তখন হইতে ভারতীয়রা শুধুমাত্র দেশজ পণ্যই কিনিবে? ‘মেক-ইন-ইন্ডিয়া’ প্রকল্পে উৎসাহ দিবে?
২২ জানুয়ারি, ২০২০
ভারতের বর্তমান শাসকরা জনসংখ্যা নিয়ন্ত্রণ লইয়া নব উদ্যমে যাহা শুরু করিয়াছেন তাহাতে অশিক্ষা এবং অভিসন্ধি, দুইই প্রকট।
২২ জানুয়ারি, ২০২০
2020 United Nations Climate Change Conference
জয়ন্ত বসু
সম্মেলনের সময় মধ্য মাদ্রিদের সবচেয়ে বড় রাস্তা পেসিও ডি লা ক্যাস্তলেনায় মানুষের যে ঢল নেমেছিল, মাদ্রিদ তেমন মিছিল আগে কখন দেখেনি।
২২ জানুয়ারি, ২০২০
Citizenship ensures political social and civil rights
অভিজিৎ কুণ্ডু
বেড়াজাল— দেশে দেশে রাজনৈতিক সীমান্ত— উপমহাদেশের যে অভিশাপকে রসদ করে নাগরিকত্বের নয়া রাজনীতি আমদানি করা হয়েছে, তার প্রতিবাদ আর প্রতিরোধেই এল পাকিস্তানের প্রতিবাদী কবি ফৈয়জ় আহমেদ ফৈয়জ়-এর প্রতিবাদী কবিতা।
২২ জানুয়ারি, ২০২০
Shahinbag became epicenter of protest
কৌশিক আইচ
বাড়ি থেকে খেয়ে আসা মুড়ি-বিস্কুট ছাড়াও ধর্নামঞ্চে দেওয়া ডিম সেদ্ধ বা এক টুকরো কেকই এখন যেন আহার্য। এই আন্দোলনের পুরোভাগে রয়েছেন মহিলারা। শাহিনবাগ নিয়ে লিখলেন কৌশিক আইচ
২২ জানুয়ারি, ২০২০
Is it peace of Justice
জিনাত রেহেনা ইসলাম
তা হলে কোল খালি মায়ের বুকে মাথা গুঁজে অন্য এক কোল খালি মা কাঁদছেন— এমনটাই অপেক্ষা করছে ১ ফেব্রুয়ারি? এর উল্টো কোনও ছবি আমরা কল্পনা করতে পারি না তা হলে? লিখছেন জিনাত রেহেনা ইসলাম
২২ জানুয়ারি, ২০২০
Letter to the Editor: Discussion on Science in Bengali language
উনিশ শতকের দ্বিতীয়ার্ধ থেকেই কলকাতাকে কেন্দ্র করে বেশ কিছু বিজ্ঞানমূলক পত্রপত্রিকা প্রকাশিত হতে থাকে: বিজ্ঞান কৌমুদী (১৮৬০), বিজ্ঞান রহস্য (১৮৭১), বিজ্ঞান বিকাশ (১৮৭৩), বিজ্ঞান দর্পণ (১৮৭৬), সচিত্র বিজ্ঞান দর্পণ (১৮৮২)। এগুলিতে অবশ্য মৌলিক গবেষণা প্রকাশিত হত না।
২১ জানুয়ারি, ২০২০
Pre primary education is highly neglected in India
ভারতে প্রাক্‌-প্রাথমিক শিক্ষা কার্যত উপেক্ষিত। ফলে বহু বৎসরের প্রচেষ্টায়, বহু অর্থব্যয়ে একশো শতাংশ শিশুকে বিদ্যালয়ে আনিয়াও প্রকৃত হিসাবে শিক্ষাবঞ্চনা কমে নাই।
২১ জানুয়ারি, ২০২০
Remarks of Piyush Goyal on Amazon  investors creates controversy
অ্যামাজ়নের প্রতি বাণিজ্যমন্ত্রী হঠাৎ বিরূপ কেন? সম্প্রতি জানা গিয়াছে, কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া দুই বৃহৎ ই-রিটেল সংস্থা অ্যামাজ়ন ও ফ্লিপকার্টের বিপণন পন্থা বিষয়ে অনুসন্ধান করিবে।
২১ জানুয়ারি, ২০২০
Second Republic fight is this
সেমন্তী ঘোষ
কয়েক দিন আগে শহরে এক অনুষ্ঠানে অনেক স্কুলের পক্ষ থেকে যোগ দিয়েছে অনেক সদ্যোজাগ্রত কিশোরকিশোরী। বাইরের শহরের স্কুল থেকেও: আজমেঢ় কিংবা পুণে।
২১ জানুয়ারি, ২০২০
Light is coming subsequently
অংশুমান কর
এমনই কিছু দুর্লভ মুহূর্তের সাক্ষী হয়ে রইলাম কোনারকের ‘চন্দ্রভাগা পোয়েট্রি ফেস্টিভ্যাল’-এ অংশ নিতে গিয়ে। ভারতের নানা প্রান্ত থেকে এসেছিলেন বিভিন্ন ভাষার কবিরা। প্রায় সকলেই পড়ছিলেন সাম্প্রতিক সময়ে লেখা কবিতা।
২১ জানুয়ারি, ২০২০
Inflation
মূল্যস্ফীতির সমস্যাটি অতিপরিচিত।
২০ জানুয়ারি, ২০২০
Beauty
কম্পিউটারের সম্মুখে না ঝুঁকিয়া লোকে প্রসাধনী শল্যের সম্মুখে সমর্পিত হইয়া নিজের অঙ্গকে ঝকঝকে করিতেছেন, ইহা যুগের এক উদ্ভট লক্ষণ।
২০ জানুয়ারি, ২০২০
Protest
সুগত মারজিৎ
ভাল প্লেসমেন্ট, বড়সড় মাইনের চাকরি কিংবা যঃ পলায়তে স জীবতি মন্ত্রে দীক্ষিত হয়ে দেশ ছাড়তে পারলেই হল।
২০ জানুয়ারি, ২০২০
Protest
সীমন্তিনী গুপ্ত
তিহাড়ে বসে আমায় একটা ছেলে বলেছিল, একটা পাঁচ বছরের দলিত মেয়েকে ধর্ষণ করার সময়ে তার মনে এক বারের জন্যও কোনও দ্বিধা বা অনুতাপ হয়নি।
২০ জানুয়ারি, ২০২০
Piyush
মন্ত্রীর বদলে কোনও দলীয় নেতার মুখ থেকে শোনা গেলেই ভাল হত না?
২০ জানুয়ারি, ২০২০
1
সিপিআই-এর বিশ্বব্যাপী সমাজতান্ত্রিক বিপ্লবের আদর্শ ও হিন্দু মহাসভার বিশ্বব্যাপী মুসলিম-বিরোধিতার আদর্শের মধ্যে বহু মহাসাগরের তফাত। সুতরাং, ২০২০ সালে বাঙালির প্রাণে যতই বিপুল ব্যথার তরঙ্গ উঠুক, ইতিহাসের খাতিরে মানিতে হইবে— ব্রিটিশের হাড়-জ্বালাইয়া দেওয়া আইএনএ-শিরোমণি নেতাজির পরিবর্তে ব্রিটিশ-মিত্র শ্যামাপ্রসাদই কলিকাতা বন্দরের যোগ্যতর উত্তরাধিকারী!  
১৯ জানুয়ারি, ২০২০
1
বিশ্বজিৎ রায়
মনে হয় রবীন্দ্রনাথ থাকলেও তাঁর সমর্থন সম্ভবত ছাত্র পক্ষেই যেত। এটা ঠিকই বয়সের ধর্মে সর্বত্র সুস্থির বিবেচনা তারা দেখাতে পারেনি, তবে রবীন্দ্রনাথ তো বিবেচনার নামে কায়েমি-স্বার্থের পক্ষপাতীদের চাইতে সৎ অবিবেচকদের উপরেই ভরসা রাখতেন বেশি (দ্র. বিবেচনা অবিবেচনা, কালান্তর)।
১৯ জানুয়ারি, ২০২০
1
অগ্নি রায়, প্রেমাংশু চৌধুরী
এক সময় জেটলির ঘনিষ্ঠ বলে পরিচিত ছিলেন তিনি। এখন তিনি একটি উন্নয়ন ব্যাঙ্কের শীর্ষ পদে। তার আগে গুরুত্বপূর্ণ একটি বেসরকারি ব্যাঙ্কের শীর্ষপদে ছিলেন। কিন্তু তাঁর নামে একটি এফআইআর রয়েছে বলে তিনি অর্থমন্ত্রীর দৌড় থেকে ছিটকে যাবেন কি না, তা নিয়েও প্রবল গুঞ্জন।
১৯ জানুয়ারি, ২০২০
1
দেশ ভাগের পর সে সময় দলে দলে মুসলিম পরিবার পূর্ব পাকিস্তানে (এখন বাংলাদেশ) চলে যাচ্ছেন। সে কারণেই পাসপোর্ট বানানোর জন্য, পাসপোর্ট ছবির বাজারও তুঙ্গে। মুহুরীও সেই উদ্দেশ্যে ওই ছেলেদুটোকে পাকড়াও করেন। এদের মধ্যে একজন রাজি হয়ে যায় পাসপোর্ট ছবি তুলতে। সেই শুরু নেশাকে পেশা করে নেওয়ার। 
১৯ জানুয়ারি, ২০২০
1
আমরা কেবল বিপদে পড়লে মিশনের প্রতি সাময়িক অসহিষ্ণু হই, এবং বাকি সময় মিশনকে জল-হাওয়ার মতো অনায়াসে ভুলে থাকি। আমরা নিজের নিজের মতে এবং ‘ধর্ম’-এ ভয়াবহ ভাবে প্রতিষ্ঠিত। যুগে যুগে লোকে নিজেদের ভাবনার সঙ্গে মানানসই না হলেই, রামকৃষ্ণ মিশনকে ভুল বুঝেছে। 
১৯ জানুয়ারি, ২০২০
1
কিন্তু বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের লইয়া যখন এমন বিচিত্র সওয়াল-জবাব চলিতে থাকে, এবং তাঁহারা নিজেরাও যখন সেই চাপান-উতোরের বিষয় হিসাবে সীমিত না থাকিয়া সংলাপে যোগ দেন, তখন চমৎকৃত নাগরিকের কণ্ঠে শোনা যাইতে পারে ওয়ান্ডারল্যান্ডের কাণ্ডকারখানা দেখিয়া বিস্মিত অ্যালিস-এর ভাষা: ‘কিউরিয়সার অ্যান্ড কিউরিয়সার!’ কিংবা, প্রিয়তোষের পেটের ভিতর পরশপাথর দ্রুত ক্ষয় হইতে দেখিয়া হতবাক ডাক্তার নন্দীর মতো স্বগতোক্তি: ‘অ্যামেজ়িং কেস!’ অথবা, অ-দ্বিতীয় জটায়ুর প্রতিধ্বনি: ‘হাইলি সাস্...’।
১৮ জানুয়ারি, ২০২০
1
কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রকের অধীন ফরেস্ট অ্যাডভাইজ়রি কমিটি সম্প্রতি সবুজ সঙ্কেত দিয়াছে ‘গ্রিন ক্রেডিট’ প্রকল্পকে। যাহা ছিল একান্তই সরকারের কাজ, এই প্রকল্পের অধীনে তাহাই করিতে পারিবে কোনও বেসরকারি সংস্থা।
১৮ জানুয়ারি, ২০২০
1
পথিক গুহ
বিবর্তনে এক গুরুত্বপূর্ণ উপাদান হল যোগাযোগ। সে উপাদান আহরণে মানুষ বড় পটু, তাই সে পিছনে ফেলেছে আর সব প্রাণীকে।
১৮ জানুয়ারি, ২০২০
1
রঞ্জিত শূর
সুপ্রিম কোর্টও মৃত্যুদণ্ডের আদেশ দেওয়ার সময় এই ‘ডেটারেন্স’ বা প্রতিরোধী তত্ত্বকে সমর্থন করেছে। যদিও অধিকাংশ সময়ই তারা এই ব্যাপারে বিশেষজ্ঞের অভিমত এবং সমাজের চাহিদা বা জনমতের উপর নির্ভর করেছে।
১৮ জানুয়ারি, ২০২০
1
আর এই প্রতিবাদীদের একেবারে সামনের দিকে থাকে উত্তাল আঠারো। কারণ ‘এ বয়সে কেউ মাথা নোয়াবার নয়’। ‘ছাত্রানাং অধ্যয়নং তপঃ’ তামাদি হয়ে গিয়েছে কবেই। ছাত্রেরা বুঝতে পেরেছেন, শাসকের পছন্দসই এই লব্জ আসলে ‘মগজে কারফিউ’ জারি করার ছল। কিন্তু যাঁরা প্রশ্ন করতে শিখেছেন সব কিছুকেই, তাঁরা কেন বিনা তর্কে, বিনা বিচার-বিবেচনায় সব কিছু মেনে নেবেন?
১৮ জানুয়ারি, ২০২০
1
সম্প্রতি জাতীয় শিক্ষানীতির খসড়া তৈরির সময়ে হিন্দিকে ‘সর্বভারতীয় সংযোগকারী ভাষা’ হিসেবে উপস্থাপিত করার চেষ্টা করা হয়েছিল। এই সুবাদেই দেশের সব প্রান্তে হিন্দিকে অবশ্যপাঠ্য করার দাবিও উঠেছিল। কিন্তু হিন্দি ভারতের রাষ্ট্রভাষা হওয়া উচিত কি না সে বিষয়ে বিতর্কের স্রোতটি কেন্দ্রীভূত হলেও ভারতীর ভাষাশিক্ষা নিয়ে আলোচনা ব্রাত্যই থেকে গিয়েছিল।
১৮ জানুয়ারি, ২০২০
1
মোহনবাগানের মাঠ, তাঁবু, ড্রেসিংরুম সবই ব্যবহার করার অধিকার থাকবে এটিকে-র। কোচ বাছাই থেকে খেলোয়াড় নির্বাচন সবেতেই অগ্রাধিকার এটিকে-র! তা হলে মোহনবাগান ক্লাবটার অস্তিত্ব রইল তো শুধু নামে!
১৮ জানুয়ারি, ২০২০
1
এ ভাবে দেখলে বেশির ভাগ পরিস্থিতিই মোটামুটি এড়িয়ে চলা সম্ভব। তা সে বিপদই হোক বা আপদ! আর এই ভাবনাটাই ভাল করে বুঝেছে শাসকযন্ত্র। সাধারণ মানুষের মনের এই সুবিধাবাদী নীতিকে দেখেই শাসক বুঝতে পারে, তারা কত দূর অবধি মানিয়ে নিতে পারে।
১৭ জানুয়ারি, ২০২০
1
এই মৃত্যু-মিছিলের জন্য প্রায় ৭০ শতাংশ ক্ষেত্রে দায়ী অপুষ্টি। প্রতি দু’টি শিশুর এক জন কোনও না কোনও ভাবে অপুষ্টির শিকার। এর মধ্যে ‘স্টানটিং’ অর্থাৎ বয়সের তুলনায় কম উচ্চতাযুক্ত শিশু রয়েছে ৩৫ শতাংশ। ১৭ শতাংশ ‘ওয়েস্টিং’ বা উচ্চতার তুলনায় কম ওজনসম্পন্ন। আর ২ শতাংশ শিশু অতিরিক্ত ‘ওভারওয়েট’ অর্থাৎ ওজনজনিত অপুষ্টির শিকার।
১৭ জানুয়ারি, ২০২০
Rally
সত্যিই রাজনীতি যেন ক্রমশ সঙ্কটে পরিণত হচ্ছে। এই তো সাম্প্রতিক সময়ের ঘটনা, মঞ্চে তখন নেতার বক্তৃতা চলছে।
১৭ জানুয়ারি, ২০২০
1
এ পথের অধিকার কেবল নিষ্কাম ভক্তের। জয়দেবের জীবনের মূলমন্ত্র ছিল কৃষ্ণপ্রেম। স্বকীয়া রমণী পদ্মাবতীকে পরকীয়া ভাবে সাধনায় চিরসময় পরমপুরুষের দিব্যানুভূতি লাভ করেন তিনি। জয়দেবের সাধনচিন্তার পরিচয় পাওয়া যায় তাঁর ‘গীতগোবিন্দ’ কাব্যে।
১৭ জানুয়ারি, ২০২০
Sweetmeats
অনুমান করা হয় ছানাবড়ার উদ্ভব হয়েছিল নবাবি আমলেই।
১৭ জানুয়ারি, ২০২০
আরও খবর