অনিন্দিতা ঘোষাল
যা-ই হোক, আটঘাট বেঁধে অসমে রাজ্যে বিজেপির ক্ষমতায় আসা ও গত বছরের ৩০ জুলাই এনআরসি-র দ্বিতীয় খসড়া প্রকাশের পর একলপ্তে চল্লিশ লক্ষ লোকের (অধিকাংশই বাঙালি, যাঁদের মধ্যে ত্রিশ লক্ষ মানুষ প্রয়োজনীয় কাগজপত্র আবার নতুন করে জমা দিয়েছেন চূড়ান্ত খসড়ায় নাগরিকত্বের স্বীকৃতি পাওয়ার আশায়) নাম না থাকার ঘোষণা অবধি তবু ঘটনার গতি-প্রকৃতি চেনা ছকে এগোচ্ছিল।
১৫ জানুয়ারি, ২০১৯
Hospital
সুমিত মজুমদার
খাতায়-কলমে এই সব চিকিৎসার অধিকাংশ নিখরচায় করানো যায় সরকারি হাসপাতাল থেকে। কিন্তু শয্যা কম, লম্বা অপেক্ষা, ডাক্তার বা যন্ত্রপাতি অমিল, এমন নানা কারণে লোকে সরকারি হাসপাতালকে এড়াতে চান
১৫ জানুয়ারি, ২০১৯
Puppies
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
রবিবার দুপুর বেলায় কয়েক সপ্তাহ বয়সের এই কুকুর শাবকদের দেহ দেখতে পান এক হাসপাতাল কর্মীর স্ত্রী পুতুল রায়।
১৪ জানুয়ারি, ২০১৯
Calendar
এতৎসত্ত্বেও প্রশ্ন হল, আলাদা করে বছরে ১২টি ‘পিরিয়ড লিভ’ বিতরণ ঋতুমতী কর্মীকে আলাদা করে বিড়ম্বনায় ফেলবে কি না? নারীকে সৌন্দর্যায়নের নামে শাঁখা-সিঁদুর বা পায়ের মল পরিয়ে ‘দেগে’ দেওয়ার মতো এ পুরুষতন্ত্রের নতুন কোনও কৌশল নয় তো?
১৫ জানুয়ারি, ২০১৯
Journalist
কেবল দুইটি পেশা আহ্বান করে জীবন উৎসর্গের, সেনাবাহিনী এবং সাংবাদিকতা— মৃত্যুর কয়েক দিন পূর্বে লিখিয়াছিলেন শ্রীলঙ্কার সাংবাদিক লাসান্থা বিক্রমসিংহে। ঘাতকের গুলি তাঁহাকে হত্যা করিয়াছিল ২০০৮ সালের ৮ জানুয়ারি।
১৪ জানুয়ারি, ২০১৯
Nikhil Nirmal
আলিপুরদুয়ার হইতে কলিকাতা। জেলাশাসকের পরিবর্তে জনজাতি উন্নয়ন সমবায় নিগমের ম্যানেজিং ডিরেক্টর। ‘শাস্তি’ যদি এমন হয়, পুরস্কারের তোয়াক্কা করে কোন আহাম্মক?
১৪ জানুয়ারি, ২০১৯
Shah Faesal
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
ফয়জল আইএএস চাকরি ছেড়েছেন। রাজনীতিতে অংশ নেওয়ার ইঙ্গিতও পাওয়া গিয়েছে। হুরিয়ত কনফারেন্সের মতো দলগুলোর সঙ্গে হাত মেলাতে চান না, সে কথাও স্পষ্ট হয়ে গিয়েছে ইতিমধ্যে।
১৩ জানুয়ারি, ২০১৯
Protest
রাত সোয়া এগারোটা। এক রাশ ক্লান্তি চোখে মুখে সুজয়ের। তবুও যেন কিছুটা তৃপ্ত, কারণ আর রোজগার ১২০ টাকা বেশি। এই রোজগারের জন্যই আজ সকাল সাতটা থেকে খেটেছে।
১৪ জানুয়ারি, ২০১৯
RAHUL
রাহুলের কথাটির মূল সুর হইল, এক জন প্রধানমন্ত্রী নিজের কাজের পক্ষে উত্তর প্রদান বা আত্মপক্ষ সমর্থনের সামান্য সাহসটুকু দেখাইতে পারিতেছেন না, অন্য লোককে দায়িত্ব দিয়া সরিয়া পড়িতেছেন।
১৩ জানুয়ারি, ২০১৯
Sabyasachi Bhattacharya
গৌতম ভদ্র
মাস্টারমশায় সব্যসাচী ক্লাসে শেখাতেন কী ভাবে প্রশ্ন ফাঁদতে হয়, কী ভাবে সাজানো-গোছানো গৃহীত বক্তব্যের মাধ্যমেই সুলুকসন্ধান করে বুনটের আলগা গিঁটগুলি খোলা যেতে পারে। নব্বইয়ের দশকে অর্থনৈতিক ইতিহাস চর্চার রবরবা, তপন রায়চৌধুরী আর ধর্মা কুমার-এর সম্পাদনায় দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে ‘ইন্ডিয়াজ় ইকনমিক অ্যান্ড সোশ্যাল হিস্ট্রি রিভিউ’-এর মতো পত্রিকার প্রকাশ শুরু হয়েছে।
১৩ জানুয়ারি, ২০১৯
Delhi Diary
প্রেমাংশু চৌধুরী ও অগ্নি রায়
দিল্লি আইআইটি-র ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিংয়ের ‘ফার্স্ট বয়’-এর বায়োডেটায় আসল চমক হল, তিনি ক্যারাটেতে ব্ল্যাক বেল্ট।
১৩ জানুয়ারি, ২০১৯
আরও খবর