প্রস্তাবিত রথযাত্রায় যে আইনশৃঙ্খলা রক্ষায় বাধা পড়িতে পারে, রাজ্যের সামাজিক স্থিতি ও সাম্প্রদায়িক সম্প্রীতি ধ্বস্ত হইতে পারে, তাহা কি প্রশাসন পরে জানিল?
১০ ডিসেম্বর, ২০১৮
আগে যাহা ছিলাম, তাহার তুলনায় ভাল থাকিব, সেই আশা। টেলিভিশন সাক্ষী, ভারতে এখন সর্বাধিক বিজ্ঞাপিত ভোগ্যপণ্যগুলির অন্যতম, নরেন্দ্র মোদী।
১০ ডিসেম্বর, ২০১৮
Pollution
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
শীতকাল আসতেই বাতাসে ভাসমান ধূলিকণার পরিমাণ সহনমাত্রার চেয়ে অনেক অনেক বেশি।
০৮ ডিসেম্বর, ২০১৮
Fakirchandra Roy
পড়াশোনায় আর মন বসল না। কলেজে নাম এক বার কেটে গেল। আবার ভর্তি হলেন। আর অন্য দিকে ক্রমে ক্রমে বিভিন্ন গুপ্ত বিপ্লবী সংগঠনের সঙ্গে গড়ে উঠতে থাকে ফকিরের ঘনিষ্ঠ যোগাযোগ।
০৮ ডিসেম্বর, ২০১৮
Tree Fossil
সোমনাথ মুখোপাধ্যায়
এ রকম গাছ-পাথর দেখতে পাওয়া যায় বীরভূমের বক্রেশ্বর, কোটাসুর, কঙ্কালীতলা, লাভপুর, শান্তিনিকেতনের শ্যামবাটি, গোয়ালপাড়া, আমখই, বামনিগ্রাম-সহ নানা জায়গায়।
০৮ ডিসেম্বর, ২০১৮
santiniketan
খুব ভোরে ওঠা তাঁর অভ্যাস ছিল। তেমনই এক গ্রীষ্মের দিন। ঘড়ির কাঁটা ৫টাও ছোঁয়নি। কবি বসেছেন কাগজ-কলম নিয়ে। লিখছেন অমিত্রসূদন ভট্টাচার্য।
০৯ ডিসেম্বর, ২০১৮
Nandalal Bose
যাঁর শকুন্তলা দেখে মুখ ফিরিয়েছিলেন অবন ঠাকুর সেই নতমুখ যুবকের গণেশ দেখেই বলেছিলেন ‘শাবাশ’, আটপৌরে সেই আপাত-সাধারণ চেহারার আড়ালে লুকিয়ে থাকা শিল্পী নন্দলাল বসুর সদ্য গেল জন্মদিন। লিখছেন রাজনারায়ণ পাল
০৯ ডিসেম্বর, ২০১৮
Fake News
ভাস্কর চক্রবর্তী
ডিজিটাল দুনিয়ায় বিশ্বাস তৈরির পথে সবচেয়ে বড় বাধা। সেটাকে ঠেকানোর উপায় কী? এই প্রশ্নের সামনে পড়লে ডিজিটাল দুনিয়ার বড় কর্তারা হতবাক হয়ে যান, সমাধান খুঁজে বার করা আর ক্ষমতায় কুলোয় না। বস্তুত, তাঁরা আরও খানিক সমস্যাই তৈরি করেন।
০৮ ডিসেম্বর, ২০১৮
Sikim
দেবদূত ঘোষঠাকুর
আমাদের রাজ্যে রাজনৈতিক নেতানেত্রী কিংবা প্রশাসনিক কর্তাদের মধ্যে পরিবেশ চেতনার কোনও বালাই নেই। পরিবেশ রক্ষা আমাদের এই রাজ্যে অতি গৌণ বিষয়।
০৮ ডিসেম্বর, ২০১৮
Inside
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
পুলিশের উপস্থিতি সত্ত্বেও রাজ্যের একটি বিরোধী দলের শীর্ষনেতার কনভয়ে কী ভাবে অবাধে আক্রান্ত হল? এই প্রশ্নগুলোর জবাব কেউ দেবেন না।
০৭ ডিসেম্বর, ২০১৮
Protest
রাজস্থানে ইস্তেহারে জলের ব্যবস্থা করিবার জন্য অর্থবরাদ্দের প্রতিশ্রুতি আছে। ভারতীয় রাজনীতির চিরাচরিত ‘বিজলি-পানি-সড়ক’-এর বয়ান যত দূর পৌঁছায়, অন্যান্য রাজ্যেও জলের প্রসঙ্গ ততখানিই আসিয়াছে।
০৭ ডিসেম্বর, ২০১৮
VOX
প্রথমত, ১৯৮২ সাল হইতে একাদিক্রমে ছত্রিশ বৎসর এই প্রদেশ শাসন করিতেছে সোশ্যালিস্টরা। যে কোনও দল দীর্ঘ দিন শাসন করিলে তাহার প্রতি জনসাধারণের অনীহা জন্মে। পশ্চিমবঙ্গের বামফ্রন্ট নেতারাও তাহা ঠেকিয়া শিখিয়াছিলেন।
০৭ ডিসেম্বর, ২০১৮
BJP
দেবাশিস ভট্টাচার্য
মহাধুমধাম করে রথযাত্রার প্রস্তুতি নিয়েছিল বিজেপি। তাদের ঘোষিত সূচি অনুযায়ী কোচবিহার, কাকদ্বীপ ও তারাপীঠ থেকে একই রকম ভাবে সাজানো তিনটি বাসে বিজেপির বড় বড় নেতারা রাজ্য সফর করবেন।
০৭ ডিসেম্বর, ২০১৮
Bush
আবাহন দত্ত
‘শত্রু’ সোভিয়েত শিবিরে ধস নামল যখন বুশ সেই সময়ে নিজেই প্রেসিডেন্ট। ভেঙে পড়ল বার্লিন প্রাচীর, পূর্ব ইউরোপের সোভিয়েত প্রজাতন্ত্র, অবশেষে আস্ত ইউনিয়নটাই। এই পর্বে শেষ সোভিয়েত নেতা মিখাইল গর্বাচভের সঙ্গে বুশের বন্ধুত্বের ভূমিকাটি জরুরি।
০৭ ডিসেম্বর, ২০১৮
Tripti Didi
অর্ঘ্য ঘোষ
শিশুদের অপুষ্টিজনিত রোগ দূর করা নিয়ে আইসিডিএস কর্মীদের সঙ্গে কাজ করার প্রস্তুতি তখন পুরোদমে। ২০১৫ সালের এমনই এক বৃহস্পতিবারের দুপুরে একটি ক্লাস নিতে গিয়ে তিনি যখন বোঝাচ্ছেন কীভাবে শিশুদের অপুষ্টির মোকাবিলা করতে হবে, চিঠি এল তাঁর নামে।
০৭ ডিসেম্বর, ২০১৮
Digha
দিঘার সমুদ্র সৈকতের পরিচিতি প্রায় ৫০০ বছরের। ১৫০০ খ্রিস্টাব্দে রাজা সাগর রায় ছিলেন এখানকার অধিপতি। রায় রাজবংশ প্রায় ২০০ বছর রাজত্ব করেছিল। তখন দিঘা নাম ছিল না।
০৭ ডিসেম্বর, ২০১৮
Rabindra Nath Tagore
শিশির দেখাচ্ছিলেন– আধুনিকতার প্রলেপ লেগেছে ঘরের দেওয়ালে, কিন্তু মূল্যবান ফটোগুলো নষ্ট হয়ে যাচ্ছে। ঐতিহ্যের লাল রং মুছে নীল সাদা করা হয়েছে! কোথাও কোথাও নতুন রং চটে পুরনো লাল একটু একটু উঁকি দিচ্ছে। 
০৭ ডিসেম্বর, ২০১৮
INTUC
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
সভাপতি নিয়ে আইএনটিইউসি-র এই গোলমালের সূত্রপাত সংগঠনের কেন্দ্রীয় স্তরে। কয়েক দশক ধরে এই সংগঠনের জাতীয় সভাপতি পদে আছেন জি সঞ্জীব রেড্ডি। এখন তাঁর বয়স নব্বই।
০৬ ডিসেম্বর, ২০১৮
Lalji
লালজির বয়সি ওঁর সবচেয়ে প্রিয় হাতি ‘প্রতাপ সিং’য়ের মৃত্যু হয়েছিল ওই সময়ের অনেক আগে।
০৭ ডিসেম্বর, ২০১৮
Burnt Car
পাকা প্রমাণ না মিলিলেও অনুমান যথেষ্ট পাকা যে, সুবোধকুমারের বিরুদ্ধে পুলিশবাহিনীর মধ্যেই ষড়যন্ত্র ঘটিয়াছিল। পুলিশ অফিসারের নিজেরই যখন এতখানি নিরাপত্তার অভাব, নিরপেক্ষ তদন্তের দায়ে তিনি নিজেই যখন ঘাতকের নিশানা, তখন সাধারণ মানুষের পরিস্থিতি কেমন, তাহা বুঝিতে কষ্ট হয় না।
০৬ ডিসেম্বর, ২০১৮
Harsh Vardhan
ভারতীয় রাজনীতিকে বিজেপি যে কদর্যতায় টানিয়া লইয়া গিয়াছে, কংগ্রেসও সেই অতলে নামিয়াই তাহার পাল্টা দেওয়ার চেষ্টায় মশগুল।
০৫ ডিসেম্বর, ২০১৮
Protest
তৃণাঞ্জন চক্রবর্তী
আমাদের দেশের মতোই বিগত কয়েক সপ্তাহ যাবৎ ফ্রান্সে পেট্রল-ডিজ়েলের দাম বেড়ে চলেছে। তার একটা কারণ যেমন আন্তর্জাতিক বাজারে ব্যারেলপ্রতি অশোধিত তেলের মূল্য বৃদ্ধি, অন্য কারণ তেল বিক্রয়ের ওপর সরকারি শুল্ক, বিশেষত পরিবেশ শুল্কের উপর্যুপরি চাপ।
০৬ ডিসেম্বর, ২০১৮
Lord Hanuman
গৌতম চক্রবর্তী
হনুমান বেদজ্ঞ, তাঁর মা অঞ্জনা লেখাপড়া শিখতে ছেলেকে সূর্যের কাছে পাঠিয়েছিলেন। হনুমান আকাশে গেলেন এবং সূর্য তাঁকে দেখে ভয় পেলেন।
০৬ ডিসেম্বর, ২০১৮
Police inspection in Bulandshahr
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
দাদরিতে আকলাখ হত্যাকাণ্ডের তদন্তভার ছিল এই সুবোধ কুমার সিংহের হাতে। হত্যাকারীদের চিহ্নিত করার প্রশ্নে সুবোধ আপোস করতে চাইছিলেন না। সেই কারণেই কি কারও নিশানায় পরিণত হয়েছিলেন?
০৫ ডিসেম্বর, ২০১৮
Stray Dogs
এক প্রত্যক্ষদর্শীর বয়ান লিপিবদ্ধ হয়েছে, তিনি বলেছেন, ‘‘...মারের চোটে এক সময় আর নড়তেও পারছিল না ভুতো। ...তার পরেও উনি মুখে বাঁশ দিয়ে মারেন। তাতে ভুতোর বাঁ চোখটা খুলে বেরিয়ে এল।’’
০৬ ডিসেম্বর, ২০১৮
Partha
কলেজে হাজিরা বস্তুটি সম্প্রতি অত্যন্ত প্রহেলিকাময় ঠেকিতেছে। ছাত্রছাত্রীরা প্রয়োজনীয় সংখ্যক ক্লাসে উপস্থিত থাকিতেছেন না বলিয়া তাঁহাদের পরীক্ষায় বসিতে দেওয়া হইবে না, প্রতিষ্ঠানের এ হেন সিদ্ধান্তে ছাত্রদুনিয়া তো উদ্বেল হইয়া উঠিয়াছেই, রাজনৈতিক দাদারাও সুযোগ পাইয়া চটপট মাঠে নামিয়া পড়িয়াছেন।
০৫ ডিসেম্বর, ২০১৮
paris
ফরাসি সরকার শেষ অবধি পিছু হটিল। জ্বালানির দাম বাড়াইবার সাম্প্রতিক সিদ্ধান্ত সাময়িক ভাবে প্রত্যাহার করিল।
০৫ ডিসেম্বর, ২০১৮
RSS
জয়ন্ত ঘোষাল
রামলালা নিয়ে এই ক্লিশে হয়ে যাওয়া রাজনীতির মোকাবিলায় রাহুলের ব্রহ্মাস্ত্র রাফাল। তূণের শ্রেষ্ঠ বাণ যে এইটি, তা ক্রমশ সমগ্র ভূভারতে প্রতিষ্ঠিত হচ্ছে। অতএব ২০১৯-এর কুরুক্ষেত্রের যুদ্ধ রাম বনাম রাফালের।
০৫ ডিসেম্বর, ২০১৮
Modi
শুভ্র চট্টোপাধ্যায়
প্রধানমন্ত্রী মাঝেই মাঝেই বলেন তিনি সারা ক্ষণ কাজ করেন। ভক্তরা বলেন, দিনে বাইশ ঘণ্টা। তা হলে উনি দিনে দু’ঘণ্টা ঘুমোন। মুশকিল। কেননা, মনোবিদরা বলেন, কম ঘুমোলে নাকি ফল ভাল হয় না। দিনে দু’ঘণ্টা ঘুমোনোর পরামর্শ বোধ হয় ডোনাল্ড সাহেবের ব্যক্তিগত মনোবিদও দেবেন না।
০৫ ডিসেম্বর, ২০১৮
mob violence
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
বিপদ যে ঘনিয়ে উঠছে, তার আভাসটা দিল বুলন্দশহর জেলা। গ্রামের বাইরে জঙ্গলের ধারে গোমাংস ছড়িয়ে রয়েছে— এমনই এক খবর ছড়িয়ে পড়ল দাবানলের মতো। যে মাংস ছড়িয়ে রয়েছে, সে আদৌ গোমাংস কি না, তা যাচাই করার কোনও সুযোগ রইল না।
০৪ ডিসেম্বর, ২০১৮
Photo
তাই বিশুদ্ধ বাংলা বলতে না পারার জন্য লজ্জিত হই না, বরং অক্ষমতার বড়াই করেন অনেক বাঙালিই। যত দূর জানি, বাংলাদেশ ছাড়া আজ আর কোথাও বাংলা ভাষা প্রার্থিত মর্যাদা পায় না। 
০৫ ডিসেম্বর, ২০১৮
Onion
ভাষা, বর্ণ, বাসস্থানের বিভিন্নতাকে অতিক্রম করিয়া তাঁহাদের এক বিন্দুতে দাঁড় করাইয়া দিয়াছে কৃষক হিসাবে অসহায়তা। তাঁহাদের উৎপন্ন পণ্য দাম পায় না, সরকারের ঘোষিত ন্যূনতম ক্রয়মূল্যও তাঁহাদের হাতে পৌঁছায় না। তাঁহাদের খেতে সেচের জল পৌঁছায় না।
০৪ ডিসেম্বর, ২০১৮
Representative Image
পঞ্চম শ্রেণি পর্যন্ত কয়েকটি নির্দিষ্ট বিষয় বাদে অপর কিছু পড়াইতে পারিবে না স্কুল। একগুচ্ছ নির্দেশিকার সার কথাটি হইল, স্কুলের পঠনপাঠনের চাপে পড়ুয়াদের পিঠ কিংবা মন যেন বাঁকিয়া না যায়। শুভ উদ্যোগ।
০৪ ডিসেম্বর, ২০১৮
Farmers
অনিতা অগ্নিহোত্রী
নাশিক থেকে দিন্দোরী— সেচের জলে পুষ্ট, সম্পন্ন কৃষকের খেতখামার। এখানকার সব্জি, বিশেষত পেঁয়া়জ, টম্যাটো যায় সারা দেশে, বিদেশেও। যতই উত্তরে চলি, দু’পাশে সহ্যাদ্রি পর্বতমালার জ্যামিতিক পাথুরে রুক্ষতা ঘিরে ধরতে থাকে।
০৩ ডিসেম্বর, ২০১৮
Statue of Unity
অশোককুমার মুখোপাধ্যায়
ভাবা গিয়েছিল ল্যাঠা চুকেছে। তখনই জানা গেল এ বার জয় শ্রীরাম। সরযূর তীরে, অযোধ্যা নগরীতে গড়ে উঠছে রামচন্দ্রের মূর্তি। যা উচ্চতায় ছাড়াবে সর্দারকে, ২২১ মিটার। ওইটিই হবে বিশ্বের উচ্চতম।
০৪ ডিসেম্বর, ২০১৮
evm
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
গণতন্ত্র কিন্তু বার বার পরীক্ষা নেয়। গণতন্ত্রের রণাঙ্গনটা হাতিয়ার নিয়ে যুদ্ধের জন্য নয়, এ রণাঙ্গনে ধারণার সঙ্গে ধারণার যুদ্ধ হয়।
০৩ ডিসেম্বর, ২০১৮
DeepVir
প্রথম পাতার ধারণাটাকেই বদলে দিয়ে বিশাল বিশাল বিজ্ঞাপন-সহ প্রথম কভার, দ্বিতীয় কভার ছাপার কথা তো তুললামই না। 
০৪ ডিসেম্বর, ২০১৮
LDF
পঞ্চায়েত ও পুরসভা মিলাইয়া বিভিন্ন স্থানীয় স্বশাসিত সংস্থার ৩৯টি আসনে উপনির্বাচনে ২১টিতে জয়ী হইয়াছে রাজ্য সরকারের গদিতে আসীন সিপিআইএম চালিত বাম গণতান্ত্রিক মোর্চা (এলডিএফ)।
০৩ ডিসেম্বর, ২০১৮
Breast Feeding
জনসংযোগের দায়িত্ব যে সংস্থাটির উপর ন্যস্ত ছিল, তাহাকেও নাকি বরখাস্ত করা হইয়াছে। স্তন্যদান ও স্তন্যপান যে মায়ের ও শিশুর অধিকার, মলের কর্মী বা জনসংযোগ প্রতিনিধির তাহা দৃশ্যত জানা ছিল না।
০৩ ডিসেম্বর, ২০১৮
আরও খবর