তাঁহাদের কথামৃত শুনিয়া সুস্থবুদ্ধিসম্পন্ন নাগরিকদের কেবল বিস্ময় নহে, হৃৎকম্প হইতেছে।
১৬ সেপ্টেম্বর, ২০১৯
একবিংশ শতকেও চিন্তাভাবনার এমন ভয়ঙ্কর পশ্চাদগামিতা!
১৬ সেপ্টেম্বর, ২০১৯
mahalaya
ভোর থেকে বিকেল, স্বাধীনতা মানে ফুল কুড়োনো, মালা গাঁথা, কাশের গুচ্ছ তোর্সার অদূর চরে।
১৬ সেপ্টেম্বর, ২০১৯
park
আসলে এর শুরু তো সেই আগুন জ্বালাতে শেখার সময় থেকেই। আগুন জ্বালাতে শেখা মানব সভ্যতার ইতিহাসে অন্যতম গুরুত্বপূর্ণ ঘটনা।
১৬ সেপ্টেম্বর, ২০১৯
UN
অগ্নি রায়
প্রয়োজন এবং ওজন বুঝে ডেকে নেওয়া হয় অন্য দশ অস্থায়ী সদস্য দেশকেও। 
১৬ সেপ্টেম্বর, ২০১৯
minority
রঞ্জিত শূর
এ দেশে জেলবন্দিদের মধ্যে দলিত, আদিবাসী বা মুসলমানের অনুপাত কত?
১৬ সেপ্টেম্বর, ২০১৯
Bibhutibhushan Bandyopadhyay
বিভূতিভূষণের সঙ্গে নদিয়ার যোগ তাঁর পিতার সূত্র ধরলে আরও কিছুটা পিছিয়ে যেতে হবে।
১৬ সেপ্টেম্বর, ২০১৯
Birds
বছরের একটা দিন বিশ্বপরিবেশ দিবস হিসাবে পালন করলেও ধারাবাহিকতার অভাব অনেকটাই  পরিলক্ষিত হয়ে থাকে।
১৬ সেপ্টেম্বর, ২০১৯
Elephants
সে কালে হাতির ব্যবহার ছিল যানবাহন, মালবাহন, মাঙ্গলিক অনুষ্ঠানে এবং প্রধানত যুদ্ধের কাজে। হাতির ব্যবহার হয়েছে সিন্ধু সভ্যতায়, বৈদিক যুগে ও তৎপরবর্তী যুগে। যুদ্ধে অপরিহার্য ছিল ৫০০ খিস্ট-পূর্বাব্দ থেকে।
১৬ সেপ্টেম্বর, ২০১৯
UBI
কলকাতার গল্ফগ্রিনে আশির দশকে স্থাপিত হল ইউনাইটেড ব্যাঙ্কের শাখা, গল্ফগ্রিনে প্রথম ব্যাঙ্ক।
১৬ সেপ্টেম্বর, ২০১৯
K Sivan Narendra Modi
কুতর্কের মুখে পড়িয়া ইসরোর বিজ্ঞানীকুল বা ঐশীর সমর্থকমহল, কাহারও এইরূপ দ্বিধাগ্রস্ত সাফাইদান না করিলেও চলিত। কম্পিউটারে কোষ্ঠীবিচারের এই দেশে তাঁহারা নিজ ইচ্ছায় এমন করিলে এই উত্তর-আধুনিকতার যুগে অবাক হইবারও কিছু নাই।
১৫ সেপ্টেম্বর, ২০১৯
Marketing
অমিতাভ গুপ্ত
‘‘ব্যাসদেব তোর কোনও উপকারেই এলেন না দেখছি।’’ দুঃখিত ভঙ্গিতে মাথা নাড়লেন শিবুদা, কিন্তু মুখের হাসি বলছে, উত্তরটা তাঁর বিলক্ষণ পছন্দ হয়েছে।
১৫ সেপ্টেম্বর, ২০১৯
London Diary
শ্রাবণী বসু
হাউস অব কমন্সের স্পিকার জন বারকো এ সপ্তাহে পদত্যাগ করলেন। সবাই মিস করবেন ওঁকে। গত কয়েক মাস পার্লামেন্টে ওঁর অদ্ভুত ভাবে ‘অর্ডার’ বলাটা একটা দেখার মতো দৃশ্য ছিল।
১৫ সেপ্টেম্বর, ২০১৯
Midnapore
জনসেবা শুরু হয়েছিল জমিদারি আমলে। বংশের একাধিক ব্যক্তি যোগ দিয়েছিলেন স্বাধীনতা সংগ্রামে। তার জন্য ঘরছাড়াও হতে হয়েছিল। জাড়ার রায়বংশের কৃতী পুরুষদের স্মরণ করলেন অতনু মিত্র
১৫ সেপ্টেম্বর, ২০১৯
NRC creates terror among comon mass
মৈনাক পূততুন্ড
নদিয়ায় বসবাসকারী বহু হিন্দু, বিশেষ করে, মতুয়া সম্প্রদায়ভুক্তেরা অনেকেই এনআরসি নিয়ে দোলাচলে রয়েছেন। লিখছেন
১৫ সেপ্টেম্বর, ২০১৯
Celebration of Vadu should not be stopped
পার্থসারথি গোস্বামী
ভাদু কোনও লৌকিক বা বৈদিক দেবী নন। কেউ কেউ বলেছেন ‘করম’ নামক আদিবাসী উৎসবের হিন্দু সংস্করণ হল ভাদু। কিন্তু ‘জাউয়া’ (মতান্তরে জাওয়া) গানের সঙ্গে ভাদুগানের কোনও মিল পাওয়া যায় না। এই উৎসব আসলে ফসল ফলানোর উৎসব।
১৫ সেপ্টেম্বর, ২০১৯
girl
এই শোলা জলাশয়ে হয়। মূলত বর্ষাকালে এই শোলা জলাশয় থেকে সংগ্রহ করে সেগুলো শুকিয়ে তারপর কাজে লাগে।
১৫ সেপ্টেম্বর, ২০১৯
Modi Sivan
প্রসঙ্গত উল্লেখ্য চাঁদে অবতরণের এই দিন ও সময় ছিল পূর্বনির্ধারিত। গত ২২ জুলাই যে চন্দ্রযান যাত্রা শুরু করেছিল, তার চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের দিন ছিল ৭ সেপ্টেম্বর।
১৫ সেপ্টেম্বর, ২০১৯
Glimpse of an unknown Bibhutibhushan Bandyopadhyay
আবু তাহের
প্রকৃতি-কারুণ্য-গ্রাম জীবনের সঙ্গে তিনি আছেন কিন্তু ক্ষতবিক্ষত এই অচেনা এক বিভূতিভূষণের সঙ্গে আলাপ করিয়ে দিচ্ছেন লেখক।
১৫ সেপ্টেম্বর, ২০১৯
Assam NRC
রাজনীতির অঙ্গনে সমস্যার সমাধান না হওয়ায় বিষয়টি আদালতে গড়ায়। অবশেষে ২০০৫ সালে সুপ্রিম কোর্টের নির্দেশে ‘আইএমডিটি অ্যাক্ট’ বাতিল হয় (সর্বদানন্দ সোনোয়াল ভার্সেস গভর্মেন্ট অব ইন্ডিয়া)। বাকিটা ইতিহাস। লিখছেন গৌতম বন্দ্যোপাধ্যায়
১৫ সেপ্টেম্বর, ২০১৯
Enforcing new Traffic rule was needful?
কঠোরতর শাস্তির বিধান অবশ্য একটি ভিন্নতর (অসৎ) প্রণোদনার জন্ম দিতে পারে। ধরা যাউক, কোনও একটি অপরাধে জরিমানার পরিমাণ ৩০০ টাকা হইতে বাড়িয়া ৫,০০০ টাকা হইল। ৩০০ টাকা দিতে গায়ে না লাগিলেও অধিকাংশ লোকের ক্ষেত্রেই ৫,০০০ টাকা দেওয়া কষ্টের। অতএব, সংশ্লিষ্ট পুলিশকর্মীটি যদি অসৎ হন তবে অপরাধী ও আইনরক্ষক, উভয় পক্ষের নিকটই ঘুষ দেওয়া ও লওয়ার প্রণোদনা থাকিবে।
১৪ সেপ্টেম্বর, ২০১৯
JNU becomes place of combat
হারিয়াও অবশ্য হার স্বীকার করে নাই গৈরিক বাহিনী। ট্রোল-সেনারা প্রশ্ন করিতেছে, ছাত্র সংসদের নবনির্বাচিত সভাপতি ঐশী ঘোষের ডান হাতে কেন তাগা-পাথর বাঁধা?
১৩ সেপ্টেম্বর, ২০১৯
Ramesh Pokhriyal
সোনালী দত্ত
প্রসঙ্গত, পোখরিয়ালের দু’-দু’টি জন্মদিন। একটি ডাক্তারি মতে, একটি কোষ্ঠী মতে। জ্যোতিষে তাঁর অগাধ বিশ্বাস। এক বার বলেছিলেন, “জ্যোতিষ হল শ্রেষ্ঠ বিজ্ঞান। এ বিদ্যা বিজ্ঞানেরও ওপর দিয়ে যায়। আমাদের উচিত জ্যোতিষের প্রচার করা।” তিনি মনে করেন, জ্যোতিষের সামনে বিজ্ঞান “বামন মাত্র”। 
১৪ সেপ্টেম্বর, ২০১৯
TIll today India citizens rare dreams about Dictator
বিশ্বজিৎ রায়
কিন্তু কেন্দ্রীয় ক্ষমতাতান্ত্রিকতা ও অবতারকল্প একনায়কত্বের বদলে গণতান্ত্রিক আদর্শ বজায় থাকলে কি দেশের মঙ্গল হত না? হত। তবে গণতান্ত্রিক আদর্শ বজায় রাখতে গেলে সব ক্ষেত্রেই জনগণের সক্রিয় সচেতন অংশগ্রহণ জরুরি।
১৪ সেপ্টেম্বর, ২০১৯
Suicide
প্রয়োজন সামাজিক সচেতনতা ও সহমর্মিতার। মানসিক স্বাস্থ্য এবং আত্মহত্যার ব্যাপারে সংস্কার বা ‘ট্যাবু’ কাটিয়ে এ ব্যাপারে খোলামেলা আলোচনার প্রয়োজন। লিখছেন অরুণাভ সেনগুপ্ত
১৪ সেপ্টেম্বর, ২০১৯
Shehla Rashid
পরিস্থিতি শোচনীয়— সমালোচনার স্বরকে অবরুদ্ধ করিবার ক্রমাগত অপচেষ্টা ভারতীয় রাষ্ট্রের মূলগত ভাবটিকে সমানে আঘাত করিতেছে, জাতির প্রাণশক্তিকে দুর্বল করিতেছে— কিছু দিন পূর্বেই সুপ্রিম কোর্টের এক বিচারপতি তাঁহার বিদায়ভাষণে মনে করাইয়া দিয়াছেন। 
১৩ সেপ্টেম্বর, ২০১৯
Woman Trafficking
যাবতীয় আইন ও সরকারি প্রচারকে হেলায় অগ্রাহ্য করিয়া দিনের পর দিন যে ভাবে নারীপাচার চলিতেছে, তাহা কি রাজনৈতিক ও প্রশাসনিক সাজশ ভিন্ন সম্ভব?  
১৩ সেপ্টেম্বর, ২০১৯
Durga Puja
অতনু বিশ্বাস
বাঙালি মননে দুর্গা সম্পৃক্ত হয়েছেন প্রতিটা সুখ-দুঃখের ছন্দে আর তালে। ভয়াবহ মন্দা আর টালমাটাল অবস্থাতেও দুর্গাপুজো থেকে যায় বঙ্গজীবনের অঙ্গ হয়ে।
১৩ সেপ্টেম্বর, ২০১৯
Skull
তূর্য বাইন
আজও দেশ জুড়ে কুসংস্কার যে কী ভয়ঙ্কর ভাবে বাসা বেঁধে আছে, কয়েকটি ঘটনার উল্লেখ করলেই বোঝা যায়। 
১৩ সেপ্টেম্বর, ২০১৯
More intention Should be given to the projects inclined with students interest
রামামৃত সিংহ মহাপাত্র
‘নির্মল বিদ্যালয় সপ্তাহ’ পালন সদর্থক ভাবনা। সপ্তাহভর পরিচ্ছন্নতার পাঠ নিচ্ছে ছাত্রছাত্রীরা। এর চেয়ে ভাল আর কী হতে পারে? পরিচ্ছন্ন শৈশবই পারে পরিচ্ছন্ন দেশ গড়তে।
১৩ সেপ্টেম্বর, ২০১৯
Grave
অন্য দিকে, ডিরোজিয়োর মনও ভাগলপুরে বেশি দিন ভাল ছিল না। তাই তিনি কলকাতায় ফিরে আসাটাই মনস্থির করলেন। ফিরে এসে তাঁর সামনে সুযোগ এল হিন্দু কলেজে শিক্ষকতা করার।
১৩ সেপ্টেম্বর, ২০১৯
Sangeet Bhavan is still relevant while completing hondred years
অনিন্দিতা রাউত
দুই বাংলার সংস্কৃতির মিলন ক্ষেত্র বিশ্বভারতীর এই সঙ্গীত ভবন। অবিভক্ত বাংলাতেও পূর্ববঙ্গের পড়ুয়ারা এখানে পাঠ নিতেন, আজও ও-পার বাংলার বহু ছাত্রছাত্রী সঙ্গীতভবনে পাঠ গ্রহণ করে থাকেন।
১৩ সেপ্টেম্বর, ২০১৯
Mrinalini Devi
সুভাষচন্দ্র বসু ১৯৩৯ সালে ৩১ জুলাইয়ে লেখা এক চিঠিতে মণিমালা রায়কে এই কথাগুলো বলেছিলেন। মণিমালাদেবী মৃণালদেবীর দিদি। মৃণালদেবীর বয়স তখন কমবেশি বছর পঁচিশেক।
১৩ সেপ্টেম্বর, ২০১৯
Moon Mission
লিয়োনার্দো দা ভিঞ্চি উপলব্ধি করতে পেরেছিলেন যে, চাঁদ আসলে সঙ্কুচিত ও প্রসারিত হচ্ছে না, বরং এর কিছু অংশ লুকানো থাকে। ‘এই লুকানো চাঁদ’ই যে আমাদের গ্রহের তাবড় রাষ্ট্রপ্রধানদের আস্তিনে লুকানো ‘তাস’, সেটা অবশ্য দা ভিঞ্চি সাহেব অনুধাবন করতে পারেননি।
১৩ সেপ্টেম্বর, ২০১৯
durgapur city
একটি শহর নিয়ে এল মুক্তির স্বাদ। লিখছেন বিশ্বরূপ চট্টোপাধ্যায়
১২ সেপ্টেম্বর, ২০১৯
Jallianwalla Bagh
যাহা অতীত, তাহাকে অতীতে রাখিয়া আসিলেই ভাল, টানিয়াটুনিয়া বর্তমানে আনিতে গেলে দেখা যাইবে পাপী ও পাপের সংখ্যার জটিলতা অন্তহীন।
১২ সেপ্টেম্বর, ২০১৯
Modi-Putin
রাশিয়া-ভারত সুসম্পর্কের ইতিহাসটি পুরাতন, সোভিয়েটের সহিত ইন্দিরা গাঁধীর নৈকট্য সুবিদিত ছিল। সেই আধারে নূতন সুধারস ঢালিলে যদি আন্তর্জাতিক রাজনীতিতে ভারত সুবিধাজনক অবস্থানে থাকিতে পারে, তাহা হইলে পরিবর্তনই শ্রেয়। 
১২ সেপ্টেম্বর, ২০১৯
Rohingya Refugee
শামসুল বারি
বাংলাদেশের অর্থনৈতিক সাফল্য অনেককেই অবাক করেছে। কিন্তু অভিভূত করেছে ভিটেহারাদের প্রতি দেশটির মানবিক মনোভাব। তা আন্তর্জাতিক পরিসরে প্রশংসা ও শ্রদ্ধা আদায় করেছে।
১২ সেপ্টেম্বর, ২০১৯
Utpal Dutta
সীমান্ত গুহঠাকুরতা
এক দিকে জাতপাতের ব্যাধি, সাম্প্রদায়িক সংঘর্ষ। অন্য দিকে সীমান্তে ঘনায়মান যুদ্ধ পরিস্থিতি। এ দিকে পেটেভাতের প্রশ্নে প্রায় দুর্ভিক্ষের দোরগোড়ায় দাঁড়িয়ে দেশ।
১২ সেপ্টেম্বর, ২০১৯
Chicago
ব্রিটিশ আমলে বিবেকানন্দ দেশনায়কদের উদ্বুদ্ধ করেছিলেন। স্বাধীন ভারতের অসহিষ্ণু নাগরিক সমাজ কেন তাঁকে পাথেয় করে মুক্তির পথ খুঁজে পাবে না? লিখছেন গৌতম মাজী
১২ সেপ্টেম্বর, ২০১৯
আরও খবর