রাজ্যের জেলাগুলি হইতে তৃণমূল কংগ্রেস এ বার বেশি সমর্থক আনিতে পারে নাই। কারণ বিষয়ে নানা অনুমান সম্ভব। কেহ বলিবেন, বিরোধী দলের হামলার ভয়ে অনেকে আসিতে ইচ্ছুক হন নাই।
২৩ জুলাই, ২০১৯
রাজ্যের ছয়টি ব্লকে এমন অকল্পনীয় ঘটনা ইঙ্গিত করিতেছে, গত এক-দেড় বৎসরে স্থানীয় স্তরে নূতন কোনও ‘পরিষেবা’র ব্যবস্থা হইয়াছে।
২৩ জুলাই, ২০১৯
chandrayaan 2
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
চাঁদের দিকে এই প্রথমবার রওনা হলাম না আমরা। আগেও চন্দ্রাভিযান করেছে ভারত, সফল ভাবে করেছে।
২৩ জুলাই, ২০১৯
mamata
জহর সরকার
নন্দীগ্রাম-সিঙ্গুরের আন্দোলন আর তার জেরে ২০১১ সালে মমতা বন্দ্যোপাধ্যায়ের ক্ষমতায় আসার সময়টাতে আমি দিল্লিতে ছিলাম। কিন্তু নিজের রাজ্যে কী হচ্ছে, বিশদ খবর রাখতাম।
২৩ জুলাই, ২০১৯
bird
উত্তরের সকাল আর আগের মতো জেগে ওঠে না চড়ুই পাখির কিচিরমিচিরে। বাঁচা কঠিন হয়ে উঠছে পাখির। লিখছেন রুদ্র সান্যাল
২৩ জুলাই, ২০১৯
books
ছোটদের সাহিত্যচর্চায় আজকের যুগের ইঁদুর দৌড়ের কারণে যেমন ভাঁটা পড়েছে, তেমনই ভাঁটা পড়ছে ছোটদের উপযোগী গল্প রচনা, সাহিত্য রচনার সঙ্গে যুক্ত আঞ্চলিক মানুষজনকে কিঞ্চিৎ তুচ্ছতাচ্ছিল্যের কারণেও। লিখছেন দেবনাথ বন্দ্যোপাধ্যায়
২৩ জুলাই, ২০১৯
culture
সতীপীঠ ফুল্লরা আর লেখক তারাশঙ্করের ভিটের মাটি ছুঁতে এখনও প্রতিদিন লাভপুরে আসেন বহু পর্যটক।
২৩ জুলাই, ২০১৯
dancer
উনিশ শতকের কলকাতায় বাবু বিলাসের মধ্যে দিয়ে বাগানবাড়িতে মনোরঞ্জনের জন্য শুরু হয়েছিল বাইজি প্রথা।
২৩ জুলাই, ২০১৯
protest
আন্দোলন জোট বাঁধার পাশাপাশি সুখ, দুঃখ ভাগ করে সবাইকে নিয়ে বাঁচতে শেখায়। আমার ভাল অন্যের সঙ্গে সম্পৃক্ত— এই চেতনার জাগরণে মনুষ্যত্বের উত্তরণ ঘটে। লিখছেন শালিনী ভট্টাচার্য
২৩ জুলাই, ২০১৯
Farmers
চাষির ছেলে আর এখন মাঠমুখো হন না। কর্মসংস্থানের খোঁজে পাড়ি দেন ভিন্ রাজ্যে।
২৩ জুলাই, ২০১৯
library
পাড়ার পাঁচ জন মিলে সাংস্কৃতিক কার্যকলাপ, মেয়েদের গল্পের আসর, শিশুদের ক্লাব, বৃদ্ধদের আড্ডা, সবের জন্য গন্তব্য ছিল লাইব্রেরি। তারই সঙ্গে চলত বই পড়া।
২৩ জুলাই, ২০১৯
land
এরই মধ্যে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ ঘোষণা করেছেন, দেশের প্রতি ইঞ্চি জমি অনুপ্রবেশকারী মুক্ত করা হবে।
২৩ জুলাই, ২০১৯
indira gandhi
নির্বেদ রায়
ইন্দিরা গাঁধী অর্ডিন্যান্সের মাধ্যমে জাতীয়করণের কাজ সেরে ফেলেন। এই পর্যন্ত ইতিহাসের বিষয়। সেই ইতিহাসের ৫০ বছর ২০১৯ সালের ১৯ জুলাই পালন করা হচ্ছে। লিখছেন নির্বেদ রায়
২২ জুলাই, ২০১৯
Indira Gandhi
অধীররঞ্জন চৌধুরী
সব কিছু খুব মসৃণ ভাবে হয়ে গিয়েছিল, এমনটা কিন্তু নয়।ইন্দিরা গাঁধীর প্রবল সমালোচনা করেছিলেন অনেকে।অনেক রকম ভাবে বাধা দেওয়ার চেষ্টা হয়েছিল।যাঁরা ব্যাঙ্কের মালিক ছিলেন, তাঁরা আদালতে গিয়েছিলেন।কিন্তু কোনও কিছুই টলাতে পারেনি ইন্দিরা গাঁধীর সিদ্ধান্তকে। লিখছেন অধীর রঞ্জন চৌধুরী।
২২ জুলাই, ২০১৯
Mukhtar Abbas Naqvi
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
‘সাজানো ঘটনা’— এই শব্দবন্ধ যেন দুঃস্বপ্ন হয়ে উঠছে ন্যায়প্রার্থীর জন্য। পশ্চিমবঙ্গে হোক, বা বিহারে।
২২ জুলাই, ২০১৯
Singur
সত্যই কি সিঙ্গুরের, তথা এই রাজ্যের চাষির প্রতি সরকারের কর্তব্যটি কৃষিজমির সুরক্ষা এবং চাষে সরকারি সহায়তাদানেই সমাপ্ত হইয়া যায়?
২১ জুলাই, ২০১৯
partha
অতিনিয়ন্ত্রণ ও কেন্দ্রীকরণের পরিবর্তে যে কাজগুলি সরকারের করিবার কথা, সেগুলিতে মন দিলে পশ্চিমবঙ্গের সঙ্কট কমিত। উচ্চ শিক্ষার ক্ষেত্রে পশ্চিমবঙ্গের দুর্নামও কমিত।
২২ জুলাই, ২০১৯
Privacy
নাগরিকের ব্যক্তিগত তথ্যকে ‘সর্বজনীন বস্তু’ বলা যায় না। গোপনীয়তা বজায় রাখার আশ্বাস দিয়েও সরকার কোনও ব্যক্তির আর্থিক লেনদেন-সংক্রান্ত তথ্য কিংবা অপরাধ-সংক্রান্ত তথ্য ‘সর্বজনীন’ বা ‘পাবলিক’ বলে দাবি করতে পারে না।
২২ জুলাই, ২০১৯
Internet
সোমনাথ রায়
ইন্টারনেট পরিষেবা চালানোর পিছনে বিদ্যুৎশক্তি ও জ্বালানির প্রয়োজন কতটা, এবং পরিবেশের উপর তার প্রভাব কী রকম হতে পারে, সেই খোঁজ আমরা সচরাচর নিই না।
২২ জুলাই, ২০১৯
Rain
জ্যৈষ্ঠমাসে ফুরিয়ে যাওয়া কাঁঠালের রেশ তখন পুজোর আগে পর্যন্ত রেখে দিত ঝুড়িভর্তি কাঁঠালবিচি। শুধু কি পোড়া?  রন্ধনপটু মা-জেঠিমা-কাকিমারা কাঁঠালবিচির সঙ্গে ডাঁটা আর হেনতেন মিশিয়ে তৈরি করতেন সুস্বাদু সব রান্না।
২২ জুলাই, ২০১৯
Statue
বালক বঙ্কিমচন্দ্রের হাতেখড়ি, প্রথম স্কুল মেদিনীপুরে। ‘কপালকুণ্ডলা’ উপন্যাসে রয়েছে কাঁথির পটভূমি। আরও কয়েকটি উপন্যাসের সঙ্গেও রয়েছে মেদিনীপুর জেলার যোগ।
২২ জুলাই, ২০১৯
Trees
গাছেদের এই ‘মৃত্যু’ দ্রুত ছড়িয়ে পড়ছে এলাকার অন্যান্য রাস্তার ধারেও। পাণ্ডুয়া থেকে মহানাদের রাস্তা বা কালনা যাওয়ার রাস্তাতেও চোখে পড়ছে গাছেদের কঙ্কাল। আমরা জাগব কবে?
২২ জুলাই, ২০১৯
du
বর্তমান ভারতের চিত্রটি এই প্রসঙ্গে বিশেষ লক্ষণীয়। দিল্লি বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরের মানবিক বিষয়গুলির পাঠ্যক্রম নির্ধারণ চলিতেছিল, এমন সময়ে অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের তাণ্ডবে সে কাজ মাথায় উঠিল।
২১ জুলাই, ২০১৯
Violence
চন্দ্রিল ভট্টাচার্য
এমনিতে মুসলিম মাত্রেই দেশের শত্রু, পাকিস্তানের লোক। হেথা বসে অন্ন ধ্বংসায়, ইন্ডিয়া হারলে জয়-লাফায়। এদের বাড়তে দিলে ক’দিন পরেই ভারত ইসলামি রাষ্ট্র, সুতরাং সময় থাকতে আপনিই হানুন ঘচাং-ফু।
২১ জুলাই, ২০১৯
London
শ্রাবণী বসু
লন্ডনের সিস্টার নিবেদিতা সেলিব্রেশনস কমিটি ও বেদান্ত সেন্টার ইউকে আয়োজিত এই অনুষ্ঠানে থাকছে ডেভনের অপূর্ব সুন্দর পরিবেশে আধ্যাত্মিক অনুধ্যান শিবিরও।
২১ জুলাই, ২০১৯
nature
একে অপরের থেকে দূরে সরে যাচ্ছি আমরা। এ বার সময় সেই বিভেদমূলক আবহ থেকে বেরিয়ে আসা। লিখছেন নমিতেশ ঘোষ
২১ জুলাই, ২০১৯
artificial intelligence
এই সময়ে দাঁড়িয়ে সারা পৃথিবীতে প্রযুক্তি ক্ষেত্রে অন্যতম আলোচ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে এই আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা।
২১ জুলাই, ২০১৯
Gunutia Kuthi
১৮০৪ সাল অর্থাৎ ফ্রুশার্ডের আমলে যেখানে বিনিয়োগ ছিল ১ লক্ষ ৬৫ হাজার টাকা, সেখানে চিপ সাহেবের সময় ১৮০৯ সালে বরাদ্দ টাকার অঙ্ক বেড়ে দাঁড়াল ৩ লক্ষ ৮০ হাজার টাকা!
২১ জুলাই, ২০১৯
Chandrakona
সালটা ঠিক মনে নেই। স্থান পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়া। বিশাল বাড়ি। বাসিন্দারা সকলে মুম্বই প্রবাসী। মাঝে মাঝে আসেন।
২১ জুলাই, ২০১৯
Poster
আমাদের দেশে সব চেয়ে বেশি পরিমাণ ভূগর্ভস্থ জল খরচ হয় কৃষিকাজে। ষাটের দশকের আগে অবস্থাটা এমন ছিল না। যখন এর গোড়াপত্তন হয় এ দেশে হাইব্রিড ধান-গমের চাষ শুরু হয়েছিল।
২১ জুলাই, ২০১৯
International Mother Language Day
সম্প্রতি কেন্দ্রীয় সরকারের নতুন খসড়া শিক্ষানীতিতে যে-সব বিষয় সারা দেশে চর্চার পরিসর তৈরি করেছে, তার মধ্যে নতুন শিক্ষানীতিতে সেই ভাষিক বিস্তার নতুন করে বিতর্ককে আমন্ত্রণ জানায়।
২১ জুলাই, ২০১৯
Nahabat Khana
নহবতখানায় ব্যবহৃত বাদ্যযন্ত্রগুলি ছিল ‘নাক্কারা’ বা ‘ডঙ্কা’, ‘কুয়ার্গা’ বা ‘দামামা’, ‘দুহুল’ বা দুমুখো ঢোল। ‘কর্না’ যা দেখতে সানাইয়ের  মতো হলেও এটি সানাইয়ের থেকে বড় আকৃতির  একটি  বাদ্যযন্ত্র যা সোনা, চাঁদি, পিতল-সহ আরও নানা ধাতু দিয়ে নির্মিত হত।
২১ জুলাই, ২০১৯
Venkaiyah Naidu
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
ভারতীয় গণতন্ত্রের সর্বোচ্চ পীঠস্থান হল সংসদ। প্রায় ১৩০ কোটি নাগরিকের মধ্যে থেকে মাত্র ৭৯০ জন এই সংসদে স্থান পান। বিষয়টা কতটা সম্মানজনক এবং দায়িত্বটা কতটা গুরুতর, বোঝা যায় জনসংখ্যার সঙ্গে জনপ্রতিনিধিত্বের এই অনুপাত থেকেই।
২০ জুলাই, ২০১৯
AIR
সত্তরের দশকের আকাশবাণী কলকাতা থেকে প্রচারিত সংবাদ সমীক্ষা, সংবাদ পরিক্রমা, বাংলা নাটক, ফুটবল-ক্রিকেটের ধারাবিবরণী প্রভৃতি যে সব অনুষ্ঠান নিয়ে আজও বাঙালি নস্টালজিয়াতে ভোগেন, তার সবই ছিল বাংলা ভাষায়, এতে হিন্দির ছায়াও ছিল না।
২১ জুলাই, ২০১৯
pedal
ভারী দীর্ঘ এক কাঠের খণ্ডের আগায় তিন-চার ফুট লম্বা একটি কাঠের লম্বা টুকরো মাটিতে তৈরি করা একটি গর্তের সোজাসুজি লাগানো হত।
২০ জুলাই, ২০১৯
vidyasagar college
আজ আমরা বাঙালি হিসেবে লজ্জা বোধ করছি। শুধু নিজেদের কারণেই নয়, ভিন রাজ্যে থেকে আগত লুম্পেন বাহিনীর কারণে।
২০ জুলাই, ২০১৯
Minority community
এই সমস্ত বিষয়েও বেশির ভাগ নাগরিক চুপ থাকেন। কেউ উল্টে প্রশ্ন করেন না যে মুসলিমেরা কি সংবিধান অনুযায়ী ভারতীয় নন, না কি তাঁরা দ্বিতীয় শ্রেণির নাগরিক? তা হলে কি বেশির ভাগ ভারতের নাগরিকও এমনটাই মনে করেন? 
২০ জুলাই, ২০১৯
broken piece of Idol
ইংরেজি শিখতে হবে বলে যে মাতৃভাষাকে জলাঞ্জলি দিতে হবে এমন কোনও মানে নেই। বরং মাতৃভাষার প্রতি ভালোবাসা যার যত গভীর সে তত সহজে অন্যের ভাষা শিখতে পারবে। এটাই নিয়ম। এটাই বিজ্ঞান।
২০ জুলাই, ২০১৯
lynching
বিজেপির শাসনে ভারতীয় রাষ্ট্রের দমন-প্রবণতা এখন অত্যন্ত প্রবল।
২০ জুলাই, ২০১৯
birth control
প্রশ্ন হইল, গোটা দেশে বিপুল জন্মনিয়ন্ত্রণ কি আদৌ প্রয়োজন?
২০ জুলাই, ২০১৯
আরও খবর