ভারতীয় সংবিধান নাগরিকের ধর্মবিচার করে না। রাষ্ট্রীয় রাজনৈতিক পরিসরে ধর্মের কোনও গুরুত্ব এই সংবিধানের চোখে নাই। কাজেই, কোন শরণার্থী নাগরিকত্ব পাইবেন, আর কে পাইবেন না, সেই বিচারেও ধর্ম স্বভাবতই মাপকাঠি হইতে পারে না। অমিত শাহদের পৌরুষের নিকট সংবিধান তুচ্ছ হইল।
১৩ ডিসেম্বর, ২০১৯
বরং পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রীকে দেখা গিয়াছে কতকগুলি জরুরি পদক্ষেপ গ্রহণ করিতে। সম্প্রতি নারী-নির্যাতনের যে কোনও ঘটনায় অভিযুক্তকে গ্রেফতার করিয়া সর্বোচ্চ দশ দিনের মধ্যে চার্জশিট পেশ করিবার নির্দেশ দিয়াছেন তিনি।
১২ ডিসেম্বর, ২০১৯
Passing CAB will made Muslims second class citizen
সেমন্তী ঘোষ
কী করে সেই প্রমাণ দেওয়া যাবে? সেটা অতল অনিশ্চয়তার গহ্বরে। বিশেষত যে ‘ফাঁক’টা গত দুই দিন নাগরিকত্ব বিল বিষয়ক তর্কগর্জনে লক্ষণীয় ভাবে অনুচ্চারিত রইল— তার নাম এনআরসি বা জাতীয় নাগরিক পঞ্জি। এই অনুচ্চারণের গূঢ় অর্থ সামান্য বুদ্ধিতেই বোঝা সম্ভব।
১৩ ডিসেম্বর, ২০১৯
Will election be able to get over of Brexit issue
অতনু বিশ্বাস
২০১৯-এর অকাল-নির্বাচনের প্রেক্ষিত অনেকটা ভিনসেন্ট প্লুচা-র ২০১৮-র উপন্যাস ‘ব্রেক্সিট এক্সএক্সএল’-এর মতো। ২০২২-এর সাধারণ নির্বাচনের প্রেক্ষিতে লেখা উপন্যাসটিতে ২০১৮ সালেই ব্রিটেন ইইউ থেকে বিচ্ছিন্ন হয়েছে।
১৩ ডিসেম্বর, ২০১৯
Will donkey become obsolete
২০১৬ সালের এক রিপোর্ট অনুযায়ী, বিপুল ব্যবসায়িক চাহিদা পূরণের জন্য চিনকে বছরে অন্তত ১৮ লক্ষ গাধা আমদানি করতে হয়। সংখ্যাটি ক্রমশ বাড়ছে। বেশির ভাগ গাধা আফ্রিকা, এশিয়া ও দক্ষিণ আমেরিকার কিছু দেশ থেকে আইনি কিংবা বেআইনি অর্থাৎ চোরাপথে চিনে ঢোকে।
১২ ডিসেম্বর, ২০১৯
Mamata
এই স্বীকৃতির বিপদও আছে। ইহাই যে উন্নয়নের একমাত্র মডেল নহে— বস্তুত, ‘গুজরাত মডেল’-এর সম্পূর্ণ বিপ্রতীপ অবস্থানে দাঁড়াইয়াও যে আরও অনেক পথে উন্নয়নচিন্তা সম্ভব— এই স্বীকৃতি সেই কথাটিকে ভুলাইয়া না দেয়।
১২ ডিসেম্বর, ২০১৯
Nusrat Jahan
যে কোনও সাংসদের প্রথম এবং প্রধান দায়িত্ব, অধিবেশন চলাকালীন সংসদে উপস্থিত থাকা, তর্কে অংশগ্রহণ করা। তাঁহাদের মাধ্যমেই জনসাধারণ দেশের নীতিনির্ধারণের প্রক্রিয়ায় সংযুক্ত হন।
১২ ডিসেম্বর, ২০১৯
TMC
রণবীর সমাদ্দার
কিন্তু জনপ্রিয়তা তো নানা পথে অর্জন করা যায়, যা একে অন্যের বিরোধী। জনপ্রিয়তাবাদী প্রশাসন সে ক্ষেত্রে কী করবে? তাৎক্ষণিক উত্তর হল, তা-ই করবে, যাতে ভোট বাড়ে।
১২ ডিসেম্বর, ২০১৯
Boris and Jeremy
ইন্দ্রজিৎ রায়
আগের প্রধানমন্ত্রী টেরিজা মে বলেছিলেন: হয় ‘মাই ডিল’ মেনে নাও, না হলে হাতে থাকবে ‘নো ডিল’, অথবা ‘নো ব্রেক্সিট’। এই তিনের বাইরে আর কোনও পথ নেই।
১২ ডিসেম্বর, ২০১৯
Upendranath Brahmachari
উপেন্দ্রনাথ অত্যন্ত মেধাবী ছাত্র ছিলেন, ১৮৯৩-এ গণিতে প্রথম শ্রেণির অনার্স-সহ বি এ, ১৮৯৪ খ্রিস্টাব্দে রসায়নে এম এ-তে প্রথম শ্রেণিতে প্রথম, আবার ১৮৯৮-এ মেডিসিন ও সার্জারিতে প্রথম স্থান নিয়ে এমবি পাশ করেন।
১২ ডিসেম্বর, ২০১৯
Amit Shah
স্বরাষ্ট্রমন্ত্রী বলিয়াছেন, যে দিন ধর্মের ভিত্তিতে দেশভাগ হইয়াছে, সেই দিনই নাকি এই আইনের বীজটি উপ্ত হইয়াছে। মন্ত্রিবরের কিন্তু জানিবার কথা যে যে ঘটনাক্রমেই ধর্মের ভিত্তিতে দেশভাগ ঘটিয়া থাকুক, স্বাধীন ভারত ‘হিন্দু রাষ্ট্র’ হিসাবে উত্থিত হয় নাই, ইসলামিক ও অগণতান্ত্রিক রাষ্ট্র পাকিস্তানের পাশে গৌরবান্বিত ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক রাষ্ট্র হিসাবে তৈরি হইয়াছিল।
১১ ডিসেম্বর, ২০১৯
school
আপাতত কেবল প্রাথমিকে চালু হইলেও আশা করা চলে যে আগামী দিনে সকল স্তরে এই বন্দোবস্ত সম্ভব হইবে। এবং হিন্দু স্কুলের পদাঙ্ক অনুসরণ করিবে আরও বহু সরকারি বাংলা বিদ্যালয়। আশার কারণ ত্রিবিধ।
১১ ডিসেম্বর, ২০১৯
The Strategy of Narendra Modiand Amit Shah while passing Bills
প্রেমাংশু চৌধুরী
এ বার নাগরিকত্ব বিল, এনআরসি নিয়েও একই রকম বিতর্ক শুরু হবে। এনআরসি-তে অনুপ্রবেশকারী বলে চিহ্নিত মুসলিমদের কি বাংলাদেশ বা পাকিস্তানে ফেরত পাঠানো হবে? বাংলাদেশ কি তাঁদের ফেরত নিতে রাজি?
১১ ডিসেম্বর, ২০১৯
Few Questions on the encounter happened
উন্নাওয়ের নির্যাতিতা মৃত কিশোরীর বাবাও তেলঙ্গানার ঘটনার মতো অভিযুক্তদের এনকাউন্টারের দাবি তুলেছেন। তা হলে দেশের আইনকানুনকে বৃদ্ধাঙ্গুষ্ঠ দেখিয়ে শাস্তিপ্রদানের ক্ষেত্রে পুলিশই কি হয়ে উঠবে দণ্ডমুণ্ডের কর্তা?
১১ ডিসেম্বর, ২০১৯
Why centre is Selling Public Sector Undertakings
সুরজিৎ দাস
২০১৮-১৯ অর্থবর্ষে কেন্দ্রীয় সরকারের অনুমান ছিল, মোট কর-রাজস্বের পরিমাণ দাঁড়াবে ১৪.৮৪ লক্ষ কোটি টাকা (সংশোধিত হিসেব)। দেখা গেল, রাজস্ব আদায় হয়েছে ১৩.১৭ লক্ষ কোটি টাকা। কাজেই, ২০১৮-১৯ অর্থবর্ষে রাজস্ব আদায়ে ঘাটতির পরিমাণ ১.৬৭ লক্ষ কোটি টাকায় ঠেকল
১১ ডিসেম্বর, ২০১৯
Rabindranath Tagore
সেই মুহূর্তে আমি একটি দল নিয়ে কাছাকাছি এক জঙ্গলে বেড়াতে যাচ্ছি। ডাক ও তার অফিসের পাশ দিয়ে যাওয়ার সময়ে এক জন দৌড়তে দৌড়তে এসে আমার হাতে সেই তারবার্তাটি দিয়ে যায়।
১১ ডিসেম্বর, ২০১৯
Letter to the Editor: Encounter and Mass Psyche
জনগণ যেন ঠিক এ রকমই পুলিশের অপেক্ষায় ছিল, যারা এই ভাবে দুষ্টের দমন আর শিষ্টের পালন করবে। আর জনগণ মনুষ্যরূপী কোনও ভগবানসুলভ রক্ষক পেয়ে তার চরণতলে মাথা ঠুকে নিজেকে সুরক্ষিত মনে করবে।
১১ ডিসেম্বর, ২০১৯
Amartya Sen
আমার প্রথম মূর্খ চিন্তাটি এই প্রকার— নিয়মবিদ্যার সীমানাগুলি (Disciplinary boundaries) বেশ কিছু ঘোরালো সন্দেহের উদ্রেক করে। পদার্থবিজ্ঞানীকে পোস্ট-মডার্ন সমালোচনার সম্মুখীন হতে হয়। সৃষ্টিতত্ত্ববাদীদের ঝেড়ে ফেলতে জীববিজ্ঞানীদের দীর্ঘ সময় লাগে।
১১ ডিসেম্বর, ২০১৯
Abhijit
র‌্যান্ডমাইজ়ড কন্ট্রোল্ড ট্রায়াল বা আরসিটি-কে অর্থনীতি বলা চলিতে পারে কি না, রবিবার স্টকহলমে অভিজিৎ বিনায়কের নোবেল-প্রাপ্তি ভাষণের কেন্দ্রে ছিল সেই প্রশ্নটিই। সেই প্রসঙ্গেই তিনি আরও এক বার স্মরণ করাইয়া দিলেন, দারিদ্রের সমস্যাটিকে তাঁহারা কী ভাবে ভাঙিয়া ভাঙিয়া দেখেন। কী ভাবে প্রশ্ন করেন প্রচলিত ধারণাকে।
১০ ডিসেম্বর, ২০১৯
Failure of PM-Kisan Samman Nidhi initiative
সকল কৃষককে বৎসরে ছয় হাজার টাকা অনুদান দিবার অঙ্গীকার রক্ষা করিতে প্রথম বৎসরই ব্যর্থ হইল কেন্দ্র
১০ ডিসেম্বর, ২০১৯
First poor should get honour as a first step to think on poverty
স্বাতী ভট্টাচার্য
আজ নোবেল পাচ্ছেন এমন এক ব্যক্তি, যিনি অর্থনীতির চর্চায় তত্ত্ব প্রতিষ্ঠার চাইতেও গুরুত্ব দিয়েছেন সংলাপে নিরত হওয়া কাজটিকে, যা গণতন্ত্রের ধর্ম। অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের কাজ প্রধানত সেই মানুষদের নিয়ে, গণতন্ত্র যাঁদের ভোট নেয়, কিন্তু বিনিময়ে দেয় সামান্যই।
১০ ডিসেম্বর, ২০১৯
Citizenship issue is man made
জয়দীপ বিশ্বাস
বাস্তব পরিস্থিতি সম্পূর্ণ ভিন্ন। আজকের দিনে দেশে কোথায় রয়েছেন অনাগরিকরা, যাঁরা বিলের মাধ্যমে নাগরিকত্ব পেতে হবে মনে করে হা-পিত্যেশ করছেন? ১৩০ কোটির দেশে এমন অনাগরিক কত জন?
১০ ডিসেম্বর, ২০১৯
Letter to the editor: Is Theater practice and Singing song safe
সত্যিই, বাংলা নাটক-গান-গল্প-কবিতা-সিনেমায় সমসাময়িক অনাচারের বিষয়ে প্রতিবাদী কণ্ঠ দেখা যাচ্ছে না। সম্পর্কের জটিলতা, বাড়িওয়ালা-ভাড়াটে, ডাক্তার-রোগী— এর বাইরে বেরোতে পারছে না বিষয়বস্তু।
১০ ডিসেম্বর, ২০১৯
hyderabad
কিন্তু তাহা নূতন মাত্রাটির উপলক্ষ মাত্র। এই উপলক্ষে সমাজ ও রাজনীতির দুনিয়া হইতে যে প্রতিক্রিয়া উঠিয়া আসিয়াছে, তাহা কেবল নূতন নহে, গভীর উদ্বেগের কারণ। বস্তুত বিচারের প্রক্রিয়া শুরু হইবার আগেই অভিযুক্তরা পুলিশের গুলিতে নিহত— এমন সংবাদে দেশ জুড়িয়া যে হর্ষধ্বনি উঠিয়াছে তাহার মূল বাণী: যাহা হইয়াছে, বেশ হইয়াছে।
০৯ ডিসেম্বর, ২০১৯
Shivangi Swaroop
শিবাঙ্গীর পদটি নৌবাহিনীতে যথেষ্ট গুরুত্বপূর্ণ। বিমান লইয়া জলপথে নজরদারির দায়িত্ব তাঁহার উপর। প্রয়োজনে আহতদের উদ্ধার করিবার কাজটিও করিবেন তিনি। সুতরাং, ‘মেয়ে বলিয়া’ তাঁহাকে কম গুরুত্বের কাজ দিয়া পার্শ্বে সরাইয়া রাখা হয় নাই।
০৯ ডিসেম্বর, ২০১৯
judgement of a Juvenile rapist
রঞ্জিত শূর
অপরাধের বিচার অবশ্যই চাই। কিন্তু অপরাধীর সঙ্গেও অবিচার করা চলে না, বিশেষ করে সে যদি নাবালক হয়। শিশুর প্রতি কতটা সংবেদনশীল আমরা?
০৯ ডিসেম্বর, ২০১৯
Is there provisions for citizen in citizen amendment bill
জয়দীপ বিশ্বাস
১৬০০ কোটি টাকা ব্যয় করে, পাঁচ বছর সময়ে, দেশের উচ্চতম ন্যায়ালয়ের প্রত্যক্ষ নজরদারিতে যে নাগরিক পঞ্জি তৈরি হল, তা এখন সরকারই গ্রহণ করতে রাজি নয়।
০৯ ডিসেম্বর, ২০১৯
Letter to the editor: Ishwar Chandra Vidyasagar and his logical mind
সীতার পাতালপ্রবেশের মতো অবাস্তব ঘটনা তিনি সমর্থন করেননি। তাই পাতালপ্রবেশের বদলে, বিদ্যাসাগর লিখছেন, সীতা অপমান সহ্য না করতে পেরে, মৃত্যুর কোলে ঢলে পড়লেন।
০৯ ডিসেম্বর, ২০১৯
The politics of revenge will affect constitutional circumstance
সুমন সেনগুপ্ত
যখন সাংসদেরা সংসদে দাঁড়িয়ে ধর্ষণকারীদের গণপিটুনি দেওয়ার নিদান দেন, তখন কি মনে হয় না সংবিধানকেই ‘পদদলিত’ করা হল?
০৮ ডিসেম্বর, ২০১৯
আরও খবর