নির্বাচন-পরবর্তী প্রক্রিয়াগুলিকে একটি নির্দিষ্ট কোড বা বিধিতে বাঁধিয়া ফেলা জরুরি। যে দল সর্বাধিক আসন পাইয়াছে, তাহাকে সরকার গড়িবার আহ্বান জানাইবার পর কত দিন অপেক্ষা করিতে হইবে; তাহারা সরকার গড়িতে ব্যর্থ হইলে কোন দল ডাক পাইবে এবং তাহাকে কত দিন সময় দেওয়া হইবে; কোনও দলই সরকার না গড়িতে পারিলে কিং কর্তব্য— প্রতিটি প্রশ্নেরই নির্দিষ্ট এবং অপরিবর্তনীয় উত্তর থাকা বিধেয়।
১৪ নভেম্বর, ২০১৯
শ্ন দুইটি। এক, যদি বা এই সম্ভাবনা সত্য হয়, সে ক্ষেত্রেও এক বৎসরের মধ্যে প্রত্নতাত্ত্বিক খননকার্য নূতন করিয়া শুরু করা বিধিসম্মত কি না। সাধারণত, এই ধরনের ঐতিহাসিক ‘সাইট’ বা প্রমাণ-ভূমিতে খননকার্য চালাইবার নিয়মাবলি এতদ্দ্বারা লঙ্ঘিত হইতেছে।
১৪ নভেম্বর, ২০১৯
Notonly political parties liberals are also responsible for the recent situation of Minorities
অনির্বাণ চট্টোপাধ্যায়
কিন্তু এ সবই ব্যাধির লক্ষণ। আসল ব্যাধি আমাদের গণতন্ত্রের শিকড়ে। ভারতীয় গণতন্ত্রের ত্রুটি ও সমস্যা নিয়ে অনন্ত আলোচনা হয়েছে, হবেও। কিন্তু এখানে একটা কথাই বিশেষ ভাবে বলা দরকার: আমাদের গণতন্ত্র সংখ্যালঘুকে তার প্রাপ্য স্বক্ষমতা এবং মর্যাদা দেওয়ার মৌলিক দায়িত্ব পালন করেনি।
১৪ নভেম্বর, ২০১৯
Doubts of a nationalist
আবাহন দত্ত
ধর্মের ভিত্তিতে দেশভাগ, উদ্বাস্তু সমস্যার উদ্ভব, কাশ্মীর সঙ্কটের জন্ম, করদ রাজ্যগুলোকে একত্রিত করা ইত্যাদি অনেক অভূতপূর্ব বিপদের মুখোমুখি হয় ভারত। সে সব বাদ দিয়ে ভাষাভিত্তিক রাজ্যভাগকে অগ্রাধিকার দিতে চাননি প্রশাসকবর্গ। আর নেহরু?
১৪ নভেম্বর, ২০১৯
Letter to the editor: Strength to Believe
এ প্রসঙ্গে রবীন্দ্রনাথের একটি কথা স্মর্তব্য, “...ঐতিহাসিক তপোবনের কথা আমি জানিনে। কেউ জানে ব’লে আমি বিশ্বাস করিনে। তপোবনের কথা আছে পুরাণে, কিন্তু এত অসম্ভব অলৌকিক কাহিনীর সঙ্গে সে জড়িত যে তাকে ঐতিহাসিক সত্য বলে বিশ্বাস করতে কাউকে অনুরোধ করিনে। সেখানে যে-সব ঋষি-তপস্বীদের বাস, তাঁরা সমুদ্র-পর্বতকে অভিশাপের জোরে কম্পমান ক’রে জোড় হস্তে দ্বারস্থ করতে পারতেন।
১৪ নভেম্বর, ২০১৯
T. N. Seshan
ইতিহাসে ফিরিয়া দেখিতে হইবে— কোন মুখ্য নির্বাচন কমিশনারের বিরুদ্ধেই বা রাজনৈতিক নেতাগণ এত খড়্গহস্ত ছিলেন?
১৩ নভেম্বর, ২০১৯
bus
কেবল দুইটি প্রশ্ন থাকিয়া যায়। এক, সন্তান সম্পর্কে অতিরিক্ত যত্নবান পিতামাতাও কেন সুরক্ষার প্রাথমিক বিধিগুলি উপেক্ষা করেন?
১৩ নভেম্বর, ২০১৯
Situation of minorities in India is alarming
প্রেমাংশু চৌধুরী
ভারতের রাজনীতির গতিপ্রকৃতি এবং সামাজিক পরিবেশ দেখে মনে প্রশ্ন ওঠে, ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক ভারতে একটা ‘পলিটিকাল ডিসএমপাওয়ারমেন্ট’ কি দেশের সংখ্যালঘু মানুষকে ক্রমশ কোণঠাসা করে ফেলছে?
১৩ নভেম্বর, ২০১৯
The reasona and design of Chile protest
সব্যসাচী বসুরায়চৌধুরী
এই আন্দোলনের গোড়ার দিকে সরকার নানা বক্রোক্তি করে। পরামর্শ দেয়: কিছু খরচ বাড়ায় এত হইচই কিসের! ফুলের দাম তো কম! প্রিয়জনকে বেশি করে ফুল দিয়ে খুশি করা যায়!
১৩ নভেম্বর, ২০১৯
Letter to the Editor: Harassment for Adhar Card linking
আধার কার্ডে কোনও ভুল থাকলে, তা শোধরাতে পোস্ট অফিসে যেতে হবে। অনেক পোস্ট অফিসেই কর্মীর অভাবে এই কাজ হচ্ছে না। পোস্ট অফিসের উপর এই বোঝা না চাপিয়ে, আগে যে এজেন্সিগুলো আধার কার্ড তৈরি করছিল, তাদেরই তো ভুল সংশোধনের কাজে লাগানো যেতে পারত।
১৩ নভেম্বর, ২০১৯
bulbul
আয়লার সময় যে সরকারি অ-প্রস্তুত অবস্থা দেখা গিয়াছিল, বুলবুলের ক্ষেত্রে তাহা হয় নাই। আবহাওয়া দফতরের সঙ্গে সরকারি বিভাগগুলির যথাযথ সামঞ্জস্য রক্ষা করা সম্ভব হইয়াছে বলিয়াই হয়তো প্রাণহানি বেশি হয় নাই। প্রচুর মানুষকে যথাসময়ে নিরাপদ আশ্রয়ে সরাইয়া লওয়া সম্ভব হইয়াছে।
১২ নভেম্বর, ২০১৯
bus
সম্পাদকীয় ১
এই তহবিল কি নির্মাণশিল্পে, অথবা সামগ্রিক অর্থব্যবস্থায়, মন্দা ঠেকাইতে পারিবে? নূতন পুঁজির ব্যবস্থা হইলে সব না হউক, অন্তত কিছু প্রকল্পের কাজ ফের শুরু হইবে বলিয়াই আশা।
১২ নভেম্বর, ২০১৯
None will won, None will lose
গৌতম চক্রবর্তী
রাজনীতির আগে লোকবিশ্বাস। অযোধ্যা রামচন্দ্রের জন্মস্থান, সে বিশ্বাস বহু কালের। এ শহরে তুলসীদাস রামচরিতমানস লিখতে শুরু করেছিলেন।
১২ নভেম্বর, ২০১৯
Searching the soul of Sita across the country
বিশ্বজিৎ রায়
১৯৯৭ সাল। প্রকাশিত হল ‘বামাবোধিনী’। নবনীতার এই উপন্যাসের একটি ‘ভণিতা’ ছিল। লিখেছিলেন তাতে, ‘বেশির ভাগ সময়ে আমরা চোখ বুজে থাকতে চাই।’ অর্থাৎ সমস্যার স্বরূপ চিনতে চাই না।
১২ নভেম্বর, ২০১৯
Jagdish Chandra Bose
জগদীশচন্দ্র লন্ডন বিশ্ববিদ্যালয়ে মেডিসিন বিভাগে ভর্তি হন, কিন্তু শরীর সায় না দেওয়াতে সে পড়া ছাড়তে হয়। তার পর কেমব্রিজের ক্রাইস্ট কলেজ থেকে বিএ (প্রকৃতি বিজ্ঞান ট্রাইপস) এবং লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে বি এসসি পাশ করে প্রেসিডেন্সি কলেজে পদার্থবিদ্যার (জীববিদ্যা বা উদ্ভিদবিদ্যা নয়) অধ্যাপক হিসেবে যোগদান করেন।
১২ নভেম্বর, ২০১৯
Ayodhya Case
প্রশ্ন সেখানেই। বর্তমান শাসকরা যে ঐক্যের মন্ত্র পাঠ করিয়া থাকেন, তাহা কার্যত সংখ্যাগুরুর একাধিপত্য। তাঁহাদের জাতি/জাতীয়তার ধারণায় নিহিত রহিয়াছে সংখ্যাগুরুবাদ।
১১ নভেম্বর, ২০১৯
Mamata
মুখ্যমন্ত্রী আগামী বৎসর সরকারি কর্মীদের যে ছুটির তালিকা দিয়াছেন, তাহাতে এক ‘ক্যালেন্ডার ইয়ার’-এ মোট ছুটি মিলিবে ৪৩ দিন। কিন্তু ইহাই শেষ নহে।
১১ নভেম্বর, ২০১৯
Ayodhya Verdict: Something which is more true than Ayodhya
নৃসিংহপ্রসাদ ভাদুড়ী
যদি ইতিহাসের দৃষ্টিতে রামচন্দ্রকে দেখেন, তা হলে বলতে হবে যে, প্রত্নতত্ত্বের এমন কোনও উপাদান নেই, যা দিয়ে কমপক্ষে সাড়ে পাঁচ হাজার বছর আগের একটি স্থানকে রামজন্মভূমি বলে নির্দিষ্ট করা যেতে পারে।
১১ নভেম্বর, ২০১৯
Letter to the Editor: Dilip Ghosh and Goddess Jagadhatri
বিজেপির রামনবমীর মিছিলে অবশ্য প্রকাশ্যেই অস্ত্রের ঝনঝনানি শোনা যায়। অস্ত্র হাতে মিছিল করা আইনবিরুদ্ধ হলেও, ভয়ে বা ভক্তিতে রাজ্যবাসী তা মেনে নিয়েছেন। তাই বলে পুজোর উপহার তরোয়াল?
১১ নভেম্বর, ২০১৯
Delhi Pollution
সৌমেন জানা
যে ভাবে খড় পোড়ানোর প্রবণতা বাড়ছে, তাতে বায়ু দূষণের নিরিখে খুব শীঘ্রই আমরা দিল্লিকে ছুঁয়ে ফেলব। এত ধোঁয়াশা সত্ত্বেও এটা কিন্তু বেশ স্পষ্টই বোঝা যাচ্ছে।
১১ নভেম্বর, ২০১৯
irrigation
পুরসভার তরফে দাবি, পুরসভা এমন উদ্যোগ নিয়েছে পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের পরামর্শ অনুযায়ী। কমে যাচ্ছে জলাশয়। বৃষ্টির জল ধরে রাখার প্রাকৃতিক ব্যবস্থা ধাক্কা খেয়েছে বড়সড় ভাবে।
১১ নভেম্বর, ২০১৯
We would like to stay safe for a long
সুস্মিত হালদার
গ্রেটা থুনবার্গ নামের মেয়েটা আমাদের ভিতরে চেতনা জাগ্রত করতে পারেনি। যে চেতনা আমাদের পরিবেশ ভাবনার পাঠ দেবে, অসুবিধা স্বীকার করে নেবে আগামী প্রজন্মের জন্য।
১১ নভেম্বর, ২০১৯
They are failed to earn daily bread by hand looming
মানস রঞ্জন ভৌমিক
প্রশ্ন অনেক। প্রথমত, ২০০৯-১০ সালে প্রকাশিত হ্যান্ডলুম সেন্সাস রিপোর্ট জানিয়েছিল, ১৯৯৫-২০১০ সালের মধ্যে প্রায় ৩ লক্ষ তাঁতি পরিবারের সংখ্যা কমেছে।
১১ নভেম্বর, ২০১৯
Aparna Sen
মানুষ নিজের ক্ষমতায়, চেষ্টায় উন্নতি করে এক জন বিশিষ্ট কেউ হয়ে ওঠার পরেও, তাঁকে নিজেদের এক জন বলে ভাবতে যখন সেই বিশিষ্ট শ্রেণির মানুষ কুণ্ঠা বোধ করেন, তখন তা ‘শ্রেণিগত অভিমান’ ছাড়া আর কী?
১০ নভেম্বর, ২০১৯
1
আদালতের রায়েই এমন কিছু মন্তব্য এবং পর্যবেক্ষণ আছে, যেগুলিতে এই সমাপনের সম্পর্কে প্রশ্ন উঠিতে পারে। যেমন, আদালত জানাইয়াছে, প্রত্নতত্ত্ব বিভাগের সমীক্ষা হইতে জানা গিয়াছে যে ধ্বংস হওয়া বাবরি মসজিদের নীচে অ-ইসলামি কাঠামোর অস্তিত্বের সন্ধান মিলিয়াছে; কিন্তু রাম মন্দির ভাঙিয়াই বাবরি মসজিদ নির্মিত হইয়াছিল কি না, তাহার নির্দিষ্ট উত্তর আদালতের রায়ে নাই।
১০ নভেম্বর, ২০১৯
1
সেমন্তী ঘোষ
বিচারপতিদের চিন্তা ও সিদ্ধান্তের পিছনে কোনও ধরনের উদ্দেশ্য আছে বলে সামান্যতম ইঙ্গিত করারও কোনও প্রশ্ন ওঠে না, উঠতে পারে না। কিন্তু আদালতের প্রতি সম্পূর্ণ শ্রদ্ধা রেখে কয়েকটি প্রশ্ন তোলা চলে, বলা চলে কিছু সংশয়ের কথা।
১০ নভেম্বর, ২০১৯
3
শ্রাবণী বসু
কার্টার নিশ্চিত ছিলেন, লাক্সরের বালিতে তুতানখামেনের অবশেষ চাপা পড়ে আছে। ১৯২২-এর ৪ নভেম্বর যখন তিনি কাজ করছেন, হুসেন আবদুল রসুল নামে অল্পবয়সি এক ছেলে দৌড়ে আসে তাঁর কাছে। ছেলেটি রোজ গাধার পিঠে জলপাত্র চাপিয়ে নিয়ে যেত। মাটিতে পাত্র বসানোর জন্য গর্ত খুঁড়তে গিয়ে একটা পাথরে ধাক্কা লাগে। পরে দেখা যায়, সেটা কতকগুলো সিঁড়ির উপরের দিক।
১০ নভেম্বর, ২০১৯
1
আশ্চর্য, এখনও পর্যন্ত এক বারও মমতা থেকে মায়াবতী, রাহুল থেকে কেজরীবাল, কেউ ইভিএম-কে কাঠগড়ায় তুললেন না। ৭ মাস আগে ভোটের ফলে ইভিএম কারচুপির যে অভিযোগ উঠেছিল এ বার তা স্তব্ধ কেন? বিজেপি একক ভাবে  তিনশোর বেশি আসন পাওয়ার ক্ষেত্রে ইভিএম কারচুপি ছিল, পশ্চিমবঙ্গে অমিত শাহের বেঁধে দেওয়া টার্গেট ২২টি আসনে ইভিএম সেট করা ছিল বলে যাঁরা তোপ দেগেছিলেন, তাঁরা নিশ্চুপ কেন?
১০ নভেম্বর, ২০১৯
1
স্থানীয় লোকদের দিয়ে কাজ করাতে গেলে যে বেতন দিতে হয় বাইরের রাজ্য থেকে শ্রমিক আনলে তাঁদের অনেক কম বেতনে কাজ করানো যায়। আর তা ছাড়া তাঁরা থাকেন নিজ নিজ রাজ্যের সরকারি সুরক্ষার জালের বাইরে। ফলে তাঁদের কাজ করিয়ে লাভ সবটাই। কিন্তু তাঁরাই হন নানারকম অসাম্যের শিকার।
১০ নভেম্বর, ২০১৯
Jack Dosrsey
ইন্টারনেট বাহিত বহুজনপ্রিয় মাধ্যমে বিজ্ঞাপনের প্রভাব বিপুল বলিয়াই তাহা সামাজিক আলোচনার পক্ষে, এবং তাহার পরিণামে রাজনীতির পক্ষে, বিপজ্জনক হইয়া উঠিয়াছে।
০৯ নভেম্বর, ২০১৯
Chile
অতি সম্প্রতি চিলির শিক্ষক-অধ্যাপক-সমাজকর্মীরা একযোগে প্রেসিডেন্টের কাছে বার্তা পাঠাইয়াছেন যে, এই ভাবে ক্রমাগত মানবাধিকার দলন কোনও সভ্য দেশে চলিতে পারে না।
০৯ নভেম্বর, ২০১৯
Nabaneeta Dev Sen
দীপেশ চক্রবর্তী
হালফিল শুনতাম দুরারোগ্য অসুখ নবনীতাদির। অথচ হাসিটি যে শুকোয়নি, জানতাম। এই তো সে দিন বন্ধুরা পাঠালেন ওঁর ছোট্ট একটি রম্যরচনা। বিষয়: মৃত্যু। অবধারিত জেনেও তাকে নিয়ে হাসি-তামাশা করা।
০৯ নভেম্বর, ২০১৯
Nabaneeta Dev Sen
ভালবাসার এই সহজ সারল্য থেকে আজীবন সরে আসেননি নবনীতা। ছোট্ট উদাহরণ। ১৯৯৮ সাল। গাদিয়াড়াতে পিকনিকে গিয়েছেন, টেলিভিশনে আচমকা অমর্ত্য সেনের ছবি।
০৯ নভেম্বর, ২০১৯
Cars
কয়েক মাস আগে হাওড়া জেলা আদালতে গাড়ি রাখা নিয়ে আইনজীবীদের সঙ্গে পুলিশের গোলমাল বাধে, যার ফলে আইনজীবীরা রাজ্য জুড়ে আদালতে দীর্ঘ দিন ধরে কর্মবিরতি পালন করেন।
০৯ নভেম্বর, ২০১৯
আরও খবর