ইহার ফলে কি বিজেপির মোদীনির্ভরতার বিরুদ্ধে কংগ্রেসের সমালোচনাটি অনেকাংশে হীনবল হইয়া পড়িবে না? প্রশ্নাতুর সমর্থকদের সৌভাগ্য, শেষ পর্যন্ত এই অতিকেন্দ্রিকতার ফাঁদ হইতে কংগ্রেস অন্তত এই পর্যায়ে বাহির হইতে পারিল।
১৭ ডিসেম্বর, ২০১৮
রায়টি গুরুতর। যে কোনও দেশেই ধর্ষিতার অধিকারের গুরুত্ব আছে। কিন্তু ভারতীয় সমাজে এই গুরুত্ব কয়েক গুণ বেশি। কারণ, পুরুষতান্ত্রিক সামাজিক কাঠামোর মধ্যে ক্ষমতার প্রশ্নে লিঙ্গবৈষম্য এবং শ্রেণিবৈষম্য এই দেশে এতটাই প্রবল যে, নির্যাতিতার সুবিচারের সম্ভাবনা নিতান্তই স্বল্প।
১৭ ডিসেম্বর, ২০১৮
pollution
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
বাতাসের ক্রমবর্ধমান বিষকণা যে ভাবে বিপদঘণ্টা বাজাতে শুরু করেছে, তাতে আর কিন্তু নিস্পৃহ থাকার সময় নেই।
১৭ ডিসেম্বর, ২০১৮
Indian Army
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
সেনার বুটের শব্দ আর পুলিশের সশব্দ উপস্থিতি উপত্যকায় আস্থার সম্পর্কটাকে যে ক্রমাগত সন্দেহের সম্পর্কে রূপান্তরিত করছে, এটা কি কোথাও খেয়াল করেছি আমরা?
১৬ ডিসেম্বর, ২০১৮
metoo
কিন্তু এই মিটু-র অভিঘাত স্বরূপ, ওয়াল স্ট্রিটে এমন ত্রাহি ত্রাহি রব পড়িয়া গিয়াছে যে, একটি অলিখিত চুক্তি বহু সংস্থাতেই বলবৎ: নারী কর্মী নিয়োগ যথাসম্ভব এড়াইয়া চলো।
১৬ ডিসেম্বর, ২০১৮
sentinelese people
ইন্দ্রজিৎ চৌধুরী
ভারত সরকার হঠাৎই আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ২৯টি দ্বীপকে নিয়ন্ত্রিত এলাকার জন্য বিশেষ অনুমতির আওতার বাইরে নিয়ে আসে।
১৬ ডিসেম্বর, ২০১৮
author
প্রেমাংশু চৌধুরী ও অগ্নি রায়
১ ডিসেম্বর বিবাহবার্ষিকী পালন করলেন রেলমন্ত্রী পীযূষ গয়াল। স্ত্রী সীমার সঙ্গে কেক কাটলেন। রেলমন্ত্রী যখন, বিবাহবার্ষিকীর কেকটাও তো রেলগাড়ির মতোই হওয়া উচিত।
১৬ ডিসেম্বর, ২০১৮
rahul gandhi
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
মনে রাখতে হবে, পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে কংগ্রেস এমন কোনও ফল করেনি, যার ভিত্তিতে এখনই বলে দেওয়া যায় যে, ২০১৯ কংগ্রেসের বছর হতে চলেছে।
১৫ ডিসেম্বর, ২০১৮
Aparajito
‘পথের পাঁচালী’তে দিনের বেলার সমস্ত অংশই, এমনকী ঘরের ভিতরের দৃশ্যও লোকেশনে তোলা হয়েছিল। শুধু রাতের অংশ স্টুডিয়োতে নেওয়া হয়েছিল।
১৬ ডিসেম্বর, ২০১৮
Mayawati
মায়াবতী চির কালই ভারতীয় রাজনীতিতে দর কষাকষির খেলায় দক্ষ বলিয়া খ্যাত কিংবা কুখ্যাত। আগামী লোকসভা নির্বাচনের আগে তাঁহার সেই খেলার পরিসরটি তিনি নিজেই খানিকটা ছোট করিয়া ফেলিলেন।
১৫ ডিসেম্বর, ২০১৮
Ukraine
পশ্চিমি মিত্রদের সহায়তা প্রার্থনা করিয়াছে ইউক্রেন। ইদানীং আন্তর্জাতিক সঙ্কটে পশ্চিমি প্রতিক্রিয়া যথোপযুক্ত নহে। বস্তুত, ইউরোপের দেশগুলি অভ্যন্তরীণ সঙ্কট লইয়া এত ব্যতিব্যস্ত যে, রাশিয়াকে ভর্ৎসনা করিবার সময় তাহাদের নাই।
১৫ ডিসেম্বর, ২০১৮
Vegetables
স্বাতী ভট্টাচার্য
সব্জি রফতানি হলে স্থানীয় বাজারে তার দাম চড়ে। যেমন, কালো সিম রফতানি হচ্ছে বলে বাজারে দর যাচ্ছে পঁচিশ-ত্রিশ টাকা কিলোগ্রাম। সবুজ সিম বাইরে যায় না, তার দর মাত্র আট টাকা।
১৫ ডিসেম্বর, ২০১৮
public transport
শ্রীদীপ
রণনীতির দু’টি স্তম্ভ— একটির নাম ‘বয়স-অজুহাত’; অন্যটি ‘দূষণ-অজুহাত’। মজার কথা হল, এই দুইয়ের মধ্যে আসলে কোনও সম্পর্ক নেই। একটা লোক-ভোলানো সম্পর্ক চাপানোর চেষ্টা হয়েছে মাত্র।
১৫ ডিসেম্বর, ২০১৮
car
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
বৃহস্পতিবার সন্ধ্যায় ভয়ঙ্কর দুঃস্বপ্নের সাক্ষী হল জয়নগর। বিধায়কের গাড়ী লক্ষ্য করে মুড়ি-মুড়কির মতো বোমা পড়ল, এলোপাথাড়ি চলল গুলি। সৌভাগ্যক্রমে বিধায়ক গাড়িতে ছিলেন না।
১৪ ডিসেম্বর, ২০১৮
BSE
দুর্জনে বলিবে, আরও অনেকেই দেওয়াল লিখন পড়িতেছেন। যেমন, উদয় কোটাক। তিনি প্রশ্ন করিয়াছেন, বড় অঙ্কের নোট বাতিল করাই যদি উদ্দেশ্য হইয়া থাকে, তবে ২০০০ টাকার নোট চালু করা হইল কেন?
১৪ ডিসেম্বর, ২০১৮
Manajit
মনজোতের বক্তব্য, আপন ইচ্ছা পূরণের সুস্পষ্ট আইনি অধিকার তাঁহার রহিয়াছে, আইনের স্থান সব আবেগ এবং (পারিবারিক) সম্পর্কের উপরে, ইতিপূর্বে একটি তুলনীয় পরিস্থিতিতে রাজস্থানের একটি মেয়েকে সেই রাজ্যের হাইকোর্ট কিডনি দানের ইচ্ছাপূরণের অনুমতি প্রদান করিয়াছিল।
১৪ ডিসেম্বর, ২০১৮
Yogi
সেমন্তী ঘোষ
কংগ্রেস নেতারা আলিকে ধরে থাকুন, তাঁর দল বজরংবলীকেই ধরে থাকবে! কংগ্রেস টিপুকে ভালবাসে, হনুমানকে নয়! (আসাদউদ্দিন) ওয়াইসিকে এখনই ভারত ছাড়তে হবে! ইত্যাদি। দেখেশুনে এক সাংবাদিক তাঁর নাম দিলেন ‘দ্য গ্রেট ন্যাশনাল পোলারাইজ়ার’— মেরুকরণের জাতীয় মহানেতা!
১৪ ডিসেম্বর, ২০১৮
Ravan
ঈশা দাশগুপ্ত
রাম বনাম রাবণ রাজনীতি, রাম বনাম না-রাম রাজনীতি, অথবা আলি বনাম বজরংবলী রাজনীতি— নানা ভাবে ভারতের ভাগ্যে সিঁদুরে মেঘের আনাগোনা। তবে রাবণ রাজনীতির এই উত্থান ঠিক আজকের বিষয় নয়, এক ইতিহাস আছে তার। সেই ইতিহাস প্রায় একশো বছরের পুরনো। 
১৪ ডিসেম্বর, ২০১৮
Congress
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
নাগরিকের জন্য রাষ্ট্র, রাষ্ট্রের জন্য নাগরিক নয়, এ অত্যন্ত অমোঘ সত্য। নাগরিকের স্বার্থ সুরক্ষিত রাখা, নাগরিককে সুখে রাখাই রাষ্ট্রের বা সরকারের কাজ।
১৩ ডিসেম্বর, ২০১৮
DSas
পরবর্তী অধ্যায়ে সেই আশঙ্কা তীব্রতর হইয়াছে, কারণ রিজ়ার্ভ ব্যাঙ্কের উপর বিভিন্ন বিষয়ে জোর করিয়া সরকারি মত চাপাইয়া দিবার চেষ্টা প্রকট হইয়াছে, আরবিআই আইনের অভূতপূর্ব ব্যবহারেও দিল্লীশ্বররা পিছপা হন নাই।
১৩ ডিসেম্বর, ২০১৮
Keshari nath Tripathi
কেন এই নিষ্ক্রিয়তা? ভয়ে? এত ভয় কাহাকে? সকল রাজ্যেই রাজ্য সরকার আস্থাভাজন ব্যক্তিদের বসাইয়া স্বতন্ত্র কমিশনগুলিকে নিয়ন্ত্রণের চেষ্টা করে। ইহাতে গণতন্ত্রের সঙ্কট, এবং নাগরিকের নিরাপত্তা ব্যাহত হইতে বাধ্য।
১৩ ডিসেম্বর, ২০১৮
Folk Drama
ধর্মঠাকুরের পুজো সমাজের সর্বস্তরের মধ্যে মিলনের পটভূমি তৈরি করলেও পরবর্তী কালে তার সঙ্গেও জড়িয়ে গেল কুসংস্কার। বলি থেকে শুরু করে বহু বিতর্কিত আচার পালনের মধ্যে দিয়ে বর্তমানে ধর্মঠাকুরের পুজো অনুষ্ঠিত হয়।
১৩ ডিসেম্বর, ২০১৮
Fire
গ্রামীণ জীবনে খড়ের চাহিদা দীর্ঘদিনের। তবে এটাও ঠিক, বিশ বছর আগে খড়ের ব্যবহার যত ছিল, এখন কিন্তু তার ব্যবহার অনেকটাই কমেছে। তা সত্ত্বেও খড়ের প্রয়োজন কিন্তু এখনও যথেষ্ট।
১৩ ডিসেম্বর, ২০১৮
school
জমিদার যাদবলাল। কৈশোরে কোলিয়ারিতে সামান্য চাকরিজীবন শুরু করে পরে কয়েকটি কোলিয়ারি এবং লাভপুরের জমিদারি কিনেছিলেন। বিলাস-ব্যসনে নয়, জমিদারির আয় কাজে লাগিয়েছিলেন লাভপুরের উন্নয়নে।
১৩ ডিসেম্বর, ২০১৮
Congress
অমিতাভ গুপ্ত
ছত্তীসগঢ়ের কথাই ধরুন। মোট ন’টা সংস্থা এক্সিট পোল করল। তার মধ্যে সাতটা জানাল, ক্ষমতায় ফিরছে বিজেপি। এই সাতটা সমীক্ষার গড় বলছে, ৯০ আসনের বিধানসভায় বিজেপি পাবে ৪৫টা। বিজেপির সবচেয়ে বেশি আসনের পূর্বাভাস করল যারা, তাদের হিসেব বলল, বিজেপি পাবে ৫২টা আসন।
১৩ ডিসেম্বর, ২০১৮
woman
পুনরজিৎ রায়চৌধুরী
সমীক্ষায় অংশগ্রহণকারী নারীদের মধ্যে যাঁরা গার্হস্থ্য হিংসা যুক্তিযুক্ত মনে করেন, এ বার আসা যাক তাঁদের জাতি এবং অর্থনৈতিক অবস্থার বিশ্লেষণে। এঁদের মধ্যে ২০% নারী তফসিলি জাতির অন্তর্ভুক্ত, ২০% অন্তর্ভুক্ত তফসিলি জনজাতির, ৪২% অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি), এবং ১৮% উচ্চবর্ণের।
১৩ ডিসেম্বর, ২০১৮
Narendra Modi
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দরজায় যখন আবার করাঘাত করতে শুরু করেছে সাধারণ নির্বাচন, ঠিক সেই সময়ে এই বার্তা আসলে দেশের প্রধান শাসকের প্রতি একটা সতর্কবার্তাও।
১২ ডিসেম্বর, ২০১৮
Doctor
রোগের ইতিহাস, রোগীর প্রাত্যহিক দিনযাপন প্রণালী শুনে এবং তার পর নাড়ি টিপে, স্টেথো ও টর্চ দিয়ে বুক, পিঠ, গলার ভেতর দেখে ডাক্তারবাবু রোগ সম্পর্কে একটা প্রাথমিক ধারণা তৈরি করেন। এর পর রোগ সম্পর্কে সুনিশ্চিত হওয়ার জন্য প্রয়োজনীয় টেস্ট করতে বলেন।
১০ ডিসেম্বর, ২০১৮
Workers
বিদেশ যাওয়া মানেই স্বপ্নপূরণ নয়। সেখানে গিয়ে শ্রমিকেরা প্রতিনিয়ত নিপীড়িত হচ্ছেন। প্রয়োজনীয় কাগজপত্র না থাকার জন্য বা সেই দেশের আইন না জানার কারণে অনেকেই জেলে বন্দি রয়েছেন। লিখছেন দীপক সাহা
১২ ডিসেম্বর, ২০১৮
Gouranga Bari
ধর্মীয় সম্প্রীতির সঙ্গে রাঢ়বঙ্গ তথা বর্ধমানের যোগ অতি প্রাচীন। মূলত কৃষিনির্ভর অর্থনীতিতে জীবনযাপনে অভ্যস্ত রাঢ়বঙ্গে আবহমান কাল ধরে এক সম্প্রদায়ের মানুষ অন্য সম্প্রদায়ের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে ফসল ফলিয়েছেন। লিখছেন শ্যামলচন্দ্র দাস
১২ ডিসেম্বর, ২০১৮
আরও খবর
আপনার পছন্দ