বাহান্ন বৎসর আগে কোঠারি কমিশনের সুপারিশে বলা হইয়াছিল, সরকারি শিক্ষা-ব্যয় জাতীয় আয়ের অন্তত ৬ শতাংশ হওয়া আবশ্যক।
০৬ অগস্ট, ২০২০
ইদানীং কালে বহু ক্ষেত্রে, বিশেষত সরকারি হাসপাতালে ওয়ার্ড বয় বা আয়াদের বিরুদ্ধে নানা প্রকার অভিযোগ উঠিয়াছে। কোথাও রোগীর পরিজনদের সহিত দুর্ব্যবহারের অভিযোগ, কোথাও বা দায়িত্ব পালনে অস্বীকার।
০৬ অগস্ট, ২০২০
Bhoomipujan
প্রেমাংশু চৌধুরী
বিরাট বাতানুকূল রথযাত্রায় সওয়ার আডবাণী গুজরাতের সোমনাথ থেকে অযোধ্যার উদ্দেশে যাত্রা শুরু করেছিলেন। ৩০ অক্টোবর অযোধ্যায় তাঁর রথযাত্রা শেষ হওয়ার কথা ছিল।
০৬ অগস্ট, ২০২০
Chandramukhi Basu
ঈশা দাশগুপ্ত
ইতিহাস এখানে থেকেই ভিন্ন বাঁক নেয়। চন্দ্রমুখী বেথুন স্কুলে ভর্তি হতে পারলেন না। কারণ সেই সময় বেথুন স্কুলের কার্যনির্বাহী সমিতির কিছু নিয়ম, যার ফলে মিশনারি সম্প্রদায়ের ছাত্রীদের প্রবেশ নিষিদ্ধ ছিল সেই স্কুলে।
০৬ অগস্ট, ২০২০
Bengal Literary Council
চর্যাপদ ও শ্রীকৃষ্ণকীর্তন-এর মতো প্রাচীন পুঁথি প্রকাশের জন্য পরিষদ পরিচিত। কিন্তু বঙ্গসমাজের কত কর্মকাণ্ড যে ঘটেছে একে ঘিরে!
০৬ অগস্ট, ২০২০
Narendra Modi
অযোধ্যায় বা অন্যত্র কোনও মন্দির তৈরি হইবে কি হইবে না, এইটুকুই এই নবজয়ী ভারতের প্রধান ভাবনা নহে। তাহার প্রধান ভাবনা, পুরাতন মসজিদ ধ্বংস করিয়া মন্দির তৈরি করা যাইবে কি না।
০৫ অগস্ট, ২০২০
Domestic Violence
বাস্তব অন্য কথা বলিতেছে। গার্হস্থ্য হিংসার ক্ষেত্রে একটি হেল্পলাইন নম্বরের প্রয়োজনীয়তা অনস্বীকার্য।
০৫ অগস্ট, ২০২০
Pollution
সুকান্ত চৌধুরী
দুনিয়া জুড়ে জনমত জানানোর এটা প্রচলিত সুষ্ঠু শান্তিপূর্ণ উপায়, আগেকার গণ-পোস্টকার্ড আন্দোলনের মতো। ইমেলগুলো চুপচাপ মন্ত্রকের মেলবক্সে জড়ো হয়, সুবিধামতো পড়া বা অন্তত গোনা যায়।
০৫ অগস্ট, ২০২০
Temple at Hridaypur
গৌতম চক্রবর্তী
দেশছাড়া শ্রমিকদের খাদ্য, বাসস্থান, চিকিৎসায় মালিকদের আরও সুবিধা দেওয়া উচিত বলে আন্দোলনে জড়িয়ে পড়লেন। সেখানকার ব্রিটিশ সরকার তাঁর নামে গ্রেফতারি পরোয়ানা জারি করল।
০৫ অগস্ট, ২০২০
Education
স্কুলশিক্ষা ও উচ্চশিক্ষা নীতির বহু ইতিবাচক দিক আছে। বহুত্ববাদ, যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে সম্মান করে, বিজ্ঞান-প্রযুক্তিকে হাতিয়ার করে এগিয়ে যাওয়াই সময়ের দাবি। দরকার শাসকের সদিচ্ছা ও মুক্তমন।
০৫ অগস্ট, ২০২০
Rahul Gandhi
যখন সংসদ বন্ধ, তখন কেন্দ্রীয় সরকার যে ভঙ্গিতে জাতীয় শিক্ষানীতি প্রকাশ করিল, তাহাতে গণতন্ত্রের প্রতি সম্ভ্রমহীনতা স্পষ্ট।
০৪ অগস্ট, ২০২০
Covid-19
পরীক্ষার যথেষ্ট ব্যবস্থা যেমন নাই, তেমনই পরীক্ষার ফল সরকারি নথিভুক্তির জন্য অপেক্ষা করিবার বিধি তৈরি হইয়াছে। পজ়িটিভ হইলে তাহা রোগীকে জানাইবার পূর্বে স্বাস্থ্যভবনের অনুমতি লইতে হইবে— কিন্তু সম্ভবত কর্মীর অভাবেই সেই প্রক্রিয়াটি দীর্ঘসূত্র।
০৪ অগস্ট, ২০২০
Education
অনির্বাণ চট্টোপাধ্যায়
খোলা মনে নানা মত শোনার এবং তা নিয়ে সৎ ভাবে চিন্তা করার স্বভাব বর্তমান কেন্দ্রীয় সরকারের শাসকদের আচরণে দেখা যায় না, দৃশ্যত তাঁরা বিশ্বাস করেন— ‘দিল্লীশ্বরো বা জগদীশ্বরো বা’।
০৪ অগস্ট, ২০২০
Ambulance
শ্যামল চক্রবর্তী
একের পর এক অমানবিক ঘটনা ঘটছে। মন্দিরতলা থেকে পঞ্চসায়রের এক বেসরকারি হাসপাতাল সাড়ে তিন কিলোমিটার যেতে অ্যাম্বুল্যান্স দর হেঁকেছে পাঁচ হাজার টাকা।
০৪ অগস্ট, ২০২০
Covid-19
এই অতিমারির সময়ে কোথাও রাস্তায়, বা হাসপাতাল চত্বরে নিঃসঙ্গ রোগীদের শ্বাসকষ্টে কষ্ট পেতে দেখা যাচ্ছে, কোথাও হাসপাতালে বেড খালি থাকা সত্ত্বেও মুমূর্ষু রোগীদের ভর্তি নেওয়া হচ্ছে না— এমন নানা অভিযোগ উঠছে।
০৪ অগস্ট, ২০২০
Education
সংসদে বিজেপির সংখ্যাগরিষ্ঠতা সত্ত্বেও সংসদীয় আলোচনায় এত অনীহা কিসের? সংসদ কি অপ্রাসঙ্গিক হইয়া গিয়াছে?
০৩ অগস্ট, ২০২০
sanitisation
দুর্দিনে ব্যক্তিনাগরিকের এই উদ্যোগগুলি কম কথা নহে।
০৩ অগস্ট, ২০২০
Nehru
অচিন চক্রবর্তী
কোভিড অতিমারি বিষয়ে নিদারুণ ধোঁয়াশা এবং বিশেষজ্ঞদের আপাত ব্যর্থতার সঙ্গে এই জ্ঞান-বিরোধিতার বিশেষ সম্পর্ক আছে বলে মনে হয় না।
০৩ অগস্ট, ২০২০
Harassmntr
দোলন গঙ্গোপাধ্যায়
কাজের জায়গায়, কলেজ-বিশ্ববিদ্যালয়ে দেনা-পাওনা আছে এমন যে কোনও সম্পর্কেই যৌন নির্যাতন ঘটতে পারে।
০৩ অগস্ট, ২০২০
Lockdown
অলিগলি পথে এলাকার মানুষ ‘ডোন্ট কেয়ার’ মুখের ভাব নিয়ে লকডাউনেও অবাধে, যথেচ্ছ ঘুরে বেড়ালেন।
০৩ অগস্ট, ২০২০
Science
বিজ্ঞান গবেষণা এক্ষণে বৃহদাকার ধারণ করিয়াছে। কোনও সাফল্যই ইদানীং একক কৃতিত্বে অর্জন করা যায় না। 
০২ অগস্ট, ২০২০
Mark Sheet
অমিতাভ গুপ্ত
আমাদের সময়েও একটা সাবজেক্টে সবচেয়ে বেশি পাওয়া যেত একশো, এখনও তা-ই যায়। তুই ইনফ্লেশনের কথা কেন বলছিস, সেটা বুঝতে পারছি— চল্লিশ টাকার খাসির সঙ্গে সাড়ে সাতশো টাকার খাসির স্বাদে ফারাক নেই।
০২ অগস্ট, ২০২০
Delhi Diary
রাজনীতিকরা বলছেন, শঙ্করসিন বাঘেলা খোদ নরেন্দ্র মোদীর এক সময়ের রাজনৈতিক গুরু বলে কথা! বয়স হলেও তাই তেজ যায় না।
০২ অগস্ট, ২০২০
Varvara Rao
আজ পর্যন্ত রাষ্ট্র তাঁর কণ্ঠে শৃঙ্খল পরাতে পারেনি। অশীতিপর কবি আক্রান্ত কোভিড-১৯’এ।
০২ অগস্ট, ২০২০
Zair Bolsonaro
নির্বাচিত প্রেসিডেন্টের বিরুদ্ধে দেশের মানুষের প্রাণ লইয়া ছিনিমিনি খেলিবার নালিশ শুনিবার অভিজ্ঞতা আইসিসি’র পক্ষেও অভিনব বলিলে বিশেষ অত্যুক্তি হইবে না।
০১ অগস্ট, ২০২০
sand Mafia
স্তুত নদীর পাড়ে দাঁড়াইলে দৃষ্টিবিভ্রম হইতে পারে। তখন আইনের শাসন আর দুর্বৃত্তরাজ, এই দুইটিকে বিপরীত শক্তি না দেখিয়া, মনে হইতে পারে যেন একই মুদ্রার দুইটি দিক।
০১ অগস্ট, ২০২০
Uttam Kumar
সায়নদেব চৌধুরী
কাজেই ব্যক্তি উত্তমকুমারকে টেনেটুনে অভিনেতা বা স্টার উত্তমকুমারের সমকক্ষ করার এই যে বার্ষিক প্রকল্প বাঙালি প্রত্যেক বছর তার জন্ম আর মৃত্যুদিনে হাতে নেয়, সেটা বাতুলতা ছাড়া আর কিছু না।
০১ অগস্ট, ২০২০
Mosque
অমিতাভ বন্দ্যোপাধ্যায়
কামাল পাশার প্রতিষ্ঠিত গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ শাসন বহু বার চ্যালেঞ্জের মুখে পড়েছে।
০১ অগস্ট, ২০২০
Coronavirus
প্রতি বছর আমরা ২২ এপ্রিল ধুমধাম করে ‘আর্থ ডে’ পালন করি। পালন করছি পরিবেশ দিবস, জীববৈচিত্র দিবস। এ সব শুধু পালনই করা হয়, আমাদের হৃদয় স্পর্শ করে না।
০১ অগস্ট, ২০২০
Deforestation
প্রতি বছর আমরা ২২ এপ্রিল ধুমধাম করে ‘আর্থ ডে’ পালন করি। পালন করছি পরিবেশ দিবস, জীববৈচিত্র দিবস। এ সব শুধু পালনই করা হয়, আমাদের হৃদয় স্পর্শ করে না।
০১ অগস্ট, ২০২০
আরও খবর