বাণিজ্য ঘাটতির বিষয়টি বৈঠকে গুরুত্ব পাইয়াছে, ভারত কিছু সুবিধা আদায় করিতেও পারিয়াছে। তবে কিনা, এই স্থলেই ভারতের বাজারের দশা চিনের করুণার সামনে নেহাত অসহায়। সস্তার চিনা পণ্য যে ভবিষ্যতে ভারতের বাজার ছাইয়া দিতে এতটুকুও বিরত হইবে, এমন আশ্বাস প্রধানমন্ত্রী বা অর্থমন্ত্রী পান নাই।
২২ অক্টোবর, ২০১৯
সঙ্কট কেবল শব্দদূষণে নহে, সামগ্রিক ভাবে দূষণে, এবং সেই ক্ষেত্রে বায়ুদূষণের পাল্লাটিই ভারী। এবং তাহা হইলে, কেবল শব্দবাজি নহে, সকল প্রকার বাজিই নির্মাণ এবং প্রদর্শন নিষিদ্ধ করিতে হয়। গত কয়েক দশকে এই জগৎ স্বাভাবিক নিয়মেই শিক্ষা ও সচেতনতায় অগ্রসর হইয়াছে।
০৩ অক্টোবর, ২০১৯
Amit Shah
সাবধানী অমিত শাহকে তাই এখানকার দলীয় নেতাদের বোঝাতে হল, এখন এনআরসি নিয়ে বেশি কথা না-বলে আগে নাগরিকত্ব সংশোধনী বিলের (সিএবি) প্রচারে জোর দিতে হবে। মানুষকে বলতে হবে, নাগরিকত্ব সংশোধনী আইন চালু হওয়ার আগে এনআরসি হবে না।
২২ অক্টোবর, ২০১৯
Child education
সন্দীপন নন্দী
জেলা শহরগুলোর অলিগলিতে চলছে প্লে-স্কুল। বাড়ির মালিক একতলা চুনকাম করে সাইনবোর্ড ঝুলিয়ে দেন। ‘কচিপাতা’, ‘হাসিখুশি’— কাব্যময় নাম লেখা হয় তাতে। ‘টুবিএইচকে’ ফ্ল্যাট হয়ে গেল স্কুল। ভর্তি হল জনা চল্লিশ শিশু।
২২ অক্টোবর, ২০১৯
Krishnanagar
দশটা বছর পর দ্বিতীয় বারের জন্য এই শহরে পা দিতেই চোখে পড়ল রাস্তা জুড়ে বিদ্যুৎ-চালিত যানের (পড়ুন টোটোর) দাপট। সে সময়ে তো এ সব কিছুই ছিল না। সে বার এসেছিলাম গবেষণার জন্য রাজা কৃষ্ণচন্দ্রকে জানতে, তাঁর সম্বন্ধে নানান তথ্যের খোঁজে।
২২ অক্টোবর, ২০১৯
Tibetan Refugee Self-Help Centre
এই প্রতিষ্ঠান পরিচালনার জন্য প্রথম যে কমিটি গঠিত হয়, তার অন্যতম সদস্য ছিলেন তেনজিং নোরগে। ১৯৫৩ সালে এডমন্ড হিলারির সঙ্গে তাঁর মাউন্ট এভারেস্ট বিজয় প্রমাণ করেছিল যে, মানুষ পারে না, এমন কোনও কাজ নেই।
২২ অক্টোবর, ২০১৯
Shourindranath Bhattacharya
কথাশিল্পী শরৎচন্দ্র চট্টোপাধ্যায় শৌরীন্দ্রনাথকে অত্যন্ত স্নেহ করতেন। তিনি ১৯২৯ সালে সামতাবেড় থেকে শৌরীন্দ্রনাথকে লিখেছিলেন—‘‘শৌরীন, যখনি তোমার কবিতা পড়ি, কেবলই মনে হয়, যেন কার যাদুবলে হঠাৎই এই পৃথিবীর পর্দা সরে গিয়ে এই নিষ্পাপ আদিম পৃথিবী জেগে উঠেছে, আর তারই কোলে দাঁড়িয়ে অমৃতের সন্তানেরা যেন আবার আনন্দে বীণা বাজাচ্ছে।
২২ অক্টোবর, ২০১৯
Band
পূর্ব বর্ধমান জেলার সদর শহর বর্ধমানের নানা কলেজেকেও স্পর্শ করেছিল বাংলা ব্যান্ডের জোয়ার। প্রথম দিকে অর্থাৎ একুশ শতকের গোড়ার দিকে বাংলা ব্যান্ডের জনপ্রিয়তা অর্জনের জন্য এক ধরনের সংগ্রাম ছিল।
২২ অক্টোবর, ২০১৯
Festival
পরবর্তীকালে বর্ধমান লাগোয়া লাভপুর এবং নানুরেরও বিভিন্ন এলাকায় ওই রোগ দেখা দেয়। ওইসব এলাকায় বর্ধমানের আত্মীয়দের মুখে মুখে সেই ফকিরের নির্দেশের কথা ছড়িয়ে পড়ে।
২২ অক্টোবর, ২০১৯
Kathi Nach
বছরভর নানা উৎসবকে কেন্দ্র করে অসংখ্য লোকগীতি, লোকনৃত্য সংবলিত লোকসংস্কৃতি ছড়িয়েছিটিয়ে রয়েছে গ্রামবাংলার প্রত্যন্ত অঞ্চলে।
২২ অক্টোবর, ২০১৯
Laxmi Puja
সাধারণত দুর্গাপুজোয় যে চাঁদা সংগৃহীত হয়, তা থেকেই লক্ষ্মীপুজোর ব্যয় নির্বাহ হয়। আমি দীর্ঘ দিন মধ্য কলকাতার একটি পুজো কমিটির সঙ্গে যুক্ত থাকলেও, চাঁদার বিলে ‘সর্বজনীন দুর্গোৎসব’-এর পাশে লক্ষ্মী ঠাকুরের নাম যোগ করতে পারিনি।
২২ অক্টোবর, ২০১৯
Poiran
পড়িয়া থেকে পৈড়ান শব্দটি এসেছে বলে অনেকের মত। সুবর্ণরৈখিক ভাষায় পড়িয়া মানে পতিত জমি। সেই জমিতে লোকক্রীড়ার সামগ্রী পোঁতা হয় বলে এমন নাম। আর মাটিতে গেড়ে দেওয়া বা পোঁতা হয় বলে একে পৈড়ানগাড়া বা পৈড়ানপোঁতাও বলা হয়।
২২ অক্টোবর, ২০১৯
Abhijit Banerjee
নির্মলা সীতারামন হইতে রাহুল সিংহ, পীযূষ গয়াল হইতে রবিশঙ্কর প্রসাদ— বিজেপির ছোট-বড় নেতারা প্রতিনিয়ত যাহা বলিয়া চলিতেছেন, তাহা কি নিতান্তই প্রলাপ? তাঁহাদের বৌদ্ধিক-জগতের অনন্ত শূন্যতার প্রতিধ্বনি? বিশ্বাস হয় না।
২১ অক্টোবর, ২০১৯
Homeless Persons
গৃহহীনদের ‘আশ্রয়’ তৈরির জন্য, তাঁহাদের ব্যবহারযোগ্য সুযোগ-সুবিধার ব্যবস্থা নির্মাণের জন্য সুপ্রিম কোর্ট এবং বিবিধ হাইকোর্ট নানা সময়ে নির্দেশ দিয়াছে। রাজ্য সরকারগুলি সে কাজে কতটা তৎপর, তাহার নিদর্শন মিলিয়াছে সমীক্ষায়— গৃহহীনদের মধ্যে মাত্র বারো শতাংশ কখনও কোনও সরকার-নির্মিত আশ্রয়ে থাকিবার সুযোগ পাইয়াছেন।
২১ অক্টোবর, ২০১৯
Communist Party Centenary
সন্দীপন চক্রবর্তী
সে না-হয় কবির কল্পনা। তবে বাস্তবিকই লাল ঝান্ডা নিয়ে পথ চলা এক শতক পেরিয়ে এল। লেনিনের দেশে বিপ্লবের কয়েক বছরের মধ্যেই তাসখন্দে বসে যে সলতে পাকানো, তাকেই এ দেশের কমিউনিস্ট পার্টি তাদের পথ চলার সূচনা বলে মানে।
২১ অক্টোবর, ২০১৯
Pandal Hopping
জয়ন্ত বসু
সত্যিটা হল, ঠিক যে ভাবে তাঁরা ভোটপুজোয় স্রেফ একটা সংখ্যা হিসেবে বিবেচিত হন, গড়পড়তা বড় পুজোতেও তাঁদের ভূমিকা একই, পুজোকমিটিকে সংখ্যার অহঙ্কার উপহার দেওয়া!
২১ অক্টোবর, ২০১৯
Clock
বর্ধমানের মহারাজা বিজয়চাঁদের ঘড়ির কালেকশন ছিল দেখার মতো। রাজবাড়ির বিভিন্ন জায়গায় তিনি নানা মডেলের দেশি-বিদেশি ঘড়ি লাগিয়েছিলেন। এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় ছিল বেনসন টাওয়ার ক্লকটি। এই ঘড়ির ঘণ্টাধ্বনিতে এক সময় বর্ধমানবাসীদের ঘুম ভাঙত।
২১ অক্টোবর, ২০১৯
Home Stay
সমগ্র বিশ্ব আমাদের পরম আত্মীয়—এই হল চিরন্তন সনাতন ভারতীয় সংস্কৃতি। এমন প্রত্যয় নিয়েই হয়ত পর্যটনের একটি নতুন ধারা হোম-স্টে ও ইকো-ট্যুরিজম। বিশেষ করে অনামী গ্রামীণ পর্যটনের ক্ষেত্রে যা নব দিগন্তের উন্মোচন করেছে।
২১ অক্টোবর, ২০১৯
Pollution
রাষ্ট্রপ্রধানেরা তো বটেই, আমরা, সাধারণ মানুষও শুনেছি, পড়েছি আইপিসিসি-র (ইন্টারগভর্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ) রিপোর্ট। সেখানে বলা হয়েছে,  যে ভাবে পৃথিবীর তাপমাত্রা বাড়ছে তাতে পৃথিবীর আয়ু আর মাত্র বারো বছর। শুনেছি, তবে বিচলিত হইনি একটুও।
২১ অক্টোবর, ২০১৯
Plastic
যদি সেটাই থাকত তবে রোজ বিকেলে রাস্তা পেরিয়ে দু’টো ক্যারি প্যাকেট বোঝাই পুজোর ফুল প্রায় মজে আসা বেজিখালিতে ছুঁড়ে ফেলতেন না মাঝবয়সী ওই ভদ্রমহিলা। বেজিখালি হল কৃষ্ণনগরে অঞ্জনা নদীর আরেক নাম।
২১ অক্টোবর, ২০১৯
Plooution
কমবেশি আমাদের সকলেরই জানা রয়েছে যে, সারা পৃথিবী আজ দূষণের শিকার। গ্রিন হাউস এফেক্ট, শব্দ দূষণ, জল দূষণ, মাটি দূষণ প্রভৃতি বিনষ্ট করেছে পৃথিবীর স্বাভাবিক পরিবেশ।
২১ অক্টোবর, ২০১৯
Electronics waste
বর্তমানে আমরা ডিজিটাল যুগে বাস করছি। কম্পিউটার, ল্যাপটপ, স্মার্টফোন, ট্যাবের এখন আকছাড় ব্যবহার হয়। এর ফলে কাগজের ব্যবহার অনেকটাই কমেছে। তার জেরে কমেছে গাছ কাটার সংখ্যাও।
২১ অক্টোবর, ২০১৯
Baldness
কলোরাডো স্টেট ইউনিভার্সিটি পরিচালিত এই সমীক্ষা বলিতেছে, বায়ুদূষণ হইতে মানুষের মধ্যে আগ্রাসী ব্যবহার জন্মায়। আমেরিকা জুড়িয়া হিংসার প্রাবল্যের ইহাও নাকি একটি কারণ। দেখা গিয়াছে, বায়ুতে দূষিত পদার্থের সামান্য বৃদ্ধি হইলে, সেই দিন সংঘটিত হিংস্র আক্রমণের সংখ্যাও বৃদ্ধি পায়।
২০ অক্টোবর, ২০১৯
Heritage house
আবাহন দত্ত
আশি-নব্বইয়ের দশকে লেখাপড়ার সূত্রে প্রায় বছর দশেক ভাগলপুরে ছিলেন তিনি। যে দোকানে মিষ্টি খেতেন, সেটা দেখাতে নিয়ে গিয়েছিলেন। দোকানসুদ্ধ আস্ত গলিটাই আর খুঁজে পাওয়া গেল না! তার জায়গায় উঠেছে মাল্টিপ্লেক্স।
২০ অক্টোবর, ২০১৯
Protiva Bose
১৯১৫ খ্রিস্টাব্দের ১৩ মার্চ ঢাকা জেলার বিক্রমপুর পরগনার হাঁসাড়া গ্রামে জন্মগ্রহণ করেছিলেন প্রতিভাদেবী। প্রতিভা বসু’র প্রতিভার স্ফূরণ জন্মাবধি। ছোট থেকেই সুরেলাকণ্ঠী রানু (প্রতিভা’র ডাকনাম)।
২০ অক্টোবর, ২০১৯
Delhi main
অগ্নি রায় ও দিগন্ত বন্দ্যোপাধ্যায়
সরকারের বিভিন্ন বিল পাশ করা নিয়ে সাংসদদের ভোটাভুটির ঘটনা নিত্যনৈমিত্তিক। কিন্তু ভোটের বিষয় যদি হয় খোদ সংসদই? এমনই ঘটনার সাক্ষী হতে চলেছে রাজধানী। বিরানব্বই বছরের পুরনো সংসদ ভবনটি সংস্কারের চিন্তাভাবনা করছে কেন্দ্র।
২০ অক্টোবর, ২০১৯
Abhijit Banerjee
অন্য দিকে এক কেন্দ্রীয় মন্ত্রী অভিজিৎবাবুকে ‘বাম ঘেঁষা’ হিসেবে চিহ্নিত করেছেন। দরিদ্রদের অবস্থার উন্নতির কথা বলেছেন বলে অভিজিৎবাবু বাম ঘেঁষা! তাঁকে ‘বাম-ঘেঁষা’ বলে মন্ত্রিমশাই এক দিকে স্বীকার করে নিলেন যে প্রকৃত বামপন্থী প্রকৃত গরিবদরদি।
২০ অক্টোবর, ২০১৯
Kakmari
সংবাদমাধ্যম থেকে জানা গিয়েছে, প্রণব মণ্ডল নামে এক মৎস্যজীবীকে বিজিবি (বর্ডার গার্ড বাংলাদেশ) আটকে রাখে। দু’জনকে ছেড়ে দেয়। প্রণবকে ছাড়াতে বিএসএফ জওয়ানেরা বাকি দুই মৎস্যজীবীকে নিয়ে বিজিবি-র সঙ্গে ‘ফ্ল্যাগ মিটিং’ করতে যায়। এবং পরে উভয় পক্ষের মধ্যে গন্ডগোল শুরু হয়। 
২০ অক্টোবর, ২০১৯
Rape Victim
সেই সম্ভাবনার প্রতি ইঙ্গিত করিয়াই যেন ওই তরুণী সংবাদমাধ্যমকে বলিয়াছেন, কেবল অর্থ দিয়া ধর্ষিতের জীবন বদল করা সম্ভব নহে। তাঁহার বক্তব্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ।
১৯ অক্টোবর, ২০১৯
Mid Day Meal
কিন্তু, এই সকল সমস্যাই সমাধানযোগ্য। বেসরকারিকরণের বিরোধিতা না করিয়া সেই সমাধানের পথগুলি সন্ধান করাই বিধেয় নয় কি? এই প্রশ্নের দ্ব্যর্থহীন উত্তর— না। ভারতে এমন বহু ক্ষেত্রে সরকারের উপস্থিতি প্রবল, যাহা সম্পূর্ণত বেসরকারি হাতে থাকাই বিধেয়।
১৯ অক্টোবর, ২০১৯
Student agitation
স্থবির দাশগুপ্ত
প্রতিবাদী লোকজন দুই প্রকার: বর্ণময় আর বর্ণহীন। বর্ণময় মানে, উচ্চবর্ণ; তারা সমাজ-সংসারের নানা‌ প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত থাকে, ব্যক্ত অব্যক্ত নানা‌ ক্ষমতার ভাগিদারও হয়। তারা ভদ্রলোক, বিদ্যাবোঝাই।
১৯ অক্টোবর, ২০১৯
Iran
সোনালী দত্ত
সংবাদপত্রে এই মহিলাদের ‘স্বাধীনতার নারী’ আখ্যা দেওয়া হচ্ছে। শুধু ইরানি মেয়েরা নন, সারা বিশ্বই এই ঘটনা নিয়ে আপ্লুত। তবে উল্টো প্রশ্নও আছে। ইরানে সত্যিই নারীমুক্তি ঘটল?
১৯ অক্টোবর, ২০১৯
Ishwar Chandra Vidyasagar
এই প্রকৃত সত্যটি আমরা কিছুতেই স্বীকার করি না যে, বিদ্যাসাগরের উদ্যোগটি ‘ফ্লপ’ করল আমাদেরই ঔদাসীন্যে, মনের ভেতরকার বিরোধিতায়।
১৮ অক্টোবর, ২০১৯
Abhijit Banerjee and Esther Duflo
আরে, কী সব ভাবছিলাম! স্ত্রী-ও তো যে সে নন। অভিজিৎবাবুর স্ত্রী এস্থার দুফলো স্বয়ং এক জন  অর্থনীতিবিদ। এ বার পরিষ্কার হল বিষয়টা। ভদ্রমহিলা নিজের যোগ্যতাতেই নোবেল পাচ্ছেন অর্থনীতিতে।
১৯ অক্টোবর, ২০১৯
Assam
এই অনুপ্রবেশকারীদের সাধারণত দু’ভাবে দেখা হয়ে থাকে। শ্রমিক হিসেবে এবং শরণার্থী হিসেবে। অনুপ্রবেশকারীদের আগমন সেখানেই ইতিবাচক হয় যেখানে দেশি শ্রমিক এবং ভিন্‌ দেশি শ্রমিকেরা অর্থনীতিতে যোগদানের সমান সুযোগ পান।
১৯ অক্টোবর, ২০১৯
Writing
বিমল মিত্র নিজেও তখন বিভিন্ন নামী পত্রিকার পুজো সংখ্যার অপরিহার্য লেখক। তবে পুজোসংখ্যায়  লেখার সংখ্যার বিচারে তিনি নরেন্দ্রনাথের ধারেপাশে আসবেন না, বলাই যায়। নরেন্দ্রনাথ তখন বন্ধু নারায়ণ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে পাল্লা দিয়ে পুজোসংখ্যায় গল্প লেখেন।
১৯ অক্টোবর, ২০১৯
Festival
সময় ধীরে ধীরে এগিয়েছে। মেয়েরাও অন্দরমহল থেকে একটু একটু করে বাইরে পা রেখেছেন। সত্তরের দশকেও মেয়েরা একা একা উৎসবে শামিল হতেন না।
১৯ অক্টোবর, ২০১৯
Hunger index
স্মরণ করাইয়া দেওয়া বিধেয় যে ব্যর্থতা শুধু বর্তমান সরকারেরই নহে, তাহার পূর্বসূরিদেরও। গত উনিশ বৎসরে কেন্দ্রে ইউপিএ জোট ক্ষমতায় ছিল দশ বৎসর, আর এনডিএ নয় বৎসরের অধিক।
১৮ অক্টোবর, ২০১৯
Sourav Ganguly and Abhijit Banerjee
নানান দিক দিয়াই সৌরভের এই আরোহণ গুরুত্বপূর্ণ। ভারতীয় ক্রিকেট বোর্ডের নিয়ামক সংস্থাটির ভাবমূর্তি গত কয়েক বৎসরে চরম ক্ষতিগ্রস্ত। ভূরি ভূরি দুর্নীতির অভিযোগ উঠিয়াছে, রাজনৈতিক ও দলীয়-উপদলীয় কোন্দলের ঘূর্ণিতে পঙ্কিল হইয়াছে ক্রিকেট-প্রশাসন।
১৮ অক্টোবর, ২০১৯
Donald Trump and Boris Johnson
সেমন্তী ঘোষ
গত মাসের শেষে লন্ডনে যখন বরিস জনসন হঠাৎ করে পার্লামেন্ট অধিবেশনের পালা পাঁচ সপ্তাহের জন্য বন্ধ করে দিতে চেয়ে ইংল্যান্ডের রানিকে চিঠি লিখলেন, আর ব্রিটিশ সুপ্রিম কোর্টের বিচারকরা বললেন যে তা সম্পূর্ণত বেআইনি, প্রথাবিরুদ্ধ— তখন জনসন কী ভাবে তার মোকাবিলা করলেন, সেটাই দেখা যাক।
১৮ অক্টোবর, ২০১৯
আরও খবর