কিন্তু বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের লইয়া যখন এমন বিচিত্র সওয়াল-জবাব চলিতে থাকে, এবং তাঁহারা নিজেরাও যখন সেই চাপান-উতোরের বিষয় হিসাবে সীমিত না থাকিয়া সংলাপে যোগ দেন, তখন চমৎকৃত নাগরিকের কণ্ঠে শোনা যাইতে পারে ওয়ান্ডারল্যান্ডের কাণ্ডকারখানা দেখিয়া বিস্মিত অ্যালিস-এর ভাষা: ‘কিউরিয়সার অ্যান্ড কিউরিয়সার!’ কিংবা, প্রিয়তোষের পেটের ভিতর পরশপাথর দ্রুত ক্ষয় হইতে দেখিয়া হতবাক ডাক্তার নন্দীর মতো স্বগতোক্তি: ‘অ্যামেজ়িং কেস!’ অথবা, অ-দ্বিতীয় জটায়ুর প্রতিধ্বনি: ‘হাইলি সাস্...’।
১৮ জানুয়ারি, ২০২০
কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রকের অধীন ফরেস্ট অ্যাডভাইজ়রি কমিটি সম্প্রতি সবুজ সঙ্কেত দিয়াছে ‘গ্রিন ক্রেডিট’ প্রকল্পকে। যাহা ছিল একান্তই সরকারের কাজ, এই প্রকল্পের অধীনে তাহাই করিতে পারিবে কোনও বেসরকারি সংস্থা।
১৮ জানুয়ারি, ২০২০
1
পথিক গুহ
বিবর্তনে এক গুরুত্বপূর্ণ উপাদান হল যোগাযোগ। সে উপাদান আহরণে মানুষ বড় পটু, তাই সে পিছনে ফেলেছে আর সব প্রাণীকে।
১৮ জানুয়ারি, ২০২০
1
রঞ্জিত শূর
সুপ্রিম কোর্টও মৃত্যুদণ্ডের আদেশ দেওয়ার সময় এই ‘ডেটারেন্স’ বা প্রতিরোধী তত্ত্বকে সমর্থন করেছে। যদিও অধিকাংশ সময়ই তারা এই ব্যাপারে বিশেষজ্ঞের অভিমত এবং সমাজের চাহিদা বা জনমতের উপর নির্ভর করেছে।
১৮ জানুয়ারি, ২০২০
1
আর এই প্রতিবাদীদের একেবারে সামনের দিকে থাকে উত্তাল আঠারো। কারণ ‘এ বয়সে কেউ মাথা নোয়াবার নয়’। ‘ছাত্রানাং অধ্যয়নং তপঃ’ তামাদি হয়ে গিয়েছে কবেই। ছাত্রেরা বুঝতে পেরেছেন, শাসকের পছন্দসই এই লব্জ আসলে ‘মগজে কারফিউ’ জারি করার ছল। কিন্তু যাঁরা প্রশ্ন করতে শিখেছেন সব কিছুকেই, তাঁরা কেন বিনা তর্কে, বিনা বিচার-বিবেচনায় সব কিছু মেনে নেবেন?
১৮ জানুয়ারি, ২০২০
1
সম্প্রতি জাতীয় শিক্ষানীতির খসড়া তৈরির সময়ে হিন্দিকে ‘সর্বভারতীয় সংযোগকারী ভাষা’ হিসেবে উপস্থাপিত করার চেষ্টা করা হয়েছিল। এই সুবাদেই দেশের সব প্রান্তে হিন্দিকে অবশ্যপাঠ্য করার দাবিও উঠেছিল। কিন্তু হিন্দি ভারতের রাষ্ট্রভাষা হওয়া উচিত কি না সে বিষয়ে বিতর্কের স্রোতটি কেন্দ্রীভূত হলেও ভারতীর ভাষাশিক্ষা নিয়ে আলোচনা ব্রাত্যই থেকে গিয়েছিল।
১৮ জানুয়ারি, ২০২০
1
মোহনবাগানের মাঠ, তাঁবু, ড্রেসিংরুম সবই ব্যবহার করার অধিকার থাকবে এটিকে-র। কোচ বাছাই থেকে খেলোয়াড় নির্বাচন সবেতেই অগ্রাধিকার এটিকে-র! তা হলে মোহনবাগান ক্লাবটার অস্তিত্ব রইল তো শুধু নামে!
১৮ জানুয়ারি, ২০২০
Deepika Padukone and Laxmi Agarwal
অ্যাসিড আক্রান্ত একটি তরুণী কী ভাবে মনের জোরে ফিরিয়া আসিল স্বাভাবিক জীবনে, সেই কাহিনি লইয়া নির্মিত একটি ছবি মুক্তি পাইয়াছে।
১৭ জানুয়ারি, ২০২০
Protest
সরকারের নিকট মুক্তমনাদের দাবি— ধর্মদ্রোহের মামলা প্রত্যাহার করিয়া মুক্তি দিতে হইবে বয়াতিকে।
১৭ জানুয়ারি, ২০২০
Protest
স্বাতী ভট্টাচার্য
বিশ্বভারতী বক্তৃতামালার অধিবেশন শেষ হয়েছে। চলছে গান, ‘প্রাণের সঙ্গে প্রাণে সে যে মিলিয়েছে এক তানে, মোদের ভাইয়ের সঙ্গে ভাইকে সে যে করেছে এক মন, আমাদের শান্তিনিকেতন।’
১৭ জানুয়ারি, ২০২০
1
এ ভাবে দেখলে বেশির ভাগ পরিস্থিতিই মোটামুটি এড়িয়ে চলা সম্ভব। তা সে বিপদই হোক বা আপদ! আর এই ভাবনাটাই ভাল করে বুঝেছে শাসকযন্ত্র। সাধারণ মানুষের মনের এই সুবিধাবাদী নীতিকে দেখেই শাসক বুঝতে পারে, তারা কত দূর অবধি মানিয়ে নিতে পারে।
১৭ জানুয়ারি, ২০২০
Swami Vivekananda
শিশির রায়
প্রতিটি যুগের এক জন যুগকবি থাকেন, আর এক জন যুগনায়ক— বলতেন স্কুলবেলার এক মাস্টারমশাই। এক জন হৃদয়ের দায়িত্ব নেন, অন্য জন হাত আর মাথার।
১৭ জানুয়ারি, ২০২০
1
এই মৃত্যু-মিছিলের জন্য প্রায় ৭০ শতাংশ ক্ষেত্রে দায়ী অপুষ্টি। প্রতি দু’টি শিশুর এক জন কোনও না কোনও ভাবে অপুষ্টির শিকার। এর মধ্যে ‘স্টানটিং’ অর্থাৎ বয়সের তুলনায় কম উচ্চতাযুক্ত শিশু রয়েছে ৩৫ শতাংশ। ১৭ শতাংশ ‘ওয়েস্টিং’ বা উচ্চতার তুলনায় কম ওজনসম্পন্ন। আর ২ শতাংশ শিশু অতিরিক্ত ‘ওভারওয়েট’ অর্থাৎ ওজনজনিত অপুষ্টির শিকার।
১৭ জানুয়ারি, ২০২০
Rally
সত্যিই রাজনীতি যেন ক্রমশ সঙ্কটে পরিণত হচ্ছে। এই তো সাম্প্রতিক সময়ের ঘটনা, মঞ্চে তখন নেতার বক্তৃতা চলছে।
১৭ জানুয়ারি, ২০২০
1
এ পথের অধিকার কেবল নিষ্কাম ভক্তের। জয়দেবের জীবনের মূলমন্ত্র ছিল কৃষ্ণপ্রেম। স্বকীয়া রমণী পদ্মাবতীকে পরকীয়া ভাবে সাধনায় চিরসময় পরমপুরুষের দিব্যানুভূতি লাভ করেন তিনি। জয়দেবের সাধনচিন্তার পরিচয় পাওয়া যায় তাঁর ‘গীতগোবিন্দ’ কাব্যে।
১৭ জানুয়ারি, ২০২০
Burdwan Rajbati
‘জহর প্রথা’— কথাটার সঙ্গে আমরা সকলেই কমবেশি পরিচিত। প্রচলিত অর্থে ‘জহর ব্রত’ বলতে আমরা সম্মানরক্ষার্থে নারীর আত্মবলিদানকে বুঝে থাকি।
১৭ জানুয়ারি, ২০২০
Sweetmeats
অনুমান করা হয় ছানাবড়ার উদ্ভব হয়েছিল নবাবি আমলেই।
১৭ জানুয়ারি, ২০২০
Saraswati Puja
‘সরস্বতী পুজোয় পরীক্ষা নয়: পার্থ’(১১-১) খবরটি ছোট হলেও, বিষয়টি ছোট নয়। কারণ বিতর্কের কেন্দ্রে আছেন সরস্বতী। বৈদিক যুগ থেকে নদী থেকে নারী তথা দেবীত্বে রূপান্তরিতা তিনি।
১৭ জানুয়ারি, ২০২০
Why I am recalling Adolf Hitler's Germany
ডেরেক ও’ব্রায়েন
নোটবন্দির ফলে যে ভয়াবহ সমস্যার সম্মুখীন হয়েছিল দেশ, তা ৫০ দিনের মধ্যেই সমাধান হয়ে যাবে। বলেছিলেন, ‘‘তার পর আমাকে সর্বসমক্ষে ফাঁসিকাঠে ঝোলাবেন।
১৬ জানুয়ারি, ২০২০
Chandrashekhar Azad Ravan
দিল্লির তিসহাজারি কোর্টের বিচারক কামিনী লাও কি নরেন্দ্র মোদী ও অমিত শাহকে এক মুহূর্তও থমকাইতে পারিলেন?
১৬ জানুয়ারি, ২০২০
Bushfire
এই দহনকাণ্ড চলিবে, বিস্তৃততর জায়গা জুড়িয়া ফিরিয়াও আসিবে, এমন শঙ্কা জাগিতেছে। দাবানলের ব্যাপ্তি ও তীব্রতা আঙুল তুলিতেছে জলবায়ু পরিবর্তনের দিকেও।
১৬ জানুয়ারি, ২০২০
Protest
দেবাশিস ভট্টাচার্য
কলকাতা ভ্রমণে মোদীকে কোথাও বাধা পেতে হয়নি। জল-স্থল-অন্তরিক্ষ ঘুরে ঘুরে তিনি নিজের কর্মসূচি পূর্ণ করতে পেরেছেন।
১৬ জানুয়ারি, ২০২০
Protest
চৈতালি বিশ্বাস
পার্ক সার্কাস ময়দানে যখন স্লোগান উঠছে আজাদির, ঠিক তখনই অনেকগুলো মানুষ একে অন্যকে চিনে নিচ্ছেন।
১৬ জানুয়ারি, ২০২০
Tusu
সময়ের সঙ্গে প্রাচীন অনেক উৎসবই ঔজ্জ্বল হারায়। মকর কি ধরে রেখেছে তার গৌরব? নতুন প্রজন্মের কাছে মকরের গুরুত্ব কেমন? 
১৬ জানুয়ারি, ২০২০
Swami Vivekananda
১২ জানুয়ারি ছিল স্বামী বিবেকানন্দের জন্মদিন। বাংলা ভাষার প্রতি বিবেকানন্দের অপার ভালবাসা ছিল। তাঁর উচ্চারিত বাণী বর্তমান যুবসমাজের কাছেও সমান প্রসঙ্গিক।
১৬ জানুয়ারি, ২০২০
Buddhadeva Bose
বুদ্ধদেব কিন্তু চল্লিশের দশকে বিপরীত মেরুর ছিলেন না। 
১৬ জানুয়ারি, ২০২০
Dilip Ghosh
সোশ্যাল মিডিয়া বা সমাজমাধ্যমে ভয়াবহ ঘৃণা ও বিদ্বেষের কারবারিরা রকমারি উপায়ে তাহাদের প্রচারলীলা চালাইয়া থাকে।
১৫ জানুয়ারি, ২০২০
Madrasa
মাদ্রাসা লইয়া সংখ্যাগুরু বাঙালি সমাজ যে একেবারেই স্বচ্ছ ধারণা বহন করে না, ইহা লইয়া সংশয়ের অপেক্ষা নাই।
১৫ জানুয়ারি, ২০২০
Protest
সুকান্ত চৌধুরী
নাগরিকত্ব আইনের সংশোধনী বা সিএএ ১০ জানুয়ারি গেজ়েটে বিজ্ঞাপিত হল। তার পাঁচ দিন আগেই উত্তরপ্রদেশ সরকার ঘোষণা করে, তারা আইনটি কার্যকর করতে শুরু করেছে।
১৫ জানুয়ারি, ২০২০
Books
সুশান্ত কুমার ভট্টাচার্য
বাংলায় বিজ্ঞান লেখা যায় না বলে যাঁরা বলেন, তাঁদের বলি, অতীতে কিন্তু যথেষ্ট বৈজ্ঞানিক প্রবন্ধ ও গ্রন্থ বাংলা ভাষায় প্রকাশিত হত।
১৫ জানুয়ারি, ২০২০
Makar Sankranti
সংক্রান্তি বা মকরসংক্রান্তি একটা ফসলী উৎসব, যা শুধু দক্ষিণ এশিয়ায় পালিত হয়।
১৫ জানুয়ারি, ২০২০
Swami Vivekananda
‘সব দিকে প্র্যাকটিক্যাল হতে হবে, থিয়োরিতে থিয়োরিতে দেশটা উচ্ছন্ন গেল।’ এ কথা যিনি বলেন, তিনি মাত্র উনচল্লিশ বছরের জীবনে যে কর্মযজ্ঞ করে গেলেন, তেমনটি সমগ্র বিশ্বে এক অনন্য উদাহরণ।
১৫ জানুয়ারি, ২০২০
Protest
১৯৫০ সালের ২৬শে জানুয়ারি প্রজাতান্ত্রিক ভারতের সংবিধানের গুরুত্বপূর্ণ আদর্শ এবং লক্ষ্যসমূহ নিয়ে শুরু হয় এই উপমহাদেশের পথচলা।
১৫ জানুয়ারি, ২০২০
Protest
এনআরসি, সিএবি, সিএএ, এনপিআর নিয়ে কলকাতার রাজপথে যে ছাত্র আন্দোলন হচ্ছে, যাদবপুর বিশ্ববিদ্যালয়ে রাজ্যপালকে ঢুকতে না দেওয়ার জন্য যে তুমুল ছাত্র বিক্ষোভ হল, তাতে আমি প্রচণ্ড উৎফুল্ল।
১৫ জানুয়ারি, ২০২০
Mamata Banerjee and Sonia Gandhi
সোমবারের বৈঠকে আসেন নাই মায়াবতী, অরবিন্দ কেজরীবাল। তাঁহারাও রাজ্য রাজনীতির পুরাতন রেষারেষির ছকে বন্দি। বিরোধীদের অনৈক্যে গণতন্ত্রের ঝুঁকি বাড়িল।
১৪ জানুয়ারি, ২০২০
Belur Math
স্বধর্মের কথাই জানাইয়াছেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ। বলিয়াছেন, মঠ একটি অরাজনৈতিক প্রতিষ্ঠান।
১৪ জানুয়ারি, ২০২০
Narendra Modi
কৌশিক বসু
আমাদের দেশে হরেক রকম বিভেদ চিরকালই ছিল, কিন্তু ১৯৪৭-এর পর থেকে ক্রমশ একটা বোধ তৈরি হচ্ছিল যে আমাদের সবাইকে মিলেমিশে এই দেশটাকে তৈরি করতে হবে।
১৪ জানুয়ারি, ২০২০
Kazi Nazrul Islam
‘আর কত কাল থাকবি বেটী মাটির ঢেলার মূর্তি আড়াল?/ স্বর্গ যে আজ জয় করেছে অত্যাচারী শক্তি-চাঁড়াল।’ এ ভাবেই শুরু হয়েছিল লেখা।
১৪ জানুয়ারি, ২০২০
Nabaneeta Dev Sen
বিদ্রোহের সরবতাই বিপ্লবের আগমনী বার্তা বয়ে আনে। অথচ সেই সরবতা উচ্চকিত না হয়েও যে বৈপ্লবিক চেতনার বিস্তার করা যায়, তা সদ্য প্রয়াত লেখিকা নবনীতা দেবসেন দেখিয়ে দিয়েছেন।
১৪ জানুয়ারি, ২০২০
Fair
লোকসঙ্গীতের সঙ্গীত অংশ সাহিত্য আর গায়কি অর্থাৎ সুর,লয়, তাল ও উপস্থাপনা যথা নৃত্য প্রদর্শনমূলক। বাউল বা ফকির গান সেই অর্থে প্রকৃত লোকসঙ্গীত।
১৪ জানুয়ারি, ২০২০
আরও খবর