বর্তমান কেন্দ্রীয় সরকার যে এই স্বাভাবিক আত্মজিজ্ঞাসার আ পর্যন্ত উঠাইবে না, জানাই ছিল। জানা ছিল যে ঘটনা ঘটামাত্র তাঁহারা স্থিরনিশ্চিত হইয়া যাইবেন যে, ইহা পাকিস্তানের অপকীর্তি! প্রধানমন্ত্রী মোদী সঙ্গে সঙ্গে পাকিস্তানকে ‘যোগ্য প্রত্যুত্তর’ দিবার হুমকি শুনাইবেন, স্বরাষ্ট্রমন্ত্রী বলিবেন, পাকিস্তানই এই ধ্বংসকাণ্ডের পিছনে!
১৬ ফেব্রুয়ারি, ২০১৯
প্রতি বৎসর পঞ্চাশ হাজার পরীক্ষার্থী বাড়িলেও চৌদ্দ বৎসর লাগিবে সকল শিক্ষার্থীকে দশম শ্রেণি পর্যন্ত আনিতে। অথচ পরীক্ষার্থী বাড়ে নাই, বরং কমিতেছে। রাজ্যবাসী প্রশ্ন করিতে পারেন, তামিলনাড়ু যাহা পারিয়াছে, তাহা পশ্চিমবঙ্গ কেন পারিবে না
১৬ ফেব্রুয়ারি, ২০১৯
kashmir attack
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
জঘন্য হামলা, বিভৎস হত্যালীলা, কাপুরুষোচিত। জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে যে হামলা হল, তা নিন্দার জন্য কোনও ভাষাই যথেষ্ট নয়।
১৫ ফেব্রুয়ারি, ২০১৯
Library
সাংসারিক কাজকর্ম ছেড়ে বাড়ির ফুলের বাগানের পাশে বসে পদ রচনা করতেন আর গুনগুন করে গাইতেন সতীশচন্দ্র। লাভপুরের ফুল্লরা মন্দিরে, কঙ্কালীতলায়, তারাপীঠে যখন যেখানে গিয়েছেন, সেখানে বসেই পদ রচনা করেছেন আর গেয়েছেন।
১৫ ফেব্রুয়ারি, ২০১৯
Atanu Barman
বালক অতনুর পাঠানো প্রথম ছড়া গুরুত্ব সহকারে প্রকাশিত হয় সন্দেশ পত্রিকায়। উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর আঁকা সন্দেশ লোগোর পাশে। তারপরেও বার কয়েক একই জায়গায় ছাপা হয় তাঁর ছড়া। নাটক থেকে চলচ্চিত্র, ছড়া থেকে গল্প প্রতিটি জায়গায় তাঁর অবাধ বিচরণ।
১৫ ফেব্রুয়ারি, ২০১৯
Love
মনিকা জানাচ্ছেন, জীবন বরাবর সাদা কালো। তিনি দেখেছেন দুঃখ–সুখের জটিল বাঁক। তবে লক্ষ্য কখনও হাতের বাইরে যেতে দেননি। কোনও প্রতিরোধ তাঁকে কখনও কিনারা থেকে ফেরায়নি। হয় ঝাঁপিয়ে অতল দেখা, নয়তো একেবারে রাস্তা  বদলে ফেলা।
১৫ ফেব্রুয়ারি, ২০১৯
Satyajit wife and son
প্রেম দিবস। প্রতিশ্রুতি দিবস। গোলাপ দিবস। সব আছে। সঙ্গে আছে একলা ফাল্গুনও। এই বসন্তে প্রেম, ভালবাসার বাইরেও রয়েছে কিছু রুক্ষ্ম বসন্তদিন।
১৫ ফেব্রুয়ারি, ২০১৯
Whale
দিঘার উপকূলে বারবার চলে আসছে গভীর সমুদ্রের প্রাণী। মারা যাচ্ছে। কেউ কেউ রক্ষা পাচ্ছে। কেন?
১৫ ফেব্রুয়ারি, ২০১৯
Mamata
দেবাশিস ভট্টাচার্য
মোদীর বিরুদ্ধে বিরোধীদের একজোট করতে প্রথম উদ্যোগী হয়েছিলেন মমতাই। জানুয়ারির ব্রিগেড সমাবেশেও তিনি কংগ্রেস-সহ সব বিরোধী দলকে এক মঞ্চে হাজির করায় জোট-রাজনীতি আরও খানিকটা এগিয়ে যায় এবং তৃণমূল নেত্রীর গুরুত্বও বাড়ে।
১৪ ফেব্রুয়ারি, ২০১৯
Trade Union
অশোক ঘোষ
প্রস্তাবিত আইনটি খতিয়ে দেখলে বোঝা যাচ্ছে, এটি পাশ হলে দেশের ট্রেড ইউনিয়ন এবং কর্মচারী ফেডারেশনকে ‘স্বীকৃতি’ দেওয়ার এক্তিয়ার থাকবে কেবল সরকারের।
১৪ ফেব্রুয়ারি, ২০১৯
valentine
যা কিছু ব্যক্তিগত, তাকেই আমরা অনেকে করে তুলেছি প্রতিযোগিতার বিষয়বস্তু। কে, কতটা অন্যের থেকে বেশি সুখী, বেশি ‘স্টাইলিশ’ ভাবে ‘ভ্যালেন্টাইন্স ডে’ পালন করছি, এ যেন তার এক প্রতিযোগিতা। অথচ, বাঙালির কাছে প্রেম বিরাট আশ্চর্যজনক ছিল। লিখছেন মনিরুল ইসলাম
১৪ ফেব্রুয়ারি, ২০১৯
Love
দুই নারী। সঙ্গে তিন কন্যা। অভিশাপ ও হাহাকার উপেক্ষা করে এক ছাদের নীচে দুই নারীই ঘোষণা করেছেন— ‘ভালবাসাই জীবনের শেষ কথা।’
১৪ ফেব্রুয়ারি, ২০১৯
Politics
এক জন সিনেমার অভিনেতার মতো বলছেন, ‘মারব এখানে, লাশ পড়বে শ্মশানে’। কেউ বলছেন ‘পাঁচনের বাড়ি দেব’, ‘গুড়জল খাইয়ে দেব’। কী যে চলছে!
১৪ ফেব্রুয়ারি, ২০১৯
Mamata Banerjee
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
কিছু ক্ষণের মধ্যে সংসদের সেন্ট্রাল হলে সনিয়া গাঁধীর সঙ্গে দেখা হয় তাঁর। সনিয়ার উদ্দেশে মমতা বলেন, ‘‘মনে রাখব! আমরা সব মনে রাখব।’’ সনিয়া যদিও শান্ত ভাবে মমতাকে বলেন, ‘‘আমরা একে অন্যকে দোষারোপ করছি বটে, কিন্তু আসলে আমরা রাজনৈতিক বন্ধু।’’
১৪ ফেব্রুয়ারি, ২০১৯
Doctor
নূতন সমীক্ষা তাহা ফের প্রতিষ্ঠা করিল। বিমা কেবল হাসপাতালে ভর্তি থাকাকালীন রোগীর খরচ বহন করে। কিন্তু ব্যয়ের সিংহভাগ আসলে হইয়া থাকে হাসপাতালের বাহিরে।
১৪ ফেব্রুয়ারি, ২০১৯
Grand Imam and Pope Francis
শান্তির পরিবেশটি আমিরশাহি তথা আরব দুনিয়ার নিকট অধিক গুরুত্বপূর্ণ, তাহার কারণটি ঠিক ধর্ম নহে, বরং কূটনৈতিক ও অর্থনৈতিক। গত কয়েক দশকে আপন দেশকে উন্নয়নের যজ্ঞে শামিল করিতে বাহিরের দুনিয়ার জন্য দ্বার উন্মুক্ত করিয়াছে আমিরশাহি।
১৪ ফেব্রুয়ারি, ২০১৯
Coal Mine
অভিজ্ঞান সরকার
রানিগঞ্জ আসানসোলের কয়লাখনি অঞ্চলটি প্রায় আড়াইশো বছরের পুরনো। খনিসংলগ্ন গ্রামের পথে ঘোরাঘুরি করলে নজরে পড়ে কয়লা পরিবহণের দু’রকম ব্যবস্থা। প্রথমটা বড় বড় আধুনিক ডাম্পার, কয়লা নিয়ে চলেছে রেল ইয়ার্ডের দিকে। দ্বিতীয়টি হল, যেন প্রাগৈতিহাসিক ভাঙাচোরা কিছু নারীপুরুষ ততোধিক ভাঙাচোরা সাইকেলে বিরাট কয়লার চাঁই নিয়ে ধুঁকতে ধুঁকতে চলেছে একটি বিশেষ গন্তব্যে, যাকে বলে ‘কাঁটা’।
১৩ ফেব্রুয়ারি, ২০১৯
Book Fair
অশোককুমার মুখোপাধ্যায়
বিনিপয়সায় এই সব দৃশ্য দেখতে চাইলে, এই সব চরিত্র এ-ফোঁড় ও-ফোঁড় করে গল্প-উপন্যাস-কবিতা-নাটক বুনতে চাইলে অবশ্যই বইমেলা যাওয়ার অর্থ হয়। যদি জানা থাকে আপনার পছন্দের বইটি কত নম্বর স্টলে পাওয়া যাবে, যাওয়া যায়। কিন্তু যে বই-পিপাসু জানতেন না কী বই কিনবেন, অথবা যাঁরা অজানা বইয়ের সন্ধান পেতে চাইছিলেন, তাঁদের কি গিয়ে কাজ হল?
১৪ ফেব্রুয়ারি, ২০১৯
rose
উপহার বাছার সময়ে, প্রেমিক বা প্রেমিকার মন কী ভাবে কাজ করে? কী ভাবে সে সিদ্ধান্ত নেয়? অর্থনীতিতে এই নিয়ে আলোচনা হয়েছে। অর্থনীতি বলে, উপহারের মাধ্যমে প্রাপকের কাছে একটি সঙ্কেত যায়। অর্থনীতির পরিভাষায়, ‘সিগন্যালিং স্ট্র্যাটেজি’। লিখছেন ভাস্কর গোস্বামী
১৪ ফেব্রুয়ারি, ২০১৯
Rumour
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
দক্ষিণ ২৪ পরগনা যে পরিস্থিতির সাক্ষী হচ্ছে এখন, তা হল মিথ্যার জেরে তৈরি হওয়া এক সামাজিক অস্থিরতা। এই মিথ্যা আচমকা এমনি এমনিই রটতে শুরু করল, এমন কিন্তু নয়। এই মিথ্যা রটানো হয়েছে এবং পরিকল্পনামাফিক পরিস্থিতিকে অশান্ত করে তোলা হয়েছে। সেই ফাঁদে আমরা পা দেব কেন?
১৩ ফেব্রুয়ারি, ২০১৯
Language
তা বলে হিন্দু কলেজের সকলেই কিন্তু বাংলা বিমুখ ছিলেন না। বরং তাঁদের অনেকের হাত ধরেই প্রগতির পথে বাংলা যাত্রার শুরু। হিন্দু কলেজের আদি পর্বের ছাত্র তারাচাঁদ চক্রবর্তী ইংরেজির পাশাপাশি বাংলার গুরুত্ব বুঝেছিলেন বলেই ১৮২৭-এ সঙ্কলন করেছিলেন বাংলা-ইংরেজি অভিধান।
১৪ ফেব্রুয়ারি, ২০১৯
modi
মুম্বইয়ের সভাগৃহে হাজির দর্শকমণ্ডলীই এখন ভারতের মূলস্রোত। তাঁহারা জানেন, রাষ্ট্র(নায়ক) যাহাই করে(ন), তাহাই বৈধ। এবং, রাষ্ট্র(নায়ক)কে প্রশ্ন করা, প্রতিস্পর্ধী অবস্থান গ্রহণ করিবার মূল্য ভয়ানক হইতে পারে। যে ভাবে গত কয়েক বৎসর ধরিয়া লাগাতার প্রতিবাদীদের উপর ধরপাকড় চলিয়াছে, মহারাষ্ট্র এবং কর্নাটক এমনকি প্রতিবাদীর নিধনও দেখিয়াছে, তাহাতে এই ভীতি ছড়াইয়া পড়া স্বাভাবিক।
১৩ ফেব্রুয়ারি, ২০১৯
Writers Building
বর্তমান জমানায় সংবৎসরই পূজার মরসুম, উৎসবের কাল। সুতরাং ছুটি সত্য, কাজ মিথ্যা। বাঙালির মনস্কামনা ষোলো আনা পূর্ণ হইয়াছে। মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণায় হাল্লার রাজা ছুটি পাইয়াছেন।
১৩ ফেব্রুয়ারি, ২০১৯
Protest
শুভনীল চৌধুরী
প্রশান্তচন্দ্র মহালনবীশ তৈরি করেছিলেন ভারতের পরিসংখ্যান ব্যবস্থা। বহু দিনের পরিশ্রমে ভারতের পরিসংখ্যান দফতর গোটা বিশ্বে গ্রহণযোগ্যতা লাভ করেছিল। উন্নয়নশীল দেশে অর্থব্যবস্থা সংক্রান্ত পরিসংখ্যান নিরপেক্ষ ভাবে নিয়মিত প্রকাশ করার ক্ষেত্রে ভারতের পরিসংখ্যান ব্যবস্থা মডেল হয়ে উঠেছিল।
১৩ ফেব্রুয়ারি, ২০১৯
Photo
সোনালী দত্ত
মুম্বইতে ‘ন্যাশনাল গ্যালারি অব মডার্ন আর্ট’-এ ভাষণ দেওয়ার সময় কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি মন্ত্রকের কিছু সিদ্ধান্তের বিরুদ্ধে মত প্রকাশ করার ‘অপরাধ’-এ বিশিষ্ট অভিনেতা অমোল পালেকরকে অসন্তোষের মুখে পড়তে হল।
১৩ ফেব্রুয়ারি, ২০১৯
Priyanka Gandhi
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
প্রিয়ঙ্কা গাঁধীর অভিষেক উত্তরপ্রদেশে বিজেপির সুবিধা করে দেবে, নাকি বিপদ বাড়াবে, রাজনৈতিক সমীকরণের সম্ভাব্য ভাঙাগড়ার উপর তা নির্ভর করবে।
১২ ফেব্রুয়ারি, ২০১৯
Man
বছরের শুরুতে ইউনিসেফের রিপোর্ট বলছে, ২০১৯ সালের প্রথম দিনে ভারতে ৬৯ হাজার ৯৪৪ জন নবজাতকের জন্ম হয়েছে। উল্লেখ্য, ১৩০ কোটির ভারত নতুন বছরের প্রথম দিনটির হিসেবে চিনকে টপকে গেল।
১৩ ফেব্রুয়ারি, ২০১৯
Satyajit Biswas
গভীর দুর্ভাগ্যের বিষয়। আগামী জাতীয় নির্বাচন পর্বে পশ্চিমবঙ্গীয় রাজনীতি বিশেষ ভাবে হিংসা-ধ্বস্ত হইতে চলিয়াছে, রক্তাক্ত সংঘর্ষের মাত্রা অনেক গুণ বাড়িতে চলিয়াছে, এমন একটি আলোচনা এখন দেশের প্রতি কোণে।
১২ ফেব্রুয়ারি, ২০১৯
Lottery
লটারি চালু রাখিবার পক্ষেও এক ধরনের যুক্তি থাকিতে পারে। লটারিই একমাত্র বস্তু, যাহা হতদরিদ্র মানুষকেও ধনী করিতে পারে। হইতে পারে, লটারিতে জিতিবার সম্ভাবনা যৎসামান্য। কিন্তু কোটি কোটি স্বল্পবিত্ত মানুষের নিকট স্বপ্ন সত্য হইবার সম্ভাবনা ওইটুকুই।
১২ ফেব্রুয়ারি, ২০১৯
Subhash
অভীক মজুমদার
প্রকৃতপক্ষে, পায়ে চলা পথের সঙ্গ-অনুষঙ্গে তাঁর সমস্ত কবিতা-গদ্য-ছড়া-কথাসাহিত্য মায় তর্জমাও গ্রথিত। ঘরের বদলে পথ। গৃহের বদলে রাস্তা। রাস্তাই তাঁর জীবন আর সাহিত্যের একমাত্র রাস্তা। পথ চাওয়াতেই তাঁর আনন্দ।
১২ ফেব্রুয়ারি, ২০১৯
Farmers
সুগত মারজিৎ
এনআরইজিএ প্রকল্পের সম্পর্কে একটি কথা বলা দরকার। এটা ঠিক যে, প্রকল্পটির কল্যাণে অনেক কৃষিশ্রমিকের উপকার হয়েছে, তাঁদের কাজের অধিকার প্রতিষ্ঠিত হয়েছে, কিছু জায়গায় জাতীয় সম্পদেরও সৃষ্টি হয়েছে। কিন্তু অনেক জায়গায় এটা কার্যত আয়-সাহায্য প্রকল্পের মতোই, অর্থাৎ সরকার কেবল টাকা দিয়েছে, সেই টাকার কোনও উৎপাদনশীল ব্যবহার হয়নি।
১২ ফেব্রুয়ারি, ২০১৯
Amol Palekar
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
একাধিপত্যবাদীদের সাম্প্রতিক নিশানা অমোল পালেকর। মুম্বইয়ে ‘ন্যাশনাল গ্যালারি অব মডার্ন আর্ট’-এ ভাষণ দিতে গিয়ে বাধাপ্রাপ্ত হলেন অভিনেতা অমোল। এক প্রয়াত শিল্পীর ছবির প্রদর্শনীর উদ্বোধনে আমন্ত্রিত ছিলেন অমোল পালেকর।
১১ ফেব্রুয়ারি, ২০১৯
hati
সম্প্রতি সুপ্রিম কোর্টের বিচারাধীন একটি মামলার প্রাথমিক মতামত হিসাবে বহুজন সমাজবাদী পার্টির নেত্রী মায়াবতীকে সরকারি কোষাগারের টাকায় নিজের দলের প্রতীক হাতির মূর্তি ও সঙ্গে অসংখ্য নিজের মূর্তি প্রতিষ্ঠার শাস্তি হিসাবে এই কাজের সমুদয় ব্যয়ভার বহনের কথা শোনা গেল।
১১ ফেব্রুয়ারি, ২০১৯
RBI
শ্রীদাসের দুর্ভাগ্য। কারণ, সুদের হার যদি কমাইতেই হয়, তবে তাহার মোক্ষম সময়টি এখনই। রিজ়ার্ভ ব্যাঙ্কের মূল দায়িত্ব মূল্যস্ফীতির হার নিয়ন্ত্রণ। মূল্যস্ফীতি হার চড়িলে ব্যাঙ্ক সুদ বাড়াইয়া তাহাকে নিয়ন্ত্রণ করে।
১১ ফেব্রুয়ারি, ২০১৯
Modi and Jinping
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
আন্তর্জাতিক দুনিয়ার কাছে ভারত এই কথা স্পষ্ট করেছে বহু আগেই, অরুণাচল প্রদেশ ভারতের একটি অঙ্গরাজ্য, অতএব অবিচ্ছেদ্য এবং তার অবস্থান তর্কাতীত।
১০ ফেব্রুয়ারি, ২০১৯
Mumbai Son
কিছু দিন পূর্বে ‘অ্যারাইভাল’ নামক এক কল্পবিজ্ঞান নির্ভর ছবিতে, এক জননী ভিনগ্রহের প্রাণী কর্তৃক ভবিষ্যদর্শনের ক্ষমতা প্রাপ্ত হন এবং ভবিষ্যৎ জানিয়াও এমন সন্তানের জন্ম দেন, যে তরুণী-বয়সে মারণরোগে আক্রান্ত হইবে।
১০ ফেব্রুয়ারি, ২০১৯
Saraswati
তাজুদ্দিন আহ্‌মেদ
আর এই ব্যাপারে আমাদের মতো আবাসিক বিদ্যালয়ের ছাত্ররা তীব্র ঈর্ষা করতাম সেই বন্ধুদের যারা বাইরের ইস্কুলে পড়ত। কারণ তাদের বয়ান অনুযায়ী সরস্বতী পুজো আসলে বাৎসরিক এক প্রেম পার্বণ।
১০ ফেব্রুয়ারি, ২০১৯
Delhi Diary
প্রেমাংশু চৌধুরী ও অগ্নি রায়
প্রতি বছরই শীতের এই সময়টায় দরজা খুলে যায় রাষ্ট্রপতি ভবনের মুঘল উদ্যানের। নজর কাড়ে রাশি রাশি গোলাপ, তার সঙ্গে নানান রঙের হাজার হাজার টিউলিপ। অন্যান্য ফুল, আরও নানা রকম গাছ তো রয়েইছে।
১০ ফেব্রুয়ারি, ২০১৯
Ajit
স্কটিশ চার্চ কলেজ থেকে সদ্য স্নাতক হওয়া অজিতকুমার শান্তিনিকেতন আশ্রমে যোগ দিয়েছিলেন পরিবারের প্রতি আর্থিক দায়দায়িত্ব পালনের ব্যাপারটিকে গৌণ জ্ঞান করেই।
১০ ফেব্রুয়ারি, ২০১৯
আরও খবর