সঙ্কটের প্রধান সূত্রটি নিহিত রহিয়াছে নাগরিক পঞ্জি প্রণয়ন ও নাগরিকতা (সংশোধনী) বিল (২০১৬)-এর মধ্যে। সাধারণত মনে করা হয়, অসমের রাজনীতিই এই দুইটি বিষয়ে প্রভাবিত হইতেছে। সেখানকার অধিবাসীরাই ইহা লইয়া প্রবল উদ্বেগ ও অশান্তির মধ্যে দিন কাটাইতেছেন।
২৬ মার্চ , ২০১৯
ইতিহাস বলে, ঋকবৈদিক যুগে পৌরোহিত্যের অধিকারটি শুধুমাত্র ব্রাহ্মণদের ছিল না। যিনি পূজার্চনা করিতেন, তিনিই ব্রাহ্মণ, যিনি দেশরক্ষা করিতেন, তিনিই ক্ষত্রিয়। চারিটি বর্ণের বর্ণাশ্রম ছিল কর্মনির্ধারিত, জন্মনির্ধারিত নহে।
২৬ মার্চ , ২০১৯
Rape
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
মরণাপন্ন রোগীকে হাসপাতালে গণধর্ষিতা হতে হয়েছে শুনলে স্তম্ভিত, বাকরুদ্ধ হওয়া ছাড়া আর কিছু করার থাকে না।
২৬ মার্চ , ২০১৯
United Alliance
শিবাজীপ্রতিম বসু
নরসিংহ রাওয়ের পর দেবগৌড়া আর গুজরালের দু’বছরেরও কম টেকা যুক্তফ্রন্ট সরকার আর অটলবিহারী বাজপেয়ীর ছ’বছরের এনডিএ জোট সরকারের শাসনের শেষে মনমোহন সিংহের প্রধানমন্ত্রিত্বে কংগ্রেস ক্ষমতায় ফিরল বটে, কিন্তু সেই পুরনো দাপটে নয়।
২৬ মার্চ , ২০১৯
Vanchit Bahujan Aghadi
আবীর দাশগুপ্ত
দলিত-আদিবাসীদের নিয়ে রাজনৈতিক দল কম হয়নি, কিন্তু সেখানে প্রাধান্য পায় সেই জাত বা গোষ্ঠী, যারা সংখ্যায় বেশি। আঘাড়ি কিন্তু বৃহৎকে গুরুত্ব দেয়নি, দিয়েছে বৈচিত্রকে।
২৬ মার্চ , ২০১৯
mother
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
একটা গণতান্ত্রিক রাষ্ট্রের প্রশিক্ষিত এবং শৃঙ্খলাবদ্ধ বাহিনী এই রকম আচরণ করতে পারে! নাগরিকের এমন চূড়ান্ত অবমাননা ঘটাতে পারে!
২৫ মার্চ , ২০১৯
Hunger Strike
ওয়েট লিস্টের সকলে হয়তো চাকরির দাবিদার নন, কিন্তু আলোচনার মাধ্যমে সদর্থক পদক্ষেপগুলি ঘোষণা করা সম্ভব ছিল না কি?
২৬ মার্চ , ২০১৯
border
কাশ্মীর উপত্যকার বহু মানুষ কেন ভারতকে নিজেদের দেশ বলিয়া মনে করেন না, ইহা লইয়া প্রায় সকল ভারতীয় নাগরিক অতিশয় বিক্ষুব্ধ।
২৫ মার্চ , ২০১৯
social sites
সোশ্যাল মিডিয়া বা সমাজমাধ্যমে নির্বাচনী আচরণবিধি চালু হইল। নির্বাচন কমিশনের সহিত আলোচনা করিয়া সংশ্লিষ্ট সংস্থাগুলি স্বেচ্ছায় বিধি নির্মাণ করিয়াছে।
২৫ মার্চ , ২০১৯
Light
মালদহের গাজোল ব্লক-সহ আরও বিভিন্ন এলাকায় সদ্য মেরামত করা স্ট্রিটল্যাম্পগুলো সমস্যা-অজ্ঞ সমাধানের চিত্র বহন করে চলেছে।
২৫ মার্চ , ২০১৯
rahul
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
রাজ্যে রাজ্যে কী ছবি, বাংলার ছবিটাই বা কী রকম, তা নিয়ে বিশ্লেষণ এখন তুঙ্গে। সেই সব বিচার-বিশ্লেষণ থেকে উঠে আসা প্রশ্নচিহ্নগুলোর অভিমুখ কোন দিকে তা বিরোধী শিবিরের অজানা নয়।
২৪ মার্চ , ২০১৯
Virat Kohli
গৌতম গম্ভীর বিরাট কোহালির সমালোচনা করিয়াছেন। বলিয়াছেন, এক বারও কোহালির দল আইপিএল-এ চ্যাম্পিয়ন না হওয়া সত্ত্বেও, কোহালিকেই অধিনায়ক রাখা হইয়াছে, ইহা তাঁহার সৌভাগ্য।
২৪ মার্চ , ২০১৯
Photo
কৌশিক সেন
সশস্ত্র পাকিস্তানি সেনারা তাঁকে গ্রেফতার করেছে। ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমান-এর রক্তাক্ত মুখের ছবি দেখতে দেখতে পৌঁছে গিয়েছে গোটা দেশের মানুষের ঘরে ঘরে।
২৪ মার্চ , ২০১৯
Delhi Diary
প্রেমাংশু চৌধুরী, অগ্নি রায়
দিল্লিতে ২৪ আকবর রোডের মুখচলতি নাম জমিদার পার্টি অফিস! আধুনিকতার মধ্যেও সেখানে সাবেকিয়ানার ছোঁয়া চোখ এড়ায় না। কোনও কিছুতেই কার্পণ্য নেই। খোলামেলা পরিবেশ। সরকারে থাকাকালীন যেমন, বিরোধী দলের ভূমিকাতেও কংগ্রেস নেতারা দরাজই।
২৪ মার্চ , ২০১৯
Suchitra
‘ভোট-ব্যানারেও থাকবে সুচিত্রা সেনের ছবি’ (২১-৩) শীর্ষক সংবাদ প্রতিবেদনটি পড়ে এই চিঠি। মহানায়িকা সুচিত্রা সেন আপামর সিনেমাপ্রেমীর হার্টথ্রব। তাঁকে একটি বিশেষ দলের ভোট-ব্যানারের আওতা থেকে মুক্তি দেওয়া হোক।
২৪ মার্চ , ২০১৯
Water
এই শহরে পশ্চিম দিক বরাবর ভাগীরথী ও বহু সংখ্যক বিল থাকা সত্ত্বেও প্রতি পাড়ায় ছিল তিন-চারটি করে মানুষের তৈরি করা বড় পুকুর, যার বেশিরভাগই এখন অদৃশ্য।
২৩ মার্চ , ২০১৯
gfx
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
একে হোলির মরসুম, তায়ে নির্বাচন সামনে। এই রকম পরিস্থিতিতেও দলিত নিগ্রহের এত বড় অভিযোগ সামনে আসায় গুজরাতের শাসকদের নিঃসন্দেহে বেকায়দায় পড়তে হয়েছে।
২৩ মার্চ , ২০১৯
priyanka gandhi
ভোট-প্রচারের শুরুতেই প্রয়াগরাজ হইতে বারাণসী সফর করিলেন প্রিয়ঙ্কা গাঁধী। সফরের বিবরণ কিঞ্চিৎ বিস্ময়ের উদ্রেক করিতে পারে। বিশেষত প্রচারে নামিয়াই যত মন্দির তিনি ঘুরিলেন, তাহাকে স্বাভাবিক বলিয়া ধরিয়া লওয়া কঠিন।
২৩ মার্চ , ২০১৯
mamata banerjee
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাধারণ নির্বাচনের কিছু পূর্বে ঘোষণা করিয়াছেন, প্রাথমিক স্কুলগুলিতে দোলনা দিবে সরকার। প্রশ্ন উঠিয়াছে, ইহা কি নির্বাচনে ভোট পাইবার কৌশল নহে? স্কুলগুলির পরিকাঠামোয় আজও অনেক ঘাটতি রহিয়াছে।
২৩ মার্চ , ২০১৯
Hospital
সুকান্ত চৌধুরী
মা-বাবাকে ছেড়ে গেল অগ্নিদগ্ধ শিশু দিয়া দাস। হয়তো এটা অবধারিত ছিল— শরীরের এতটা অংশ পুড়লে বাঁচা শক্ত। একটা দ্বিধা তবু রয়ে গেল।
২৩ মার্চ , ২০১৯
Phone
বুবুন চট্টোপাধ্যায়
সোশ্যাল মিডিয়া শ্রেণিনির্বিশেষে মানুষের ঘরে ঢুকে যাওয়ার সঙ্গে সঙ্গে একটা জিনিস আবার প্রতিষ্ঠিত হয়েছে। বাঙালি আদতে তার রক্তে এবং সংস্কৃতিতে সেই চণ্ডীমণ্ডপের ঐতিহ্য বহন করে। সব কিছু হাট করে না দেখানো অবধি স্বস্তি পায় না।
২৩ মার্চ , ২০১৯
Vote
পশ্চিমবঙ্গে নির্বাচনের প্রাক্কালে দেওয়াল লিখনের হিড়িক পড়ে যায়।
২৩ মার্চ , ২০১৯
Campus Dol
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক যে দোল-চিত্র সাংবাদমাধ্যমের ক্যামেরায় ধরা পড়েছে, তা যথেষ্ট ‘খ্যাতি’ অর্জন করেছে ইতিমধ্যেই।
২২ মার্চ , ২০১৯
Terrorists
কূট প্রশ্ন উত্থাপন করা সম্ভব— ‘শ্বেত-সন্ত্রাস’ বলিব কেন? কেবল ‘সন্ত্রাস’ বলিতে সঙ্কট কোথায়?
২২ মার্চ , ২০১৯
Jacinda Ardern
নাম ব্যক্তির পরিচয়-সূচক। নাম উচ্চারণ ব্যক্তিকে স্বীকৃতি দেয়।
২২ মার্চ , ২০১৯
Terrorists
সিরিয়া, প্যারিস, মুম্বই— পুবের দেশ হোক বা পশ্চিমের, স্থান, কাল, পাত্র ভিন্ন কিন্তু ফল এক। জঙ্গিদের হাতে নিরীহ মানুষের জীবন খোলামকুচির মতো এক পলকেই নিঃশেষ।
২২ মার্চ , ২০১৯
Education
গৌরব গুপ্ত
ক্লাস শেষ হওয়ার কিছু আগে স্যর আমাকে ডাকলেন এবং খাতা নিয়ে তাঁর কাছে হাজির হতে হুকুম করলেন।
২২ মার্চ , ২০১৯
Holi
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
এক একটা সময় আসে, যখন সম্প্রীতি, সৌহার্দ্য, সৌভ্রাতৃত্ব ইত্যাদি শব্দ বেশি করে প্রাসঙ্গিক হয়ে ওঠে।
২১ মার্চ , ২০১৯
Lone Wolf
সবচেয়ে ভয়াবহ ব্যাপার হল, এই হানাগুলো চলতে চলতে, সব সম্প্রদায়ের মানুষের মধ্যেই ঘৃণা জন্মে গিয়েছে।
২২ মার্চ , ২০১৯
Colour
উত্তরবঙ্গে দু’দিন ধরে রং খেলা চলে। প্রথম দিন হয় আবির-খেলা।
২১ মার্চ , ২০১৯
Shantiniketan
বিশৃঙ্খলা রুখতে কঠোর হয়েছেন কর্তৃপক্ষ। তাঁদের প্রত্যাশা, রবীন্দ্রমনস্ক মানুষের সমাবেশ ঘটুক শান্তিনিকেতনে।
২১ মার্চ , ২০১৯
God
হোলি বা দোল মূলত শ্রীকৃষ্ণের লীলা সমৃদ্ধ হলেও বৈষ্ণবতীর্থ কাটোয়ায় এই হোলির তাৎপর্য আলাদা। যেহেতু শ্রীচৈতন্যদেবের জন্মতিথি এই দোলপূর্ণিমা, তাই এখানকার দোল মূলত গৌরাঙ্গকেন্দ্রিক।
২১ মার্চ , ২০১৯
Baha
‘বাহা’তে পূজিত হন ‘বোঙ্গা’গণ (পবিত্র আত্মা অথবা দেবতা), দেবী ‘জাহের এরা’, ‘মঁড়েকো-তুরুইকো’ (পাঁচ-ছ’জন) ও ‘দেবী গোঁসাই’।
২১ মার্চ , ২০১৯
Dol
প্রচুর গাছপালা ছিল তখন। আমি ষাটের দশকের কথা বলছি। বসন্তের আগমন খুব ভাল বোঝা যেত।
২১ মার্চ , ২০১৯
Polling Personnel
রাতের কথা না বলাই ভাল। একে অচেনা জায়গা, তার উপর মশা এবং বিভিন্ন পতঙ্গের উৎপাত।
২১ মার্চ , ২০১৯
আরও খবর