নীতিনির্ধারণের, জাতীয় বিতর্কের সর্বোচ্চ পরিসরটিকে তাঁহারা বঙ্গীয় রাজনীতির আখড়ায় পরিণত করিতেছেন।
২৭ জুন, ২০১৯
সন্দেহ হয়, নাগরিকের ভাবিতে পারিবার ক্ষমতাই রাষ্ট্রের নিকট বিপজ্জনক হইয়া উঠিয়াছে।
২৭ জুন, ২০১৯
Child
সময় বদলাচ্ছে। বদলে যাচ্ছে চেনা পৃথিবীটা। এখনকার ছেলেমেয়েরা আর শুধুই নির্মল আনন্দের জগতে বাস করে না। ছোট থেকেই হরেক রকম চাপ নিতে হয় তাদের।
২৭ জুন, ২০১৯
Tomb
যতীন্দ্রনাথ সম্পর্কে অচিন্ত্যকুমার সেনগুপ্তের এই উক্তিটি যথেষ্ট তাৎপর্যপূর্ণ, কেননা রবির কিরণ তখন মধ্যগগনে— কাব্য, উপন্যাস, গল্প, নাটকের জগতে কেউ তাঁকে অতিক্রম করতে পারছেন না।
২৭ জুন, ২০১৯
ঘুমপাড়ানি গুলি ব্যবহারের ক্ষেত্রে যথেষ্ট সচেতনতা নেওয়া হচ্ছে তো? বন্যপ্রাণ বিশেষজ্ঞেরাই এই প্রশ্ন তুলছেন।
২৭ জুন, ২০১৯
Hospital
স্বাস্থ্য ব্যবস্থার উন্নতির জন্য পরিকাঠামোর পরিবর্তন ও বিকাশ অত্যন্ত প্রয়োজন। আর তার জন্য চাই পর্যাপ্ত অর্থ ও ইতিবাচক দৃষ্টিভঙ্গি।
২৭ জুন, ২০১৯
Anti Drug Rally
মাদকের প্রভাব, মাদকের প্রতি যুবসমাজের আকর্ষণ দিনে দিনে বেড়ে চলেছে। এর পিছনে রয়েছে বেকারত্ব, পারিবারিক কলহ, পাশ্চাত্য সংস্কৃতির প্রভাব, সহজে আনন্দ লাভের আকাঙ্ক্ষা, ধর্মীয় অনুভূতির অভাব, নীতি ও আদর্শহীনতা।
২৭ জুন, ২০১৯
Blood Donation
আজকাল সামাজিক সচেতনতা ক্রমে বাড়ছে। কেউ কেউ ছেলের অন্নপ্রাশনে, মেয়ের বিয়ের সামাজিক অনুষ্ঠানে রক্তদান শিবিরের আয়োজন করছেন।
২৭ জুন, ২০১৯
Depression
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
খুব গুরুত্ব দিয়ে ভাবা দরকার, সঙ্কটের গভীরতম অন্তঃস্থলে গিয়ে শিকড়টাকে খুঁজে বার করা দরকার। শিশু মন বা অপরিণত মন কেন এত অবসন্ন হয়ে পড়ছে যে, জীবনের প্রতি বিতৃষ্ণা এসে যাচ্ছে, মৃত্যুকে নিষ্কৃতির উপায় মনে হচ্ছে।
২৭ জুন, ২০১৯
education
সুকান্ত চৌধুরী
সবচেয়ে গুরুতর সুপারিশ স্কুলশিক্ষা নিয়ে। এই সুপারিশ গৃহীত হলে ভারতে স্কুলশিক্ষার ছক পাল্টে যাবে।
২৭ জুন, ২০১৯
drugs
এই মুহূর্তে ওই ১৩টি জাল ওষুধ দেশের বাজারে রমরমিয়ে চলছে। ২০০৩ সালে তৎকালীন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী সুষমা স্বরাজ ঘোষণা করেছিলেন, জাল ওষুধ প্রস্তুতকারীদের মৃত্যুদণ্ড দেওয়া হবে।
২৭ জুন, ২০১৯
Girl
এক কিশোরী লক্ষ লক্ষ প্রশ্ন জন্ম দিয়ে গেল। এই প্রশ্নগুলোর যদি উত্তর খোঁজার চেষ্টা আজ না করি, হয়তো আবারও কোনও কিশোরীকে আমরা অকালেই হারাব।
২৬ জুন, ২০১৯
depression
সে সময়ে এত চাপ ছিল না? কে বলেছে ছিল না! এখন তো নম্বর তোলা অনেক সহজ হয়ে গিয়েছে।
২৬ জুন, ২০১৯
Narendra Modi and Nirmala Sitharaman
নতুন কর্মসংস্থানের সৃষ্টি রাতারাতি হয়ত সম্ভব নয়। সে ক্ষেত্রে কেন্দ্রীয় সরকার ন্যূনতম আয় যোজনার দিকগুলি ভেবে দেখতে পারেন।
২৬ জুন, ২০১৯
Bankim Chandra Chattopadhyay
ইতিহাস, অনেক জায়গায় আবেগ এবং কিছুটা অনৈতিহাসিকতা-মিশ্রিত ইতিহাসও তাই বঙ্কিমসাহিত্যের প্রধান অবলম্বন।
২৬ জুন, ২০১৯
mamata banerjee
মোল্লা নাসিরুদ্দিন প্রশ্ন করিতেন, এই যদি নেতার সংখ্যা হয়, তবে কাটমানি কোথায়; আর এই যদি কাটমানি হয়, তবে নেতা কোথায়? এই হিসাব লইয়া, অতএব, কথা বাড়াইবার প্রয়োজন নাই।
২৬ জুন, ২০১৯
Representational Image
কোন পরিসংখ্যান এ রাজ্যের শিক্ষামন্ত্রীর হস্তগত জানা নাই, তবে বাস্তব পরিস্থিতি যে তাঁহার হাতের বাহিরে, তাহা বুঝিতে খবর করিতে হয় না।
২৬ জুন, ২০১৯
mamata banerjee
দেবাশিস ভট্টাচার্য
ভাগ্যের পরিহাস, মমতা ক্ষমতায় আসার পরেও ছবিটি বদলায়নি। হয়তো প্রক্রিয়ায় কিছু বদল ঘটেছে।
২৬ জুন, ২০১৯
modi and mamata
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
যে অভিযোগগুলে ওঠে, সেগুলো যে সবৈব মিথ্যা, এমন কথা বলা কঠিন। গণতন্ত্রের অপরিহার্য এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ হল বিরোধী স্বরের উপযুক্ত মর্যাদা।
২৬ জুন, ২০১৯
representative image
আকাশকুসুম স্বপ্নেরা বাঁচে না। কিন্তু প্রকৃত প্রয়োজনের সঙ্গে তুলনায় আয়োজন আছে তো!
২৬ জুন, ২০১৯
science
সৌমিত্র বন্দ্যোপাধ্যায়
মানুষের অবিবেচক কর্মকাণ্ড প্রকৃতি ও পরিবেশের বিপুল ক্ষতি করে চলেছে, কলকারখানাগুলো জলে ও বায়ুতে লাগাতার বিষ নিক্ষেপ করে চলেছে, প্লাস্টিক-বর্জ্যে নদীনালাসমুদ্র সব দূষিত, মানুষের লোভে জঙ্গল ধ্বংস হচ্ছে একের পর এক।
২৬ জুন, ২০১৯
pressure
পড়াশোনার পাশাপাশি সৃজনশীল কোনও কাজে ছেলেমেয়েদের ব্যস্ত রাখতে পারলে, তার মধ্যে সহজে অবসাদ বাসা বাঁধতে পারে না। অস্থির মনকে স্থির করতে ধ্যানের গুরুত্ব অপরিসীম!
২৬ জুন, ২০১৯
mount
এজেন্সি বা সংস্থাগুলো লক্ষ লক্ষ টাকা নিচ্ছে অভিযানের ব্যবস্থাপনার জন্যে, কিন্তু সেই ভাবে পরিষেবা দিচ্ছে না বা দিতে পারছে না।
২৬ জুন, ২০১৯
tabrez ansari
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
সেই চরম লজ্জাজনক ঘটনা যদি সত্যিই পীড়া দিত এ দেশের শাসকবর্গকে, তাহলে আজ ফের একই ঘটনার সাক্ষী হতে হত না।
২৫ জুন, ২০১৯
depression
স্কুলে কোনও দিন ফার্স্ট হইনি। কারণ অঙ্ক। অঙ্ক ভীতি থেকে অঙ্ক না করার ইচ্ছে আর তার ফলে প্রথম সারির দৌড়ে পিছিয়েছি।
২৫ জুন, ২০১৯
strike
রাজ্যের প্রতিটি মেডিক্যাল কলেজে কর্মরত ডাক্তারদের প্রতি আমার বিনম্র শ্রদ্ধা, ভালবাসা সহ শুভকামনা রইল।
২৫ জুন, ২০১৯
Lynching
অতি দুর্ভাগা সেই দেশ যাহার সমাজ সম্পর্কে বাহিরের দুনিয়া আতঙ্কিত আশঙ্কা প্রকাশ করে, আর সেই সমালোচনায় কান না দিয়া তাহাকে নির্লজ্জ ভাবে আত্মপক্ষ সমর্থন করিতে হয়।
২৫ জুন, ২০১৯
XI and Putin
অনুমান করা চলে, সমরূপ কারণেই বেজিংয়ের প্রতি যত গর্জাইতেছে, তত বর্ষাইতেছে না ট্রাম্প প্রশাসন। টেলিকম সংস্থাটির বিরুদ্ধে তাহাদের মেধাসম্পত্তি হরণের অভিযোগ করিয়া তাহাকে কালো তালিকাভুক্ত করিয়াছিল আমেরিকা।
২৫ জুন, ২০১৯
CPM
অতনু বিশ্বাস
আগের লোকসভা ভোটে রাজ্যে বাম-ভোট ছিল ৩০%, যা এ বার এক ধাক্কায় প্রায় ২২-২৩% কমে হয়েছে সাড়ে সাত। ও দিকে বিজেপির ভোটের শতাংশ ১৭ থেকে বেড়ে হয়েছে ৪০। বেড়েছে সেই ২৩%-ই। তাই কেবলমাত্র বাম ভোটেই বিজেপির এই বাড়বাড়ন্ত, এ রকম একটা ধারণা ছড়িয়েছে।
২৫ জুন, ২০১৯
Science
অভিজিৎ চক্রবর্তী
আজ থেকে ত্রিশ বছর আগেও গবেষণাপত্র ছাপার এত রমরমা ছিল না। কে কেমন কাজ করছে, তা বুঝতে বিশ্ববিদ্যালয়ে বা গবেষণাকেন্দ্রে বিজ্ঞানের আলোচনায় সবাই অংশ নিতেন।
২৫ জুন, ২০১৯
Hangsha Narayan Bhattacharya
বর্ধমানে জন্ম নেওয়া গবেষক হংসনারাযণ ভট্টাচার্য। হয়তো সে ভাবে তিনি আলোচনার কেন্দ্রে বিচরণ করেননি।
২৫ জুন, ২০১৯
Anil
‘বাঁকুড়া জেলার স্বাধীনতা সংগ্রামীদের সংক্ষিপ্ত পরিচিতি’ বইয়ে রামকৃষ্ণ দাস লিখেছেন, ‘অনিলবরণ রায় এই জনসভায় সভাপতিত্ব করেন এবং তিনিই যে বাঁকুড়ায় নির্ভীক ও ভবিষ্যৎ স্বাধীনতা আন্দোলনের পুরোধা হইবেন এই সভাতেই তাহা সুস্পষ্ট হয়’।
২৫ জুন, ২০১৯
logo
১৯৫১ সালে এ দেশের প্রথম লোকসভা নির্বাচনে ১৪টি প্রতীক চিহ্ন অনুমোদন করে নির্বাচন কমিশন। ভারতের জাতীয় কংগ্রেসের প্রতীক তখন ছিল জোড়া বলদ। জাতীয় কংগ্রেস এবং এই মুহূর্তে বৃহত্তম দল বিজেপি, উভয়েই এ যাবত তিন বার তাদের নির্বাচনী প্রতীক চিহ্ন পরিবর্তন করেছে।
২৫ জুন, ২০১৯
Alipurduar
অনেক লড়াইয়ের পর পৃথক জেলার পরিচয় পেয়েছিল আলিপুরদুয়ার। তার সুফল মিলেছে বহু ক্ষেত্রেই। তবে এখনও অনেকটা পথ চলা বাকি।
২৫ জুন, ২০১৯
krittika paul
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
দক্ষিণ কলকাতার নামী বেসরকারি স্কুলের দশম শ্রেণির ছাত্রী কৃত্তিকা পাল আত্মহত্যা করেছে বলেই প্রাথমিক অনুমান তদন্তকারীদের।
২৪ জুন, ২০১৯
Sonu
ইদানীং কিছু স্বার্থান্বেষী মানুষ এই রাজ্যের শাসক দলের নেতা-মন্ত্রীদের উত্ত্যক্ত করতে ‘জয় শ্রীরাম’ ধ্বনি ব্যবহার করেছে।
২৫ জুন, ২০১৯
mamata banerjee
সেই পরবাসে আত্মরক্ষার বিবিধ পন্থা তাঁহাদের খুঁজিয়া লইতে হইতেছে। কখনও জাতীয় পতাকা হাতে ইদের নমাজ পড়িতে যাইতেছেন, কখনও উচ্চৈঃস্বরে ভারতমাতার জয়ধ্বনি দিতেছেন।
২৪ জুন, ২০১৯
people
এই সব প্রকল্প ঘোষণার পূর্বশর্তও নির্ধারণ করা হইয়াছে। শেষ অবধি অবশ্য কোনও ব্যবস্থাই স্থায়ী হয় নাই, কেন্দ্রীয় অনুদানপ্রাপ্ত প্রকল্পের সংখ্যা ফের বাড়িয়াছে।
২৪ জুন, ২০১৯
garden reach
কে জানে, ধর্মের আধারে ভরে শুধুমাত্র রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করার তাগিদে আরও কত-শত নির্ভীক মানুষ জনের কর্তব্যনিষ্ঠা এ ভাবেই স্তব্ধ হয়ে যাবে! লিখছেন দেবর্ষি ভট্টাচার্য
২৪ জুন, ২০১৯
krittika pal
আমরা বিশ্বাস করি সন্তান ছাড়া কে-ই বা আছে আমাদের! ওদের জন্যই তো সব। এই উদ্দাম আবেগ ও বিশ্বাসের ফাঁকে পড়ে থাকছে কৃত্তিকাদের অন্য স্বপ্ন, অন্য চাহিদা। লিখছেন জিনাত রেহেনা ইসলাম
২৪ জুন, ২০১৯
আরও খবর