আবার সন্ত্রাস। ঘৃণ্যতম, নিষ্ঠুরতম সন্ত্রাস। একবিংশ শতকের বিশ্বদুনিয়া বহু সন্ত্রাস-দীর্ণতার মধ্য দিয়া আসিয়াছে, আসিতেছে, তবু ইস্টার দিবসে দ্বীপদেশ শ্রীলঙ্কায় যাহা ঘটিয়া গেল, তাহাকে অভূতপূর্ব বলা যায়।
২৩ এপ্রিল, ২০১৯
নির্বাচনে জয়ী দলের মনোনীত নেতা হওয়াই প্রধানমন্ত্রী হইবার একমাত্র পূর্বশর্ত নহে। অন্য— জরুরিতর শর্তটি হইল, প্রধানমন্ত্রীকে শিক্ষিত হইতে হইবে।
২৩ এপ্রিল, ২০১৯
election
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
আজ ৯২ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করে ভোটগ্রহণ হওয়ার কথা। নির্বাচন কমিশন অন্তত তেমনই জানিয়েছে।
২৩ এপ্রিল, ২০১৯
Photo
আবাহন দত্ত
মাধ্যমিক পরীক্ষা চলছিল তখন, কিছু দিন আগে। এক বন্ধুর কাছে শুনলাম ফেসবুকে নাকি বিবেকানন্দের একটা বাণী খুব ছড়াচ্ছে— ‘‘সফলতার কোনো লিফ্ট নেই, তোমাকে সিঁড়ি বেয়েই উঠতে হবে।’’
২৩ এপ্রিল, ২০১৯
Photo
অশোক ঘোষ
দেশে বেকারত্বের ভয়ানক চেহারাই নাকি এ বারের নির্বাচনের প্রধান প্রশ্ন। কী করে নতুন শিল্প আসবে, নতুন কী প্রশিক্ষণ দিলে কাজ পাবেন তরুণ-তরুণীরা, ভোটের মরসুমে সেই তর্ক চলছে।
২৩ এপ্রিল, ২০১৯
Photo
ভারতীয় নির্বাচন কমিশন, বিভিন্ন সংবাদমাধ্যম, সোশ্যাল মিডিয়া, লোকসভা ভোটকে ‘দেশকা মহা তেওহার’ বা ‘দেশের মহা উৎসব’ হিসাবে আখ্যায়িত করে চলেছে।
২৩ এপ্রিল, ২০১৯
Pragya
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
সাধ্বী প্রজ্ঞা এ বার বললেন, ‘‘বাবরি মসজিদ ভেঙে বেশ করেছি।’’ অর্থাৎ প্রথম বিতর্কিত মন্তব্যের রেশটা কাটতে দিলেন না। আবার একটা মারাত্মক মন্তব্য করে বসলেন। এই মন্তব্যের জন্য নির্বাচন কমিশন নোটিস ধরিয়েছে সাধ্বীকে।
২২ এপ্রিল, ২০১৯
pragya
প্রজ্ঞা সিংহ ঠাকুরের মন্তব্যটি যে ‘ব্যক্তিগত’, তাহাতে সন্দেহ কী? কিন্তু, এই সাধ্বীর ‘ব্যক্তি’টি ভারতীয় জনতা পার্টি নামক দলের। দিনকয়েক পূর্বেই সেই ‘ব্যক্তি’কে বরণ করিয়া লইয়াছে বিজেপি।
২২ এপ্রিল, ২০১৯
Rwandan Genocide
৭ এপ্রিল হইতে ১৫ জুলাই। পঁচিশ বছর আগে রুয়ান্ডায় গণহত্যা চলে ঠিক একশো দিন। নিহত হন অন্তত আট লক্ষ মানুষ, প্রধানত টুটসি জনজাতির। হুটু জনজাতির ঘাতকদের ভয়াবহ আক্রমণ নামিয়া আসিয়াছিল তাঁহাদের উপর।
২২ এপ্রিল, ২০১৯
modi
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
গেরুয়া সন্ত্রাস সংক্রান্ত যে তত্ত্ব কংগ্রেস তুলে ধরেছিল, তার জবাব দিতেই সাধ্বী প্রজ্ঞাকে প্রার্থী করতে হল— এমন মন্তব্য শোনা গিয়েছে প্রধানমন্ত্রীর মুখে।
২১ এপ্রিল, ২০১৯
Notre Dame
আমাদের নারী। ফরাসি শব্দটির বাংলা অর্থ এমনই দাঁড়ায়। প্যারিসের নোত্র দাম ক্যাথিড্রালের কেন এই নাম হইয়াছিল, সেই কাহিনি ইতিহাসের গভীরে নিমজ্জিত।
২১ এপ্রিল, ২০১৯
Photo
সোমেশ্বর ভৌমিক
হামিদ আমার চেনা কোনও মানুষ নয়। মহম্মদ হামিদ ভাটের নাটক ‘ফোন নম্বর ৭৮৬’ অবলম্বনে তৈরি সিনেমা ‘হামিদ’-এর মুখ্য চরিত্র। সিনেমার চরিত্র হয়েও হামিদ আমার খুব চেনা।
২১ এপ্রিল, ২০১৯
Delhi Diary
প্রেমাংশু চৌধুরী ও অগ্নি রায়
মুকুল রায়ের সঙ্গে  মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্পর্ক খারাপ হওয়ার আগে পর্যন্ত দিল্লিতে তৃণমূলের ঠিকানা ছিল ১৮১ সাউথ অ্যাভিনিউ। ২০০৯ সালে লোকসভায় তৃণমূলের একগুচ্ছ নতুন সাংসদ তাঁদের প্রথম বৈঠকে মিলিত হয়েছিলেন এই বাংলোর সবুজ লনে।
২১ এপ্রিল, ২০১৯
Photo
‘ভগবান শ্রীকৃষ্ণচৈতন্য’তে তাঁর চরিত্রটি নিজে দৃষ্টিহীন হয়েও যেন এক দর্পণ, যাতে প্রতিবিম্বিত হয় চৈতন্যলীলার নানা রং।
২১ এপ্রিল, ২০১৯
Pragya Singh Thakur
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
সাধ্বী প্রজ্ঞা ঠাকুর ক্ষমা চাইতে বাধ্য হয়েছেন। গোটা দেশে তাঁর মন্তব্য যে এ ভাবে প্রত্যাখ্যাত হবে, দলও যে তাঁর পাশে দাঁড়াবে না, এ ভাবে যে নিন্দার ঝড় উঠে যাবে, সাধ্বী তা আগে বুঝতে পারেননি। যখন বুঝতে পেরেছেন, তখন তির বেরিয়ে গিয়েছে হাত থেকে।
২০ এপ্রিল, ২০১৯
News
ভারতের পরিস্থিতি আন্তর্জাতিক মহলকেও উদ্বিগ্ন করিয়াছে। কাশ্মীরে আজও বিদেশি সাংবাদিকের প্রবেশে নিষেধাজ্ঞা জারি আছে। ভারতীয় সাংবাদিকদের স্বাধীনতাও ব্যাহত।
২০ এপ্রিল, ২০১৯
Benjamin Netanyahu
বাস্তবিক, জ়ায়নিজ়ম-এর আদর্শ কোনও একমুখী বা একস্তরীয় আদর্শ নহে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইজ়রায়েলের জন্মের মধ্যেই সেই বিভিন্ন ধারার বীজগুলি উপ্ত ছিল।
২০ এপ্রিল, ২০১৯
edit
মহিলা জনপ্রতিনিধিকে ক্ষমতা দেওয়া হল। কিন্তু তাঁকে সেই ক্ষমতা বহন করার উপযুক্ত করা হল না। তাঁকে পথ দেখান তাঁরই পরিবারের এক পুরুষ অভিভাবক। লিখছেন জিনাত রেহেনা ইসলাম
২০ এপ্রিল, ২০১৯
edit
১৯৬২ সালে তৃতীয় সাধারণ নিবার্চন হয়েছিল চিন-ভারত যুদ্ধের আগে। সে যুদ্ধ কোনও গৌরব বহন করে আনতে পারেনি। তবে আমরা কিছু শিক্ষা নিতে পেরেছিলাম। লিখছেন স্বদেশ রায়
২০ এপ্রিল, ২০১৯
Robi
নীলাক্ষ গুপ্ত
ফেলে আসা জীবনের দিকে ফিরে তাকিয়ে এবং বিশেষ করে তাঁর সঙ্গে একেবারে গোড়ার দিকের দু’একটা আলাপের কথা ভেবে মনে হয়, আমার ওই ধারণাটি ঠিক ছিল না।
২০ এপ্রিল, ২০১৯
Photo
শীর্ষেন্দুবাবু ছাপ্পা ভোট দেওয়ার কথা লিখেছেন। বাস্তবে এর পিছনে থাকত পার্টি নেতৃত্বের নিপুণ ছক। সেই যে ছাপ্পা ভোটের প্রচলন হল, ১৯৭৭-এ ক্ষমতায় আসার পর তাকে শিল্পের পর্যায়ে নিয়ে যান নেতারা।
২০ এপ্রিল, ২০১৯
jashmina khatun
ভেলিয়ানের মতো প্রান্তিক গ্রাম থেকে জসমিনার মতো গরীব পরিবারের মেয়ের সাইক্লিস্ট হওয়া তো দূর অস্ত খেলাধুলোর কথা ভাবাটাই বাস্তবে কঠিন। 
১৯ এপ্রিল, ২০১৯
NAMO
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
এসপিজি নিরাপত্তায় থাকা মোদীর কপ্টারে তল্লাশি চালিয়ে মহসিন আইন ভেঙেছেন বলে কমিশনের তরফে জানানো হয়েছে। কিন্তু আইন কি আদৌ ভেঙেছেন মহসিন?
১৯ এপ্রিল, ২০১৯
donor
২০১৭ সালে যখন এই নির্বাচনী বন্ডের কথা ঘোষিত হয়, তখনই আপত্তি উঠিয়াছিল। এক দিকে রাজনৈতিক আপত্তি, অন্য দিকে প্রশাসনিক আপত্তি।
১৯ এপ্রিল, ২০১৯
ias
প্রশ্ন উঠিয়াছে, সমস্যার সহিত সমাধানের সাযুজ্য হইল কি? মাত্র নয় জন কী করিয়া কর্মসংস্কৃতিতে পরিবর্তন আনিয়া প্রশাসনে গতি আনিবে? প্রাক্তন আমলারা সংশয় প্রকাশ করিয়াছেন, ওই ব্যক্তিরা ‘বহিরাগত’ হইয়াই থাকিবেন।
১৯ এপ্রিল, ২০১৯
Rahul
সেমন্তী ঘোষ
গত কয়েক বছরে সুপ্রিম কোর্টের অন্যান্য মাইলফলক-রায়ের মতো রাফাল-সংক্রান্ত বার্তাটিরও সম্ভাবনা ছিল, ভারতীয় গণতন্ত্রের ‘ডিফাইনিং’ বা সংজ্ঞাত্মক মুহূর্ত হয়ে ওঠার। ভারত ঠিক কী রকম দেশ, সেই মৌলিক চরিত্রটিকে মনে করানোর মুহূর্ত হিসেবে চিহ্নিত হওয়ার।
১৯ এপ্রিল, ২০১৯
Photo
আফরোজা খাতুন
সাড়ে পাঁচ মাসের শিশুকন্যাকে কলকাতার নির্মলা শিশুভবন থেকে নিয়ে এসেছিলেন মুর্শিদাবাদের শিক্ষক ইরা বেগম ও তাঁর স্বামী বাইজিদ হোসেন। সেই কন্যার বয়স এখন একুশ।
১৯ এপ্রিল, ২০১৯
Ferdous
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
তৃণমূল কংগ্রেসের কোনও এক জন নেতাও এক বার ব্যাখ্যা করে বলতে পারবেন উত্তর দিনাজপুরের রায়গঞ্জে ফিরদৌস ও দমদমে গাজি আব্দুন নুর, এঁদেরকে নির্বাচনী প্রচারে কেন নিয়ে আসবেন নেতারা?
১৮ এপ্রিল, ২০১৯
Photo
‘রাত জেগে পড়তেন...’ (রবিবাসরীয়, ২৪-৩) শীর্ষকে লেখা হয়েছে মাস্টারদা সূর্য সেন বিবাহবন্ধনে আবদ্ধ হলেও তিনি আমৃত্যু কৌমার্যব্রত পালন করেছিলেন। এর কারণ কৌমার্যব্রত পালন ছিল বিপ্লবীদের কঠোর অনুশাসন।
১৯ এপ্রিল, ২০১৯
vote
অভিজিৎ রায়
গণতন্ত্র আঁকড়ে বেঁচে থাকা জনগণ যেন নীতিটি চাক্ষুষ করেই ভোট দিতে পারেন। নইলে যত দিন যাবে, জনগণ পরিণত হবে নিধিরাম সর্দারে আর ভোট প্রহসনে।
১৮ এপ্রিল, ২০১৯
kashmir
ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায়
একমাত্র ন্যায্যতা ও সমানুভূতির কষ্টিপাথরে যাচাই করার পরই কাশ্মীর উপত্যকা বিষয়ে নয়াদিল্লির কোনও সিদ্ধান্ত করা উচিত।
১৮ এপ্রিল, ২০১৯
voter
সুকান্ত চৌধুরী
একই সঙ্গে নিশ্চয় দেখব কোন পক্ষ কতটা অনিষ্ট করেছে বা করতে পারে। এ পরীক্ষায় কেউ ভাল নম্বর পাবে না, হয়তো উন্নয়নখাতের চেয়ে কমই পাবে।
১৮ এপ্রিল, ২০১৯
Vote
আজ লোকসভা নির্বাচনে উত্তরবঙ্গের দ্বিতীয় পর্ব। ব্যস্ততা সর্বত্র। ব্যস্ততা বুথ অফিসেও। চেনা পরিসরের বাইরে বুথ অফিসের অন্য ছবির কথা লিখছেন সোনালি ঘোষ
১৮ এপ্রিল, ২০১৯
Leprosy
মিনু একা নন। কুষ্ঠরোগীদের প্রতি দিনের পর দিন অমানবিক আচরণ, তাঁদের অস্পৃশ্য বলে গণ্য করা, তাঁদের হাতে জল স্পর্শ না করার এমন নিদর্শন খুবই সাধারণ।
১৮ এপ্রিল, ২০১৯
আরও খবর