নিছক সমাপতনে এত জোর থাকিতে পারে না। কেহ বলিতেই পারেন, মোদীর আমলে যে অসহিষ্ণুতা কার্যত রাষ্ট্রীয় বৈধতা অর্জন করিয়াছে, গোসন্ত্রাস তাহারই অন্যতম ফল। এই অসহিষ্ণুতাও গণতন্ত্রের পরিপন্থী। গণতন্ত্রের প্রতি অবজ্ঞার পথ বাহিয়াই আজ একটি প্রশাসনিক প্রশ্নেও সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়া ভিন্ন ভারতের উপায় নাই।
১৯ জুলাই, ২০১৮
সমস্যা হইল, এই গণ-আত্মহত্যার ঘটনায় দুই শিশুরও মৃত্যু হইয়াছে। পরিবারের বড়রাই হত্যাকাণ্ডটি ঘটাইয়াছেন। ইহা অপরাধ। জঘন্য অপরাধ। বস্তুত, পারিবারিক সমস্যার কারণে শিশুহত্যার ঘটনা ভারতে ক্রমেই বৃদ্ধি পাইতেছে। কখনও আর্থিক সমস্যা, কখনও স্বামী-স্ত্রীর অশান্তির কারণে শিশুসন্তানটিকে লইয়া আত্মহননের এই প্রবণতা গভীর উদ্বেগের।
১৯ জুলাই, ২০১৮
Protest
রোহন ইসলাম
দীর্ঘ কয়েক বছর ধরে এক ধরনের বিপন্নতার সঙ্কটের সলতে পাকিয়ে এই জনতাকে তাতিয়ে রাখা হয়েছে। হোয়াটসঅ্যাপ ফরওয়ার্ড-এর অজুহাতের আড়ালে ধীরে ধীরে এই উন্মত্ত জনতাকে প্রস্তুত করা হয়েছে। প্রশ্রয় জোগানো হয়েছে। এক সেকেন্ড আগেই হয়তো আপনি স্রেফ ভালবেসে কিছু শিশুকে চকোলেট বিলিয়েছেন। তার কয়েক মিনিটের মধ্যেই এই জনতার রোষে ঠাঁই পেলেন লাশকাটা ঘরে। অথবা ভাবুন, বন্ধুর সঙ্গে রোড ট্রিপে বেরিয়েছেন। স্রেফ সন্দেহের বশে ওরা আপনাকে ভাগিয়ে ভাগিয়ে মারবে। আপনি হয়তো রক্তমাখা দু’হাত তুলে কোনও রকমে বলে উঠেছেন, ‘‘দোহাই করো বিসমিল্লাহ্…।’’ আপনার সেই করুণ আর্তি শেষ হওয়ার আগেই মিলিয়ে যাবেন আপনি। হাজার হাজার স্মার্টফোনের আঁধারে ক্রমেই মিলিয়ে গিয়ে আরও একটি হোয়াটসঅ্যাপ ফরওয়ার্ড হয়ে যাবেন।
১৯ জুলাই, ২০১৮
Amartya Sen
অভিজিৎ চৌধুরী
এখানেই সমস্যা। রাজঅমাত্যের ক্রুদ্ধ ভ্রুকুটি শোনা গিয়েছে— অমর্ত্য সেনের এমনধারা আচরণ অনুচিত। অনুচিত, কারণ তিনি বিদেশে থাকেন! অর্থাৎ, জানা গেল, চিন্তার ভৌগোলিক গণ্ডি আছে, দর্শনেরও আছে কাঁটাতারের বেড়া! না, মানতেই হবে, মুখ ফুটে বলা হয়নি যে, এ দেশ গৌরী লঙ্কেশ, কালবুর্গিদের দেশ। এখনও ওইটুকু আড়াল রাখছেন ওঁরা। কিন্তু বিরক্তি এবং বিদ্বেষটা ষোলো আনা ঠাহর করা যায়। বুঝে নেওয়া যায়, এ ফরমানে লুকিয়ে আছে রাজার অব্যক্ত গর্জন।
১৯ জুলাই, ২০১৮
accident
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
চাপান-উতোরকে যে পথে নিয়ে যাওয়ার চেষ্টা চলছে, তাকে রাজনীতি না বলাই ভাল। রাজনীতি সম্ভবত এত অবুঝ নয়। তাই দলবাজি শব্দই যথাযথ এ প্রসঙ্গে।
১৮ জুলাই, ২০১৮
Rahul Gandhi
রাজীব গাঁধী কেবল এক জন ব্যক্তি নহেন। তিনি ভারতের শাসনতন্ত্রের একটি বিশেষ সময়ের প্রতিভূ, একটি নির্দিষ্ট মতাদর্শের প্রতীক। তাঁহার শাসনকালের সমর্থক যেমন আছেন, সমালোচকও আছেন।
১৮ জুলাই, ২০১৮
Vidyasagar College
অধ্যক্ষ চাইলে ফোন রেকর্ড এবং টেক্সট মেসেজ রেকর্ড দেখা যেতে পারে। সাংবাদিকতার ব্যাকরণ অনুযায়ী ‘দাদা’র নাম প্রকাশ করতে বাধ্য নই। উল্লেখ্য, ওই প্রতিবেদনে আরও দুই কলেজের ভর্তি বিষয় উল্লেখিত হয়েছে। ওই দুই কলেজ কর্তৃপক্ষের বক্তব্যও ছাপা হয়েছে। বিদ্যাসাগর কলেজ কর্তৃপক্ষের জবাব পাওয়া গেলে তাঁদের বক্তব্যও প্রতিবেদনে উল্লেখ করা হত।
১৯ জুলাই, ২০১৮
France
ভিন্ন জাতি, ভিন্ন ভাষা, ভিন্ন সংস্কৃতির মেলবন্ধনের নিদর্শন ফরাসি ফুটবল দল। এবং তাহারা সফল। তারুণ্যের স্ফূর্তিতে, প্রতিভার উজ্জ্বলতায় সফল।
১৮ জুলাই, ২০১৮
P. Chidambaram
জয়ন্ত ঘোষাল
রজনীকান্তকে ফরমান দেওয়া হল, আপনি বিজেপিতে যোগ দিন। তিনি রাজি হলেন না। পরের দিন অর্থমন্ত্রকের অধীনস্থ এনফোর্সমেন্ট দফতর তাঁর স্ত্রী-র বিরুদ্ধে তদন্তে নেমে পড়ল। ২০১৯ সালের লোকসভা ভোটের আগে রজনীকান্তের স্ত্রী-কে গ্রেফতার করা হলেও বিস্মিত হব না। একেই বলে প্রতিহিংসার রাজনীতি। দেশের উন্নয়ন আর সাধারণ মানুষের দুর্গতিমোচনের চেয়ে অনেক বেশি অগ্রাধিকার পাচ্ছে বদলার রাজনীতি। ভোটে জেতার জন্য প্রয়োজনে ষড়যন্ত্রের রাজনীতি।
১৮ জুলাই, ২০১৮
Hima Das
সোনালী দত্ত
আসলে আমাদের দেশে তৈরি খেলোয়াড় নিয়ে মাতামাতির অন্ত নেই। কিন্তু খেলোয়াড় তৈরি? সে ওই দু’এক জন নিপন দাস করে দেবেন! হিমা তো ফুটবলারও হতে পারতেন! পারেননি। হিমা একটি ভাল স্পাইকই জোগাড় করতে পারেননি কিছু দিন আগেও। কিন্তু তাতে তো আমাদের ক্রীড়াজগতের কেষ্টবিষ্টুদের কোনও লজ্জা নেই! তাঁদের কেবল লজ্জা হয়, হিমা বিদেশি সাংবাদিকদের সামনে ঠিকমতো ইংরেজি বলতে না পারলে।
১৮ জুলাই, ২০১৮
Representational Image
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
কেন্দ্রীয় সরকার শুরুতেই কঠোর পদক্ষেপ করেছে, গোয়েন্দারা সক্রিয় হয়েছে। ভয়ঙ্কর গুজব ছড়ানো রোখার দায় হোয়াটসঅ্যাপ বা সংশ্লিষ্ট সোশ্যাল মিডিয়াগুলিরও রয়েছে— সংস্থাগুলিকে স্পষ্ট জানিয়েছে ভারত সরকার।
১৭ জুলাই, ২০১৮
Shrikrishna
পৃথিবীর অন্যান্য কাব্যসাহিত্য যেমন ইতালীয় মহাকবি দান্তের ‘লা দিভিনা কম্মোদিয়া’ (Divine Comedy) কাব্যে ফ্রাঞ্চেস্কা প্রেমে পড়েন তাঁর স্বামীর অনুজ ভ্রাতা পাওলোর।
১৮ জুলাই, ২০১৮
Mohammed Azam
দেশ জুড়িয়া যে মৃত্যুমিছিল চলিতেছে, মহম্মদ আজ়ম ও তাঁহার বন্ধুরা সেই তালিকায় ব্যতিক্রমী। তাঁহারা দরিদ্র নহেন, ভবঘুরে নহেন, মানসিক ভারসাম্যহীন নহেন, বহুজাতিক সংস্থার সুপ্রতিষ্ঠিত কর্মী। অর্থাৎ, ছেলেধরা সন্দেহে মানুষ যে ‘অপর’কে ভয় পায়, মহম্মদ আজ়মরা দৃশ্যত সেই অপর ছিলেন না।
১৭ জুলাই, ২০১৮
Stethoscope
স্নাতকোত্তর স্তরে সরকারি খরচে পড়িতে হইলে পঠনান্তে তিন বৎসর গ্রামীণ হাসপাতালে চিকিৎসা করিতে হইবে, এই শর্ত কি সেই সাযুজ্য নষ্ট করে? রোগীর প্রয়োজন মিটাইতে সরকার কি চিকিৎসকের স্বাধিকারে হস্তক্ষেপ করিতেছে? আদালতে সে প্রশ্ন বিচারাধীন।
১৭ জুলাই, ২০১৮
Protest
জহর সরকার
কয়েক দশকের বাম শাসন এবং তার উত্তরপর্বে নিছক জনমনোরঞ্জনের রাজনীতি পশ্চিমবঙ্গের উচ্চশিক্ষায় মধ্যমেধার যে দাপট প্রতিষ্ঠা করেছে, তা থেকে আমাদের শিক্ষা প্রতিষ্ঠানগুলি কিছুতেই বেরোতে পারছে না।
১৬ জুলাই, ২০১৮
Granit Xhaka
অর্ঘ্য মান্না ও আবাহন দত্ত
তর্কটা ত্রিস্তরীয়। প্রথম স্তরটি একমুখী। তৃতীয় বিশ্বের দরিদ্র ও যুদ্ধবিধ্বস্ত দেশ থেকে নতুন জীবনের খোঁজে ইউরোপে পাড়ি জমাচ্ছেন হাজার হাজার মানুষ। সেই ঢল এখন এতই বেশি যে জার্মানি, বেলজিয়াম, ইংল্যান্ডের মতো ইউরোপের বেশ কয়েকটি দেশে অভিবাসী মানুষের সংখ্যা শতাংশের হিসেবে ১০ ছাড়িয়ে গিয়েছে।
১৭ জুলাই, ২০১৮
Narendra Modi
২০১৪ সালে দেশের অন্তত ৩১ শতাংশ মানুষ যে ‘অচ্ছে দিন’-এর মাহাত্ম্যে গলিয়া গেল, তাহাকে কি আজ অবধি কেহ চক্ষে দেখিয়াছে? পাঁচ বছরে কৃষকের আয় দ্বিগুণ হইবে, এমন আষাঢ়ে গল্পও নরেন্দ্রভূমিতে সরকারি নীতি হিসাবে কীর্তিত হইতেছে।
১৬ জুলাই, ২০১৮
Admission
যুবসমাজের উজ্জ্বলতম অংশ ছাত্রসমাজের মুখ আজ কলঙ্কিত হয়ে যাচ্ছে। প্রথম থেকে মন্ত্রীমশাইরা সতর্ক হলে, দলেরই সৎ ছেলেদের দিয়ে দুষ্টের দমন করতে পারতেন, পুলিশের হস্তক্ষেপ দরকার হত না।
১৭ জুলাই, ২০১৮
Theresa May
মে-র ব্রেক্সিট সর্বান্তঃকরণে সমর্থন করেন। এবং তিনি নাকি ব্রেক্সিট-পরবর্তী ব্রিটেনের বন্ধুতার জন্য মুখাইয়া আছেন। এই চমৎকার আস্থা-বিতরণের পরতে পরতে মিশিয়া রহিল উদগ্র আত্মশ্লাঘা। ‘আমেরিকা ফার্স্ট’ প্রেসিডেন্ট বলিলেন, ব্রেক্সিট-পরবর্তী কালে ব্রিটেন-ইউরোপের সম্পর্ক যেমনই দাঁড়াক, তিনি কিছুই ‘মনে করিবেন না’।
১৬ জুলাই, ২০১৮
Couple Goals
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
যা বলছি, তাতে বিশ্বাসও রাখতে হয়। সেই বিশ্বাসকেই আজীবন যাপন করতে হয়। তা না হলে সত্য আমাদের সঙ্গ ছেড়ে দেয়, আমরা ভণ্ডামির মধ্যে বাঁচতে শুরু করি। আমাদের অতিপরিচিত কলকাতাও যেন সেই ভণ্ডামিতে গা ভাসাচ্ছে।
১৬ জুলাই, ২০১৮
thailand cave rescue
কুরুক্ষেত্রের পরিত্যক্ত কূপে প্রায় পঞ্চাশ ঘণ্টা আটকাইয়া থাকিবার পর সেই পাঁচ বছরের শিশুটিকে অবিশ্বাস্য দক্ষতায় বাহিরে লইয়া আসে সেনাবাহিনী। সারা ভারত সেই লড়াইয়ের দিনগুলিতে মানসিক ভাবে হরিয়ানা সরকার এবং সেনাবাহিনীর পাশে দাঁড়াইয়াছিল। শুধুমাত্র হরিয়ানার ঘরের সমস্যা ভাবিয়া এড়াইয়া যায় নাই। 
১৫ জুলাই, ২০১৮
Footballer
অমিতাভ গুপ্ত
‘‘সেটা ভুল বলিসনি। কিন্তু, আসল কথাটা এড়িয়ে যাচ্ছিস। ক্রোয়েশিয়া ফাইনালে যাবে, আর আর্জেন্টিনা সেকেন্ড রাউন্ডেই বিদায় হবে, আগে থেকেই যদি জানতিস, তা হলে আর্জেন্টিনার পক্ষে বাজি ধরে বেড়াচ্ছিলি কেন?’’ শিবুদা ছাড়ার পাত্র নন। এ বার তপেশ থমকায়। গেল সপ্তাহেই শিশিরের কাছে পাঁচ হাজার টাকা খেসারত দিতে হয়েছে, ফ্রান্সের কাছে হেরে।
১৫ জুলাই, ২০১৮
Modric and Kante
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
মাঠের বাইরে যে বৃহত্ জগত্, পৃথিবীর সেই ক্লিষ্ট রণাঙ্গনে শরণাগত উদ্বাস্তুরা যখন লাখে লাখে জড়ো হন সীমান্তগুলোতে, এবং মুখোমুখি হন তীব্র দ্বেষ-ঘৃণাভরা একটাই বার্তার, ‘তোমরা অনাকাঙ্খিত’— ঠিক সেই সময়ই ফ্রান্স অথবা ক্রোয়েশিয়া, ইংল্যান্ড অথবা বেলজিয়াম স্বপ্ন দেখে উমতিতি, মডরিচ, লুকাকুদের কাঁধে সওয়ার হয়ে বিশ্বকাপ জেতার।
১৫ জুলাই, ২০১৮
Disipline
হারা ম্যাচ জেতার আনন্দে যখন বেলজিয়াম সমর্থকরা উন্মত্ত, ঠিক তখনই জেতা ম্যাচ হারার পরেও জাপানি সমর্থকরা গ্যালারি পরিষ্কার করতে লাগলেন। স্টেডিয়ামে ছড়িয়ে ছিটিয়ে থাকা জলের বোতল, চিপ্‌সের প্যাকেট, ছেঁড়া কাগজ একটি নির্দিষ্ট প্যাকেটের মধ্যে পুরে গোটা স্টেডিয়ামকে পরিষ্কার করলেন।
১৫ জুলাই, ২০১৮
Delhi Diaries
অসুস্থ হয়ে পড়ায় বিমানে করে দিল্লির এইমস-এও নিয়ে আসতে হয়েছিল অজিত জোগীকে। এরই মধ্যে ছত্তীসগঢ়ের রাজনীতিতে জোগীর দল জনতা কংগ্রেস-এর হাল ধরেছেন পুত্রবধূ রিচা জোগী। অজিত জোগীর পুত্র অমিত রাজ্যের বিধায়ক।
১৫ জুলাই, ২০১৮
Ranjan Gogoi
আপাত-রসোক্তি বলা ছাড়া গত্যন্তর নাই, কেননা ইহার দক্ষ বুননের মধ্যেই ধরা আছে ‘আজ’ অথবা ‘বর্তমান সময়’ সম্পর্কে মাননীয় বিচারপতির তীক্ষ্ণ সমালোচনা। সেই বর্তমান কী ভাবে বিচারবিভাগের উপর প্রভাব ফেলিতে পারে, তাহারও স্পষ্ট ইঙ্গিত দিয়াছেন তিনি। বিচারবিভাগ যদি অন্য দুই বিভাগের কোনও একটির সহিতও সংযোগ রাখিয়া চলিতে চাহে, তাহা ভয়ানক বিপজ্জনক— এই সতর্কবাণীর মধ্যে ধরা আছে সেই ইঙ্গিত।
১৪ জুলাই, ২০১৮
Jadavpur University
শুনতে পাচ্ছি ছ’টি বিভাগে নিয়ম ছিল ৫০-৫০, অর্থাৎ উচ্চ মাধ্যমিক ও প্রবেশিকা পরীক্ষার সমান সমান গুরুত্ব, আর এই দুই মিলে তৈরি হয় মেধাতালিকা। প্রশ্ন করা খুব অসমীচীন হবে কি যে একটি নিয়ম শুধু মাত্র ছ’টি বিভাগে বলবৎ কেন?
১৫ জুলাই, ২০১৮
State Education
রাজ্য সরকার দরিদ্র শিশুকে স্কুলের পোশাক, জুতা, ব্যাগ, সাইকেল প্রভৃতি জোগাইতে কার্পণ্য করে নাই। অথচ যথেষ্ট অনুদান নাই মিড ডে মিলে। খেলাধুলা, আঁকা, নাচগানের জন্য সরকারি স্কুলে পৃথক অনুদান নাই। শিক্ষা আনন্দময় না হইলে শিশুরা স্কুলে আসিবে কেন? আজও এ রাজ্যে প্রায় অর্ধেক ছেলেমেয়ে স্কুলশিক্ষা সম্পূর্ণ করিতে পারে না। তাহাদের জাতি-ধর্ম-ভাষা যাহাই হউক, তাহারা দরিদ্র। শিক্ষায় অসাম্যের এই মানচিত্র নানা রিপোর্টে প্রকাশ পাইতেছে। সরকারকে সুপারিশও কম করা হয় নাই। শুনিবে কে?
১৪ জুলাই, ২০১৮
Hima Das
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
যেখান থেকে উঠে এসেছেন, যে পরিস্থিতির মধ্যে থেকে উঠে এসেছেন, যত দ্রুত উঠে এসেছেন, যেখানে উঠে এসেছেন— সবটা মিলিয়ে ইতিহাসকে ছাপিয়ে গিয়েছেন নগাঁওয়ের হিমা দাস। রূপকথাই একমাত্র নাম হতে পারে তাঁর আখ্যানটির।
১৪ জুলাই, ২০১৮
Footballer
স্বাতী ভট্টাচার্য
মুর্শিদাবাদের জেলা ইয়ুথ অফিসার জানালেন, খেলার জন্য যে সব স্কুলকে টাকা দেওয়া হয় তার ক’টা মেয়েদের স্কুল, সে হিসেব রাখা হয় না। আর ক্লাবগুলো টাকা নিয়ে কী করে, তিনি জানেন না। তাঁর এক সহকর্মী জনান্তিকে জানালেন, সরকারি অনুদানের অল্প টাকাই খেলায় খরচ হয়, অধিকাংশ যায় মাল্টিজিম আর টুর্নামেন্টের খরচে। মেয়েদের ড্রেসিং রুম? হয়নি। বহরমপুরের একমাত্র স্টেডিয়ামটিতে একটিই বাথরুম। মেয়েরা খোলা পাবে কি না, সেটা ‘ক্ষমতার ব্যাপার’।
১৪ জুলাই, ২০১৮
VAR
কৌশিক ভৌমিক
ক্যামেরার কেরামতিতে খেলার যাবতীয় ত্রুটিবিচ্যুতি শনাক্ত করে ফুটবলকে আরও স্বচ্ছ বিনোদনের উপকরণ করে তোলার বিশ্বকাপ।ভিএআর-এর পাশেই এ বার আর এক দল ক্যামেরা তাক করা গোল লাইনের দিকে। বল বারে লেগে গোল লাইনের কয়েক চুল ভিতরে না বাইরে পড়ল, ছবি তুলে নেয় তারা। যে সূক্ষ্ম তফাত রেফারির খালি চোখে নির্ণয় করা দুষ্কর।
১৪ জুলাই, ২০১৮
Roger Federer
মেসি রোনাল্ডো নেমার সফল হননি বলে যত জনের মন খারাপ, তত জনেরই মন খারাপ হওয়া উচিত এই টেনিসের কিংবদন্তি খেলোয়াড়টির অপ্রত্যাশিত বিদায়ে।
১৪ জুলাই, ২০১৮
আরও খবর