ধর্ষণের মতো অপরাধের প্রতি প্রশ্রয়ের আবহ না থাকিলে কী করিয়া উন্নাওতে প্রকাশ্য দিবালোকে ফের একই অপরাধের পুনরাবৃত্তি হইতে পারিল?
০৭ ডিসেম্বর, ২০১৯
নির্বাচনে কে জিতিবে, ইস্তাহারে প্রদত্ত প্রতিশ্রুতি রক্ষিত হইবে কি না, তাহা ভিন্ন কথা। কিন্তু ইতিহাসের যে-অংশটি অপ্রিয় তাহাকে ঢাকিয়া-চাপিয়া রাখিবার অর্থ, ইতিহাসকে নিজেদের স্বার্থে ব্যবহার করা।
০৭ ডিসেম্বর, ২০১৯
Ayiodhya
ব্রজদুলাল চট্টোপাধ্যায়
রামজন্মভূমি নিয়ে বিবাদ অনেক দিনের, রামায়ণ-মহাভারতের ‘প্রত্নতত্ত্ব’ নিয়ে চর্চাও অনেক দিনের। উনিশশো পঞ্চাশের দশকে ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণের কর্মচারী (পরে অধ্যক্ষ) বি বি লাল গঙ্গাতীরবর্তী হস্তিনাপুরে উৎখনন করেন।
০৭ ডিসেম্বর, ২০১৯
warren
কৃষ্ণা বসু
কলকাতায় মন হাঁপিয়ে উঠেছিল। খবরের কাগজে বা টিভিতে চোখ রাখলেই দেখতে হয় ‘কাটামুণ্ড’, ‘ঝুলন্ত দেহ’, ‘গণপিটুনি’।
০৭ ডিসেম্বর, ২০১৯
encounter place
মুশকিল হল আমরা যে মরুঝড়ে বালিতে মুখগোঁজা উটপাখি নই, আমরা যে সবকিছু চোখ মেলে দেখতে চাই, জানতে চাই।
০৭ ডিসেম্বর, ২০১৯
Rape
ধর্ষণ করে পুড়িয়ে মারা হয়েছে যে নাগরিককে, তিনি নারী না পুরুষ, দলিত না ব্রাহ্মণ, ডাক্তার না কৃষিজীবী, বয়েস সতেরো না একাত্তর, ত্বক কৃষ্ণ না শ্বেত— এ সব বিশ্লেষণ অহেতুক। তাঁর একমাত্র পরিচয়, তিনি নাগরিক, যাঁকে রক্ষা করতে পারেনি রাষ্ট্র।
০৭ ডিসেম্বর, ২০১৯
jagdeep dhankhar and mamata banerjee
অত্যন্ত দুঃখের সহিত বলিতে হয়, রাজ্যপাল নিজের আচরণকে সংবিধানানুগ করিতে পারেন নাই। 
০৬ ডিসেম্বর, ২০১৯
mamata banerjee
সৌহার্দ যদি না-ও থাকে, অন্তত সৌজন্য সেখানে থাকিতেই হইবে। তাহার অত্যাবশ্যক অঙ্গ, বিরোধীর সমালোচনা শুনিবার ধৈর্য।
০৬ ডিসেম্বর, ২০১৯
ayodhya land
গৌতম রায়
জাতীয় নাগরিক পঞ্জি নিয়ে অমিত শাহের হুঙ্কার শুনবার পর এ বিষয়ে কি আর কোনও সংশয় থাকে যে, ভারত ইতিমধ্যেই হিন্দু রাষ্ট্র?
০৬ ডিসেম্বর, ২০১৯
motif
সোনালী দত্ত
অর্ধেক আকাশ যে মূলত ভোগ্যপণ্য, নিজেকে বাদ দিয়ে আর সকলকে সন্তুষ্ট করাই যে তার আসল কাজ, এই শিক্ষা প্রথম থেকেই সমাজ পুরুষকে দিয়ে থাকে।
০৫ ডিসেম্বর, ২০১৯
woman security
২০১২ সালের ১৬ ডিসেম্বরের কলঙ্কিত সেই রাত, দিল্লির মুনিরকা এলাকায় চলন্ত বাসে গণধর্ষণের ঘটনায় শিহরিত হয়েছিল গোটা দেশ।
০৬ ডিসেম্বর, ২০১৯
girl abuse
‘থিওরাইজ’ করে, তত্ত্ব আওড়ে, মনস্তত্ত্বের নানা দিক বিশ্লেষণ করে, ‘সিস্টেম’ পাল্টানোর কথা বলে, দৃষ্টান্তমূলক শাস্তির দাবি তুলে তুলে মুখে রক্ত উঠিয়ে চিৎকার করে করেও কিছু কি বদল ঘটল?
০৬ ডিসেম্বর, ২০১৯
religion and faith
আদালতের কোনও রায় সমর্থনযোগ্য হলে, সব রায়কেই সেই অনুযায়ী সমর্থন করতে হবে— এ কেমন কথা?
০৬ ডিসেম্বর, ২০১৯
When will we be a little conscious
নমিতেশ ঘোষ
শীত মানেই উৎসব। উৎসব মানেই আনন্দ। আনন্দে তো মাতছি, তার পরে দায়িত্ব-কর্তব্য পালন করছি তো? মনে হয় না। অন্তত চারপাশে তাকালে সে কথাই স্পষ্ট হয়ে যায়। তাই সচেতন হওয়া প্রয়োজন, এই শীতেই।
০৫ ডিসেম্বর, ২০১৯
representational
সমবেত ক্রোধ দেখিয়াও কিন্তু একটি প্রশ্ন বড় জ্বালাতন করিতে থাকে। ক্রোধ ভাল, কিন্তু তাহাতে কি অপরাধের মাত্রা কমিবে? মেয়েদের নিরাপত্তা বাড়িবে?
০৫ ডিসেম্বর, ২০১৯
Hong Kong protestors Conveys gratitude to Donald Tramp for his support
যে ব্যক্তিরা চিনা আধিপত্যের বিরুদ্ধে এত কাল রাজপথ কাঁপাইয়াছেন, এ-ক্ষণে তাঁহারাই ব্যালট বাক্সকে হাতিয়ার করিয়াছেন। সেই চিনবিরোধী জনাবেগের সুযোগ চিনবিরোধী শক্তিগুলিই বা লইবে না কেন?
০৫ ডিসেম্বর, ২০১৯
Rape is not woma's problem
যশোধরা রায়চৌধুরী
আর্থ-সামাজিক ভাবে যাঁরা কোনও শিক্ষাই পাননি, তাঁদের কী ভাবেই বা আমরা প্রশিক্ষিত করব? সমাজের দায়িত্ব যদি হয় পুরুষ-নারী নির্বিশেষে ছোট্ট বয়স থেকে এই মূল্যবোধের শিক্ষা দেওয়া, রাষ্ট্রের দায়িত্ব তো আরও আগে— তার কাজ ছিল তার নিজস্ব প্রতিষ্ঠানগুলোর গভীর পুরুষতান্ত্রিক অশিক্ষাটাকে উপড়ে ফেলা। প্রতিষ্ঠানগুলোকে সংবেদনের ন্যূনতম শিক্ষাটা দেওয়া। 
০৫ ডিসেম্বর, ২০১৯
JNU and para teachers movement are co related
সুকান্ত চৌধুরী
জেএনইউ আন্দোলনের যে মৌলিক যুক্তি, তাতে আমার সম্পূর্ণ সায় আছে; তবে বিষয়টা একটু ব্যাপক ভাবে দেখা দরকার। দশকের পর দশক এক পয়সা ফি বাড়বে না, তা কি সম্ভব?
০৫ ডিসেম্বর, ২০১৯
Letter to the editor: Modern Bengali song sung by  Debabrata Biswas
অবশ্যই রবীন্দ্রসঙ্গীত দিয়ে শুরু হত। এক দিন অনাথবন্ধু নিজের সুরে কয়েকটি আধুনিক গান শোনালেন জর্জদাকে। জর্জদা হঠাৎ বললেন, ‘‘আমি তোমার সুরে গান গাইব।’’
০৪ ডিসেম্বর, ২০১৯
Marriage
একটি সমাজকে চেনা ও জানা যায় অনেক ভাবে। যার যেমন রঙিন চশমা, সে তেমন দেখে। তবে এই পাত্র-পাত্রী চাই বিভাগ থেকে যোগ্য পাত্রী হওয়ার ফর্দটা মোটামুটি সবার কাছেই একই ভাবে স্পষ্ট।
০৪ ডিসেম্বর, ২০১৯
Security of Contractual Farmer
ঠিকাচাষকে অনুমোদন না দেওয়ার পশ্চাতে যে কেবলই রাজ্যগুলির জাড্য ও উদাসীনতা কাজ করিতেছে, এমন নহে। চাষের জমির ঠিকা বৈধ করিলে ছোট চাষির জমি হাতছাড়া হইবে কি না, সে বিষয়ে উদ্বেগের যথেষ্ট কারণ আছে।
০৩ ডিসেম্বর, ২০১৯
Audacity and Lobbying are the reasons for  Bengal BJP's damage
দেবাশিস ভট্টাচার্য
এখন তিন উপনির্বাচনে হারের পরে বিজেপির অন্দরমহলে যে কথা উঠছে, তা থেকে তাদের বিরুদ্ধেও সাধারণ মানুষের বিরূপতার ছবিই ফুটে ওঠে। ক্ষমতা দখলের চেষ্টায় দৌড় শুরু করা এই দলের ঔদ্ধত্য, অহং, আত্মসন্তুষ্টির মনোভাব মানুষের নজর এড়াচ্ছে না। তার মাসুল যে ভাবে দিতে হয়, তিন কেন্দ্রের রায়ে তার কিছুটা প্রতিফলন ঘটেছে।
০৪ ডিসেম্বর, ২০১৯
Rahul Bajaj
‘জাতীয় স্বার্থ’ কথাটি বিজেপি নেতাদের ভারী প্রিয়— যাহাতে দলের নেতৃত্ব, বিশেষত মোদী-শাহ জুটি, অস্বস্তিতে পড়িতে পারে, এমন সবই তাঁহাদের নিকট জাতীয় স্বার্থের পরিপন্থী। আর এক মন্ত্রী, হরদীপ সিংহ পুরী, বজাজের অভিযোগটিকে মিথ্যা এবং অভিযোগ জানাইবার ধরনটিকে সরকারের প্রতি অপমানজনক বলিয়া দাগাইয়া দিলেন।
০৩ ডিসেম্বর, ২০১৯
It became Centre versus state battle in Maharashtra
সুধীর সূর্যবংশী
আদর্শগত ভাবে এত ভিন্ন তিনটে দলের জোটটা হল কী করে? সহজ উত্তর— কংগ্রেস, এনসিপি আর শিবসেনা, তিন দলই যে কোনও মূল্যে বিজেপি-কে ক্ষমতা থেকে দূরে রাখতে চেয়েছিল। বিজেপি যে ভঙ্গিতে বিরোধী রাজনীতিকে ধ্বংস করতে চেয়েছে, ইডি-আয়কর লেলিয়ে দেওয়ার, বিরোধীদের জেলে পোরার হুমকি দিয়েছে, তাতে এ ছাড়া পথ ছিল না। 
০৩ ডিসেম্বর, ২০১৯
Letter to the Editor: Education is not a good for sale
বিশ্ববিদ্যালয় প্রসঙ্গে আসি। ৮০-৯০ শতাংশ ছেলেমেয়েদেরই তো সামর্থ্য আছে বর্ধিত ফি দেওয়ার, বাকিদের ভর্তুকি দিলেই হয়— এই কথাটা আমাদের স্বাভাবিক লাগছে কেন জানেন? কারণ নিম্নবিত্তদের শিক্ষার প্রয়াসটাকে এর আগের ধাপেই সফল ভাবে আটকে দেওয়া গিয়েছে।
০৪ ডিসেম্বর, ২০১৯
Gand Rape
ইহার ব্যাখ্যা ঠিক কী? আইন থাকিলেও সেই আইন মান্য হয় না কেন? একের পর এক ঘটনা ঘটিয়া চলিলেও মেয়েদের সুরক্ষার বিষয়টি নিশ্চিত করা যায় না কেন?সম্ভবত এই সকল প্রশ্নের উত্তর লুকাইয়া আছে এক বিষাক্ত পৌরুষের সাধনার মধ্যে, এবং তাহাকে বাহির ও ভিতর হইতে ক্রমাগত প্রশ্রয় দানের মধ্যে।
০৩ ডিসেম্বর, ২০১৯
West Bengal assembly
দিল্লির দূষণ এবং তজ্জনিত কারণে জনস্বাস্থ্যের অবক্ষয়ের বিষয়টি যে শুধুমাত্র উত্তর ভারতে আবদ্ধ নহে, সমগ্র দেশের মাথাব্যথার কারণ, সেই সত্যটি এত দিনে সরকার উপলব্ধি করিয়াছে।
০৩ ডিসেম্বর, ২০১৯
New BJP agenda is to gain more power by any way
শিবাজীপ্রতিম বসু
এ বারও গোড়া থেকে শিবসেনা বলে এসেছে যে বিজেপি (পড়ুন অমিত শাহ) তাদের নির্বাচনের সময় অর্ধকালীন মেয়াদে ক্ষমতা ভাগাভাগির যে ‘প্রতিশ্রুতি’ দিয়েছিল, তা থেকে ‘সরে এসেছে’। এই দাবির সত্য-মিথ্যা নিরূপণ শিবেরও অসাধ্যি।
০৩ ডিসেম্বর, ২০১৯
How Bengali language will survive
সন্দীপন নন্দী
শুধু অফিস নয়, আদালতের সর্বত্র এক চিত্র। যে কোনও আদালতে একটি অপরিহার্য নথি হলফনামা, বা অ্যাফিডেভিট। তার বয়ানেও আবশ্যক ইংরেজি। কোনও সরকারি নির্দেশ নেই, কিন্তু এমনই দস্তুর।
০৩ ডিসেম্বর, ২০১৯
Folk Singer
পরম্পরাগত ভাবে বাক্‌কেন্দ্রিক লোকসঙ্গীত বা লোকগীতি বহুমুখী লোকসাংস্কৃতিক উৎকর্ষের অন্যতম প্রকৃষ্ট উদাহরণ। আসলে আমাদের দৈনন্দিন জীবনের সঙ্গে সম্পৃক্ত হয়ে উঠেছে এই সব গান।
০৩ ডিসেম্বর, ২০১৯
A play written by Humayun Ahmed played in Balurghat by Samaman
নীহার বিশ্বাস
এক যে ছিল গ্রাম। সেখানে ছিল এক কুচক্রী প্রধান। গরিব এক চাষিকে নিজের কাজে লাগিয়ে সে চায় গ্রামের দখল। যেন হালফিলের রাজনীতির চিত্র।
০৩ ডিসেম্বর, ২০১৯
Madan Mohan
বিধবা বিবাহের ব্যাপারে মদনমোহনের দ্বিতীয় ও প্রধান কাজ  ছিল আইন পাশের পরে বিধবা বিবাহের জন্য পাত্র-পাত্রীর সন্ধান করা। 
০৩ ডিসেম্বর, ২০১৯
Banamalipur a village related with Ishwar Chandra Vidyasagar allegedly remained underdevloped
অভিজিৎ চক্রবর্তী
বীরসিংহ হল আসলে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের বাবার মামার বাড়ি। তাঁর পিতৃপুরুষের আদি ভিটে হুগলির বনমালীপুরে। বিদ্যাসাগরের পূর্বপুরুষদের সেই গ্রাম কেমন আছে? ঘুরে দেখলেন অভিজিৎ চক্রবর্তী
০৩ ডিসেম্বর, ২০১৯
Letter to the Editor: Inner Pain
যাঁরা এ দেশের বিচারব্যবস্থা নিয়ে গর্ব করেন, মা তাঁদেরও বুঝিয়ে দিলেন সেই তথাকথিত সুবিচারের উপর তাঁর আস্থা কতটা। মা বুঝিয়ে দিলেন, গরিবের মেয়েদের শরীরও তাঁদের নিজেদের অধিকারের সীমার মধ্যে নেই। তাই ভিখারিনি মা যখন ছেঁড়া আঁচলে চোখ মুছবেন, তখন হয়তো বিদ্বজ্জনেরা তাঁর সমালোচনা করতে গিয়ে মুখে ফেনা তুলে ফেলবেন!
০৩ ডিসেম্বর, ২০১৯
Car Fuel producing toxic smoke threat for lungs
সুদীপ ভট্টাচার্য
গাড়ির ধোঁয়ার একটা বড় উপাদান কার্বন মনোক্সাইড। তা রক্তে মিশলে রক্তে কার্বোক্সি হিমোগ্লোবিন তৈরি করে। যার পরিমাণ রক্তে বেড়ে গেলে মানুষের মৃত্যুও পর্যন্ত ঘটতে পারে।
০২ ডিসেম্বর, ২০১৯
Bhopal Gas Tragedy is the example of air pollution
অরুণাভ সেনগুপ্ত
৩৫ বছর আগে ১৯৮৪-এর ২ ডিসেম্বরের রাত পাল্টে দিল সব কিছু। পৃথিবীর ইতিহাসে অন্যতম ভয়ঙ্কর শিল্পদূষণের অভিঘাতে ঢাকা পড়ে গেল ভোপালের নান্দনিক পরিচয়। দূষণের ক্ষত নিয়ে সে হয়ে থাকল এক মর্মান্তিক উদাহরণ।
০২ ডিসেম্বর, ২০১৯
আরও খবর