ভেরা স্খ্লুসেল এবং তাঁহার সহকর্মীরা হাঙরের বুদ্ধি পরীক্ষা করিয়াছিলেন। উহারা দেখেন হাঙরেরা ছোট সংখ্যা ও বড় সংখ্যার প্রভেদ বুঝিতে পারে।
১৮ অগস্ট, ২০১৯
Dwarkanath Tagore
সোনালী দত্ত
১৭৯৪ সালে কলকাতায় জন্ম হয় দ্বারকানাথ ঠাকুরের। ভট্টনারায়ণ বংশের কুশারী ব্রাহ্মণ পঞ্চানন ঠাকুর যশোর ছেড়ে যে পরিবারকে কলকাতায় টেনে আনেন, তার কৃতী ও ধনী পুরুষ ছিলেন সেরেস্তাদার নীলমণি ঠাকুর।
১৮ অগস্ট, ২০১৯
London
শ্রাবণী বসু
সাবমেরিনে কলকাতায় পালিয়ে এসেছিলেন, পরে ব্রিটেনে চলে আসেন। ঋক যখন ২৭, তাঁর বাবা মারা যান।
১৮ অগস্ট, ২০১৯
Ras
লক্ষ্মীপুজোর পর থেকে এক মাস নিরামিষ খেয়ে রাসচক্রটি তৈরি করেন আলতাপ মিয়াঁ আর তাঁর পরিবারের লোকজন। তাঁর দাদু পান মহম্মদ মিয়াঁ এবং আলতাপের  বাবা আজিজ মিয়াঁও রাসচক্র তৈরি করতেন।
১৮ অগস্ট, ২০১৯
Kuldeep Singh Sengar
ভারত নামক গণতান্ত্রিক রাষ্ট্রে প্রতি দিন ১০৬ জন নারী ধর্ষিত হন, যার ১০ জনের মধ্যে চার জন নাবালিকা।
১৮ অগস্ট, ২০১৯
painting
শান্তিনিকেতনের ছাত্রীদের প্রতি কবিগুরুর অসীম স্নেহ ছিল। তিনি সবসময় চাইতেন মেয়েরা যেন নির্ভীক হয়ে চলতে শেখে।
১৮ অগস্ট, ২০১৯
Abdus Sattar
১৯২৮ সালের মার্চে ব্রিটিশ সরকার ‘সাইমন কমিশন’ গঠন করলে সেই কমিশনের বিরুদ্ধে আন্দোলনের ঢেউ ভারতের সর্বত্র ছড়িয়ে পড়ে।
১৮ অগস্ট, ২০১৯
Kashmir
বিচ্ছিন্নতাবাদীদের সমর্থনে উগ্রপন্থাকে আর কত দিন জিইয়ে রাখা হবে, যার জাঁতাকলে পড়েছেন নিরীহ কাশ্মীরিরা? তাঁদের অর্থনৈতিক এবং সামাজিক অবস্থানের উন্নতির পথের দিশা সর্বাগ্রে প্রয়োজন।
১৮ অগস্ট, ২০১৯
Hijli
লবণ তখন ছিল ব্রিটিশদের লাভের ব্যবসার অন্যতম পথ। লবণ বাংলার অন্যতম প্রাচীন শিল্প। বাংলায় উৎপাদিত লবণের অর্ধেকেরও বেশি পাওয়া যেত তমলুক, হিজলি অঞ্চল থেকে।
১৮ অগস্ট, ২০১৯
Bust of Khudiram Bose
বিপ্লবীরা গোপন ঘাঁটি গড়ার জন্য বাঁকুড়াকে যে আদর্শ স্থান হিসেবে বেছে নিয়েছিলেন, তাতে দ্বিমত নেই।
১৮ অগস্ট, ২০১৯
Iceberg
বাংলার কৃষক অবশ্য আন্তর্জাতিক রিপোর্ট না পড়িয়াই এই বক্তব্যের সত্যতা উপলব্ধি করিয়াছে। মরসুমি বায়ু-বাহিত বৃষ্টি প্রতি বৎসরই আরও বিলম্বে আসিতেছে, এ বৎসর এখনও তাহার দেখা মেলে নাই।
১৭ অগস্ট, ২০১৯
Texas Shooting
এই বন্দুক-হামলা, অতএব, কয়েকটি অতিসরলীকরণকে প্রশ্ন করে। মার্কিন যুক্তরাষ্ট্রে বন্দুক-হামলা মাত্রেই হেট ক্রাইম— অর্থাৎ শ্বেতাঙ্গ মার্কিনদের অশ্বেতাঙ্গবিদ্বেষের ফল— টেক্সাসের হামলাটি সম্ভবত এতখানি সরল নহে।
১৭ অগস্ট, ২০১৯
Kashmir
অনুরাধা ভাসিন জামওয়াল
৫ অগস্ট ভোররাতের আগে যখন গোটা রাজ্য কার্যত অবরুদ্ধ হয়ে গেল, কাশ্মীর উপত্যকার মানুষ আগে থাকতে কোনও খবরই পেলেন না। মানুষ সকালে ঘুম থেকে উঠে দেখলেন, খবরের কাগজ বন্ধ, টেলিফোন লাইন কাটা, ইন্টারনেট চলছে না।
১৭ অগস্ট, ২০১৯
Kashmir
ঈশা দাশগুপ্ত
এই পতাকা ১৯৫২ সালে রীতিমতো নেহরু ও শেখ আবদুল্লা ‘দিল্লি এগ্রিমেন্ট’-এর ফলে গৃহীত হয়েছিল, যেমন ভাবে দেশভাগের সময় গৃহীত হয়েছিল আমার বা আপনার দাদুর বাড়িটা, এখন বাংলাদেশে। এ ব্যাপারে আমারও যেমন কিছু করার নেই, আফসানা ফারুকেরও কিছু করার নেই। 
১৭ অগস্ট, ২০১৯
1
যে থিসরাসটির আদলে ‘যথাশব্দ’ বা ‘সংসদ সমার্থশব্দকোষ’ পরিকল্পিত ও সঙ্কলিত হয়েছে তার স্রষ্টা ছিলেন পিটার মার্ক রজে (১৭৭৯-১৮৬৯) (ছবিতে)।
১৭ অগস্ট, ২০১৯
Chitraniva Chowdhury
পিতা ভগবানচন্দ্র বসু এবং মাতা শরৎকুমারী’র কনিষ্ঠ কন্যা’ নিভাননীর  জন্ম ১৯১৩ সালের ২৭শে নভেম্বর মুর্শিদাবাদের জিয়াগঞ্জে,  মাতুলালয়ে।
১৭ অগস্ট, ২০১৯
court
এই মুহূর্তে মেয়েটি দিল্লির এইমস-এ চিকিৎসাধীন। তাঁর দোষ ছিল, তাঁর প্রতি হওয়া অবিচারের অত্যাচারের বিচার চেয়ে ক্ষমতাসীন দলের বিধায়কের বিরুদ্ধে আওয়াজ তুলেছিলেন।
১৭ অগস্ট, ২০১৯
Independence Day
মেদিনীপুরের তমলুকে মাতঙ্গিনী হাজরার আত্মবলিদানের কথা সবার জানা। কিন্তু তাঁর পরের দিনই ২৯ সেপ্টেম্বর বিয়াল্লিশের আন্দোলনের অভিঘাতে শহিদ হয়েছিলেন মানভূমের গোবিন্দ মাহাতো ও চিনারাম মাহাতো। সে কথা ক’জন জানে? লিখছেন গার্গী নাগ
১৭ অগস্ট, ২০১৯
Child
এ জেলার শিশুসাহিত্যের চর্চা শুরু হয় একশো বছর আগেই। জেলার বিখ্যাত পণ্ডিত, গবেষক শিবরতন মিত্রের (জন্ম ১৮৭১ খ্রি:) হাত ধরে এই চর্চার সূচনা। কলকাতা থেকে দূরে প্রত্যন্ত অঞ্চলে বসে এই দুর্লভ রূপকথা সংগ্রহের কাজ করেছিলেন শিবরতন। লিখছেন আশিসকুমার মুখোপাধ্যায়।
১৭ অগস্ট, ২০১৯
Old woman left home
এই দৃঢ়তা প্রশংসনীয়। যে বয়সে শিকড়ের টান অপ্রতিরোধ্য হইয়া উঠে, সেই বয়সে পৌঁছাইয়া তিনি নিজ হস্তে শিকড় ছিঁড়িয়াছেন।
১৬ অগস্ট, ২০১৯
Gender Equality
সমাজে বিষমকামী পুরুষের যে আধিপত্য প্রতিষ্ঠিত, বা তাহাদের প্রতি যে পক্ষপাত বর্তমান, তাহার মূলে আছে লিঙ্গ সংক্রান্ত বাইনারির ধারণা।
১৬ অগস্ট, ২০১৯
Feminism in Bengal
সায়ন্তন দাস
বাংলায় নারীমুক্তির সেই সূচনা। তবে নারী স্বাধীনতা বলতে এঁরা ঠিক কী বুঝতেন, তা নিয়ে বিতর্ক থাকলেও এটা বলা যায় যে, তাঁদের এই চেতনা সময়ের সঙ্গে সঙ্গে পরিশীলিত হয়েছিল।
১৬ অগস্ট, ২০১৯
Dream of five trillion dollar economy
প্রতীপ কুমার দত্ত
উপনিষদ থেকে শুরু করে চরক সংহিতা ছুঁয়ে, পঞ্চ সতীকে স্মরণ করে, গীতা-কোরান-বাইবেলের পাতা উল্টে, কেইনসকে স্পর্শ করে, রিচার্ড থেলারকে আলিঙ্গন করে মোদ্দা কথা যা বলা হল তা হল বেসরকারি বিনিয়োগ বাড়াতেই হবে।
১৬ অগস্ট, ২০১৯
Ice blocks
লর্ড বেন্টিঙ্ক ও কলকাতার ইংরেজরা আপ্লুত হয়ে জাহাজের ক্যাপ্টেন রজার্সের সম্মানার্থে টাউন হল-এ এক সংবর্ধনায়, তাঁকে একটি রুপোর কাপ ও অভিনন্দনপত্র প্রদান করেন।
১৬ অগস্ট, ২০১৯
Kashmir
৩৭০ ধারা নামে খ্যাত সেই বিশেষ অধিকারই স্বাধীনতার বাহাত্তর বৎসর পূর্ণ হইবার প্রাক্কালে রদ হইল। কাজটি ভাল হইল না মন্দ, প্রমাণ করিবে ভবিষ্যৎ।
১৫ অগস্ট, ২০১৯
Tuksi Gabbard
কাহার ধর্ম ও রাজনৈতিক বিশ্বাস কী রূপ হইবে, তাহা একান্তই তাঁহার ব্যক্তিগত বিষয়। কিন্তু তুলসী গ্যাবার্ড আলোচ্য হইয়া উঠিয়াছেন তাঁহার দলীয় পরিচয়ের কারণেও।
১৫ অগস্ট, ২০১৯
India
দীপেশ চক্রবর্তী
একটু বড় হতে হতে এই সব গল্পের কাঠামোয় চিড় ধরল। শুনলাম ‘ইয়ে আজাদি ঝুটা হ্যায়’-এর কথা। দারিদ্রের কথা, দেশভাগপ্রসূত শরণার্থীদের দুঃখের কাহিনি, দেশময় নেতাদের চুরির, ভ্রষ্টাচারের কথা।
১৫ অগস্ট, ২০১৯
Love story
স্যমন্তক ঘোষ
তার পর থেকে রাত নেই, দিন নেই বিশ্বাসঘাতক কলকাতাকে একের পর এক খবর পাঠিয়ে চলেছে কাশ্মীর। মাঝ রাত্তিরের মিছিল। পেলেট। আহত রক্তাক্ত যুবক হাসপাতালে শোয়া। নিহত এক শিশু।
১৫ অগস্ট, ২০১৯
India
স্বাধীনতা সংগ্রামী মদনমোহন ভৌমিক তখন বন্দি সেলুলার জেলে। বরিশাল ষড়যন্ত্র মামলায় অভিযুক্ত। সেলুলার জেলের অমানুষিক যন্ত্রণার কথা লিখে গিয়েছেন তিনি ‘আন্দামানের দশ বছর’ বইতে।
১৫ অগস্ট, ২০১৯
Kashmir
যাক, তবুও তো ওঁর স্বামী আছেন! ওই দেখুন, আর এক হতভাগা মেয়ে। ২০ বছর ধরে তিনি স্বামীকে খুঁজে পাচ্ছেন না।
১৫ অগস্ট, ২০১৯
Srinagar
কাশ্মীরে কি সেই নীতি অনুসরণ করা হইল? নাকি কার্ফু জারি, যানবাহন চলাচল বন্ধ, অজস্র সেনা মোতায়েন করিবার মতো, সংযোগব্যবস্থা বিচ্ছিন্ন এবং সংবাদ অবরুদ্ধ করিবার ব্যবস্থাটিও কেবল অশান্তির আশঙ্কায় করা হইল?
১৪ অগস্ট, ২০১৯
Vandalism
দোষের দায়ভাগ বিচার করিতে বসিলে রাজনৈতিক নেতৃত্বের দিকে যেমন আঙুল উঠিবে, পুলিশের দিকেও তেমনই। অনুগামী দুর্বৃত্ত গ্রেফতার হইলে তাহাকে ছাড়াইতে নেতার ফোন আসে।
১৪ অগস্ট, ২০১৯
Congress
প্রেমাংশু চৌধুরী
মানা যায় না যে, শনিবার রাতে কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে নিছক দলের প্রবীণ নেতাদের চাপেই সনিয়া গাঁধী ফের সভানেত্রীর দায়িত্ব নিয়ে ফেললেন। বোধ হয় সনিয়া নিজেই বুঝতে পারছিলেন, তিনি হাল না ধরলে দলটা সত্যিই টুকরো হয়ে যাবে।
১৪ অগস্ট, ২০১৯
Kashmir
দেবেশ রায়
কথাটা মনে এল জম্মু-কাশ্মীর নিয়ে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের পর প্রধানমন্ত্রীর জাতির প্রতি ভাষণ থেকে। নরেন্দ্র মোদী বললেন, তিনি তো আছেন, তিনি আবার কেন্দ্রীয় অঞ্চলকে তার রাজ্য ফিরিয়ে দেবেন।
১৪ অগস্ট, ২০১৯
jhankeswri
এখনও পলসোনা, মুসুরি, দুই পোষলা গ্রামেই ঝঙ্কেশ্বরীর মন্দির ও সাপের অবাধ বিচরণ লক্ষ করা যায়। এর মধ্যে সবচেয়ে বড় মন্দিরটি আছে মুসুরি গ্রামে। সেখানে বাৎসরিক উৎসবে মেলা হয়। বছরে এক দিন উৎসবে আনন্দে মেতে ওঠে সবাই। লিখছেন শুভঙ্কর দে
১৪ অগস্ট, ২০১৯
Girls
আপনারা কেউ ১০০ শতাংশ সাক্ষর রাজ্যের বাসিন্দা, কারও আবার শিক্ষা-সংস্কৃতির অহঙ্কারে মাটিতে পা পড়ে না! সেই জন্যই বুঝি আপনাদের দেখার চোখও এত সুন্দর!
১৪ অগস্ট, ২০১৯
Students on abrogation of Article 370
নতুন আইনে জম্মু-কাশ্মীর রাজ্য ভেঙে তৈরি হচ্ছে জম্মু-কাশ্মীর এবং লাদাখ— এই দু’টি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল। এই নিয়েই উত্তাল দেশের রাজনীতি।
১৪ অগস্ট, ২০১৯
Violence
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
রাত পোহাতেই আবার ছি-ছি রব উঠেছে শহর জুড়ে, রাজ্য জুড়ে। তৎক্ষণাৎ তার মোকাবিলার চেষ্টাও শুরু হয়েছে। পুলিশ কমিশনার আবার সক্রিয় হয়েছেন, গোটা বাহিনী নড়েচড়ে বসেছে, কঠোর পদক্ষেপ করা হচ্ছে।
১৩ অগস্ট, ২০১৯
Ravish Kumar
আজ যখন প্রভাবশালী নিউজ় চ্যানেলগুলো সরকারের কোলে বসে গিয়েছে (যাদের সমাজমাধ্যমে ‘গোদী মিডিয়া’ নামে ব্যঙ্গ করা হয়), এমনকি জাতপাত ধর্ম নিয়ে নেতিবাচক অনুষ্ঠান চালাতেও দ্বিধা করছে না, শাসক দলের বিরোধী মতাবলম্বীদের ডেকে এনে অপমান করছে, তখন রবীশ কুমার এক উজ্জ্বল ব্যতিক্রম।
১৪ অগস্ট, ২০১৯
Sonia Rahul
সনিয়া গাঁধী কত দিন এই পদে থাকিবেন, তাহা নিশ্চিত নহে। কিন্তু একটি অনিশ্চিত অন্তর্বর্তী সিদ্ধান্ত লইতেও যদি আড়াই মাস অতিবাহিত হয়, তবে পরবর্তী আড়াই মাসে কিংবা আড়াই বছরে কোনও পাকা সিদ্ধান্তে পৌঁছানো যাইবে, তাহারই বা নিশ্চয়তা কোথায়?
১৩ অগস্ট, ২০১৯
আরও খবর